OrdinaryITPostAd

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

 


বাংলাদেশ থেকে বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে বিভিন্ন দেশের গার্মেন্টস এ কর্মী নিয়োগ দেওয়া হবে। তাই গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। যারা গার্মেন্টস এ কাজ করেন এবং এই কাজে বিদেশে যেতে চান তাদের জন্য এটি অনেক বড় সুযোগ। অভিজ্ঞতা থাকা সাপেক্ষে যে কেউ স্বল্প টাকায় এই সুযোগে বিদেশে পাড়ি জমাতে পারেন। আজকের আর্টিকেলে আমরা বেশ কিছু দেশ যেমন জর্ডান, তুরস্ক ইত্যাদির গার্মেন্টস কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার প্রক্রিয়া, বেতন ও সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা করব। তাই গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।



আর্টিকেল সূচিপত্র

  1. বোয়েসেল মালয়েশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 
  2. বোয়েসেল জর্ডান গার্মেন্টস নিয়োগ
  3. বোয়েসেল তুরস্ক গার্মেন্টস নিয়োগ
  4. বোয়েসেল ব্রুনাই গার্মেন্টস নিয়োগ
  5. বোয়েসেল ফিজি নিয়োগ
  6. বোয়েসেল গার্মেন্টস ভিসায় আবেদন করার নিয়ম
  7. বোয়েসেল রোমানিয়া নিয়োগ
  8. বোয়েসেল লেবানন নিয়োগ
  9. বোয়েসেল দক্ষিণ কোরিয়া লটারি বিজ্ঞপ্তি
  10. বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তির ফলাফল দেখার নিয়ম
  11. বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ 
  12. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  13. লেখকের মন্তব্য

১.বোয়েসেল মালয়েশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর সবচেয়ে বড় আকর্ষণ মালয়েশিয়া নিয়োগ। কারন বোয়েসেলের মতে ২০২২ সালের অক্টোবর মাসে বিনা অভিবাসন খরচে মালয়েশিয়ায় ১০ হাজার কর্মী পাঠানোর যে সুযোগ পেয়েছিল বোয়েসেল এর মধ্যে চাহিদা পেয়েছে ১ হাজার ৬৯৫ জনের। পাঠানো হয়েছে ১ হাজার ৩০৮ জন ও ৩৩১ জন। এরপর গত বছর গেছেন ৮৩৯ জন। এ বছর এখন পর্যন্ত গেছেন ১৩৮ জন। এরই ধারাবাহিকতায় ৩১ মে আরও ৭৩ জন যাচ্ছেন মালয়েশিয়ায়। সম্প্রতি বিনা অভিবাসন খরচে বোয়েসেলের মাধ্যমে মালয়েশিয়া কর্মী নিয়োগের এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

মালয়েশিয়া কাজের জন্য যেতে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের জন্য বর্তমানে কোটার আওতায় মালয়েশিয়ান সরকার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে মালয়েশিয়ায় গমনেচ্ছু কর্মীদেরকে ই- ভিসা, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমটি) এর বহির্গমণ ছাড়পত্র এবং এয়ারলাইন্সের ভ্রমন টিকেটসহ যাবতীয় কাগজপত্র যাচাই বাছাই করে  ৩১ মে এর মধ্যে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতি গ্রহনের জন্য বলা হয়েছে। পদসংখ্যা ৭৩ জন। এই কাজের সুযোগ সুবিধাগুলো হলো- 
  • সম্পূর্ণ ফ্রি অভিবাসন 
  • বেতন মাসে দেড় হাজার রিঙ্গিত ( ৩৭,৫০০  টাকা)
  • থাকার ব্যবস্থা নিয়োগকারী কোম্পানি করব
  • পাঁচ বছরের বীমা সুবিধা ও কল্যাণ বোর্ডের  অন্যান্য সহায়তা
  • চুক্তি অনুযায়ী কাজের মেয়াদ তিন বছর। এই সময়কাল ঠিকঠাকভাবে কাজ করলে কর্মীর পরিবারের অন্য কেউ একই কোম্পানিতে বিনা খরচে যেতে পারবেন।
আরও পড়ুনঃ সরকারি ভাবে জার্মানি যাওয়ার উপায়

২.বোয়েসেল জর্ডান গার্মেন্টস নিয়োগ 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর 
বোয়েসেল জর্ডান নিয়োগ অনুযায়ী জর্ডানে নিডেল ক্রাফট গার্মেন্টস লিমিটেড কোম্পানি ও ইউনাইটেড ক্রিয়েশন গার্মেন্টস এ মহিলা কর্মী এবং স্ট্রেইট লাইন গার্মেন্টস কোম্পানিতে পুরুষ কর্মী নিয়োগ দেওয়া হবে। জর্ডানের উক্ত গার্মেন্টস সমূহে শূন্য পদের নাম হচ্ছে সুইং মেশিন অপারেটর। এই পদে উভয় গার্মেন্টস এ যথাক্রমে মহিলাদের জন্য ৫০ টি ও ৩৩০ টি এবং পুরুষদের জন্য ৪ টি আসন ফাঁকা রয়েছে। যোগ্যতা থাকা সাপেক্ষে ২০-৩৫ বছর বয়সী প্রার্থীরা এই ভিসায় জর্ডান যেতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে, তবে জর্ডান ফেরত কর্মীদের আবেদন গ্রহনযোগ্য হবে না তবে সুদান প্রত্যাগত প্রার্থীদের দক্ষতার ভিত্তিতে অগ্রাধিকার দেওয়া হবে।

