OrdinaryITPostAd

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪


বিদেশ যাওয়ার জন্য অনেক বেশি খরচ হওয়ার কারনে সবাই সরকারিভাবে বিদেশ যেতে চান। আর তার জন্য বোয়েসেল হলো এক মাত্র উপায়। সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে বিদেশ যাওয়া অনেক সোজা এবং সাশ্রয়ী। যারা সরকারিভাবে বোয়েসেলের মাধ্যমে তুরস্ক যেতে চান তাদের জন্য একটি সুখবর হলো বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও অনেকে জানেন না কিভাবে বোয়েসেলের মাধ্যমে তুরস্ক যাওয়ার আবেদন করতে হয়। তাই আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী বোয়েসেলের মাধ্যমে তুরস্ক যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।



আর্টিকেল সূচিপত্র 

  1. বোয়েসেল তুরস্ক নিয়োগ পদসমূহ
  2. বোয়েসেল তুরস্ক নিয়োগের শর্তাবলি
  3. বোয়েসেল তুরস্ক নিয়োগ আবেদনের নিয়ম
  4. বোয়েসেল তুরস্ক নিয়োগের বেতন
  5. তুরস্ক স্টাডি ভিসা
  6. তুরস্ক স্টাডি ভিসা আবেদন
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 
  8. লেখকের মন্তব্য

১.বোয়েসেল তুরস্ক নিয়োগ পদসমূহ

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী তুরস্কের ইউরোটেক্স টেক্সটাইল কোম্পানি দুইটি পদে ২০০ জন মহিলা কর্মী নিয়োগ দেবে। এই পদ দুইটির বিস্তারিত তথ্য এবং মূলত উক্ত পদে নিয়োগ হলে কি কাজ করতে হয় তা নিয়েই আর্টিকেলের এই অংশে আলোচনা করব। 

  1. Texturising Worker : টেক্সচারাইজিং হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে টেক্সটাইলের কাজের জন্য সিন্থেটিক ফাইবারগুলোর আকৃতি পরিবর্তন করা হয়। টেক্সচারাইজিং টেকনিকগুলোর মধ্যে বাল্কিং (যেখানে থার্মোপ্লাস্টিক ফাইবারগুলি পেঁচানো হয়, তাপ সেট করা হয় এবং অপরিবর্তিত হয়) ক্রাইম্পিং এবং কয়েলিং ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।  এছাড়াও ফিলামেন্টে ক্রাইম্প, লুপ, কয়েল বা ক্রিঙ্কেল তৈরি করাও এই কাজের অন্তর্ভুক্ত। এই পোস্টে পদসংখ্যা হলো ১০০, শুধুমাত্র মেয়েদের জন্য। এই পোস্টে কাজের জন্য অবশ্যই Texturising, POY ( Partially Orianted Yarn) machine, Synthetic Yarns Production ইত্যাদি কাজে অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কমপক্ষে এসএসসি বা সমমান ডিগ্রি থাকতে হবে। বয়স ১৮-৩৫ বছর হতে হবে এবং উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। 
  2. Spinning, Dying and Germent worker: স্পিনিং হল প্রাকৃতিক ফাইবার এবং সিন্থেটিক ফিলামেন্টকে সুতায় পরিণত করার প্রক্রিয়া। বেসিক স্পিনিং পদ্ধতিতে একটি টাকু, টেপারড প্রান্ত সহ একটি গোলাকার লাঠি ব্যবহার করা হয়। আর ডাইং বা রঞ্জনবিদ্যা হল টেক্সটাইল সামগ্রী যেমন ফাইবার, সুতা এবং কাপড়ে রঙ বা রঙ্গক প্রয়োগ করা যাতে কাঙ্ক্ষিত রঙের দৃঢ়তা সহ রঙ অর্জন করা যায়। রঞ্জনবিদ্যা সাধারণত রং এবং বিশেষ রাসায়নিক উপাদান ধারণকারী একটি বিশেষ দ্রবণে করা হয়। গার্মেন্টস ওয়ার্কারের কাজ মোটামুটি সাধারণ এবং বাংলাদেশের গার্মেন্টস ওয়ার্কের মতো। এই পোস্টে পদসংখ্যা ১০০, এবং শুধুমাত্র মেয়েদের জন্য। আবেদনকারীকে অবশ্যই Spinning এবং Dying কাজে অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও কমপক্ষে এসএসসি বা সমমান ডিগ্রি থাকতে হবে। বয়স ১৮-৩৫ বছর হতে হবে এবং উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৩ ইঞ্চি হতে হবে। 

