OrdinaryITPostAd

বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয় ? বুদ্ধ পূর্ণিমা ২০২৪

 বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে বুদ্ধ পূর্ণিমা ২০২৪ পালন করা হয়ে থাকে। অনেকেই জানতে চান যে এই বোদ্ধ পুর্ণিমা  কেন পালন করা হয়? বোদ্ধ পুর্ণিমা কেন পালন করা হয় তা নিয়ে আজকে আপনাদের বিস্তারিত জানাব ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনে। 



সূচিপত্র - বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়ে থাকে?

  1. বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়ে থাকে?

১। বুদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়ে থাকে? 

বৈশাখ মাসের পূর্ণিমার দিন বা পূর্ণিমা তিথিতে একই সাথে গৌতম বুদ্ধের জীবনের গুরুত্বপূর্ণ ৩টি ঘটনা ঘটে যায় যার কারণে এই দিনটিকে বুদ্ধ পুর্ণিমা হিসেবে বৌদ্ধ ধর্মালম্বীরা পালন করে থাকে। 
  1. গৌতম বুদ্ধের জন্মদিনের কারণে বুদ্ধ পূর্ণিমা পালন ; এই দিনেই বৌদ্ধ ধর্মের অবতার গৌতম বুদ্ধ পৃথিবীতে জন্মগ্রহণ করেন। ফলে বুদ্ধ পুর্ণিমার এই দিনটি তাদের কাছে অনেক গুরুত্বপূর্ন। তবে পৃথিবীর অনেকেই মনে করেন যে শুধু গৌতম বুদ্ধের জন্মদিনের কারণেই এই দিনটিকে বুদ্ধ পূর্ণিমা হিসেবে পালন করা হয়ে থাকে কিন্তু তা পুরোপুরি ঠিক না। এই দিনটিতে আরও ২টি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে যার কারণে বুদ্ধ পূর্ণিমা পালন করা  হয়ে থাকে এই দিনেই গৌতম বুদ্ধ সিদ্ধিলাভ করেন বা মহাপরিনির্বাণ লাভ করে। 
  2. সিদ্ধিলাভ বা মহাপরিনির্বাণ লাভের কারণে বুদ্ধ পূর্ণিমা পালন করা ; এই রাতে যেমন গৌতম বুদ্ধ জন্ম লাভ করে পৃথিবীর আলো দেখেছেন তেমনি সিদ্ধিলাভ করেছিলেন তিনি যার ফলে এই দিনটি বৌদ্ধ ধর্মের মানুষদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। এবং এ কারণেও এই দিনটিতে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়ে থাকে। এছাড়াও এই দিনটির আরো একটি বড় গুরুত্ব হলো এই দিনে গৌতম বুদ্ধ মারা যান।
  3. গৌতম বুদ্ধের মৃত্যু; এই দিনটি আরো একটি দিনের কাছে বেশি গুরুত্বপূর্ণ তা হলো এই দিনটিতে গৌতম বুদ্ধ মারা যান। ফলাফলে এই দিনটিতে বৌদ্ধ ধর্মালম্বিরা অনেক ভাবগাম্ভীর্যের মাধ্যমে এই দিনটিকে পালন করে থাকে। এই এই দিনটিতে বুদ্ধ পূর্ণিমা পালন করা হয়। 


এখন নিশ্চয় বুঝতে পারছেন যে এই দিনটিতে বৌদ্ধ পূর্ণিমা কেন পালন করা হয়ে থাকে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url