এসব গার্মেন্টস এ মূল বেতন ১২৫ জেডি। বর্তমানে ১ জর্ডানিয়ান দিনার (জেডি) সমান ১৫৫ টাকা। সেই হিসেবে কর্মীদের মাসিক বেতন ১২৫ জেডি মানে প্রায় ২০ হাজার টাকা। এটা সাধারণত মূল বেতন, এবং দিনে ৮ ঘন্টা হিসবে সপ্তাহে ৬ দিন ডিউটি করতে হবে। তবে কর্মী যদি ওভারটাইম করে তাহলে ওভারটাইমের বেতন আলাদা করে দেওয়া হবে। সেক্ষেত্রে বেতনের পরিমান বৃদ্ধি পাবে। এছাড়াও অন্যান্য সুযোগ সুবিধা রয়েছে যেমন : চাকরিতে যোগদানের জন্য বাংলাদেশ থেকে জর্ডানে যাওয়ার বিমানভাড়া এবং চাকরির চুক্তি শেষে জর্ডান থেকে বাংলাদেশে ফেরতের বিমানভাড়া নিয়োগকর্তা বহন করবে। চাকরির চুক্তি তিন বছর তবে এটি নবায়নযোগ্য, অর্থাৎ চাকরির মেয়াদ শেষ হলে পুনরায় তা নবায়ন করা যাবে। নিয়োগকর্তা কতৃক কর্মীর থাকা, খাওয়া এবং আবাসস্থল থেকে কর্মস্থলে যাতায়াতের পরিবহন ভাড়া বহন করা হবে। প্রাথমিক চিকিৎসার খরচ নিয়োগকারী কোম্পানি বহন করবে। কর্মীকে ন্যূনতম দুইটি মেশিনে কাজের দক্ষ হতে হবে। 

বোয়েসেল যেহেতু সরকারি প্রতিষ্ঠান সেহেতু বোয়েসেলের মাধ্যমে জর্ডানে গার্মেন্টস ভিসায় যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ সহ বহির্গমণ ট্যাক্স, সার্ভিস চার্জের ১৫% ভ্যাট, বোয়েসেলের রেজিষ্ট্রেশন ফি, স্মার্টকার্ড ফি এবং ওয়েজ অনার্স কল্যান ফি বাবদ সকল খরচ নিয়োগকারী কোম্পানি বহন করবে। তাই সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে জর্ডান গার্মেন্টস ভিসায় যাওয়ার খরচ খুব বেশি হয় না। কর্মীকে শুধু মেডিকেল ফি, ফিঙ্গার প্রিন্ট ফি ও বোয়েসেল জামানত ফি দিতে হয়। সর্বসাকুল্যে সরকারিভাবে জর্ডান যেতে চাইলে ১ লক্ষ থেকে দেড় লক্ষ টাকা খরচ হতে পারে। 

৩.বোয়েসেল তুরস্ক গার্মেন্টস নিয়োগ 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী তুরস্কের ইউরোটেক্স টেক্সটাইল কোম্পানিতে দুইটি পদে ২০০ জন মহিলা কর্মী নিয়োগ দেওয়া হবে। পদ দুইটি হলো Texturising Worker ও Spinning, Dying and Germent worker. টেক্সচারাইজিং কাজের মধ্যে বাল্কিং (যেখানে থার্মোপ্লাস্টিক ফাইবারগুলি পেঁচানো হয়, তাপ সেট করা হয় এবং অপরিবর্তিত হয়) ক্রাইম্পিং এবং কয়েলিং ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।  এছাড়াও ফিলামেন্টে ক্রাইম্প, লুপ, কয়েল বা ক্রিঙ্কেল তৈরি করাও এই কাজের অন্তর্ভুক্ত। এই পোস্টে শূন্য পদের সংখ্যা হলো ১০০ এবং শুধুমাত্র মেয়েদের জন্য। এই পোস্টে কাজের জন্য অবশ্যই Texturising, POY ( Partially Orianted Yarn) machine, Synthetic Yarns Production ইত্যাদি কাজে অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কমপক্ষে এসএসসি বা সমমান ডিগ্রি থাকতে হবে। বয়স ১৮-৩৫ বছর হতে হবে এবং উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। 

Spinning, Dying and Germent worker পোস্টে গার্মেন্টস ওয়ার্কারের কাজ মোটামুটি সাধারণ এবং বাংলাদেশের গার্মেন্টস ওয়ার্কের মতো। এই পোস্টেও শূন্য পদের সংখ্যা ১০০ এবং শুধুমাত্র মেয়েদের জন্য। এই পদে আবেদনকারীকে অবশ্যই Spinning এবং Dying কাজে অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কমপক্ষে এসএসসি বা সমমান ডিগ্রি থাকতে হবে। বয়স ১৮-৩৫ বছর হতে হবে এবং উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে।

এই ভিসায় কাজের ক্ষেত্রে যেসব সুবিধা পাওয়া যাবে তা হলো: শ্রমচুক্তি দুই বছর তবে নির্দিষ্ট কিছু কারণে এই মেয়াদ নবায়ন করা যাবে। ট্রেনিং এর সময় ৩ মাস।  
কর্মঘন্টা দৈনিক ০৮ ঘন্টা, ওভার টাইম তুরস্কের  শ্রম আইন অনুযায়ী (ওভারটাইমে কাজের বেতন ঘন্টা প্রতি হিসাব করা হবে এবং তা মূল বেতনের সাথে সংযুক্ত নয়)। আবাসন অর্থাৎ থাকার দায়িত্ব কোম্পানি বহন করবে ; এছাড়াও বসবাসের স্থান থেকে কর্মস্থলে যাওয়ার যাতায়াত খরচও কোম্পানি দেবে। বিমান ভাড়া কোম্পানি কর্তৃক প্রদান করা হবে। এবং ফিরতি টিকেট ও দেওয়া হবে অর্থাৎ চাকরিতে যোগদানের সময় এবং ৩ বছর চাকরির পর দেশে ফেরার বিমান ভাড়া রিক্রুটিং অফিসার বহন করবেন। সাধারণ ছুটি সপ্তাহে ০১ দিন; অন্যান্য ছুটি তুরস্কের সরকারি নিয়ম অনুযায়ী হবে। 
অন্যান্য সুযোগ-সুবিধা তুরস্কে শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে। জর্ডান ফেরত এবং টেক্সটাইল এর texturing, spinning এবং Dyeing খাতে অভিজ্ঞতা সম্পন্ন কর্মীদের নির্ধারিত উচ্চতা থাকলে আবেদন করতে পারবেন।

