OrdinaryITPostAd

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি [নতুন বিজ্ঞপ্তি]

 

সরকারিভাবে বিদেশে যাওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে বোয়েসেল। যারা সরকারিভাবে কম খরচে রোমানিয়া কাজের উদ্দেশ্য যেতে চান তাদের জন্য বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত ধারনা থাকা আবশ্যক। আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তির আলোকে বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যাওয়ার ভিসা আবেদন প্রক্রিয়া, আবেদন ফর্ম ও খরচ নিয়ে আলোচনা করব।


 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি  
উত্তর ধাপ ০১.
বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া বিভিন্ন পদে নিয়োগ করা হয় যেমন : প্লাম্বার, সাটারিং কার্পেন্টার, টেকনিশিয়ান, টাইলস মিস্ত্রি, বিল্ডার, ওয়েল্ডার ইত্যাদি। 

উত্তর ধাপ ০২. বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সার্কুলার ডাউনলোড করতে হবে এবং এর নিচের দিকে প্রদত্ত আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করতে হবে। 
উত্তর ধাপ ০৩. রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে আবেদন ফর্মে সঠিকভাবে ব্যক্তিগত এবং ভ্রমন সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যেতে ৫ থেকে ৭ লক্ষ টাকা লাগতে পারে।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 


১.বোয়েসেল রোমানিয়া নিয়োগ পদসমূহ - বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি

সংক্ষেপেঃ বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া বিভিন্ন পদে নিয়োগ করা হয় যেমন : প্লাম্বার, সাটারিং কার্পেন্টার, টেকনিশিয়ান, টাইলস মিস্ত্রি, বিল্ডার, ওয়েল্ডার ইত্যাদি। 

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী বেশ কিছু পদে বাংলাদেশ থেকে রোমানিয়ায় কর্মী নিয়োগ দেবে। আর্টিকেলের এই অংশে আমরা রোমানিয়া ওয়ার্ক ভিসার পদসমূহ নিয়ে আলোচনা করব।

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী কাজের ভিসার পদসমূহ হলো : 
  • প্লাম্বার : একজন প্লাম্বার/স্যানিটারি মিস্ত্রির কাজ হলো যে কোন ধরনের নির্মাণাধীন/নির্মিত ভবন বা স্থাপনা যেখানে পানি সরবরাহ ও পয়ঃ নিষ্কাশন সংক্রান্ত কাজ বিদ্যমান সেখানে কাজ করা। এই পদে আবেদনের জন্য নির্ধারিত কোনো শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না। তবে মাধ্যমিক পাস থাকলে তা চাকরি পাওয়ার ক্ষেত্রে সহায়ক হয়। উক্ত পদে আবেদনের জন্য অবশ্যই কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 
  • সাটারিং কার্পেন্টার : সাটারিং কার্পেন্টারের কাজ হলো কলাম, বিম, স্ল্যাব, দেয়াল, ভিত্তি এবং অন্যান্য অনুরূপ কাঠামোর মতো কাঠামোর জন্য শাটার তৈরি এবং সিস্টেম ফর্ম-ওয়ার্ক একত্রিত করা। এই কাজের জন্যও অভিজ্ঞতা দরকার হয়। সেই সাথে সংশ্লিষ্ট বিষয়ে ট্রেনিং করা থাকতে হবে। শিক্ষাগত যোগ্যতা বাধ্যতামূলক নয়।
  • টেকনিশিয়ান : টেকনিশিয়ান এর কাজ হলো বিভিন্ন যন্ত্রপাতি দেখাশোনা করা এবং মেরামত করা। এই কাজের জন্য অভিজ্ঞতা থাকা আবশ্যক, সেই সাথে ট্রেনিং করা থাকতে হবে। ইলেকট্রিক্যাল ইন্জিনিয়ারিং এর উপর ডিপ্লোমা করা হলে ভালো হয় তবে শিক্ষাগত যোগ্যতা না থাকলেও এই পদে চাকরির জন্য আবেদন করতে পারবে। 
  • টাইলস মিস্ত্রি : বিভিন্ন স্থাপনায় টাইলস লাগানো এবং টাইলস সংক্রান্ত সকল কাজ টাইলস মিস্ত্রিকে করতে হয়। এই পদে আবেদনের জন্যও অভিজ্ঞতা থাকা আবশ্যক। 
  • বিল্ডার : বিল্ডারের কাজ হলো স্থাপনা নির্মাণ ও পুরাতন স্থাপনা সংস্কার করা। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা আবশ্যক না। বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং ট্রেনিং করা থাকতে হবে।
  • ওয়েল্ডার : ওয়েল্ডারের কাজ হলো লেআউট অঙ্কন করা, পরিকল্পনা ও পরিমাপ গ্রহণ,  প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে উপযুক্ত ওয়েল্ডিং সরঞ্জাম বা পদ্ধতি নির্ধারণ, নির্দিষ্টকরণ অনুযায়ী ওয়েল্ডিং এর জন্য উপাদান স্থাপন, দুই বা ততোধিক যন্ত্র বা যন্ত্রাংশ জোড়া দেয়া। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা আবশ্যক না। বাস্তব কাজের অভিজ্ঞতা থাকতে হবে এবং ট্রেনিং করা থাকতে হবে।

২.আবেদনের নিয়ম  ও প্রয়োজনীয় কাগজপত্র  - বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

সংক্ষেপেঃ বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে বোয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সার্কুলার ডাউনলোড করতে হবে এবং এর নিচের দিকে প্রদত্ত আবেদন ফর্ম পূরণ করে সাবমিট করতে হবে। 

