OrdinaryITPostAd

পুলিশের ওসির বেতন কত?

থানাতে কর্মরত সরকারি চাকরিজীবীদের মধ্যে যারা সর্বোচ্চ পদে বা সর্বোচ্চ পর্যায়ে থাকে তাদেরকে বলা হয় ওসি।অনেকের মধ্যেই ওসির বেতন নিয়ে দ্বিমত দেখা যায়। পুলিশের ওসির বেতন কত? এই প্রশ্নটির সঠিক উওর আমরা আজকে এই আর্টিকেলে আলোচনা করব। পুলিশের ওসির বেতন কত?এ সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব - পুলিশের ওসি হওয়ার যোগ্যতা, পুলিশের এসপির বেতন কত? পুলিশ কনস্টেবল বেতন কত?পুলিশের Si বেতন কত? পুলিশ সার্জেন্ট বেতন কত তম গ্রেড, ডিআইজি বেতন কত?

আর্টিকেল সূচিপত্র 

১. পুলিশের ওসির বেতন কত  

একটি থানাতে সর্বোচ্চ পর্যায়ে থাকেন একজন ওসি। সাধারণত একজন ওসির মূল বেতন কাঠামো ২২ হাজার টাকা থেকে শুরু হয়। বেতনের পাশাপাশি আনুষঙ্গিক ভাতা, অন্যান্য সুযোগ সুবিধাও পেয়ে থাকেন। তাছাড়াও প্রতি বছর একটি ইনক্রিমেন্ট যুক্ত হয়ে বেতন বৃদ্ধি পায়। সকল কিছু মিলিয়ে একজন ওসির বেতন শুরু হয় ৪৫ হাজার টাকা থেকে এবং তা সর্বোচ্চ ৯০ হাজার টাকা পর্যন্ত হতে পারে। 

২. পুলিশের ওসি হওয়ার যোগ্যতা  

পুলিশের ওসি সরাসরি এবং পদোন্নতি দুইভাবেই হওয়া যায়। আপনি যদি সরাসরি পুলিশের ওসি হতে চান তাহলে আপনাকে অবশ্যই স্নাতক  পাশ করতে হবে। বাংলাদেশের পুলিশে সার্জেন্ট, কনস্টেবল, এ এসপি এবং এস আই পদে নিয়োগ দেওয়া হয়ে থাকে। 

সাব-ইন্সপেক্টর এবং কনস্টেবল দুটো থেকেই ওসি হওয়া যায়।  আপনি যদি প্রথমে পুলিশের কনস্টেবল পদে আসেন তারপর আপনার মেধা এবং যোগ্যতা দিয়ে পদোন্নতি মাধ্যমে ওসি হতে পারবেন । কনস্টেবল কিংবা সাব-ইন্সপেক্টর থেকেই হোক না কেন আপনি যে  র‌্যাংকে  পুলিশের চাকরি করেন না কেন । আপনার মেধা, যোগ্যতা সহ সমস্ত বিষয়বস্তু বিবেচনা করে আপনাকে থানার একটি ওসি পদে দায়িত্ব দেয়া হবে। জেলার পুলিশ সুপার ওসি পদের দায়িত্ব দিয়ে থাকেন। 

এছাড়াও বাংলাদেশের পুলিশ ইন্সপেক্টর বা পুলিশ পরিদর্শক র‌্যাঙ্ক রয়েছে। এটি  সশস্ত্র র‌্যাঙ্ক এবং নিরস্ত্র র‌্যাঙ্ক নামে দুভাগে বিভক্ত।বিভিন্ন পুলিশ লাইনে যারা কাজ করেন তারা  সশস্ত্র র‌্যাঙ্ক।এরা পুলিশের ওসিতে দায়িত্ব পায় না। প্রতিটি জেলায় নিয়োজিত পুলিশ লাইন বা বিভিন্ন জায়গায় নিয়োজিত পুলিশ ইউনিট তারাও কখনো ওসি পদ পায় না। 

আবার নিরস্ত্র র‍্যাংঙ্কে থাকা বিভিন্ন জেলার পুলিশ কর্মকর্তারা পুলিশ সুপারের মাধ্যমে ওসি পদ পেয়ে থাকেন।

৩. পুলিশের এসপির বেতন কত  

পুলিশের এসপির বেতন ২০১৫ সালের বেতন গ্রেড অনুযায়ী শুরু হয় ৯ম গ্রেড থেকে।  পুলিশের এসপি হচ্ছে প্রথম শ্রেণির কর্মকর্তা। গ্রেড অনুযায়ী একজন এসপির বেতন শুরু হয় ২২ হাজার টাকা থেকে। অন্যান্য সকল সুযোগ সুবিধা সহ বেতন হয় প্রায় ৪০ হাজার টাকা। প্রতি বছর ইনক্রিমেন্ট বৃদ্ধি সহ একজন এসপি সর্বোচ্চ ৬৭ হাজার দশ টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকেন।

৪. পুলিশ কনস্টেবল বেতন কত 

একজন নতুন নিয়োগপ্রাপ্ত কনস্টেবল ১৭ তম গ্রেডে বেতন পেয়ে থাকে। একজন কনস্টেবল নতুন যোগদানকালীন সময়ে ৯,০০০ টাকা বেতন পেয়ে থাকে। বাড়ি ভাড়া বাবদ পায় ৪,৫০০ টাকা, চুলকাটা ও ধোলাই বাবদ মাসিক ৮৫ টাকা, চিকিৎসা ভাতা মাসিক ১৫০০ টাকা, ট্রাভেলিং এলাউন্স ২০০ টাকা পায়। সবকিছু মিলিয়ে মাসিক ১৫,২৮৫ টাকা বেতন একজন কনস্টেবল পেয়ে থাকে। প্রতি বছর বেতনের সাথে ৫% যুক্ত করা হয়। এছাড়াও সামান্য উৎসব ভাতা, ভ্রমণ ভাতা সহ রেশনও পেয়ে থাকে।