বোয়েসেলের মাধ্যমে প্রকাশিত তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী Texturising Worker এর বেতন ৪৭০০ মার্কিন ডলার বা প্রায় ৫১,০০০ বাংলাদেশি টাকা এবং Dying, Sppining and Germents Worker পদে বেতন ৪৭০০ মার্কিন ডলার বা ৫১,০০০ বাংলাদেশি টাকা।

৪.বোয়েসেল ব্রুনাই গার্মেন্টস নিয়োগ 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর আওতায় ব্রুনাই এর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্রুনাই এর পিজি কেমারিয়া এসডিএন বিএসডি কোম্পানিতে সাধারণ লেবার পদে ১০ এবং সায়ান রায়ান এসডিএন বিএসডি কোম্পানিতে এয়ারকন্ড টেকনিশিয়ান পদে ০২ পুরুষ কর্মী নিয়োগ দেয়া হবে। উক্ত পদসমূহে অভিজ্ঞতা ও যথাযথ যোগ্যতা থাকা সাপেক্ষে সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে বাংলাদেশ থেকে ব্রুনাই যাওয়া যাবে। আবেদনকারীর বয়স অবশ্যই ২০ থেকে ৪৫ বছরের মধ্যে এবং সংশ্লিষ্ট কাজে ন্যূনতম ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

ব্রুনাই এর এই চাকরির চুক্তির মেয়াদ ২ বছর তবে এই মেয়াদ নবায়নযোগ্য। কর্মীকে সপ্তাহে ৬ দিন এবং প্রতিদিন ৮ ঘণ্টা কাজ করতে হবে। এক্ষেত্রে প্রত্যেকের মাসিক বেতন ৪৯ হাজার টাকা। এছাড়া কর্মীর প্রাথমিক চিকিৎসার খরচ ও প্রয়োজনীয় আসবাবপত্রসহ থাকা এবং ফিরতি ফ্লাইট এর বিমানভাড়া নিয়োগদাতা কোম্পানি বহন করবে।

বোয়েসেলের মাধ্যমে বাংলাদেশ থেকে ব্রুনাই যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ এবং অন্যান ফি সহ এয়ারকন্ড টেকনিশিয়ান পদের জন্য মোট ৫৬ হাজার ৩৫০টাকা এবং সাধারণ লেবার পদে ৪৪ হাজার ৮৫০ টাকা পে অর্ডারের বোয়েসেলে জমা দিতে হবে। এছাড়াও আনুষঙ্গিক খরচসহ বাড়তি টাকা লাগতে পারে।

৫.বোয়েসেল ফিজি নিয়োগ 

সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে ফিজিতে লোক নিয়োগ এর জন্য গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। এই বিজ্ঞপ্তি অনুযায়ী ফিজি নিয়োগ এর বিস্তারিত নিয়ে আর্টিকেলের এই অংশে আলোচনা করব। 

ফিজিতে বেশ গার্মেন্টস এর বেশ কয়েকটি পদে লোক নিয়োগ করা হবে। এগুলো হলো: 

সেলস এন্ড মার্কেটিং অফিসার : গার্মেন্টস এবং কোম্পানিতে সেলস এ্যান্ড মার্কেটিং অফিসার পদে নিয়োগ দেওয়া হবে। পদসংখ্যা ২ জন। আগ্রহী প্রার্থীকে মার্কেটিং , সেলস, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন অথবা সমমান বিষয়ে ব্যাচেলার ডিগ্রী থাকতে হবে। এছাড়াও সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই বিজ্ঞপ্তিতে উক্ত পদের বেতন উল্লেখ করা হয় নি। বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

গার্মেন্টস মেশিন অপারেটর : গার্মেন্টস এর মেশিন অপারেটর পদে কাজেট জন্য লোক নিয়োগ দেওয়া হবে। পদসংখ্যা ৫। এই পদে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীকে ন্যূনতম মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাস হতে হবে। কাজ করার বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে। মাসিক বেতন  ৪৫ থেকে ৫০ হাজার টাকা। 

ফিনিশিং জয়েনার/ কনস্ট্রাকশান কার্পেন্টার/ কনস্ট্রাকশন প্লাম্বার/ কনস্ট্রাকশন ফোরম্যান : এই পদে আবেদন করতে ইচ্ছুক  প্রার্থীকে মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক পাস হতে হবে এবং সংশ্লিষ্ট বিষয়ে ট্রেনিং প্রাপ্ত হতে হবে। অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। পদসংখ্যা ১৪ জন, বেতন ৫০ থেকে ৬০ হাজার টাকা।

