The DU Speech https://www.duspeech.com/2022/08/europe-country-visa-cos.html

ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে ২০২২

 পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় ইউরোপের জীবন যাত্রার মান উন্নত। ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে? এ প্রশ্নের উত্তর জানা থাকলে পছন্দমত দেশ নির্বাচন করে উক্ত ইউরোপের দেশে যাওয়ার প্রস্তুতি নিতে সুবিধা হয়। আজকের এই আর্টিকেলে আপনাকে ধারণা দেওয়ার চেষ্টা করব ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে ২০২২ সম্পর্কে।




সূচিপত্র (যে অংশ  পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রোমানিয়া যেতে কত টাকা লাগে?
  2. রোমানিয়া দেশের প্রাথমিক ধারণা।
  3. রোমানিয়ার অবস্থান।
  4. রোমানিয়া যেতে কত বয়স লাগে?
  5. রোমানিয়ার টাকা বাংলাদেশের কত টাকা?
  6. রোমানিয়া থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়?
  7. ইউরোপের দেশ ইতালি যেতে কত টাকা লাগে?
  8. ফ্রান্সে যেতে কত টাকা লাগে?
  9. আট বছর ধরে কেন কাল তালিকার অন্তর্ভুক্ত ছিল বাংলাদেশ?
  10. লেখকের মন্তব্য।

১.রোমানিয়া যেতে কত টাকা লাগে? ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

বাংলাদেশ থেকে রোমানিয়া যেতে প্রায় ৮ লক্ষ থেকে ৯ লক্ষ টাকা প্রয়োজন। 
এই টাকার পরিমাণ বিভিন্ন জনের ক্ষেত্রে বিভিন্ন রকম লাগতে পারে। টাকার পরিমাণ নির্ভর করে চুক্তির উপর। চুক্তির উপর নির্ভর করে আপনার সুযোগ-সুবিধা। তাহলে বুঝতে পারছেন ঠিক কত টাকা লাগবে নির্দিষ্ট করে বলা অসম্ভব।

২.রোমানিয়া দেশের প্রাথমিক ধারণা | ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

রোমানিয়া দেশের মূল শব্দ 'রোমানিয়া' এটা 'romanas' (রোমানাস) থেকে এসেছে আর এই রোমানাস শব্দের অর্থ হল রোমের নাগরিক। রোমানিয়া এর পূর্বে অটোম্যান শাসনের অধীন ছিল। ১৮১৮ সালে অটোমান শাসন থেকে মুক্ত হয় রোমানিয়া। ১৮৮১ সালে রোমানিয়ার রাজ্য প্রতিষ্ঠিত হয়। রোমানিয়া দেশের অধিকাংশ মানুষই খ্রিস্ট ধর্মালম্বী। অর্থাৎ  ৯১ শতাংশ মানুষই খ্রিস্টান । রোমানিয়া দেশের অধিকাংশ মানুষই 'রোমানিয়ান' নামক জাতি গোষ্ঠীর অন্তর্গত।

৩.রোমানিয়া দেশের অবস্থান| ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

রোমানিয়া ইউরোপীয় ইউনিয়নভুক্ত একটি দেশ। দেশটি ইউরোপের সপ্তম জনবহুল দেশ। রোমানিয়া ন্যাটোর সদস্য ও বটে। রোমানিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি নির্মল ও সুন্দর দেশ। এর রাজধানীর নাম বুখারেস্ট। রোমানিয়ার উত্তর-পূর্বে ইউক্রেন এবং মলদোভা, পশ্চিমে হাঙ্গেরি এবং সার্বিয়া, ও দক্ষিনে বুলগেরিয়া এবং দানিয়ুব নদী রয়েছে।

৪.রোমানিয়া যেতে কত বয়স লাগে? ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

  • ২২ থেকে ৪০ বছর
প্রায় অনান্য দেশের মতো রোমানিয়াতেও প্রাপ্তবয়স্কদের কাজের জন্য নিয়োগ প্রদান করা হয়। রোমানিয়া যেতে তাদের নিয়মানুযায়ী ২২ থেকে ৪০ বছরের মধ্যে বয়স হলে জব ভিসার আবেদন করা যায়। তবে অনেক ক্ষেত্রে এই বয়সসীমা কিছুটা শিথিল যোগ্য। 

৫.রোমানিয়া টাকা বাংলাদেশের কত টাকা?

