OrdinaryITPostAd

মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য

 

স্কিন কেয়ার এর একটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে ময়েশ্চারাইজার। স্কিন কেয়ার এর সবচেয়ে লাস্টের দিকের ধাপ হচ্ছে ময়েশ্চারাইজার এর ব্যবহার। একটি ত্বককে মসৃণ ও উজ্জ্বল করতে অনেকেই জানতে চায় মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব- মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য সম্পর্কে। সুতরাং মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

তাছাড়া আরো আলোচনা করব - ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহারের নিয়ম, তৈলাক্ত ত্বকের জন্য কোন ময়েশ্চারাইজার ভালো?, ড্রাই স্কিনের জন্য ময়েশ্চারাইজার, ছেলেদের ভালো ময়েশ্চারাইজারের নাম, মেয়েদের ত্বকের জন্য ময়েশ্চারাইজার ক্রিম, বিভিন্ন ময়েশ্চারাইজারের দাম।

আর্টিকেল সূচিপত্র 

১. মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য 

অনেক ধরণের ত্বক হয়ে থাকে।যেমন-সেনসিটিভ,ড্রাই, নরমাল, অয়েলি এবং কম্বিনেশন। স্কিনের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার নির্বাচন করতে হবে। মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য সম্পর্কে চলুন জানি -
  • Simple Kind to Skin Hydrating Light Moisturiser- ৭৩০ টাকা 
  • Neutrogena Visibly Clear Spot Proofing Oil Free Moisturiser- ৮৩০ টাকা 
  • Neutrogena VISIBLY CLEAR Pink Grapefruit Oil-Free Moisturiser- ১০৪০ টাকা
  • The Body Shop Tea Tree Mattifying Lotion- ১০৮০ টাকা 
  • অ্যাভেনো ময়েশ্চারাইজিং লোশন 500 এমএল- ১,৪৫০ টাকা 
  • এভারিয়ুথ ম্যানজ হোয়াটেনিং ক্রিম- ৫০ গ্রাম ৩২০ টাকা
  • হিমালয়া ক্লিয়ার কমপ্লিক্সিয়ন হোয়াটেনিং ডে ক্রিম - ৫০ গ্রাম প্যাকের দাম ৭৬০ টাকা।

২. ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহারের নিয়ম

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ময়েশ্চারাইজার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে ময়েশ্চারাইজার শুধু ব্যবহার করলেই হবে না,ময়েশ্চারাইজার ব্যবহারের নিয়ম রয়েছে। চলুন তাহলে জানি। 

সাধারণত দিনের দুটি সময়ে যেমন সকালে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।  দুপুরে গোসল করার সময়ও ময়েশ্চারাইজার করতে হবে কারণ গোসলের পর শরীরের কোষগুলো অনেক নরম থাকে। এতে ময়েশ্চারাইজার ব্যবহার করলে শরীরের আর্দ্রতা ঠিক থাকে। সারাদিনের কাজের পরও ত্বক অনেক তৈলাক্ত হয়ে যায়। সেক্ষেএে ত্বক পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। 

সকালে ঘুম থেকে উঠে প্রথমে ফেইসওয়াশ দিয়ে মুখ ধুইয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করে সানস্ক্রিন ব্যবহার করলে ত্বক অনেক ভালো থাকে।

অন্যদিকে সারাদিনের কাজ শেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বক ভালো করে ফেইসওয়াস দিয়ে ধুয়ে ড্রাই হলে প্রথমে টোনার সিরাম ব্যবহার করে নিবেন তারপর  ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। কোনো ওয়েল বা তেল ময়েশ্চারাইজার ব্যবহার করার আগে ব্যবহার করবেন না।  

যখন ময়েশ্চারাইজার ব্যবহার করবেন তখন কৌটা থেকে নিয়ে তা ডট আকারে পুরো ত্বক এবং গলার এড়িয়াতে লাগাবেন। তারপর হাত দিয়ে ত্বকের সাথে অর্ধমুখী ভাবে মাসাজ করবেন। ক্রিম মাখার সময় ভুলেও কখনো নিচের দিকে চামড়া টান দিবেন না। এর ফলে চামড়া কম বয়সেই ঝুলে পড়তে পারে এবং কম বয়সেই বয়সের ছাপ পড়ে যায় ।

আবার একটা বিষয় হলো ক্রিম হাতে নিয়ে কখনো জোরে জোরে গালে ঘসা যাবে না। এটি ত্বকের জন্য খুবই  ক্ষতিকর।এতে ত্বক ড্রাই হয়ে যেতে পারে। সুতরাং ময়েশ্চারাইজার ব্যবহার করার সময় নিয়ম মেনেই ব্যবহার করতে হবে যাতে গলা এবং ত্বকের চামড়া ঝুলে না পড়ে।ময়েশ্চারাইজার ব্যবহার করার অনেক উপকারিতা থাকায় মহিলা ও পুরুষ উভয়েই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। 