বেতনের বাহিরেও বেশ কিছু সুযোগ সুবিধা রয়েছে এই চাকরিতে। যেমন : শ্রমচুক্তি দুই বছর তবে নির্দিষ্ট কিছু কারণে এই মেয়াদ নবায়ন করা যাবে। কর্মঘন্টা দৈনিক ০৮ ঘন্টা, ওভার টাইম ফিজির শ্রম আইন অনুযায়ী (ওভারটাইমে কাজের বেতন ঘন্টা প্রতি হিসাব করা হবে এবং তা মূল বেতনের সাথে সংযুক্ত নয়)। আবাসন অর্থাৎ থাকার দায়িত্ব নিয়োগদাতা কোম্পানি বহন করবে ; এছাড়াও বসবাসের স্থান থেকে কর্মস্থলে যাওয়ার যাতায়াত খরচও কোম্পানি দেবে। বিমান ভাড়া কোম্পানি কর্তৃক প্রদান করা হবে। এবং ফিরতি টিকেট ও দেওয়া হবে অর্থাৎ চাকরিতে যোগদানের সময় এবং ৩ বছর চাকরির পর দেশে ফেরার বিমান ভাড়া রিক্রুটিং অফিসার বহন করবেন। সাধারণ ছুটি সপ্তাহে ০১ দিন; অন্যান্য ছুটি তুরস্কের সরকারি নিয়ম অনুযায়ী হবে।

বোয়েসেলের মাধ্যমে ফিজি যাওয়ার খরচ : বোয়েসেলের মাধ্যমে ফিজি যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ ৪১, ৭৬০ টাকা এবং ইমিগ্রেশন ফি, ভিসা ফি, ওয়ার্ক পারমিট ২৫,০০০ টাকা সহ বিধি মোতাবেক অন্যান্য ফি সহ ২,০০,০০০ থেকে ২,৩০,০০০ টাকা খরচ হয়। বিমানের ভাড়া কম বেশি হলে এই খরচেরও কম বেশি হতে পারে।

৬.বোয়েসেল গার্মেন্টস ভিসায় আবেদন করার নিয়ম

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হওয়ায় গার্মেন্টস ভিসায় বিভিন্ন দেশে সরকারিভাবে  যাওয়ার জন্য আবেদন করা যাবে। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেকোনো পদে আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

আবেদন প্রক্রিয়া : 
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে কাঙ্ক্ষিত নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফর্ম দেখা যাবে। 
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
এভাবেই বোয়েসেলের যেকোন গার্মেন্টস ভিসায় আবেদন করা যাবে। প্রক্রিয়া মোটামুটি সব একই।আবেদন করার সময় খেয়াল রাখতে হবে যে কোনো ধরনের ত্রুটিপূর্ণ এবং অসম্পূর্ণ আবেদন গ্রহনযোগ্য হবে না, এছাড়াও এই আবেদনের তথ্যের উপর ভিত্তি করে প্রার্থী যাচাই বাছাই করে নির্বাচন করা হবে। তাই আবেদন করার সময় অত্যন্ত সতর্কতার সহিত আবেদন করতে হবে এবং নির্ভুল তথ্য প্রদান করতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র : আবেদন করার জন্য গার্মেন্টস ও পদভেদে প্রয়োজনীয় কাগজপত্র লাগে। তবে সব পদের ক্ষেত্রে যেসব কাগজপত্র পত্র অবশ্যই প্রয়োজন তা হলো : 
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • সংশ্লিষ্ট কাজের ট্রেনিং সার্টিফিকেট (যেসব পদে অভিজ্ঞতা চাওয়া হয়েছে সেসব পদে আবেদনের ক্ষেত্রে ট্রেনিং সার্টিফিকেট না থাকলেও চলবে)
  • স্কিল অ্যাসেসমেন্ট বা অভিজ্ঞতার সনদপত্র
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • মেডিকেল সার্টিফিকেট 
  • জাতীয় পরিচয়পত্র 
এভাবেই খুব সহজেই বোয়েসেল গার্মেন্টস ভিসায় আবেদন করা যায়। অনলাইনে আবেদন করার পর আবেদন ফর্ম ও প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বোয়েসেলের অফিসে যেতে হবে। তারপর কাগজপত্র জমা দিয়ে ইন্টারভিউ এর জন্য সিডিউল নিতে হবে। সিডিউল অনুযায়ী ডাক পড়লে নির্ধারিত দিনে গিয়ে ইন্টারভিউ দিয়ে আসতে হবে। এরপর চূড়ান্ত ভাবে নির্বাচিত হলে ভিসা ও অন্যান্য যাবতীয় খরচ জমা দিলেই ভিসা পাওয়া যাবে। সরকারি ভাবে বোয়েসেলের মাধ্যমে বিদেশ যাওয়ার খরচ অনেক কম। তাই অনেকেই বোয়েসেল গার্মেন্টস ভিসায় বিদেশ যেতে চায়, ফলে প্রতিযোগিতার সৃষ্টি হয়। তবে যথাযথ যোগ্যতা থাকলে চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

৭.বোয়েসেল রোমানিয়া নিয়োগ

সরকারিভাবে রোমানিয়া যাওয়ার অন্যতম মাধ্যম হলো বোয়েসেল। রোমানিয়া উন্নত দেশ হলেও বোয়েসেলের মাধ্যমে স্বল্প খরচে এবং খুব সহজেই রোমানিয়া যাওয়া যায়। আর্টিকেলের শুরুতে আমরা গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে আলোচনা করেছি। এখন বোয়েসেল রোমানিয়া নিয়োগ নিয়ে আলোচনা করব। 