  • ১ রোমানিয়ান লিউ বাংলাদেশের ২০৳ (প্রায়)

রোমানিয়ার টাকার মান বাংলাদেশের প্রায় ২০ গুন। বাংলাদেশের ২০ টাকা রোমানিয়ার ১ টাকার সমান। রোমানিয়ার টাকার মান কাতার বা মধ্যপ্রাচ্যের দেশগুলিত মতো উচ্চমানের না হলেও মাঝা মাঝি পর্যায়ের। রোমানিয়ার জীবন যাত্রার মান বেশ উন্নত। রোমানিয়াতে শ্রমিকের  সংকট থাকায় বাংলাদেশিদের জন্য বর্তমানে বেশ কর্মসংস্থানের সুযোগ হয়েছে। 

৬.রোমানিয়া থেকে ইউরোপের কোন কোন দেশে যাওয়া যায়?

  • রোমানিয়া থেকে সার্বিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া,  পোল্যান্ড এই সকল দেশে যাওয়া যায় তবে বৈধভাবে সুযোগ কম। 
রোমানিয়া যাওয়ার উদ্দেশ্যে অনেকেই বাংলাদেশ থেকে স্বপ্নের দেশে পাড়ি জমাচ্ছেন। এতে আকাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ করতে অনেকেই ব্যর্থ হচ্ছেন আবার অনেকেই দালালের ফাঁদে পা দিয়ে রোমানিয়া যেতে পারলেও কর্ম ক্ষেত্র খুঁজে পাচ্ছেন না। এতে রোমানিয়া থেকে অন্যান্য ইউরোপের দেশে পাড়ি জমানোর চেষ্টা করছেন। বৈধ উপায় না থাকায় অনেকেই অবৈধ উপায়ে রোমানিয়ার সীমানা পেরিয়ে জীবনের ঝুকি নিচ্ছেন।   


৭.ইতালি যেতে কত টাকা লাগে | ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে  ২০২২

ইতালি ইউরোপের একটি অন্যতম ব্যয়বহুল রাষ্ট্র। যারা সার্বিয়া, ক্রোয়েশিয়া রোমানিয়া যেতে চায়। তাদের পরবর্তী ধাপ থাকে ইতালি। কেননা ইতালির জীবন যাত্রার মান উল্লিখিত রাষ্ট্রের তুলনায় উন্নত। 

ইতালির অবস্থান 
ইতালি ইউরোপের একটি উন্নত রাষ্ট্র। ইতালতে উন্নত জীবন লাভের আশায় অনেক দেশের নাগরিক অবৈধভাবে ইতালিতে পাড়ি জমিয়ে থাকে। বিশেষ করে  লিবিয়া থেকে দালালের মাধ্যমে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি এসে থাকেন জীবনের ঝুঁকি নিয়ে।
ইতালির  ইতালির উত্তর সীমান্তে আল্পস পর্বতমালা এবং উক্ত পর্বতমালার সাথে অবস্থিত ফ্রান্স, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, ও স্লোভেনিয়া। ইতালির দক্ষিণে রয়েছে সম্পূর্ণ ইতালি উপদ্বীপ, 

ইতালি যেতে কত টাকা লাগবে এটা নির্ভর করে আপনি কোন কাজের জন্য বা কোন উদ্দেশ্যে ইতালি যেতে চান তার ওপর। ইতালি যেতে কত টাকা লাগে এটা নির্ভর করবে বিভিন্ন সময়ের উপরে বিভিন্ন পরিস্থিতির ওপর এবং বিভিন্ন সুযোগ-সুবিধার ওপর। ইতালি ভিসার দাম নির্দিষ্ট নয় তারপরেও একটা অনুমান করতে পারবেন এই আর্টিকেলটি পড়লে।
  • ভিসা টাইপ    ভিসা ফি   ভি এফ এস ফি   ব্যাংক ফি
  • বিজনেস         7600         2850                 270
  • টুরিস্ট              7600        2850                 270
  • মেডিকেল         7600        2850                 270

৮. ফ্রান্সে যেতে কত টাকা লাগে| ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে

ফ্রান্স ইউরোপের অন্যতম উন্নত একটি দেশ। অনেকেই ফ্রান্সে গিয়ে তাদের ভাগ্যের চাকা পরিবর্তন করতে চান। তাই ফ্রান্সে যেতে কত টাকা লাগে সে সম্পর্কে একটা পরিস্কার ধারন থাকলে পরবর্তী পরিকল্পনা করতে সুবিধা হবে। ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে এটা যেমন জানতে পারবেন ঠিক জানতে পারবেন ফ্রান্সে যেতে কত টাকা লাগে। 
একদম নির্দিষ্টভাবে বলা যায়না যে কত টাকা লাগে, কিন্তু একটা ধারণা করা যায় যে ফ্রান্সে যেতে কত টাকা লাগে। খরচের ব্যাপারটা বিভিন্ন সময় পরিস্থিতির সুযোগ সুবিধা এবং উদ্দেশ্যের ওপর নির্ভর করে থাকে।


