OrdinaryITPostAd

ঠোঁটের কালো দাগ দূর করার উপায়

 

ঠোঁটের কালো দাগ নিয়ে অনেকেই চিন্তিত থাকেন। কেননা এর ফলে চেহারার সৌন্দর্য নষ্ট হয়। তাছাড়া গোলাপী এবং উজ্জ্বল ঠোঁট পাওয়ার আশা সকলেরই থাকে। তাই ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে সকলেই আগ্রহী। আজকের আর্টিকেলে আমরা ঠোঁটের কালো দাগ কেন হয় এবং ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। 

আর্টিকেল সূচিপত্র 


১.ঠোঁটের কালো দাগ কেন হয় 

ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে জানার আগে আমাদের ঠোঁটের কালো দাগ কেন হয় তা সম্পর্কে জানতে হবে। কেননা যে কারণে ঠোঁটে কালো দাগ হয় তা বর্জন করলেই ঠোঁটের কালো দাগ দূর করা সম্ভব। তাই আর্টিকেলের এই অংশে আমরা ঠোঁটের কালো দাগ কেন হয় তা নিয়ে আলোচনা করব। 

ঠোঁটের কালো দাগ হওয়ার বিভিন্ন কারণ রয়েছে৷ যেমন-
  • সিগারেট সেবন : যারা সিগারেটের মাধ্যমে ধুমপান করে তাদের ঠোঁট সাধারণত কালো হয়ে যায়৷ সিগারেটের যে অংশ ঠোঁটে লেগে তার তার উত্তাপেই মূলত এটা হয়।
  • বংশগত: অনেকের ঠোঁট বংশগতভাবে কালচে থাকে। এক্ষেত্রে গায়ের রং কালো হলে তা আরও প্রকট হয়। 
  • সূর্যের ক্ষতিকর রশ্মি : দীর্ঘক্ষণ রোদের আলোতে থাকলে সূর্যের ক্ষতিকর রশ্মির প্রভাবে ঠোঁট কালো হয়।
  • অ্যালার্জি : অনেক সময় অ্যালার্জিজনিত কারণেও ঠোঁটে কালচে দাগ পড়তে পারে।
  • লালা দিয়ে ঠোঁট ভেজানো : অনেকের দেখা যায় লালা দিয়ে ঠোঁট ভিজিয়ে নেন এবং ঠোঁট কামড়ে ধরেন। এতে করে বাহিরের জীবাণু ঠোঁটে লেগে থাকে এবং সংক্রমণের ফলে ঠোঁটে কালচে দাগ পড়ে যায়।
  • হরমোনাল প্রবলেম : শরীরে হরমোনের সমস্যা থাকলেও ঠোঁট কালচে হতে পারে।
অনেকেই মনে করেন ছেলেরা ধুমপান করলেই কেবল তাদের ঠোঁট কালো হয়। এই ধারণা ভুল। ধুমপান ছাড়াও অন্য কারণে ঠোঁটে কালো দাগ পড়তে পারে।


২.ঠোঁটের কালো দাগ দূর করার উপায় 

ঠোঁটের কালো দাগ দূর করার জন্য বাজারে অনেক ধরনের পন্য থাকলেও তার বেশিরভাগই কার্যকর নয় এবং এদের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই সঠিক পন্য বাছাই করে, নিয়ম মেনে সঠিক পদ্ধতিতে ঠোঁটের যত্ন নেওয়ার মাধ্যমে ঠোঁটের কালো দাগ দূর করতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা ঠোঁটের কালো দাগ দূর করার উপায় নিয়ে আলোচনা করব।