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী কাজের ভিসার পদসমূহ হলো : 
  • প্লাম্বার : প্লাম্বার/স্যানিটারি মিস্ত্রির কাজ হলো যে কোন ধরনের নির্মাণাধীন/নির্মিত ভবন বা স্থাপনা যেখানে পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন সংক্রান্ত কাজ রয়েছে সেখানে কাজ করা। এই পদে আবেদনের জন্য নির্ধারিত কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না, তবে এই কাজ করার জন্য মানসিকতা থাকতে হবে। তবে মাধ্যমিক পাস থাকলে তা চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক হয়। উক্ত পদে আবেদনের জন্য অবশ্যই কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 
  • সাটারিং কার্পেন্টার : সাটারিং কার্পেন্টারের কাজ হলো কলাম, বিম, স্ল্যাব, দেয়াল, ভিত্তি এবং অন্যান্য অনুরূপ কাঠামোর মতো কাঠামোর জন্য শাটার তৈরি এবং সিস্টেম ফর্ম-ওয়ার্ক একত্রিত করা। এই কাজের জন্যও অভিজ্ঞতা দরকার হয়। সেই সাথে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেনিং করা থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক নয়।
  • টেকনিশিয়ান : টেকনিশিয়ান এর কাজ হলো বিভিন্ন যন্ত্রপাতি দেখাশোনা করা এবং মেরামত করা। বিভিন্ন গার্মেন্টস এবং কোম্পানিতে যন্ত্রপাতি দেখাশোনার কাজ করে টেকনিশিয়ান।  এই কাজের জন্য অভিজ্ঞতা থাকা আবশ্যক, সেই সাথে ট্রেনিং করা থাকতে হবে। ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং এর উপর ডিপ্লোমা করা হলে ভালো হয় তবে শিক্ষাগত যোগ্যতা না থাকলেও এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবে। 
  • টাইলস মিস্ত্রি : বিভিন্ন স্থাপনায় টাইলস লাগানো এবং টাইলস সংক্রান্ত সকল কাজ টাইলস মিস্ত্রিকে করতে হয়। এই পদে আবেদনের জন্যও অভিজ্ঞতা থাকা আবশ্যক। 
  • বিল্ডার : বিল্ডারের কাজ হলো স্থাপনা নির্মাণ ও পুরাতন স্থাপনা সংস্কার করা। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা আবশ্যক না। বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং ট্রেনিং করা থাকতে হবে।
  • ওয়েল্ডার : ওয়েল্ডারের কাজ হলো লেআউট অঙ্কন করা, পরিকল্পনা ও পরিমাপ গ্রহণ,  প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে উপযুক্ত ওয়েল্ডিং সরঞ্জাম বা পদ্ধতি নির্ধারণ, নির্দিষ্টকরণ অনুযায়ী ওয়েল্ডিং এর জন্য উপাদান স্থাপন, দুই বা ততোধিক যন্ত্র বা যন্ত্রাংশ জোড়া দেয়া। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা আবশ্যক না। বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং ট্রেনিং করা থাকতে হবে।
বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যাওয়ার খরচ : 

রোমানিয়া উন্নত দেশ হওয়ায় এখানে যাওয়ার খরচ একটু বেশি হয়। তবে বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যেতে বেশি টাকা লাগে না। বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে রোমানিয়া যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ ১৫,০০০ টাকা ও ভ্যাট, ট্যাক্স, স্মার্ট কার্ড,কল্যাণ তহবিল  ডাটাবেজ রেজিষ্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৫,০০০ টাকা প্রদান করতে হবে। নির্বাচিত প্রার্থীদের জামানত ফি বাবদ ৫০, ০০০ টাকা জমা দিতে হবে। এছাড়াও ফিসা ফি, বিমান ভাড়া ইত্যাদি আনুষঙ্গিক খরচ রয়েছে। বাংলাদেশ টু বোয়েসেল বিমান ভাড়া ৬৫,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত লাগে। সব মিলিয়ে ৫,০০,০০০ থেকে ৭,০০,০০০ টাকা লাগতে পারে।

৮.বোয়েসেল লেবানন নিয়োগ 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী সকল নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে আমরা ইতোমধ্যে আলোচনা করেছি। এই পর্যায়ে আমরা বোয়েসেল লেবানন নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে আলোচনা করব। যারা সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে লেবানন যেতে আগ্রহী তাদের জন্য এটি অনেক বড় সুযোগ।

বোয়েসেল লেবানন নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ম্যান স্যুট টেইলর জ্যাকেট এ্যান্ড ট্রাউজার পদে অভিজ্ঞত প্রার্থী নিয়োগ দেওয়া হবে। এই পদে চাকরির জন্য আগ্রহী প্রার্থীকে গার্মেন্টসে কাজ করার দক্ষতা থাকতে হবে। শূন্য পদের সংখ্যা ৫ টি, বেতন মাসিক ৩৫০ মার্কিন ডলার বা ৩৮,০০০ টাকা। ওভার টাইমের জন্য অতিরিক্ত পারিশ্রমিক এই বেতনের সাথে যুক্ত করা হবে।এই পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়স অবশ্যই ২০-৩৫ বছরের ভিতর হতে হবে। অভিজ্ঞতা কমপক্ষে ৫ বছর হতে হবে, সেই সাথে উক্ত কাজে বিদেশ ফেরত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। চাকরির চুক্তি ২ বছর তবে তা নবায়ন করা যাবে। থাকা এবং পরিবহন খরচ নিয়োগকারী কোম্পানি বহন করবে। সেই সাথে চিকিৎসা খরচ এবং চাকরি শেষে ফিরতি ফ্লাইট এর টিকেট নিয়োগকারী কোম্পানি দেবে।

বোয়েসেলের মাধ্যমে লেবানন যেতে অনেক কম টাকা খরচ হয়। এর মধ্যে সার্ভিস চার্জ ৪১৭৮৩ টাকা, ভ্যাট ৬২৬৭ টাকা, বোয়েসেল রেজিষ্ট্রেশন ফি ২০০ টাকা, ইন্সুরেন্স ফি ৪৭৫০ টাকা এবং অন্যান্য খরচ সহ সর্বোমোট ৫৫,০০০ টাকা থেকে ৬০,০০০ টাকা লাগে। এই ফি সোনালী ব্যাংকের মগবাজার শাখা থেকে বোয়েসেল ঢাকা নামে একটি পে অর্ডার জমা দিতে হবে।

