OrdinaryITPostAd

চাল ডাল হোম সার্ভিস [নতুন নিয়ম]



চাল ডাল ডট কম হলো বাংলাদেশের অনলাইন সুপারশপের পথিকৃৎ ও নিত্য প্রয়োজনীয় পণ্য প্রাপ্তির প্রথম সারির শপ। অফলাইনে সরাসরি চাল ডাল ডট কম এর ওয়্যারহাউস থেকে কেনাকাটা করার পাশাপাশি অনলাইনে অর্ডার করেও ঘরে বসে চাল ডালহোম সার্ভিস পাওয়া যায়। এজন্য গ্রাহককে অবশ্যই চাল ডাল হোম সার্ভিস সম্পর্কে জানতে হবে এবং সেই সাথে রেজিষ্ট্রেশন করার নিয়ম, চাল ডাল এ অর্ডার করার নিয়ম জানতে হবে। আজকের আর্টিকেলে আমরা চাল ডাল হোম সার্ভিস সম্পর্কে আলোচনা করব। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন চাল ডাল হোম সার্ভিস 
উত্তর ধাপ ০১.  চাল ডাল এর এ্যাপস এ রেজিষ্ট্রেশন করতে এ্যাপসটি ইনস্টল করতে হবে এরপর ফোন নাম্বার দিয়ে ওটিপি দিলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে। ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে ওয়েবসাইটে গিয়ে সাইন ইন অপশনে ক্লিক করে ইমেইল / ফোন নাম্বার দেওয়ার পর ওটিপি দিলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে।
উত্তর ধাপ ০২.  চাল ডাল এ অর্ডার করতে এ্যাপস থেকে সঠিক পণ্য বাছাই করে কার্টে যোগ করে নাম ঠিকানা ও ফোন নাম্বার সহ সকল তথ্য সঠিকভাবে প্রদান করে কনফার্ম করলেই অর্ডার কনফার্ম হয়ে যাবে।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. চাল ডাল ডট কম এ রেজিষ্ট্রেশন
  2. চাল ডাল এ অর্ডার করার নিয়ম
  3. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  4. লেখকের মন্তব্য

১.চাল ডাল ডট কম এ রেজিষ্ট্রেশন - চাল ডাল হোম সার্ভিস 

সংক্ষেপেঃ চাল ডাল এর এ্যাপস এ রেজিষ্ট্রেশন করতে এ্যাপসটি ইনস্টল করতে হবে এরপর ফোন নাম্বার দিয়ে ওটিপি দিলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে। ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে ওয়েবসাইটে গিয়ে সাইন ইন অপশনে ক্লিক করে ইমেইল / ফোন নাম্বার দেওয়ার পর ওটিপি দিলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে।

চালডাল ডটকম-এ গ্রাহক দুইভাবে নিবন্ধিত হয়ে থাকে। নিবন্ধন পদ্ধতি খুবই সহজ। অ্যাপস ও ওয়েবসাইট দুই প্লাটফর্ম হতেই নিবন্ধন করা সম্ভব। চাল ডাল হোম সার্ভিস পাওয়ার প্রথম শর্ত গ্রাহক রেজিষ্ট্রেশন বা নিবন্ধন। আর্টিকেলের এই অংশে আমরা চাল ডাল ডট কম এ রেজিষ্ট্রেশনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