৯. আট বছর ধরে কালো তালিকাভুক্ত ছিল বাংলাদেশ | ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে


ইতালি ইউরোপের একটি উন্নত দেশ। ইউরোপের প্রায় প্রতিটি রাষ্ট্রের মত ইতালিতেও রয়েছে কর্মী সংকট। বিভিন্ন স্থাপনা এবং কৃষি ক্ষেত্রে সাধারণত এই কর্মী সংকট দেখা দেয়। তাই পৃথিবীর বিভিন্ন রাষ্ট্র থেকে শ্রমিক আমদানি করে থাকে ইতালি একটা নির্দিষ্ট মৌসুমের জন্য। কাজ শেষে আবার শ্রমিকদের নিজ নিজ দেশে ফিরতে হয়। 
কিন্তু এমন অনেক অসাধু শ্রমিক আছে যারা ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার জন্য শ্রমিক হিসেবে ইতালিতে গেলেও আর ফিরে আসেন না অর্থাৎ অবৈধভাবে ইতালিতে অবস্থান করতে থাকেন। যা ইতালি সরকারের নিয়ম বহির্ভূত কর্মকাণ্ড।  বিশেষ করে বাংলাদেশি, ভারতীয় ও আফ্রিকান শ্রমিকরা এমন কাজ করে থাকে। ফলে বাংলাদেশসহ কিছু দেশকে কালো তালিকাভুক্ত করে এবং শ্রমিক আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। দীর্ঘ ৮ বছর ধরে চলে এই নিষেধাজ্ঞা।  
বাংলাদেশ সরকারের কূটনীতিক দক্ষতার বলে আবার শুরু হয় ইতালিতে সিজোনাল শ্রমিক প্রেরণ। আবার যদি শ্রমিকরা অবৈধভাবে ইতালিতে অবস্থান শুরু করে তাহলে আবার বাংলাদেশকে কালো তালিকাভুক্ত করে শ্রমিক নেওয়া বন্ধ করতে পারে। এতে এদেশের সাধারণ শ্রমিকদের যেমন ক্ষতি হয়,  তেমনিভাবে বিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়।

১০.  লেখকের মন্তব্য 

ইউরোপের এক একটি দেশে যাওয়ার খরচ এক এক রকম। ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে, এটা জানার জন্য আপনাকে বুঝতে হবে যে আপনাকে কি কি সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে। হ্যাঁ আপনি যা ভাবছেন সেটাই সঠিক। সুযোগ-সুবিধার উপর নির্ভর করে খরচ এর তারতম্য হয়ে থাকে। 
অনেক সময় দেখা যায় ভালো আবাসন ব্যবস্থা, ভালো যাতায়াত ব্যবস্থা, ভালো কর্মসংস্থান, খাবার ও অন্যান্য সুযোগ-সুবিধা এক একটি ট্রাভেলস কোম্পানির এক এক রকম হয়ে থাকে। অনেক দালাল শ্রেণী থাকে সাধারণত বিদেশ যাওয়ার ক্ষেত্রে। এর একমাত্র কারণ সাধারণ মানুষ বিদেশে যাওয়া সম্পর্কে খুব বেশি একটা তথ্য জানেনা। 
ইউরোপের কোন দেশে যেতে কত টাকা লাগে? এ ধরনের প্রশ্ন করে থাকেন দালাল শ্রেণীদের, এতে তারা আপনাকে সঠিক তথ্য না দিয়ে ভুলভাল তথ্য প্রদান করে আপনার ব্রেন ওয়াশ করে থাকে। আপনারা অনেকেই হয়তো জানেন যে, অল্প টাকার প্রলোভন দেখিয়ে অনেকেই অবৈধ পথে ইউরোপের বিভিন্ন দেশে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখায়। তারা মূলত লেবানন থেকে ইতালিতে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধভাবে পাঠানোর পরিকল্পনা করে থাকে।
 তারা সাধারণত টায়ার বা কাঠের ছোট্ট একটি নৌকাতে করে ২০০ বা এর বেশি অভিবাসন প্রার্থী সাধারণ জনগণকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে পাঠানোর পরিকল্পনা করে। এমন অনেক সময় দেখা যায় মাঝ সমুদ্রে এসে নৌকা ডুবে যায় এবং অনেকে মারা যায়।  একটি পরিসংখ্যানে দেখানো হয়েছে প্রতিবছর প্রায় ৩০০০ এর মত অভিবাসন প্রত্যাশীরা ভূমধ্যসাগরে ডুবে মারা যায়। তাই কম টাকার প্রলোভন দেখে দালালদের খপ্পরে পা দিবেন না।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?