OrdinaryITPostAd

বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে?

বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে একটি দেশ হচ্ছে রাশিয়া। বিভিন্ন দেশ থেকে প্রতিনিয়ত কাজের উদ্দেশ্যে রাশিয়া শ্রমিক নিয়োগ দিয়ে থাকে। অনেক প্রবাসী ভাইয়েরা রাশিয়াতে যাওয়ার জন্য রাশিয়া যেতে কত টাকা লাগে জানতে চায়। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব - বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে। বাংলাদেশ থেকে রাশিয়া যেতে টাকার পরিমাণ জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব -বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার উপায় ২০২৩,রাশিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা। 

আর্টিকেল সূচিপত্র

১. বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা লাগে 

বাংলাদেশ থেকে রাশিয়া যেতে আপনার ১১ লক্ষ টাকা থেকে ১৩ লক্ষ টাকার মতো খরচ পরতে পারে । সরকারি ভাবে আবার অনেকেই  রাশিয়া যেয়ে থাকে। সরকারিভাবে যদি আপনি রাশিয়া যেতে চান তাহলে আপনার ৪ লক্ষ টাকা থেকে ৫ লক্ষ টাকা খরচ পরবে। এজেন্সির মাধ্যমে বাংলাদেশ থেকে অনেকেই  রাশিয়ার ভিসা করে থাকে।অনেক বেশি  খরচ পরবে এজেন্সির মাধ্যমে ভিসা করতে গেলে । সুতরাং বেসরকারিভাবে যদি রাশিয়া যেতে চান  তাহলে কমপক্ষে ১৩ লক্ষ টাকা আপনাকে  বাজেট রাখতে হবে।

২. বাংলাদেশ থেকে রাশিয়া যাওয়ার উপায়

রাশিয়াসহ সকল দেশেই যাওয়ার সময় একটি নির্দিষ্ট জনগোষ্ঠী দালালের কবলে পরে থাকে। আপনি সরকারি বোয়েসেলের মাধ্যমে সহজে রাশিয়া যেতে পারবেন। তারজন্য আপনাকে প্রতিনিয়ত বোয়েসেল ওয়েবসাইটে চোখ রাখতে হবে। বোয়েসেল ছাড়া অন্য কোন এজেন্সির মাধ্যমে যদি রাশিয়া যান তাহলে আপনার প্রতারিত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। 

৩. রাশিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা 

রাশিয়াতে অবস্থানরত বাংলাদেশীরা জানতে চায় রাশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা? রাশিয়ার মুদ্রার নাম হচ্ছে রুবল। সর্বশেষ আপডেট অনুযায়ী রাশিয়ার ১ টাকা বাংলাদেশের প্রায় ১ টাকা ২৩ পয়সার সমান। তবে বিভিন্ন সময় টাকার মান উঠানামা করে। 

৪. বাংলাদেশ থেকে রাশিয়া কত কিলোমিটার 

বাংলাদেশ থেকে রাশিয়াতে বিভিন্ন প্রয়োজনে নাগরিকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব হচ্ছে ৪,৩৫৬ কিলোমিটার। বাংলাদেশ থেকে রাশিয়াতে যেতে ১ দিন ৫ ঘন্টা সময় লাগে। রাশিয়া থেকে বাংলাদেশ আসতে যে সময় লাগে, বাংলাদেশ থেকে রাশিয়া যেতেও ঠিক একই সময় লাগে। 

৫. রাশিয়া কাজের ভিসার বেতন কত 

রাশিয়া যেতে ইচ্ছুক প্রবাসীদের রাশিয়া কাজের ভিসার বেতন কত জেনে রাখা উচিত। অনেকেই বেতন সম্পর্কে না জানার কারণে প্রতারিত হয়। বর্তমানে অনলাইনের যুগে ঘরে বসেই জানতে পারবেন কোন দেশের কোন ভিসার বেতন কত? রাশিয়া কাজের ভিসার বেতন সাধারণত ৯০০-১২০০ ইউএস ডলার হয়ে থাকে। তাছাড়া আপনার যদি কোন কাজে দক্ষতা থাকে তাহলে আপনি 
১৫০০-১৮০০ ইউএস ডলার পর্যন্তও আয় করতে পারবেন। রাশিয়াতে কাজের ভিসায় বেসিক ৮ ঘন্টা কাজ করার পাশাপাশি ওভারটাইমও করতে পারবেন। 