৯.বোয়েসেল দক্ষিণ কোরিয়া লটারি বিজ্ঞপ্তি

পৃথিবীর অন্যতম একটি উন্নত দেশ হলো কোটিয়া। এখানে কাজের উদ্দেশ্যে যাওয়াটা অনেকের কাছেই স্বপ্নের মতো। তবে খরচ বেশি হওয়ায় সবার এই স্বপ্ন পূরণ হয় না। গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর পাশাপাশি আমরা বোয়েসেল দক্ষিণ কোরিয়া লটারি বিজ্ঞাপন নিয়েও আলোচনা করব যাতে কোরিয়া যেতে আগ্রহীগন সঠিক তথ্য পেতে পারেন।

লটারির মাধ্যমে প্রতি বছর অনেক শ্রমিক নিয়োগ দিয়ে থাকে কোরিয়া। বাংলাদেশে এই পদ্ধতি পরিচালনা করে বোয়েসেল। লটারি পেলে খুব সহজে এবং স্বল্প খরচে কোরিয়া যাওয়া যায়। তবে দক্ষিণ কোরিয়ার লটারির জন্য আবেদন করার জন্য কিছু যোগ্যতা থাকতে হবে। যেমন : 
  • কোরিয়ান ভাষায় পারদর্শী হতে হবে। 
  • কমপক্ষে এসএসসি বা সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।
  • পাসপোর্টের মেয়াদ আপডেটকৃত হতে হবে।
  • নাম, ছবি, জন্মতারিখ পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রের সাথে মিল থাকতে হবে।
  • বয়স হতে হবে ১৮-৩৯ বছরের মধ্যে। 
এবার বোয়েসেলের মাধ্যমে প্রকাশিত দক্ষিণ কোরিয়া লটারি আবেদন নিয়ে কথা বলব। লটারিতে আবেদন করার নিয়ম:
  • প্রথমেই http://eps.boesl.gov.bd ওয়েবসাইট এ প্রবেশ করতে হবে। 
  • এরপর পাসপোর্ট নাম্বার দিয়ে পেমেন্ট বিকাশের মাধ্যম সিলেক্ট করে পেমেন্ট আইডি নিতে হবে। এই পর্যায়ে দক্ষিণ কোরিয়া লটারি আবেদন করার নতুন একটি ইন্টারফেস আসবে।
  • পাসপোর্ট অনুযায়ী সকল তথ্য, জাতীয় পরিচয়পত্রের নম্বর এবং ইমেইল আইডি সহ শিক্ষাগত যোগ্যতা সিলেক্ট করে পাসপোর্ট সাইজের ছবি এবং পাসপোর্ট স্ক্যান করে আপলোড করতে হবে।
  • এরপর ইন্ডাস্ট্রি ক্যাটাগরির আওতায় manufacturing এবং পার্টস সংযোজন করতে হবে। 
  • সব তথ্য ভালোভাবে পূরণ করার পর সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন সম্পন্ন হবে।
আবেদন করার পর অবশ্যই আবেদন ফর্মটি ডাউনলোড করতে হবে। কেননা এটি পরবর্তীতে কাজে লাগবে।এরপর লটারি ফি ৫০০ টাকা বিকাশে প্রদান করতে হবে। এজন্য বিকাশ এ্যাপ থাকতে হবে। এ্যাপ এ গিয়ে বিকাশ পে বিল থেকে এডুকেশন বিল সিলেক্ট করতে হবে। এরপরে এডুকেশন বিলে ট্রেনিং বিল লিখে সার্চ করে বোয়েসেল সিলেক্ট করতে হবে। তারপর বিলের মাস এবং পাসপোর্ট নম্বর দিয়ে এমাউন্ট ৫০০ টাকা সিলেক্ট করে বিকাশ পিন দিতে হবে। এরপর ওকে করলেই বিল জমা হয়ে যাবে। পরবর্তী প্রয়োজনের জন্য রশিদটি ডাউনলোড করে রাখতে হবে।

আবেদনের সময়সীমা শেষ হওয়ার পর ফলাফল পাওয়ার অপেক্ষা করতে হবে। নির্দিষ্ট সময় পর নির্বাচিত প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হবে। বোয়েসেল এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে এই তালিকাটি ডাউনলোড করে ফলাফল দেখা যাবে।  

বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে সাউথ কোরিয়া যেতে ২ লক্ষ ৫০ হাজার থেকে ৩ লক্ষ টাকা খরচ হয়। এর মধ্যে বোয়েসেলের সার্ভিস চার্জ বাবদ ১৫০০০ টাকা, ভ্যাট, ট্যাক্স, ভিসা স্মার্ট কার্ড, কল্যান তহবিল, বীমা রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৫০০০ টাকা, জামানত ফি ১ লক্ষ টাকা (ফেরতযোগ্য, তবে নির্ধারিত সময় শেষে ফেরত না আসলে জামানত ফি বাজেয়াপ্ত করা হবে), বিমান ভাড়া ৭৫,০০০ টাকা, মেডিকেল ফি ও অন্যান্য খরচ সহ সর্বোমোট ২ লক্ষ ৫০ হাজার থেকে ৩ লক্ষ টাকা খরচ হতে পারে।

বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে বাংলাদেশ থেকে সাউথ কোরিয়া যেতে ১২ লক্ষ থেকে ১৪ লক্ষ টাকা খরচ হতে পারে।  

১০.বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তির ফলাফল দেখার নিয়ম

জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে পৃথিবীর বিভিন্ন দেশে নিয়োগ করা হয়। গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী আবেদন করার পর একটি নির্ধারিত সময় পর ফলাফল প্রকাশ করা হয়। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেলের মাধ্যমে যেকোন নিয়োগ ফলাফল দেখার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

