OrdinaryITPostAd

অনুষ্ঠান উপস্থাপনার নমুনা জেনে নিন!

উপস্থাপক হচ্ছে একটি অনুষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাক্তি। অনুষ্ঠানের সাফল্য মূলত উপস্থাপকের প্রতিভা ও সজীবতার উপর নির্ভর করে। আমাদের আজকের এই আর্টিকেলে আপনাদের সাথে শেয়ার করব অনুষ্ঠান উপস্থাপনার নমুনা। অনুষ্ঠান উপস্থাপনার নমুনা সম্পুর্ন জানতে আর্টিকেলটি পড়ুন।

এছাড়াও আর্টিকেলে আরো আলোচনা করব -উপস্থাপনার কৌশল,উপস্থাপনা করার নিয়ম। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 
উত্তর ধাপ ০১. আপনি যদি উপস্থাপক হন তাহলে আপনার কাজ হবে সবার মনোযোগ ধরে রাখা
উত্তর ধাপ ০২.  আপনি আপনার উপস্থাপনা একটি গল্প বলার মাধ্যমে শুরু করতে পারেন।
উত্তর ধাপ ০৩. আপনি চাইলে কবিতার লাইন অথবা প্রবাদ বাক্যও ব্যাবহার করতে পারেন। 

আর্টিকেল সূচিপত্র -অনুষ্ঠান উপস্থাপনার নমুনা  

  1. অনুষ্ঠান উপস্থাপনার নমুনা
  2. উপস্থাপনার কৌশল - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা
  3. উপস্থাপনা করার নিয়ম - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 
  5. লেখকের মন্তব্য - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 

১.  অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 

আমরা অনেকেই অনুষ্ঠান উপস্থাপনার মানে বলতে যেকোনো একটি অনুষ্ঠানে সিরিয়াল ধরে নাম বলাকে বুঝে থাকি বা টকশোর ক্ষেত্রে প্রশ্নোত্তরের মাধ্যমে কথাবার্তা বলাকে বুঝে থাকি। উপস্থাপনা হচ্ছে একটি অনুষ্ঠান সুন্দরভাবে পরিচালনা করার জন্য কতগুলো নিয়ম।একেক অনুষ্ঠানের জন্য উপস্থাপনা একেক রকম হয়ে থাকে।

উপস্থাপনা কিন্তু মোটেও সহজ নয়।অনেকেরই পাব্লিক স্পিকিং এর অভিজ্ঞতা রয়েছে। তবে নতুনদের জন্য স্পিকিং রীতিমতো ভয়ের ব্যাপার।পাব্লিক স্পিকিং এর বড় ভাই হচ্ছে উপস্থাপনা।আপনার যদি একবার উপস্থাপনা জানা হয়ে যায়, তাহলে আপনার কাছে অনেক কিছুই সহজ হয়ে যাবে।আত্মবিশ্বাসের সাথে আপনি আপনার কথাগুলো পৃথিবীর সামনে বলতে পারবেন।

উপস্থাপনা আপনার ক্যারিয়ারের চমৎকার একটি অপশন হতে পারে।যেহেতু একজন উপস্থাপক মানুষের কাছে তার কথাগুলো পৌঁছাতে পারেন খুব সহজেই, তাই সমাজের কোনো পরিবর্তনও তার মাধ্যমে আনা সম্ভব। বিটিভিতে ইত্যাদি অনুষ্ঠানটি আমরা সবাই ছোটবেলায় কম বেশি দেখেছি।আমরা দেখেছি যে, উপস্থাপক হানিফ সংকেত বিনোদনের মাধ্যমে লাখো মানুষের কাছে সুন্দর সুন্দর বার্তা পৌঁছে দেন তার অসাধারণ উপস্থাপনা কৌশল ব্যবহার করে।