২.বোয়েসেল তুরস্ক নিয়োগের শর্তাবলি 

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী তুরস্কের ইউরোটেক্স টেক্সটাইল কোম্পানিতে চাকরির কিছু শর্ত রয়েছে। এসব শর্ত মূলত কর্মচারীর অধিকার নিশ্চিত করে। আর্টিকেলের এই অংশে আমরা তুরস্ক নিয়োগের শর্তাবলি সম্পর্কে আলোচনা করব। 

বোয়েসেল তুরস্ক নিয়োগ আবেদনের শর্তবলি : 
  • শ্রমচুক্তি দুই বছর ; তবে নির্দিষ্ট কিছু কারণে এই মেয়াদ নবায়ন করা যাবে। তখন কর্মী চাইলে বর্ধিত সময়ে উক্ত কোম্পানিতে চাকরি করতে পারবে।
  • শিক্ষানবীশ কাল ৩ মাস অর্থাৎ তুরস্কে নিয়োগের জন্য প্রথমে ৩ মাসের ট্রেনিং প্রদান করা হবে। এই ট্রেনিং বাংলাদেশের কোনো ট্রেনিং সেন্টারে রদান করা হবে।
  • কর্মঘন্টা দৈনিক ০৮ ঘন্টা, ওভার টাইম তুরস্কের  শ্রম আইন অনুযায়ী; ওভারটাইমে কাজের বেতন ঘন্টা প্রতি হিসাব করা হবে এবং তা মূল বেতনের সাথে সংযুক্ত নয়। তবে ওভারটাইম বাধ্যতামূলক নয়।
  • আবাসন অর্থাৎ থাকার দায়িত্ব কোম্পানি বহন করবে ; এছাড়াও বসবাসের স্থান থেকে কর্মস্থলে যাওয়ার যাতায়াত খরচও কোম্পানি দেবে।
  • বিমান ভাড়া কোম্পানি কর্তৃক প্রদান করা হবে।  ফিরতি টিকেট ও দেওয়া হবে অর্থাৎ চাকরিতে যোগদানের সময় এবং ৩ বছর চাকরির পর দেশে ফেরার বিমান ভাড়া রিক্রুটিং অফিসার বহন করবেন।
  • সাধারণ ছুটি সপ্তাহে ০১ দিন; অন্যান্য ছুটি তুরস্কের সরকারি নিয়ম অনুযায়ী হবে। 
  • মেডিকেল টেস্ট কোম্পানির নিয়ম অনুযায়ী প্রদান করা হবে।
  • অন্যান্য সুযোগ-সুবিধা তুরস্কে শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।
  • জর্ডান ফেরত এবং টেক্সটাইল এর texturing, spinning এবং Dyeing খাতে অভিজ্ঞতা সম্পন্ন কর্মীদের নির্ধারিত উচ্চতা থাকলে আবেদন করতে পারবেন;
  • গার্মেন্টসের মেশিন সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে এবং বয়স ১৮-৩৫ বছরের মধ্যে হতে হবে।
  • রিক্রুটিং অফিসার খাবার ও প্রাথমিক চিকিৎসা এবং পরিবহনের ব্যবস্থা করবেন।
  • যাদের বিরুদ্ধে এদেশে বা তুর্কিতে ফৌজদারি মামলা রয়েছে। তাদের আবেদন গ্রহণ করা হবে না।

৩.বোয়েসেল তুরস্ক নিয়োগ আবেদনের নিয়ম 

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ প্রকাশিত হওয়ায় তুরস্ক যাওয়ার জন্য আবেদন করা যাবে। আর্টিকেলের এই অংশে আমরা তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেকোনো পদে আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