৬. রাশিয়া ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপএ 

রাশিয়ার ভিসা আবেদন করার জন্য কিছু রিকোয়ারমেন্ট থাকে।বর্তমানে যেসমস্ত কাজের ভিসার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় সেগুলোর নূন্যতম রিকোয়ারমেন্টের অবশ্যই প্রয়োজন হয়। রাশিয়ার কাজের ভিসার জন্য যেসব কাগজপত্রের প্রয়োজন সেগুলো হলো:
  1. পাসপোর্ট (পাসপোর্টের মেয়াদ হতে হবে কমপক্ষে ৬ মাস)
  2. কাজের অভিজ্ঞতার সনদপত্র
  3. জাতীয় পরিচয় পত্রের ফটোকপি 
  4. শিক্ষাগত যোগ্যতার সনদপএ 
  5. ব্যাংক স্টেটমেন্ট (৬ মাসের)
এছাড়াও আরো কাগজপত্র প্রয়োজন হলে যে মাধ্যমে রাশিয়া যাবেন তাদের থেকে জেনে নিবেন। 

৭. রাশিয়াতে কোন কাজের চাহিদা বেশি  

রাশিয়াতে বর্তমানে যেসব কাজের চাহিদা রয়েছে সেগুলো হলো :
  1. ড্রাইভিং
  2. এগ্রিকালচার 
  3. সিকিউরিটি ডিভিশন 
  4. অটোমোবাইল 
  5. নেটওয়ার্ক ইন্জিনিয়ারিং
উপরোক্ত কাজগুলোর অনেক বেশি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়ে থাকে। আপনি যদি রাশিয়ার উপরোক্ত কাজগুলোর জন্য ভিসার আবেদন করেন তাহলে ভিসা পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। তবে অবশ্যই জবগুলোর কি কি রিকোয়ারমেন্ট রয়েছে সেগুলো পূর্বেই জেনে নিবেন।বিএমআইটি অথবা বাংলাদেশ বোয়েসেলের সাথে যোগাযোগ করে এ সম্পর্কিত সকল তথ্য জেনে নিতে পারবেন। 

৮.রাশিয়ান টুরিস্ট ভিসা ফি কত 

বিভিন্ন দেশের নাগরিকদের রাশিয়ার সুন্দর দেশ ভ্রমণের উদ্দেশ্যে রাশিয়ান টুরিস্ট ভিসা সুযোগ দিয়ে থাকে।টুরিস্ট ভিসা দিয়ে পর্যটন হিসেবে রাশিয়ায় থাকা আপনার বন্ধু,পরিবার এবং আত্মীয়স্বজনদের সাথে দেখা করতে পারবেন।  

এখন পর্যন্ত সবচেয়ে সস্তা ও সহজ রাশিয়ান ভিসা হচ্ছে রাশিয়ান টুরিস্ট ভিসা। রাশিয়ায় সল্পমেয়াদী ভ্রমণ যেমন ৩০ দিনের জন্য টুরিস্ট ভিসা হচ্ছে একটি আদর্শ ভিসা। আপনি যদি ৩০ দিনের জন্য রাশিয়া পরিদর্শন করতে চান তাহলে আপনার ভিসা ফি ৩০০ থেকে ৪০০ ইউরো হতে পারে। 

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: বাংলাদেশ থেকে রাশিয়া যেতে কত টাকা খরচ হবে? 

উত্তর: বাংলাদেশ থেকে রাশিয়া যেতে ১১ থেকে ১৩ লক্ষ টাকার মতো খরচ হতে পারে। 

প্রশ্ন ২: রাশিয়ার ১ টাকা বাংলাদেশের কত টাকা?

উত্তর: রাশিয়ার ১ টাকা বাংলাদেশের ১ টাকা ২৩ পয়সার সমান। 

প্রশ্ন ৩: রাশিয়ার মুদ্রার নাম কি?

উত্তর: রাশিয়ার মুদ্রার নাম হচ্ছে রুবল। 

প্রশ্ন ৪: রাশিয়া কাজের বেতন কত? 

উত্তর: রাশিয়া কাজের বেতন ৯০০-১২০০ ইউএস ডলার হয়ে থাকে। 

প্রশ্ন ৫: বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব কত?

উত্তর: বাংলাদেশ থেকে রাশিয়ার দূরত্ব হচ্ছে ৪,৩৫৬ কিলোমিটার। 

প্রশ্ন ৬: রাশিয়াতে কি টুরিস্ট ভিসা দেওয়া হয়? 

উত্তর: অবশ্যই রাশিয়াতে টুরিস্ট ভিসা দেওয়া হয়। 

১০. লেখকের মন্তব্য 

আমাদের আজকের আর্টিকেলে রাশিয়ার বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেল পড়ে আশা করি একটু হলেও উপকৃত হবেন। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The Du speech  । ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url