ফলাফল দেখার নিয়ম :
  • প্রথমে বোয়েসেল অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে, ওয়েবসাইটের ঠিকানা হল: boesl.gov.bd
  • ওয়েবসাইটের হোমপেজে এসে, মেনু বারের ওপরে অস্ট্রেলিয়া নিয়োগ ফলাফল অপশন খুঁজে বের করতে হবে এবং সেটিতে ক্লিক করতে হবে
  • এরপর "ফলাফল"  অপশনে ক্লিক করে আবেদন ফরমের নাম্বার,  পাসপোর্ট নাম্বার ও জন্ম তারিখ সঠিক নিয়মে প্রদান করতে হবে।
  • এই তথ্যগুলি প্রবেশ করানোর পরে, “রেজাল্ট দেখুন” বাটনে ক্লিক করতে হবে।
  • প্রদত্ত তথ্যের ভিত্তিতে, বোয়েসেল    অস্ট্রেলিয়া নিয়োগ আবেদনে আবেদনকারী সিলেক্ট হয়েছে কি না তা দেখা যাবে।
রেজাল্ট ডাউনলোড করে দেখার নিয়ম :

নির্বাচিত প্রার্থীদের তালিকা PDF ডাউনলোড করে দেখতে চাইলে বোয়েসেল অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে এবং প্রয়োজনীয় ধাপগুলি অনুসরণ করতে হবে। 
মেনু বারের “নোটিশ বোর্ড” বা “নোটিশ” অপশনে ক্লিক করতে হবে। এখানে বোয়েসেল সংক্রান্ত পুরনো এবং সাম্প্রতিক নোটিশগুলি প্রকাশিত হবে।
নোটিশ বোর্ডে নিয়োগ সংক্রান্ত নোটিশগুলি অনুসন্ধান করতে হবে বা ওয়েবসাইটের সার্চ বারে যে নোটিশটি দেখতে হবে তা সংক্রান্ত শব্দ লিখে অনুসন্ধান করতে হবে।
নির্দিষ্ট নোটিশ পাওয়ার পরে উক্ত নোটিশে নির্বাচিত প্রার্থীদের তালিকা পিডিএফ (PDF) ডাউনলোড অপশনে ক্লিক করলেই তালিকা পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হয়ে যাবে।
উক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে নির্বাচিত প্রার্থীদের তালিকা PDF ডাউনলোড করা যায়।


১১.বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ 

পৃথিবীর অন্যতম উন্নত রাষ্ট্র অস্ট্রেলিয়ায় কাজের জন্য যাওয়ার ইচ্ছা অনেকেরই থাকে। তবে খরচের কথা চিন্তা করে যাওয়া হয় না। তাদের জন্য বোয়েসেল একটি দারুন সমাধান। তাই গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে আলোচনার পাশাপাশি এখন বোয়েসেল অস্ট্রেলিয়া নিয়োগ নিয়ে আলোচনা করব।

প্রতি বছরই বিভিন্ন পদে জনবল নিয়োগ করে থাকে অস্ট্রেলিয়া। যেমন:  
  • শেফ: অস্ট্রেলিয়ায় শেফ বা রাধুনী হিসেবে নিয়োগ পেতে চার তারকা বা সমান হোটেলে কমপক্ষে চার বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। সেই সাথে স্কিল অ্যাসেসমেন্ট সম্পন্ন থাকতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 5 হতে হবে।
  • মেকানিক্যাল ফিটার : মেকানিক্যাল ফিটার হলো কাটিং /মেশিনিং / ওয়েল্ডিং/ রক্ষণাবেক্ষণ এর কাজ। এই পদে আবেদনের জন্য অবশ্যই মেকানিক্যাল ট্রেডে একটি ডিপ্লোমা বা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। IELTS স্কোর সর্বনিম্ন 5.5 হতে হবে। ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • ওয়েলডার : এই পদে আবেদনের জন্য ওয়েল্ডিং টেকনোলজির উপর ডিপ্লোমা অথবা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। IELTS স্কোর সর্বনিম্ন 5.5 এবং প্রত্যেক ব্যান্ডে সর্বনিম্ন 4.5 থাকতে হবে। সেই সাথে ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • আইটি ডেভেলপার: এই পদে আবেদনের জন্য কম্পিউটার সায়েন্স বা সমমান বিষয়ে ব্যাচেলর অথবা উচ্চতর ডিগ্রি থাকতে হবে। স্কিল অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং  IELTS স্কোর সর্বনিম্ন 6 ও প্রত্যেক ব্যান্ডে সর্বনিম্ন 5 করে থাকতে হবে। ২-৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।
  • সফটওয়্যার ইন্জিনিয়ার: এই পদে আবেদনের জন্য আবেদনকারীর সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর উপর ব্যাচেলর বা মাস্টার ডিগ্রী থাকতে হবে সেই সাথে স্ক্রিন অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং স্কোর সর্বনিম্ন ৬ ও প্রত্যেকটি ব্যান্ডে আলাদা করে সর্বনিম্ন ৫ থাকতে হবে দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট : এই পদে আবেদনের জন্য আবেদনকারীকে কম্পিউটার সায়েন্স / আইটি সিস্টেম ইঞ্জিনিয়ারিং বা সমমান  ফিল্ডে ব্যাচেলর বা উচ্চতর ডিগ্রী থাকতে হবে। সেই সাথে স্ক্রিল অ্যাসেসমেন্ট ও IELTS এ সর্বনিম্ন স্কোর 6 থাকতে হবে এবং প্রত্যেকটি ব্যান্ডে আলাদা করে সর্বনিম্ন 5 থাকতে হবে। দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • নার্স : নার্স হিসেবে অস্ট্রেলিয়ায় যেতে বিএসসি ইন নার্সিং/ ডিপ্লোমা ইন নার্সিং/ অথবা ডিপ্লোমা ইন নার্সিং সাইন্স এন্ড মিডওয়াইফারি ডিগ্রী থাকতে হবে। সেই সাথে স্ক্রিল অ্যাসেসমেন্ট সম্পন্ন হতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 6 ও আলাদাভাবে প্রত্যেক ব্যান্ডে 5 করে থাকতে হবে।  এই পদের ক্ষেত্রেও দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।
  • ডাক্তার: ডাক্তার হিসেবে অস্ট্রেলিয়া যেতে এমবিবিএস / বিডিএস বা উচ্চতর ডিগ্রি থাকতে হবে এবংIELTS স্কোর সর্বনিম্ন 6 এবং আলাদাভাবে সর্বনিম্ন 5 থাকতে হবে। অভিজ্ঞতা দুই থেকে চার বছরের হতে হবে।
  • সোশ্যাল ওয়ার্কার: আবেদনকারীর ব্যাচেলর অফ সোশ্যাল ওয়ার্ক ডিগ্রী থাকতে হবে এবং IELTS স্কোর সর্বনিম্ন 5.5 এবং আলাদাভাবে সর্বনিম্ন 4.5 থাকতে হবে। দুই থেকে চার বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।