আবেদন প্রক্রিয়া : 
  • প্রথমেই গুগল ক্রোম বা যেকোন ব্রাউজারে বোয়েসেল (BOESL) লিখে সার্চ করলেই বোয়েসেল এর ওয়েবসাইট চলে আসবে। এখান থেকে নোটিশ বোর্ডে ক্লিক করতে হবে।
  • নোটিশ বোর্ড থেকে তুরস্ক নিয়োগ সার্কুলারটির পাশের পিডিএফ ফরমেটে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করতে হবে। 
  • পিডিএফ ডাউনলোড এর পর ওপেন করতে হবে। পিডিএফ ওপেন করলে সার্কুলারের নিচে অনলাইন আবেদনের লিংক দেখা যাবে। লিংকে ক্লিক করলেই আবেদনের ফর্ম দেখা যাবে। আবেদন লিংক হচ্ছে  https;//forms.gle/MaYgoYvSibFeiRff6
  • আবেদন ফরমের প্রত্যেকটি তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট করতে হবে। 
  • আবেদন ফরম পূরণ করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।
কোনো ধরনের ত্রুটিপূর্ণ এবং অসম্পূর্ণ আবেদন গ্রহনযোগ্য হবে না, এছাড়াও এই আবেদনের তথ্যের উপর ভিত্তি করে প্রার্থী যাচাই বাছাই করে নির্বাচন করা হবে। তাই আবেদন করার সময় অত্যন্ত সতর্কতার সহিত আবেদন করতে হবে এবং নির্ভুল তথ্য প্রদান করতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র : আবেদন করার জন্য যেসব কাগজপত্র প্রয়োজন হবে তা হলো : 
  • এক কপি জীবন বৃত্তান্ত (সিভি)
  • সংশ্লিষ্ট কাজের ট্রেনিং সার্টিফিকেট 
  • স্কিল অ্যাসেসমেন্ট বা অভিজ্ঞতার সনদপত্র
  • পাসপোর্ট এর রঙিন কপি
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • মেডিকেল সার্টিফিকেট 
  • জাতীয় পরিচয়পত্র 
আবেদন করার সময় খেয়াল রাখতে হবে প্রয়োজনীয় কাগজপত্র যেন ইংরেজিতে অনুবাদ করা থাকে।

তুরস্ক কাজের ভিসা পাওয়ার পরও ওয়ার্ক পারমিট ও রেসিডেন্স পারমিট এর প্রয়োজন হয়। এই দুইটি পারমিট না পেলে বৈধভাবে তুরস্কে বসবাস করা এবং চাকরি করা সম্ভব নয়। তাই তুরস্ক কাজের ভিসার পাশাপাশি ওয়ার্ক পারমিট ভিসার জন্যও আবেদন করতে হবে। তবে ওয়ার্ক পারমিট তুরস্ক যাওয়ার পর পাওয়া যাবে। 

৪.বোয়েসেল তুরস্ক নিয়োগের বেতন কত

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অনুযায়ী তুরস্কের ইউরোটেক্স টেক্সটাইল কোম্পানিতে গার্মেন্টস ভিসায় কাজের বেতন নিয়ে আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করব। 

বোয়েসেলের মাধ্যমে প্রকাশিত তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী Texturising Worker এর বেতন ৪৭০০ মার্কিন ডলার বা প্রায় ৫১,০০০ বাংলাদেশি টাকা এবং Dying, Sppining and Germents Worker পদে বেতন ৪৭০০ মার্কিন ডলার বা ৫১,০০০ বাংলাদেশি টাকা। চাকরির শর্তাবলি অনুযায়ী সপ্তাহে ৬ দিন এবং দিনে ৮ ঘন্টা ডিউটি হিসেবে এই বেতন নির্ধারণ করা হবে। তবে ওভারটাইম হলে ঘন্টা প্রতি একটি নির্দিষ্ট হারে অর্থ প্রদান করা হবে যা মাসিক বেতনের সাথে সংযুক্ত হবে। বেতনের বাহিরে কোম্পানি থাকা, খাওয়া এবং পরিবহনের ব্যবস্থা করবে এবং এর জন্য কোনো টাকা খরচ করতে হবে না।

