OrdinaryITPostAd

বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪

 

সম্প্রতি বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। যারা কাজের ভিসায় রাশিয়া যেতে আগ্রহী তাদের জন্য সরকারিভাবে রাশিয়া যাওয়ার এটি একটি সুবর্ণ সুযোগ। প্রকাশিত বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী রাশিয়ায় কর্মী নিয়োগ, খরচ ও আনুষঙ্গিক সকল বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করব। 

আর্টিকেল সূচিপত্র


১.রাশিয়ায় কর্মী নিয়োগ ২০২৪

বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী দুইটি পদে কর্মী নিয়োগ দেবে রাশিয়া। উক্ত পদে যোগ্যতা থাকা সাপেক্ষে বাংলাদেশের যেকোনো নাগরিক আবেদন করতে পারবে। আর্টিকেলের এই অংশে বিস্তারিত উল্লেখ করব। 

রাশিয়ায় গ্যাস এবং তেল প্ল্যান্ট কোম্পানিতে দুইটি পদে কর্মী নিয়োগ করা হবে। এগুলো হলো :
  • পাইপফিটার : পাইপফিটার পাইপিং সিস্টেম ইনস্টল, মেরামত এবং রক্ষণাবেক্ষণ করে।  তারা উপযুক্ত হিটিং, কুলিং, স্টিম জেনারেশন এবং ইন্ডাস্ট্রিয়াল পাইপিং অ্যাসেম্বলি তৈরির জন্য প্রয়োজনীয় ডিজাইনের স্পেসিফিকেশন পড়ে। পদসংখ্যা ০৫ টি। এই পদে চাকরির বেতন ১.৫০ ইউএস ডলার প্রতি ঘন্টা। সোমবার থেকে শনিবার কাজের সময় ১০ ঘন্টা। এখানে সাধারণ কর্মঘন্টা (৮ ঘন্টা) মূল বেতনের হারে প্রদান করা হবে। ওভারটাইম মূল বেতনের দেড়গুণ হারে প্রদান করা হবে। রবিবার ( ছুটিরদিন)  কাজ করলে মূল বেতনের দুইগুণ হারে প্রদান করা হবে আর কাজ না করলে শুধুমাত্র সাধারণ কর্মঘন্টা ও সাধারণ হারে বেতন প্রদান করা হবে। এই হিসেবে সর্বসাকুল্যে বেতন মাসিক ৬৫,০০০ থেকে ৭৫,০০০ বাংলাদেশি টাকা। 
  • হেল্পার : হেল্পার পদের কাজ মূলত নির্দিষ্ট না। কোম্পানির যেকোন কাজের হেল্পার হিসেবে নিয়োজিত করা হবে। পদসংখ্যা ৩০ টি। এই পদে চাকরির বেতন ১.২৫ ইউএস ডলার প্রতি ঘন্টা। সোমবার থেকে শনিবার কাজের সময় ১০ ঘন্টা। এখানে সাধারণ কর্মঘন্টা (৮ ঘন্টা) মূল বেতনের হারে প্রদান করা হবে। ওভারটাইম মূল বেতনের দেড়গুণ হারে প্রদান করা হবে। রবিবার (ছুটিরদিন) কাজ করলে মূল বেতনের দুইগুণ হারে প্রদান করা হবে আর কাজ না করলে শুধুমাত্র সাধারণ কর্মঘন্টা ও সাধারণ হারে বেতন প্রদান করা হবে। সেই হিসেবে বেতন সর্বসাকুল্যে মাসিক ৫৫,০০০ থেকে ৬৫,০০০ বাংলাদেশি টাকা।

২.রাশিয়া লোক নিয়োগ ২০২৪

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী দুইটি পদে লোক নিয়োগ দেওয়া হবে রাশিয়ায়। উক্ত পদে চাকরির বিস্তারিত নিয়ে আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করব। 

রাশিয়া যাওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে। সংশ্লিষ্ট কাজে দক্ষতা এবং রাশিয়ান ভাষায় পারদর্ষীদের অগ্রাধিকার প্রদান করা হবে। চাকরীর চুক্তি হবে এক বছর তবে এটি পুনরায় নবায়ন করা যাবে। উভয় পদের জন্য প্রার্থীর বয়স ২৫-৩৫ এর মধ্যে হতে হবে এবং গ্যাস ও তেল প্লান্ট   কোম্পানিতে সংশ্লিষ্ট পদে সর্বনিম্ন ৪ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অভিজ্ঞতার সনদপত্র অবশ্যই বৈধ হতে হবে। কর্মীর আসবাবপত্র, থাকা, খাওয়া, চিকিৎসা এবং কর্মস্থলে যাতায়াতের ব্যবস্থা নিয়োগকারী কোম্পানি বহন করবে। অন্যান্য শর্তাবলি রাশিয়ার শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।


৩.রাশিয়া ভিসা আবেদন 

বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী অনলাইনের মাধ্যমে রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করা যাবে। আবেদন করার নিয়ম-
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে রাশিয়া নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফর্ম দেখা যাবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
অনলাইনে আবেদন সম্পন্ন হলে নিয়োগকারী কোম্পানির প্রতিনিধি কতৃক বোয়েসেলের তত্বাবধানে ইন্টারভিউ গ্রহন করা হবে। এরপর প্রার্থী নির্বাচিত করা হবে। ইন্টারভিউ এর সময় নিম্নবর্নিত কাগজপত্র প্রয়োজন হবে।