৩. তৈলাক্ত ত্বকের জন্য কোন ময়েশ্চারাইজার ভালো 

ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার নির্বাচন করতে হবে।এক্ষেত্রে ত্বক যদি হয়ে থাকে তৈলাক্ত তাহলে জেল বেজড বা ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো হবে। কারণ এগুলোতে তেলের পরিমাণ খুবই কম থাকে।অনেকেরই একটি ভুল ধারণা হচ্ছে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো না। সব ধরণের ত্বকেই ময়েশ্চারাইজার ব্যবহার করা যাবে। 

তৈলাক্ত ত্বকের জন্য কতগুলো ময়েশ্চারাইজার হলো:

The Body Shop Tea Tree Mattifying Lotion:

এটি অয়েলি স্কিনের জন্য ভালো একটি ময়েশ্চারাইজার।এতে থাকা অরগ্যানিক টি ট্রি অয়েল স্কিনকে অয়েল ফ্রি করে ম্যাট এবং শাইন ফ্রি ফিনিশ দেয়।

Neutrogena VISIBLY CLEAR Pink Grapefruit Oil-Free Moisturiser:

এই ময়েশ্চারাইজারটিও অয়েলি স্কিনের জন্য বেশ ভালো। এটি স্কিনে হওয়া ব্রেকআউট এবং স্পটের সাথে লড়াই করে এবং ম্যাট ফিনিশ দেয়। এতে থাকা  স্যলিসিলিক অ্যাসিড অয়েলি স্কিনের জন্য ভাল কাজ করে।

Neutrogena VISIBLY CLEAR Pink Grapefruit Oil-Free Moisturiser

এই ময়েশ্চারাইজার-এ থাকা পিংক গ্রেপফ্রুট স্কিনে ফ্রেশ ফিলিং এনে দেয়। এটি স্কিনকে হাইড্রেট করে এবং অয়েল ফ্রি রাখে । এতে রয়েছে মাইক্রোক্লিয়ার টেকনোলজি যা স্কিনের ব্লেমিশ, স্পট দূর করে স্কিনকে ক্লিন রাখে।

Simple Kind to Skin Hydrating Light Moisturiser

ময়েশ্চারাইজারটি অয়েলি স্কিনের অয়েল কন্ট্রোলের পাশাপাশি স্কিনকে ময়েশ্চারাইজ এবং হাইড্রেট  করে। এটি পোর বন্ধ করে দেয় না, স্কিনকে স্মুদ করে তোলে এবং স্কিনে দ্রুত শোষিত হয়। 

৪. ড্রাই স্কিনের জন্য ময়েশ্চারাইজার 

ড্রাই স্কিনের নানা ধরনের সমস্যা দেখা দেয় যেমন-চামড়া সাদা সাদা হয়ে উঠে আসা, স্কিন খসখসে লাগা, ত্বক শুষ্ক লাগা ইত্যাদি। শীতকালে ড্রাই স্কিনের সবচেয়ে বেশি সমস্যা দেখা দেয়। শুষ্ক ত্বকের যত্নে দরকার সঠিক ময়েশ্চারাইজার সিলেকশন। আর্টিকেলের এই অংশে ড্রাই স্কিনের জন্য ময়েশ্চারাইজার সম্পর্কে জানতে পারবেন। 

Jergens Softening Musk Moisturizer

এই ময়েশ্চারাইজারটি হতে পারে আপনার জন্য ভালো অপশন যদি আপনার ড্রাই স্কিনকে করতে চান সফট এবং স্মুথ।এতে রয়েছে মাস্ক এসেন্স যা হালকা সুগন্ধ তৈরি করে এবং অনেকক্ষণ পর্যন্ত স্থায়ী হয়।তাছাড়াও রয়েছে ভিটামিন ই আর ইল্যুমিনেটিং হাইড্রালুসেনস যা স্কিনকে করে কোমল ও উজ্জ্বল। 

Simple Kind to Skin Replenishing Rich Moisturizer

এটি হচ্ছে ড্রাই স্কিনের জন্য পারফেক্ট একটি ময়েশ্চারাইজার।এতে রয়েছে ভিটামিন বি-৫ সহ বিভিন্ন উপকারী উপাদান যা স্কিনের ময়েশ্চার পুনরায় ফিরিয়ে এনে স্কিনকে স্মুথ করে এবং স্কিনকে ভেতর থেকে কোমল রাখে।এটি স্কিনের পোরস ক্লগড করে দেয় না।এটি ব্যবহারে স্কিনে কোনো ধরনের ইরিটেশন বা অ্যালার্জিক রিয়েকশন দেখা দেয় না। 

CeraVe Moisturizing Cream

এই ময়েশ্চারাইজারে থাকা হয়ালুরোনিক এসিড স্কিনের ড্রাইনেস অনেক কমিয়ে আনে। এটিতে কোন পারফিউম বা সুগন্ধি নেই। ক্রিমটি ব্যবহার করলে ২৪ ঘন্টা পর্যন্ত ত্বকের ময়েশ্চার ধরে রাখে। 