৫.তুরস্ক স্টাডি ভিসা 

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে আলোচনা করেছি। এর পাশাপাশি আমরা তুরস্ক স্টাডি ভিসা নিয়েও আলোচনা করব। কেননা সরকারিভাবে স্কলারশিপের মাধ্যমে অনেকেই তুরস্কে পড়াশোনার জন্য যেতে চান।

প্রতি বছর অনেক অনেক বিদেশি শিক্ষার্থী স্কলারশিপের মাধ্যমে তুরস্কে যায় পড়াশোনার জন্য। এই ধারাবাহিকতায় এবারো তুরস্ক সরকার তুরস্ক স্কলারশিপ ২০২৪ দিয়েছে। এই স্কলারশিপের আওতায় যথাযথ যোগ্যতা থাকা সাপেক্ষে তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোতে আন্ডারগ্র্যাজুয়েট, মাস্টার্স এবং পিএইচডি করা যাবে। আন্ডারগ্র্যাজুয়েট লেভেলে বাংলাদেশি শিক্ষার্থীরা মেডিকেল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং সহ আরো অনেক বিষয়ে পড়তে পারবে। 

তুরস্ক স্কলারশিপ আবেদনের সময়কাল : 

  •  সাধারণ আবেদন: 
আবেদনের সময়কাল : ১০ জানুয়ারী - ২০ ফেব্রুয়ারি মূল্যায়ন প্রক্রিয়া: মার্চ-এপ্রিল-মে
ইন্টারভিউ সময়কাল: জুন - জুলাই 
ফলাফলের ঘোষণা: আগস্টের শুরুতে 
স্কলারশীপ প্রাপ্তদের ভিসা ও ফ্লাইট: সেপ্টেম্বর

  • সাকসেস স্কলারশিপ
আবেদনের সময়কাল : অক্টোবর-নভেম্বর 
মূল্যায়ন প্রক্রিয়া এবং ফলাফল ঘোষণা : নভেম্বর

  •  গবেষণা (রিসার্চ) স্কলারশিপ 
  •  ১ম পিরিয়ড
আবেদনের সময়কাল: জানুয়ারি-মার্চ
মূল্যায়ন প্রক্রিয়া এবং ফলাফলের ঘোষণা:  এপ্রিল

  • ২য় পিরিয়ড
আবেদনের সময়কাল : এপ্রিল-জুন 
মূল্যায়ন প্রক্রিয়া এবং ফলাফল ঘোষণা:  জুলাই

  • ৩য় পিরিয়ড
আবেদনের সময়কাল : জুলাই-সেপ্টেম্বর 
মূল্যায়ন প্রক্রিয়া এবং ফলাফল ঘোষণা : অক্টোবর

  •  ৪র্থ পিরিয়ড 
আবেদনের সময়কাল : অক্টোবর-ডিসেম্বর 
মূল্যায়ন প্রক্রিয়া এবং ফলাফল ঘোষণা : জানুয়ারি

সাধারণ বৃত্তি মূলত প্রতিবছর একই সময়ে প্রকাশিত হয়। এবং কার্যক্রম চলমান থাকে, কোনো কারণবশত তারিখ কিছুদিন কমবেশি হতে পারে। আর রিসার্চের জন্য স্কলারশিপ বছরে চারবার প্রকাশ করা হয়। 

৬.তুরস্ক স্টাডি ভিসা আবেদন 

বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে ইতোমধ্যে আমরা আলোচনা করেছি। আর্টিকেলের এই অংশে আমরা তুরস্ক স্টাডি ভিসার জন্য কিভাবে আবেদন  করতে হয় তা নিয়ে আলোচনা করব। 