এছাড়াও উপস্থাপক শায়েখ সিরাজ তার অসাধারণ উপস্থাপনার মাধ্যমে  বর্তমান প্রজন্মের কাছে কৃষিপ্রধান বাংলাদেশের কৃষি ঐতিহ্য সফলতার সাথে পৌঁছে দেন।এর ফলে আধুনিক কৃষির প্রতি অনেকেই আগ্রহী হয়ে উঠছে।এগুলো আমাদের নিজ চোখে দেখা সুন্দর উপস্থাপনা।বর্তমানে অনেক সফল এবং মেধাবী উপস্থাপক আছেন আমাদের দেশে, যারা তাদের সুন্দর উপস্থাপনার সাহায্যে অনুষ্ঠান পরিচালনার পাশাপাশি উপস্থাপনায়ও অনেক পরিবর্তন আনছেন। 

২. উপস্থাপনার কৌশল- অনুষ্ঠান উপস্থাপনার নমুনা

যেকোনো ধরনের অনুষ্ঠানই হোক না কেন যদি অনুষ্ঠানের শুরুটা সুন্দর না হয় তাহলে দর্শক আগ্রহ হারিয়ে ফেলে।দক্ষ একজন উপস্থাপক অনুষ্ঠানকে নিখুঁত করে তুলতে পারে।নিচে উপস্থাপনার কিছু কৌশল আলোচনা করা হলো :

দর্শকের মনোযোগ :

অনুষ্ঠানের শুরুতেই আপনাকে দর্শকের মনোযোগ আকর্ষণ করার চেষ্টা করতে হবে। তাহলে আপনি আপনার অনুষ্ঠান ভালো হবার একটা সম্ভাবনা তৈরি হবে। আমার ব্যাক্তিগত পরামর্শ হচ্ছে 'সবার মনোযোগ আকর্ষণ করছি' না বলে এমন কিছু বলা যাতে দর্শক নিজে থেকে আপনার কথা শুনতে আগ্রহী হয়।উদাহরণস্বরুপ, শুরুতে এমন একটি মজার কৌতুক দিয়ে শুরু করতে পারেন যা অনুষ্ঠানের সাথে যায় অথবা ছোট কোনো ভিডিও দিয়ে।

শ্রোতাদের কল্পনা করতে দেয়া:

একজন মানুষের মনোযোগ আকর্ষণ সবচেয়ে বেশি সহজ হয় যখন তার মস্তিষ্ক সরব থাকে।আপনি যদি অনুষ্ঠান কল্পনা দিয়ে শুরু করতে পারেন তাহলে অনুষ্ঠান অনেক সুন্দর হবে।এক্ষেত্রে আপনি আপনার অনুষ্ঠানের থিমের সাথে মিল রেখে কোনো জাতীয় প্রশ্ন দিয়ে শুরু করতে পারেন।এতে আপনি দেখবেন যে দর্শক আপনার কল্পনা করা ব্যাপারটা নিজেরা কল্পনা করছে।এতে করে আপনি অনেক মানুষের মনোযোগ পেয়ে যাবেন।

প্রবাদ:

উপস্থাপনা করার শুরুতে কবিতার লাইন বা প্রবাদ ব্যবহার করা যেতে পারে।অনুষ্ঠানের সৌন্দর্য বাড়ানোর জন্য কবিতার লাইন প্রাসঙ্গিক হতে হবে। আপনি যদি উপস্থাপনার ক্ষেএে স্লাইড ব্যাবহার করেন তাহলে এটা দর্শককে বুঝতে এবং কল্পনা করতে অনেক সাহায্য করবে। 

গল্প অথবা ঘটনা :

দর্শকের মনোযোগ আকর্ষণ করার একটা বড় মাধ্যম হতে পারে গল্প।আপনি একটা কাল্পনিক অথবা বাস্তব গল্প দিয়ে শুরু করতে পারেন।এটা দর্শকের অনুষ্ঠানের মূল ধারণা বা তাৎপর্য বোঝার কাজে  সাহায্য করবে। 

প্রশ্ন জিজ্ঞাসা:

প্রশ্ন জিজ্ঞাসা করা উপস্থাপনার জন্য সুন্দর একটি কৌশল।সাধারণত এই পদ্ধতি ব্যাবহার করে সেশন জাতীয় অনুষ্ঠানগুলো শুরু করা হয়। কোনো অনুষ্ঠানে আপনি যদি প্রশ্ন করেন তাহলে সেই অনুষ্ঠানে সবার অংশগ্রহণ থাকে এবং অনুষ্ঠান সুন্দর হয়।