১২. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে অনেকেরই প্রশ্ন থাকতে পারে। আর্টিকেলের এই অংশে আমরা গার্মেন্টস ভিসায় বোয়েসেলের মাধ্যমে বিদেশ যাওয়ার প্রক্রিয়া নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: বোয়েসেল কি?

উত্তর: বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড বা সংক্ষেপে বোয়েসেল হলো বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনের একটি সরকারি মালিকানাধীন কোম্পানি। এই কোম্পানি বাংলাদেশের নাগরিকদের বিভিন্ন কাজে বিদেশে যাওয়ার প্রক্রিয়া নিয়ন্ত্রণ করে। স্বল্প খরচে এবং বৈধভাবে বিদেশে কাজ করতে যাওয়ার জন্য বোয়েসেল হলো একমাত্র উপায়।

প্রশ্ন ২: বোয়েসেলের ঠিকানা কি?

উত্তর: বোয়েসেলের ঠিকানা : ৭১, প্রবাসী কল্যাণ ভবন, ৪র্থ তলা, ৭২ ইস্কাটন গার্ডেন, ঢাকা ১২০০. যোগাযোগ: ০১৭৬৬৭৯৭৪১৮

প্রশ্ন ৩: বোয়েসেলের  মাধ্যমে কোন কোন পেশায় অস্ট্রেলিয়া যাওয়া যায়?

উত্তর: জরুরী ভিত্তিতে বোয়েসেলের মাধ্যমে রাধুনী (শেফ),  মেকানিকাল ফিটার, ওয়েলডার, আইটি ডেভেলপার, সফটওয়্যার ইন্জিনিয়ার, সাইবার সিকিউরিটি স্পেশালিষ্ট, ডাক্তার, নার্স ও সোশ্যাল ওয়ার্কার ইত্যাদি পেশায় অস্ট্রেলিয়া যাওয়া যায়। 

প্রশ্ন ৪: রাশিয়া যাওয়ার জন্য কি রাশিয়ান ভাষা জানতে হয়?

উত্তর: রাশিয়া যাওয়ার জন্য অবশ্যই রাশিয়ান ভাষা জানতে হবে। তাছাড়া ইংরেজি ভাষা জানা থাকলেও রাশিয়া যাওয়া যাবে।

প্রশ্ন ৫: গার্মেন্টস বোয়েসেল ভিসার মাধ্যমে বিদেশ যেতে কত টাকা খরচ হয়?

উত্তর: গার্মেন্টস ভিসায় বোয়েসেলের মাধ্যমে বিদেশ যেতে বেশি টাকা খরচ হয় না। দেশভেদে টাকার পরিমাণ কম বেশি হয়। তবে সর্বসাকুল্যে গড় ২-৪ লক্ষ টাকা খরচ হয়।

প্রশ্ন ৬: বোয়েসেলের মাধ্যমে গার্মেন্টস ভিসায় বিদেশ গেলে বেতন কত পাওয়া যায়?

উত্তর: বোয়েসেলের মাধ্যমে গার্মেন্টস ভিসায় বিদেশ গেলে একেক দেশে একেক রকম বেতন পাওয়া যায়। তবে গড়ে ৪০-৫০ হাজার টাকা বেতন হয়। এছাড়াও থাকা, খাওয়া, মেডিকেল খরচ, পরিবহন ফি সহ অনেক সুযোগ সুবিধা পাওয়া যায়। সেই সাথে ফিরতি ফ্লাইটের বিমানের টিকেটও নিয়োগকারী কোম্পানি দেয়।

১৩.লেখকের মন্তব্য

সরকারিভাবে বিদেশ যেতে অনেকেই আগ্রহী থাকে। তবে সঠিক গাইডলাইন এবং দিকনির্দেশনার অভাবে দালালের হাতে পরে লক্ষ লক্ষ টাকা খরচ করতে হয়। তাই সঠিক তথ্য প্রদান করে সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করতেই আজকে গার্মেন্টস বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে আলোচনা করেছি। আশা করি এই আর্টিকেলটি পড়লে সরকারিভাবে বিদেশ যাওয়ার সম্পর্কে সকলেই সঠিক তথ্য জানতে পারবে। এছাড়াও যদি কোনো প্রশ্ন থাকে আর্টিকেল সম্পর্কে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url