চাল ডাল এ্যাপসে রেজিষ্ট্রেশন :
  • প্রথমেই চাল ডাল এয়াপস ডাউনলোড করতে হবে।  গুগল প্লে স্টোর এ Chaldal.com লিখে সার্চ করলে চাল ডাল এর নিজস্ব এ্যাপস আসবে। এ্যাপসটি ইনস্টল করতে হবে।
  • এ্যাপস ইনস্টল হয়ে গেলে এ্যাপ ওপেন করতে হবে এবং এ্যাপস এর উপরে থ্রি ডট আইকন ক্লিক করতে হবে।
  • থ্রি ডট আইকন এ ক্লিক করার পর অনেকগুলো অপশন আসবে। এর মধ্য থেকে লগ ইন অপশনটি বেছে নিয়ে ক্লিক করতে হবে।
  • লগ ইন করার পর ফোন নাম্বার দেওয়ার অপশন আসবে। গ্রাহক যে নাম্বারে একাউন্ট খুলতে চান সেই নাম্বারটি এখানে দিতে হবে এবং অবশ্যই নাম্বারটি ফোনে অন থাকতে হবে।
  • গ্রাহকের ফোন নাম্বার দেওয়ার পর লগ ইন উইথ ওটিপি বাটনে ক্লিক করতে হবে। এই বাটনে ক্লিক করলে এক্সেস চাইলে তা এলাউ করে দিতে হবে।
  • প্রদত্ত মোবাইল নাম্বারে ওটিপি গেলে সেই কোডটি বসাতে হবে। কোড দেওয়ার পরই একাউন্ড ক্রিয়েট বা রেজিস্ট্রেশন হয়ে যাবে।
চাল ডাল ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন :
  • চাল ডাল ওয়েবসাইট এ রেজিষ্ট্রেশন এর জন্য প্রথমেই যেকোন সার্চ ইঞ্জিন থেকে www.chaldal.com লিখে সার্চ দিতে হবে। এরপর চাল ডাল এর ওয়েবসাইটে যেতে হবে।
  • মোবাইলের  মাধ্যমে রেজিস্ট্রেশন করলে ডেস্কটপ সাইট মুডে রাখতে হবে।
  • এরপর ওয়েবসাইটের ডান পাশে কর্নারে sign in লেখা অপশনে ক্লিক করতে হবে।
  • সাইন ইন এর দুইটি অপশন আসবে একটি ইমেইল অন্যটি মোবাইল নাম্বার এর মাধ্যমে। 
  • ইমেইলের মাধ্যমে সাইন ইন করতে কাঙ্ক্ষিত স্থানে ইমেইল এড্রেস টাইপ করতে হবে এবং এক্সেস এলাউ করে দিতে হবে। এরপর প্রদত্ত ইমেইল এড্রেস এ একটি ওটিপি যাবে যা প্রদান করলেই রেজিস্ট্রেশন হয়ে যাবে।
  • মোবাইল নাম্বার এর মাধ্যমে সাইন ইন করতে কাঙ্ক্ষিত স্থানে মোবাইল নাম্বার দিতে হবে। এরপর উক্ত নাম্বারে একটি ওটিপি যাবে যা প্রদান করলেই রেজিষ্ট্রেশন হয়ে যাবে। 
চাল ডাল এ ডেলিভারি এড্রেস সেট আপ: 
রেজিষ্ট্রেশন এর পরের ধাপ হলো ডেলিভারি এ্যাড্রেস সেট আপ। এজন্য রেজিষ্ট্রেশনকৃত এ্যাপস / ওয়েবসাইটে গিয়ে প্রোফাইল বাটনে ক্লিক করতে হবে। এরপর প্রোফাইল থেকে ম্যানেজ এ্যাড্রেস অপশনে ক্লিক করলে গ্রাহকের ঠিকানা প্রদানের একটি ফর্ম আসবে। এখানে গ্রাহকের নাম, মোবাইল নাম্বার, ঠিকানা, এরিয়া সহ সকল তথ্য সঠিকভাবে প্রদানের পর সেভ এ্যাড্রেস অপশনে ক্লিক করলেই এ্যাড্রেস সেট আপ হয়ে যাবে।

২.চালডাল এ অর্ডার করার নিয়ম - চাল ডাল হোম সার্ভিস 

সংক্ষেপেঃ চাল ডাল এ অর্ডার করতে এ্যাপস থেকে সঠিক পণ্য বাছাই করে কার্টে যোগ করে নাম ঠিকানা ও ফোন নাম্বার সহ সকল তথ্য সঠিকভাবে প্রদান করে কনফার্ম করলেই অর্ডার কনফার্ম হয়ে যাবে।

চাল ডাল হোম সার্ভিস পেতে গ্রাহককে চাল ডাল এর প্রোফাইল থেকে প্রোডাক্ট অর্ডার করতে হবে। আর্টিকেলের এই অংশে আমরা চালডাল এ কিভাবে অর্ডার করতে হয় তা নিয়ে আলোচনা করব। 