৫. পুলিশের Si বেতন কত 

পুলিশের একজন এসআই  ১০ তম গ্রেডে বেতন পেয়ে থাকে অর্থাৎ পুলিশের এসআই দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা। এসআইয়ের মূল বেতন শুরু হয় ১৬,০০০ হাজার টাকা থেকে। পুলিশ এসআই সর্বোচ্চ বেতন পায় ৩৮ হাজার ২৪০ টাকা পর্যন্ত। 
মূল বেতনের পাশাপাশি অন্যান্য সুযোগ সুবিধা এবং ভাতাও দেওয়া হয়। প্রতি মাসের বাড়ি ভাড়া বাবদ ৫০% এবং প্রতি বছর ৫% ইনক্রিমেন্টও দেওয়া হয়।অন্যান্য সুরক্ষা ভাতা এবং পুলিশের যাতায়াত খরচও দেওয়া হয়। বিভিন্ন উৎসব,ঈদ, পূজা, বৈশাখী উৎসবের সময়ও এসআইদের ভাতা দেওয়া হয়। সবকিছু মিলিয়ে দেখা যায় যে, মাসিক বেতনের দ্বিগুণ পরিমাণ বেতন একজন এসআই পেয়ে থাকে। 

৬. পুলিশ সার্জেন্ট বেতন কত তম গ্রেড 

পুলিশের ট্রাফিক শাখার দ্বিতীয় প্রধান কর্মকর্তা হচ্ছে পুলিশ সার্জেন্ট। পুলিশ সার্জেন্টরা সরকারি চাকরির  ১০ম গ্রেডের অন্তর্ভুক্ত। বাংলাদেশে চাকরির পে স্কেল অনুযায়ী প্রথম থেকে নবম গ্রেড হচ্ছে ১ ম শ্রেণি এবং পুলিশ সার্জেন্টের গ্রেড যেহেতু ১০ গ্রেড সুতরাং পুলিশ সার্জেন্ট ২য় শ্রেণির। 

৭. ডিআইজি বেতন কত 

পুলিশের উপ মহা পরিদর্শককে বলা হয় ডিআইজি। পুলিশের ডিআইজি অনেক ক্ষমতার অধিকারী হয়ে থাকে। সমস্ত পুলিশকে মেট্রোপলিটন বাদ দিয়ে ৮ টি রেঞ্জে ভাগ করা হয়। এসকল রেঞ্জের প্রধান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হচ্ছে ডিআইজি। আর্টিকেলের এই অংশটি পড়লে ডিআইজির বেতন সম্পর্কে জানতে পারবেন। সরাসরি ডিআইজি হওয়া যায় না। আপনি যদি ডিআইজি হতে চান তাহলে আপনাকে প্রথমে বিসিএস দিতে হবে। ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী একজন ডিআইজির বেতন শুরু হয় ৫৬,৫০০ টাকা হতে। মূল বেতন ছাড়াও চিকিৎসা ভাতা, বাড়ি ভাড়া এবং রেশনও পেয়ে থাকেন। 

যাতায়াতের জন্য সরকার কর্তৃক ডিআইজিকে গাড়িও দেওয়া হয়। সকল কিছু মিলিয়ে একজন ডিআইজির মাসিক আয় ১ লক্ষ টাকার মতো হয়ে থাকে। প্রতি বছর বেতন বৃদ্ধি পায় এবং সর্বোচ্চ ৭৪,০০০ টাকা পর্যন্ত বেতন পেয়ে থাকে। 

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: পুলিশের ওসির বেতন কত? 

উত্তর: পুলিশের ওসির মূল বেতন শুরু হয় ২২ হাজার টাকা থেকে। 

প্রশ্ন ২: পুলিশ সার্জেন্টের বেতন কত তম গ্রেড?

উত্তর: পুলিশ সার্জেন্টের বেতন ১০ ম গ্রেড। 

প্রশ্ন ৩: একজন ডিআইজি এর বেতন কত টাকা থেকে শুরু হয়? 

উত্তর: একজন ডিআইজি এর বেতন শুরু হয় ৫৬,৫০০ টাকা থেকে। 

প্রশ্ন ৪: পুলিশের এসআই এর মূল বেতন কত?

উত্তর: পুলিশের এসআই এর মূল বেতন ১৬,০০০ টাকা। 

প্রশ্ন ৫: পুলিশের কনস্টেবল কত তম গ্রেডে বেতন পায়?

উত্তর: পুলিশের কনস্টেবল ১৭ তম গ্রেডে বেতন পায়।

প্রশ্ন ৬: পুলিশের এসপি কত তন গ্রেডে বেতন পায়?

উত্তর: পুলিশের এসপি ৯ ম গ্রেডে বেতন পায়।

প্রশ্ন ৭: একজন ডিআইজি হওয়ার যোগ্যতা কি?

উত্তর: একজন ডিআইজি হতে হলে আপনাকে প্রথমে অনার্স পাশকৃত হতে হবে। 

৯. লেখকের মন্তব্য 

আজকের এই আর্টিকেলে পুলিশের ওসির বেতন নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেল পড়ে আপনি অনেকটা উপকৃত হবেন বলে আশা করি। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The Du Speech।ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url