ঠোটের কালো দাগ দূর করার জন্য যেসব ধাপ অনুসরণ করতে হবে তা হলো - 
  • লিপ স্ক্রাব : ঠোঁট কালো হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো ঠোঁটের মৃত কোষ ঝরে না যাওয়া এবং মরা চামড়া ঠোটে লেগে থাকা। লিপ স্ক্রাবের সাহায্যে  নিয়মিত ঠোটে স্ক্রাবিং করে এসব মরা কোষ তুলে ফেলতে পারলেই ঠোট হবে গোলাপি। চিনি এবং মধু মিশিয়ে ঠোটে স্ক্রাবিং করা যায়, তবে এতে ঠোটে কেটে যাওয়া বা দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। Skinfood কোম্পানির Avocado and Sugar lip scrub. এটি সামান্য পরিমানে নিয়ে ঠোটে ঘষে স্ক্রাবিং করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এছাড়াও অন্য কোম্পানির ভালো লিপ স্ক্রাবও ব্যবহার করতে পারেন।
  • লিপ মাস্ক : স্ক্রাবিংয়ের পরের ধাপ হলো লিপ লাস্ক এ্যাপ্লাই। নিয়মিত রাতে ঘুমানোর সময় ঠোঁটে লিপ মাস্ক লাগিয়ে ঘুমালে কিছুদিনের ভিতরেই ঠোটের কালচে ভাব দূর করা সম্ভব। একটি ভালো এবং জনপ্রিয় লিপ মাস্ক হচ্ছে Laneige sleeping lip musk. এছাড়াও অন্য যেকোনো লিপ মাস্ক ব্যবহার করা যেতে পারে।
  • লিপ সানস্ক্রিন : ঠোঁট কালো হয়ে যাওয়ার প্রধান কারণ হলো সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি। রোদে যাওয়ার সময় স্কিন এর প্রোটেকশনের জন্য সানস্ক্রিন ব্যবহার করলেও ঠোটের জন্য আলাদাভাবে সানস্ক্রিন ব্যবহার করা হয় না৷ তাই ঠোঁটে কালো দাগ পড়ে যায়। লিপ সানস্ক্রিন হিসেবে কিছু লিপ বাম ব্যবহার করা যেতে পারে যাতে সান প্রোটেক্টিং উপাদান এসপিএফ রয়েছে। এরকম একটি লিপ বাম হলো Rohto Mentholatum Water Lip Tone Up CC.

৩.ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিম 

ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আমরা পূর্বে আলোচনা করেছি৷ তবে ক্রিম ব্যবহার করেও ঠোঁটের কালো দাগ দূর করা যায়। আর্টিকেলের এই অংশে আমরা ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিমের নাম জানব।

ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিম : 
  • Scru cream: ঠোঁটের কালো দাগ দূর করার জন্য এই ক্রিমটি অনেক ডাক্তার সাজেস্ট করে থাকে। এটি ব্যবহার করার আগে ঠোঁট শুকনো কাপড় দিয়ে মুছে  নিতে হবে। এরপর ঠোঁটের উপর ক্রিম টি লাগিয়ে ১৫-২০ মিনিট পরে দুটি আঙুল দিয়ে হালকাভাবে ঠোঁট ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
  • Bantovate N Ointment : ঠোটের কালো দাগ এবং মুখের কালো দাগ দূর করার জন্য এই অয়েন্টমেন্টটি ব্যবহার করা হয়। এর দুটি ফর্মুলা রয়েছে, একটি হলো ক্রিম অন্যটি অয়েন্টমেন্ট। ঠোঁটে ব্যবহারের জন্য অবশ্যই অয়েন্টমেন্টটি নিতে হবে৷ রাতে শোয়ার আগে এটি ঠোটে লাগিয়ে ঘুমালে ভালো ফলাফল পাওয়া যায় তবে দিনের বেলাতেও এটি ব্যবহার করা যায়। দিনে ২ বার করে ১৫ থেকে ৩০ দিন এই অয়েন্টমেন্টটি ব্যবহার করলেই ঠোঁটের কালো দাগ দূর হয়ে যাবে।