চাল ডাল এ অর্ডার করার নিয়ম :
  • প্রথমেই এ্যাপস অথবা ওয়েবসাইটে গিয়ে সকল পণ্য থেকে কাঙ্ক্ষিত পণ্যটি বেছে নিতে হবে।
  • কাঙ্ক্ষিত পণ্য বেছে নিয়ে প্রত্যেকটি প্রডাক্ট এর পাশে (+) আাইকনে ক্লিক করে কার্টে যোগ করতে হবে। এর পাশের (-) আইকনে ক্লিক করে সিলেক্ট করা আইটেম কার্ট থেকে রিমুভ করা যায়।
  • কার্টে যোগ করার পর প্লেস অর্ডার বাটনে ক্লিক করতে হবে। প্লেস অর্ডার বাটনে ক্লিক করলে একটি ফর্ম আসবে যেখানে গ্রাহকের পূর্ণ ঠিকানা, নাম ও ফোন নাম্বার দিতে হবে। 
  • সকল তথ্য সঠিকভাবে প্রদানের পর নেক্সট বাটনে ক্লিক করলেই অর্ডার কনফার্ম হয়ে যাবে।
  • ক্যাশ অন ডেলিভারি কিংবা প্রিপেইড সিস্টেম এ হোম সার্ভিস নেওয়া যায় তবে ডেলিভারি চার্জ আগে নিতে পারে।
চালডাল ডটকম-এ ক্যাশ অন ডেলিভারি কিংবা ডিজিটাল পেমেন্ট উভয় ভাবেই পেমেন্ট করা যায়। গ্রাহক চাইলে অর্ডার দেওয়া পণ্য বুঝে নেওয়ার সময় পেমেন্ট করতে পারেন। এর পাশাপাশি রয়েছে ডিজিটাল পেমেন্ট সিস্টেমে মূল্য পরিশোধ করার সুবিধা। এক্ষেত্রে, বিকাশ, নগদ, রকেট, উপায়, ট্যাপসহ ক্রেডিট (ভিসা/মাস্টারকার্ড) কিংবা ডেবিট কার্ড ও অনলাইন ব্যাংকিং-এ ও মূল্য পরিশোধ করতে পারবে। এভাবে মূল্য পরিশোধে কোনো চার্জ নেই কিংবা গুণতে হয় না কোনো মাশুল। অতিরিক্ত সুবিধা হিসেবে গ্রাহক অনলাইন পেমেন্টের ক্ষেত্রে ছাড় বা ক্যাশব্যাক পেতে পারে। চাল ডাল ডটকম অনলাইন পেমেন্টে সিটি ব্যাংকের ই-কমার্স ইন্টারনেট পেমেন্ট গেটওয়ে (আইপিজি) ব্যবহার করে।

৩.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - চাল ডাল হোম সার্ভিস 

চাল ডাল হোম সার্ভিস নিয়ে অনেকেরই অনেক অজানা বিষয় রয়েছে। আর্টিকেলের এই অংশে আমরা চাল ডাল হোম সার্ভিস নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: চাল ডাল পণ্য ডেলিভারিতে কত সময় নেয়?

উত্তর: চাল ডাল প্রথমে ১ ঘন্টায় ডেলিভারি দিলেও বর্তমানে ৩০ মিনিটের মধ্যে ডেলিভারি দিয়ে থাকে। তাছাড়া অর্ডার করার সময় একজন গ্রাহক চাইলে তার পছন্দের সময় মোতাবেক ডেলিভারি শ্লট নির্বাচন করে দিতে পারেন।

প্রশ্ন ২: চাল ডাল এর কাস্টমার কেয়ার নম্বর কী?

উত্তর: চাল ডাল ডট কম এর যাত্রার শুরু থেকেই ০১৮৮১২৩৪৫৬৭ তাদের কাস্টমার নম্বর হিসেবে ব্যবহার করে আসছে। তবে সম্প্রতি  ১৬৭১০ নম্বরটিকে কাস্টমার কেয়ার নম্বর হিসেবে ব্যবহার করছে। এর পাশাপাশি বেশ কয়েকটি আইপি নম্বর বিভিন্ন ওয়্যারহাউসে ব্যবহৃত হয়। 

প্রশ্ন ৩: চাল ডাল কি ধরনের অফার দিয়ে থাকে?

উত্তর: চাল ডাল অনলাইন শপ গ্রাহক তুষ্টি ও সেবার মান যাচাই বাছাই করতে বিভিন্ন ধরনের অফার ও ডিসকাউন্ট দিয়ে থাকে যার মধ্যে রয়েছে বাজার মূল্য হতে কম দাম, পেমেন্টে বিকাশ অফার, ভিসা বা মাস্টারকার্ড পেমেন্টে ডিসকাউন্ট, কুপন ও ফ্লাশ সেল ইত্যাদি।

৪.লেখকের মন্তব্য - কি-ওয়ার্ড

আজকের আর্টিকেলে আমরা বাংলাদেশের অন্যতম প্ল্যাটফর্ম চাল ডাল ডট কম এর হোম সার্ভিস নিয়ে আলোচনা করেছি। যারা অনলাইনে চাল ডাল হোম সার্ভিস পেতে চান তাদের জন্য আজকের আর্টিকেল সহায়ক ভুমিকা পালন করবে৷ যদি চাল ডাল ডট কম নিয়ে কোনো প্রশ্ন, মতামত কিংবা অভিযোগ থেকে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের  ওয়েবসাইট  DU Speech ভিজিট করতে পারেন। 


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url