তুরস্ক স্টাডি ভিসা আবেদন করার ৫ টি ধাপ রয়েছে। এই ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই নিজে নিজে তুরস্কের যেকোন ভার্সিটিতে স্কলারশিপের জন্য আবেদন করা যাবে। আবেদন করার নিয়ম :
  • তুরস্ক স্টাডি ভিসা আবেদন করতে প্রথমেই তুর্কী স্কলারশিপ এপ্লিকেশন সিস্টেম এ পার্সোনাল একাউন্ট খুলতে হবে। এজন্য ওয়েবসাইটে গিয়ে তুর্কী স্কলারশিপ এপ্লিকেশন সিস্টেম অথবা  https://www.turkiyeburslari.gov.tr/ এই লিংকে প্রবেশ করে রেজিস্ট্রার করে একাউন্ট খুলতে হবে।
  • একাউন্ট খোলার পর সকল প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হবে। শিক্ষাগত যোগ্যতার কাগজপত্রের পাশাপাশি এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিস এবং এচিভমেন্ট এর তথ্যাদি সংযুক্ত করা ভালো। এতে করে ভালো ফিল্ডে যাওয়ার সম্ভবনা থাকে।
  • এরপর আপনার পছন্দের ইউনিভার্সিটি এবং কোন কোন কোর্সের জন্য আপনি আবেদন করতে ইচ্ছুক বা পড়তে ইচ্ছুক তার পছন্দতালিকা বা লিস্ট প্রদান করতে হবে। এই পছন্দ তালিকা হিসেবেই পরবর্তীতে সার্কুলার খুজতে হবে।
  • ভার্সিটি এবং কোর্সের পছন্দ তালিকা প্রদানের পর একটি এপ্লিকেশন লিখতে হবে। এই এপ্লিকেশনে আপনি যেসব ভার্সিটি এবং কোর্স সমূহ পছন্দ করেছেন তা পছন্দ করার কারন এবং কেন আপনি উক্ত ভার্সিটি বা কোর্সেই পড়তে চান তা বর্ননা করে আবেদন লিখতে হবে।
  • এই চারটি ধাপ পার করার পর পুনরায় তথ্য এবং কাগজপত্র চেক করে এপ্লিকেশন এপ্রুভ করতে হবে।
সঠিকভাবে এপ্লিকেশন করতে অভিজ্ঞ কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সহায়তা নেওয়া ভালো। এজন্য বাংলাদেশের তুর্কী দূতাবাসে যোগাযোগ করা যেতে পারে। পাশাপাশি সব সময় খেয়াল রাখতে হবে কখন তুর্কী স্কলারশিপ এর সার্কুলার প্রকাশিত হয়।

প্রয়োজনীয় কাগজপত্র : তুর্কী স্কলারশিপ অ্যাপ্লিকেশন সিস্টেম (TBBS) এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে সকল প্রার্থীকে সিস্টেমে নিম্নলিখিত নথিগুলি আপলোড করতে হবে:
  • একটি বৈধ পরিচয় নথি (আইডি কার্ড বা পাসপোর্ট)
  • সাম্প্রতিক ছবি (গত ১ বছরের মধ্যে তোলা প্রার্থীর একটি ছবি)
  • জাতীয় পরীক্ষার ফলাফল ( সম্প্রতি যে পরীক্ষা সম্পন্ন হয়েছে যেমন : এইচএসসি, স্নাতক বা মাস্টার্স)
  • এইচএসসি /স্নাতক/ মাস্টার্স এর শংসাপত্রের কপি
  • নির্বাচিত বিশ্ববিদ্যালয় বা প্রোগ্রামের জন্য  প্রয়োজন হলে আন্তর্জাতিক পরীক্ষার ফলাফল (GRE, GMAT, SAT ইত্যাদি)
  • আন্তর্জাতিক ভাষা পরীক্ষার ফলাফল যেমন TOEFL, DELF (যদি নির্বাচিত বিশ্ববিদ্যালয় বা প্রোগ্রাম দ্বারা প্রয়োজন হয়)
  • একটি গবেষণা বিষয়ের জন্য একটি প্রস্তাব এবং আপনি যে গবেষণাটি করেছেন তার একটি লিখিত উদাহরণ (শুধুমাত্র পিএইচডি অ্যাপ্লিকেশনের জন্য)

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

আর্টিকেলের এই অংশে আমরা বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: বোয়েসেল তুরস্ক গার্মেন্টস ভিসা চেক করার নিয়ম কি?