৪.ঠোঁটের কালো দাগ উঠানোর ঘরোয়া উপায় 

এতক্ষণ আমরা ক্রিম চিকিৎসার মাধ্যমে ঠোঁটের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি। এখন আমরা ঘরোয়া উপায়ে ঠোঁটের কালো দাগ উঠানোর উপায় নিয়ে আলোচনা করব। 
ঘরোয়া উপায়ে ঠোঁটের কালো দাগ দূর করার উপায় : 
  • লেবু ও চিনি : একটি পাতলা লেবুর টুকরোর ওপরে খানিকটা চিনি ছিটিয়ে প্রতিদিন ঠোঁটে ঘষলে কিছুদিনের মধ্যেই ঠোঁটের কালো দাগ দূর হতে শুরু করে। এক্ষেত্রে খেয়াল রাখতে হবে চিকন দানার চিনি নিতে অন্যথা ঠোঁট কেটে যেতে পারে তবে গুড়া করে নিলে ভালো হয়। চিনি ঠোঁটের মরা চামড়া পরিষ্কার করতে এবং লেবু রোদের কারণে কালো হয়ে যাওয়া ঠোঁটের চামড়াকে উজ্জ্বল করতে সাহায্য করে।
  • চিনি ও মধু: মধুর সঙ্গে চিনি এবং কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিট হালকাভাবে ঠোঁটে ঘষে ধুয়ে ফেলতে হবে। এছাড়াও রাতে ঘুমানোর আগে ঠোঁটে মধুর প্রলেপ দিয়ে ঘুমালে ঠোঁটের কালো দাগ দূর হয়।
  • দুধ: দুধে আছে ল্যাক্টিক এসিড যা ঠোঁটকে উজ্জ্বল করতে খুব উপকারী। খানিকটা দুধ অথবা দুধের সর তুলোয় করে ঠোঁটে ঘষতে হবে। এভাবে ঘষলে শুষ্ক চামড়াকে তুলে ফেলার মাধ্যমে দুধ ঠোঁটের কালো হওয়াকেও প্রতিরোধ করে।
  • গোলাপ: গোলাপের পাপড়ি দুধের মধ্যে রেখে তাতে মধু ও গ্লিসারিন মিশিয়ে নিতে হবে। প্রলেপটি ১৫ মিনিট ঠোঁটে মেখে দুধ দিয়ে ঠোঁটকে মুছে নিতে হবে। প্রতিদিন এই প্রলেপটির ব্যবহারে ঠোঁট হবে আকর্ষণীয় এবং কালো দাগ দূর হবে।
  • টমেটো ও শসা: প্রতিদিন টমেটো পেস্ট করে ঠোঁটে মাখতে হবে। এতে ঠোঁট হবে উজ্জ্বল। এছাড়া শসার রসও ঠোঁটের কালো হওয়াকে প্রতিরোধ করে। তাই ফলাফল পেতে প্রতিদিন অন্তত ৫ মিনিট শসার রস ঠোঁটে ঘষতে হবে।
  • ধূমপান ত্যাগ করা: ধূমপানের কারণে হওয়া ঠোঁটের কালচে দাগ দূর করতে অবশ্যই ধূমপান ত্যাগ করতে হবে। ধূমপান ত্যাগ করতে না পারলে ঠোঁটে কালো দাগ হতেই থাকবে।

৫.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

আর্টিকেলের এই অংশে আমরা ঠোঁটের কালো দাগ দূর করার উপায় নিয়ে কিছু সাধারণ প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: লিপস্টিক ব্যবহার করলে কি ঠোঁট কালো হতে পারে?

উত্তর: লিপস্টিকে ব্যবহৃত বিভিন্ন ধরনের রাসায়নিক ঠোঁট কালো করতে পারে। কম দামি এবং সস্তা উপাদানে তৈরি লিপস্টিক এক ধরনের রঞ্জক ব্যবহার করা হয় যা ঠোঁটের ত্বককে ক্ষতিগ্রস্ত করে।

প্রশ্ন ২: ধুমপান করা বাদ না দিয়ে শুধুমাত্র ক্রিম দিয়ে কি ঠোঁটের কালো দাগ দূর করা যায়? 

উত্তর: না। ঠোঁটের কালো দাগ দূর করতে অবশ্যই ধুমপান ত্যাগ করতে হবে অন্যথা ক্রিম ব্যবহার করে স্থায়ীভাবে ঠোঁটের কালো দাগ দূর করা সম্ভব না।

প্রশ্ন ৩: ঠোঁটের কালো দাগ দূর করার ক্রিম কি ঠোঁটের ক্ষতি করে?

উত্তর: অনেক সময় অতিরিক্ত ব্যবহার এবং ভুল ক্রিম ব্যবহারের ফলে ঠোঁটের কালো দাগ সাময়িকভাবে দূর হলেও পরবর্তীতে ঠোঁট আরও বেশি কালো হয় এবং ঠোঁটের ত্বকের ক্ষতি হয়। তাই অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ক্রিম ব্যবহার করতে হবে।

৬.লেখকের মন্তব্য

আজকের আর্টিকেলে আমরা ঠোঁটের কালো দাগ দূর করার উপায় নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে ভিজিট করতে পারেন আমাদের ওয়েবসাইট   The DU Speech


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

আরও পড়ুনঃ null

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url