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হলে রোমানিয়া যাওয়ার জন্য আবেদন করতে হয়। আর্টিকেলের এই অংশে আমরা রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেকোনো পদে আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

আবেদন প্রক্রিয়া : 
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে কোরিয়া নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফর্ম দেখা যাবে।
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
প্রয়োজনীয় কাগজপত্র : 
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • সংশ্লিষ্ট কাজের ট্রেনিং সার্টিফিকেট 
  • স্কিল অ্যাসেসমেন্ট
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট ( যদি থাকে)
  • জাতীয় পরিচয়পত্র 
আবেদন করার সময় খেয়াল রাখতে হবে প্রয়োজনীয় কাগজপত্র যেন ইংরেজিতে অনুবাদ করা থাকে। 

৩.আবেদন ফর্ম ও খরচ - বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি

সংক্ষেপেঃ  রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন করতে আবেদন ফর্মে সঠিকভাবে ব্যক্তিগত এবং ভ্রমন সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যেতে ৫ থেকে ৭ লক্ষ টাকা লাগতে পারে।

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেকোনো পদে আবেদনের জন্য আবেদন ফর্ম একই থাকে। রোমানিয়া যাওয়ার জন্য নির্বাচিত হতে চাইলে আবেদন ফর্ম সঠিকভাবে পূরণ করার কোনো বিকল্প নেই।

আবেদন ফর্ম :
  • আবেদন ফর্মে প্রথমে আবেদনকারীর তথ্য দিতে হবে। ১ম পয়েন্ট এ আবেদনকারীর যেসব তথ্য দিতে হবে তা হলো: আবেদনকারীর পূর্ণ নাম, জন্ম তারিখ, জন্ম স্থান, জাতীয়তা, পিতা ও মাতার নাম, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, স্থায়ী ও বর্তমান ঠিকানা মোবাইল নাম্বার, ইমেইল ইত্যাদি। 
  • ব্যক্তিগত তথ্য প্রদানের পর ভ্রমন সংক্রান্ত তথ্য প্রদান করতে হবে। যেমন :  ভ্রমন সংক্রান্ত ডকুমেন্টস এর সংখ্যা, ইস্যুর তারিখ এবং মেয়াদ, রেসিডেন্স পারমিট নাম্বার এবং মেয়াদ, ভ্রমনের উদ্দেশ্য ইত্যাদি। 
  • আবেদন ফর্মের ২-৪ নাম্বার পয়েন্টে আবেদনকারীর পিতা মাতা ও সন্তানের তথ্য প্রদান করতে হবে। 
  • সবশেষে শর্তাবলি পড়ে স্বাক্ষর করে দিলেই আবেদন ফর্ম পূরণ সম্পন্ন হবে।
বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যাওয়ার খরচ : রোমানিয়া যেতে আগ্রহীদের মধ্যে অনেকেই আছেন যারা খরচের জন্য রোমানিয়া যেতে পারেন না। তবে তাদের জন্য ভালো দিক হচ্ছে যে বোয়েসেলের মাধ্যমে রোমানিয়া যেতে বেশি টাকা লাগে না। বোয়েসেলের মাধ্যমে সরকারিভাবে রোমানিয়া যেতে বোয়েসেলের সার্ভিস চার্জ ১৫,০০০ টাকা ও ভ্যাট, ট্যাক্স, স্মার্ট কার্ড,কল্যাণ তহবিল  ডাটাবেজ রেজিষ্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৫,০০০ টাকা প্রদান করতে হবে। নির্বাচিত প্রার্থীদের জামানত ফি বাবদ ৫০, ০০০ টাকা জমা দিতে হবে। এছাড়াও ফিসা ফি, বিমান ভাড়া ইত্যাদি আনুষঙ্গিক খরচ রয়েছে। বাংলাদেশ টু বোয়েসেল বিমান ভাড়া ৬৫,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত লাগে। সব মিলিয়ে ৫,০০,০০০ থেকে ৭,০০,০০০ টাকা লাগতে পারে। 

৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি নিয়ে অনেকের মনপ প্রশ্ন রয়েছে৷ আর্টিকেলের এই অংশে আমরা সেসব প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। 

প্রশ্ন ১: বোয়েসেল রোমানিয়া নিয়োগের সময়সীমা কত?

উত্তর: সাম্প্রতিক সময়ে বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় নি। তাই আবেদনের সময়সীমা সম্পর্কে কিছু জানা যাচ্ছে না। সার্কুলার প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটে আপডেট জানানো হবে। 

প্রশ্ন ২: রোমানিয়া যেতে কত বছর বয়স লাগে? 

উত্তর: রোমানিয়া যেতে সর্বনিম্ন ১৮ বছর বয়স লাগে। তবে সর্বোচ্চ বয়স সম্পর্কে কোনো বাধ্যবাধকতা নেই।

প্রশ্ন ৩: রোমানিয়া ভিসা প্রসেসিং হতে কত সময় লাগে? 

উত্তর: রোমানিয়া ভিসা আবেদন করার পর তার প্রসেসিং হতে ১৫ থেকে সর্বোচ্চ ৬০ দিন পর্যন্ত সময় লাগতে পারে। তবে ভিসা হাতে পেতে সব মিলিয়ে ৩-৪ মাস সময় লাগে।

৫.লেখকের মন্তব্য - বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি 

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল রোমানিয়া নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদনের নিয়ম, আবেদন ফর,  আবেদনের খরচ ও সময় সীমা নিয়ে আলোচনা করেছি। আশা করি বোয়েসেল রোমানিয়া নিয়োগ সম্পর্কে পাঠক পরিপূর্ণ ধারণা পেয়েছেন। এর বাইরে যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech  ভিজিট করতে পারেন। 


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url