উত্তর: পাসপোর্ট নাম্বার দিয়ে তুরস্ক গার্মেন্টস ভিসা চেক করার নিয়ম :
  • প্রথমেই গুগল ক্রোম এ গিয়ে  http://www.moi.gov.jo/ লিখে সার্চ করতে হবে। 
  • এরপর এই সাইট থেকে ‘Check Status’ এ ক্লিক করতে হবে
  • এরপর মেন্যুতে গিয়ে আবেদনকারীর পাসপোর্টের নাম্বার এবং রেফারেন্স নাম্বার দিয়ে ‘Captcha’ পূরণ করে ‘Check’ বাটনে ক্লিক করলেই তুরস্ক ভিসা স্ট্যাটাস চলে আসবে।

প্রশ্ন ২: বাংলাদেশে কি তুরস্কের দূতাবাস আছে? থাকলে ঠিকানা কি?

উত্তর: হ্যাঁ, বাংলাদেশে তুরস্কের দূতাবাস আছে। বাংলাদেশ তুরস্ক দূতাবাসের ঠিকানা :
রোড নং 2, বাড়ি নং 7

বারিধারা 1212

ঢাকা, বাংলাদেশ

ওয়েবসাইট: http://dhaka.emb.mfa.gov.tr

প্রশ্ন ৩: বোয়েসেলের মাধ্যমে তুরস্ক যেতে কত টাকা লাগে?

উত্তর: বোয়েসেলের মাধ্যমে তুরস্ক যেতে চূড়ান্তভাবে নির্বাচিত কর্মীদের বোয়েসেল এর সার্ভিস চার্জ এবং আনুষাঙ্গিক ব্যয় সহ মোট ৫৬,৩৫০/-  টাকার পে অর্ডার বোয়েসেলে জমা করতে হবে।

প্রশ্ন ৪: বোয়েসেলে অনলাইন আবেদন করলেই কি তুরস্ক যাওয়া যাবে?

উত্তর: বোয়েসেলে অনলাইন আবেদন করলেই তুরস্ক যাওয়া যাবে না। এটি একটি প্রাথমিক আবেদন।আবেদন করার পর আবেদনকারী প্রার্থীদের তথ্য যাচাই বাছাই করে প্রাথমিকভাবে তালিকা প্রস্তুত করা হবে, এবং কোম্পানির প্রতিনিধি কর্তৃক প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করে চূড়ান্তভাবে নির্বাচন করা হবে। 

প্রশ্ন ৫: তুরস্ক ওয়ার্ক পারমিটের জন্য কিভাবে আবেদন করতে হয়?

উত্তর: তুরস্ক ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে বাংলাদেশের তুর্কি কনস্যুলেটে ওয়ার্ক পারমিটের জন্য আবেদন করতে হবে। ভিসা পাওয়ার পর নিয়োগকর্তা ১০ কার্যদিবসের মধ্যে মন্ত্রণালয়ে অনলাইন এবং সরাসরি আবেদন উভয়ই পরিচালনা করেন তাই এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। এরপর তুর্কী যাওয়ার পর তুর্কীর প্রশাসনিক দফতর থেকে এই ওয়ার্ক পারমিট সংগ্রহ করতে হবে।
তুর্কি কনস্যুলেটের মাধ্যমে আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র:

পাসপোর্টের আসল এবং ফটোকপি
কাজের ভিসার আবেদনপত্র
দুটি ছবি
চাকরির চুক্তিপত্র

৮.লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলে আমরা বোয়েসেল তুরস্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ এর আলোকে সরকারিভাবে তুরস্ক যাওয়ার উপায়, আবেদন প্রক্রিয়া সহ সকল বিষয়ে আলোচনা করার চেষ্টা করেছি। সেই সাথে আরও একটি গুরুত্বপূর্ণ ভিসা তুরস্ক স্কলারশিপ এপ্লিকেশন এর নিয়ম সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেছি। আর্টিকেলের বিষয় সম্পর্কে অতিরিক্ত কোনো প্রশৃন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আর যদি কোনো পরামর্শ বা মতামত থাকে তাও জানাতে পারেন। বিদেশ যাওয়ার ভিসা ও অন্যান্য তথ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ আর্টিকেল পড়তে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The DU Speech. 


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url