৩. উপস্থাপনা করার নিয়ম - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা

আপনি যদি একজন সফল উপস্থাপক হতে চান তাহলে আপনাকে অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। এই আর্টিকেল পড়লে আপনি অনুষ্ঠান উপস্থাপনার নিয়ম জানতে পারবেন।

আত্মবিশ্বাসী:

উপস্থাপনা করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই আত্মবিশ্বাসী হতে হবে। কেননা উপস্থাপনার সময় আপনার অভিজ্ঞতা নেই এমন কাজও করতে হতে পারে।আপনাকে অবশ্যই পরিস্থিতি বুঝে কাজ করতে হবে।এজন্য আপনার আত্মবিশ্বাস রাখা অনেক গুরুত্বপূর্ণ। 

ভাষা:

উপস্থাপনার ক্ষেএে আপনার ভাষা স্পষ্ট এবং বোধগম্য হতে হবে।আপনার কথার স্পষ্টতা এমন হতে হবে যা শ্রোতার কান পর্যন্ত পৌঁছে। আপনাকে নিয়মিত কথা বলা চর্চা করতে হবে ।আপনাকে আত্মবিশ্বাসের সাথে কথা বলতে পারতে হবে।

দর্শকের দিকে তাকানো:

কথা বলার সময় দর্শকের দিকে অবশ্যই তাকাতে হবে।এমন অনেকে আছে যারা ছাদের সাথে বন্ধুত্ব করে ফেলে।এমনটি করা যাবে না।

স্ক্রিপ্ট :

অনেক উপস্থাপক আছে যারা একটি স্ক্রিপ্ট হাতে নিয়ে দেখে দেখে পড়ে। দর্শকের দিকে তাকায় না। এজন্য আপনাকে এমন একটি স্ক্রিপ্ট বানাতে হবে যাতে গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলো কথা বলার সময় মিস না হয়ে যায়। 

হাসিমুখ :

হাসিমুখ আপনার উপস্থাপনাকে হাজার গুন ভালো করে দিবে।এতে দর্শক আপনার দিকে মনোযোগ দিবে এবং অনুষ্ঠানে ইতিবাচক প্রভাব থাকবে।আপনি সবসময়  হাসার চেষ্টা করুন। এটা আপনার মানসিক অবস্থা ভালো রাখবে। 

পরিস্থিতি :

একজন উপস্থাপক হিসেবে আপনাকে পরিস্থিতি সামাল দেওয়া জানতে হবে। অনুষ্ঠানে এমন কিছুও হতে পারে যা হওয়ার কথা ছিল না। এজন্য আপনার মাথা ঠান্ডা রাখতে হবে যেকোনো পরিস্থিতিতে। 

উপসংহার :

আপনি সম্পূর্ণ অনুষ্ঠান ভালো উপস্থাপন করলেও যদি উপসংহার না টানেন তাহলে একটা অতৃপ্ত ব্যাপার থেকে যাবে।উপসংহার টানার কাজটিও আপনাকে শুরুর মতোই দক্ষতার সহিত শেষ করতে হবে।

৩. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 

প্রশ্ন ১: একটি অনুষ্ঠানে একজন উপস্থাপকের প্রধান কাজ কি?

উত্তর:একজন উপস্থাপকের প্রধান কাজ দর্শকের মনোযোগ ধরে রাখা।

প্রশ্ন ২:উপস্থাপনার ভাষা কেমন হতে হবে?

উত্তর:উপস্থাপনার ভাষা হতে হবে সহজ এবং বোধগম্য। 

প্রশ্ন ৩: উপস্থাপনার ক্ষেএে পোশাক পরিধান কেমন হবে?

উত্তর:উপস্থাপনার ক্ষেত্রে পোশাক হবে মার্জিত এবং দর্শকের চাহিদা অনুযায়ী। 

৪. লেখকের মন্তব্য - অনুষ্ঠান উপস্থাপনার নমুনা 

এই আর্টিকেলে আলোচনা করলাম অনুষ্ঠান উপস্থাপনার নমুনা, উপস্থাপনার কৌশল, উপস্থাপনা করার নিয়ম। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট the du speech  ভিজিট করতে পারেন।



এই আর্টিকেলের-



লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url