৫. ছেলেদের ভালো ময়েশ্চারাইজারের নাম 

ছেলেদের জন্য ভালো কতগুলো ময়েশ্চারাইজার হচ্ছে -

ডায়ার হোমমে ডেরমো সিস্টেম

এটি হচ্ছে একটি তরল ইমালসন জাতীয় ক্রিম যা দ্রুত ত্বক প্রবেশ করে ত্বককে গভীরভাবে হাইড্রেট করে।তাছাড়া এতে রয়েছে বায়োফেরিমেন্টেড সক্রিয় উপাদান যা মুখের ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। 

শিশিডো হাইড্রো মাস্টার জেল

এই ক্রিমটি আদর্শ একটি জেল টেক্সচারের ক্রিম যা ত্বকে দ্রুত শোষণ হয়। ত্বকের শুষ্কতা হ্রাস করতে এবং হাইড্রেশন উন্নত করতে ক্রিমটি খুবই কার্যকরী। এটি ব্যবহার করলে বার্ধক্যের লক্ষণের সাথে লড়াই করে।

বুল ডগ ময়শ্চারাইজিং ক্রিম

পুরুষদের ত্বকের জন্য কার্যকরী এই ক্রিমটিতে বিভিন্ন প্রাকৃতিক উপাদান যেমব অ্যালোভেরা, ক্যামেলিয়া তেল এবং গ্রিন টি রয়েছে । ক্রিমটি ত্বকের কোমলতা,হাইড্রেশন এবং সতেজতা সরবরাহ করে। ক্রিমটি সকালে এবং রাতে মুখে এবং ঘাড়ে প্রয়োগ করতে হবে।

৬. মেয়েদের ত্বকের জন্য ময়েশ্চারাইজার ক্রিম 

সৌন্দর্য সচেতনায় মেয়েরা কখনো আপোস করে না। মেয়েদের সৌন্দর্য চর্চার এক অবিচ্ছেদ্য অংশ হচ্ছে ময়েশ্চারাইজার ক্রিম। চলুন তাহলে মেয়েদের ত্বকের ময়েশ্চারাইজার ক্রিম সমূহ সম্পর্কে জানি। 
  1. Fair and lovely multivitamin cream
  2. Olay white Residence 
  3. Garnier Light complete 
  4. L'oreal paris skin perfect 
উপরোক্ত ক্রিমগুলো ছাড়াও আরো অনেক ক্রিম মেয়েদের ময়েশ্চারাইজার ক্রিম হিসেবে ব্যবহৃত হয়। 

৭.বিভিন্ন ময়েশ্চারাইজারের দাম 

আর্টিকেলের এই অংশে আমরা জানব বিভিন্ন ময়েশ্চারাইজার ক্রিমের দাম সম্পর্কে। 
  1. দি বডি শপ এলো সুথিং ডে ক্রিম- ১৫০০-১৬০০ টাকা।
  2. দি বডি শপ ভিটামিন ই ইনটেনস ময়েশ্চার ক্রিম - ১৬০০-১৭০০ টাকা। 
  3. ল্যাকটো ক্যালামাইন (ক্ল্যাসিক) - ২০০ টাকার মত পড়বে ৩০ মিলি বোতলের জন্য
  4. OLAY Total Effects 7 anti aging day cream - ৯০০ টাকা
  5. নিউট্রজিনা অয়েল ফ্রি ময়েশ্চার কম্বিনেশন স্কিন -  ১১৮ মিলির জন্য,৫০০+ টাকা

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: ময়েশ্চারাইজার কেন গুরুত্বপূর্ণ? 

উত্তর: ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য ময়েশ্চারাইজার গুরুত্বপূর্ণ। 

প্রশ্ন ২:তৈলাক্ত ত্বকের জন্য কোন ময়েশ্চারাইজার ভালো?

উত্তর: তৈলাক্ত ত্বকের জন্য জেল বেজড বা ওয়াটার বেজড ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। 

প্রশ্ন ৩: এভারিয়ুথ ম্যানজ হোয়াটেনিং ক্রিমের দাম কত?

উত্তর: এভারিয়ুথ ম্যানজ হোয়াটেনিং ক্রিমের ৫০ গ্রাম ৩২০ টাকা। 

প্রশ্ন ৪: কোন কোন ধরনের ত্বক হয়ে থাকে? 

উত্তর:ত্বক অয়েলি,ড্রাই, কম্বিনেশন, সেনসিটিভ, নরমাল হয়ে থাকে। 

৯. লেখকের মন্তব্য - 

আমাদের আজকের এই আর্টিকেলে মুখের ভালো ময়েশ্চারাইজার ক্রিমের নাম ও মূল্য, ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহারের নিয়ম, তৈলাক্ত ত্বকের জন্য কোন ময়েশ্চারাইজার ভালো?, ড্রাই স্কিনের জন্য ময়েশ্চারাইজার, ছেলেদের ভালো ময়েশ্চারাইজারের নাম, মেয়েদের ত্বকের জন্য ময়েশ্চারাইজার ক্রিম, বিভিন্ন ময়েশ্চারাইজারের দাম ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন The Du Speech । ধন্যবাদ।

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন  লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url