প্রয়োজনীয় কাগজপত্র : 
  • ইংরেজিতে এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • সংশ্লিষ্ট কাজের ট্রেনিং সার্টিফিকেট 
  • স্কিল অ্যাসেসমেন্ট
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • জাতীয় পরিচয়পত্র

৪.বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে

সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে বাংলাদেশ থেকে রাশিয়া যেতে তুলনামূলক কম টাকা লাগে। আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে তা নিয়ে আলোচনা করব।

বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করার পর নির্বাচিত প্রার্থীদের বোয়েসেলের নির্ধারিত সার্ভিস চার্জ ৪০৮৫০ টাকা, মেডিকেল ফি ২০০০ টাকা, ভিসা স্টাম্পিং ফ্রি ১০ হাজার ৫০০ টাকা, ফিঙ্গারপ্রিন্ট ফী ২২০ টাকা প্রদান করতে হবে। এর সাথে বোয়েসেল জামানত ফি ১ লক্ষ টাকা প্রদান করতে হবে (জামানত ফি ফেরতযোগ্য তবে প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে ফিরে না আসলে তা বাজেয়াপ্ত করা হয়) । এছাড়াও পুলিশ ক্লিয়ারেন্স ফ্রি, প্রবাসী রেজিস্ট্রেশন ফি, সিভিল সার্জন কর্তৃক মেডিকেল ফিট রিপোর্ট সত্যয়ন ফি সহ সর্বমোট ৩ লক্ষ থেকে সাড়ে তিন লক্ষ টাকা খরচ হবে। অন্যদিকে বেসরকারিভাবে বাংলাদেশ থেকে রাশিয়া যেতে ৮ থেকে ১২ লক্ষ টাকা লাগে।

৫.বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার উপায় 

বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার সবচেয়ে সহজ উপায় হচ্ছে সরকারিভাবে যাওয়া। বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী খুব সহজেই সরকারিভাবে স্বল্প খরচে কাজের ভিসায় রাশিয়া যাওয়া যাবে।

কাজের ভিসা ছাড়াও বেশ কয়েকটি ভিসায় বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়া যায়। যেমন: টুরিস্ট ভিসা যার মেয়াদ সর্বোচ্চ ৯০ দিন, স্টুডেন্ট ভিসা, বিজনেস ভিসা, মেডিকেল ভিসা ইত্যাদি। এসব ভিসায় বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার খরচ ভিন্ন ভিন্ন। তবে সকল ভিসার মধ্যে কাজের ভিসায় বাংলাদেশ থেকে বেশি সংখ্যক মানুষ রাশিয়া গিয়ে থাকে। সরকারি এজেন্সি থেকে ভিসা পেলে অল্প খরচেই যাওয়া যায় তবে বেসরকারি এজেন্সি থেকে রাশিয়া যেতে অনেক বেশি খরচ হয়। কাজের ভিসায় বোয়েসেলের মাধ্যমে বাংলাদেশ থেকে রাশিয়া যেতে সর্বোমোট ৩ থেকে সাড়ে ৩ লক্ষ টাকা খরচ হয়। অন্যদিকে বেসরকারিভাবে যেতে ৮ থেকে ১২ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। 

৬.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: রাশিয়া কাজের ভিসা পেতে কত দিন সময় লাগে? 

উত্তর: রাশিয়া কাজের ভিসা পাওয়ার সময় ভিসার ধরনের উপর নির্ভর। তবে সাধারণত রাশিয়ার ওয়ার্ক পারমিট ভিসা পেতে ১০-২০ দিন সময় লাগে।

প্রশ্ন ২: বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব কত কিলোমিটার? 

উত্তর: বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব ৪৩৫৬ কিলোমিটার। 

প্রশ্ন ৩: রাশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা? 

উত্তর: রাশিয়ার মুদ্রার নাম হলো রুবেল। রাশিয়ার ১ রুবেল সমান বাংলাদেশের ১.২২ টাকা বা ১ টাকা ২২ পয়সা।

প্রশ্ন ৪: বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী কত বছর বয়স হলে রাশিয়া যাওয়ার আবেদন করা যাবে?

উত্তর: বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ২৫-৩৫ বছর বয়স হলে রাশিয়া যাওয়ার আবেদন করা যাবে। 

প্রশ্ন ৫: রাশিয়া যাওয়ার জন্য কি রাশিয়ান ভাষা জানতে হবে?

উত্তর: রাশিয়া যাওয়ার জন্য অবশ্যই রাশিয়া ভাষা জানতে হবে। তাছাড়া ইংরেজি ভাষা জানা থাকলেও রাশিয়া যাওয়া যাবে। 

৭.লেখকের মন্তব্য 

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল রাশিয়া নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি৷ কিভাবে আবেদন করতে হবে, কি যোগ্যতা থাকতে হবে এবং কত টাকা খরচ হবে এসব বিষয়ে আমরা সম্পুর্ন সঠিক তথ্য প্রদানের চেষ্টা করেছি। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন, পরামর্শ বা মতামত থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url