OrdinaryITPostAd

পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা - বেতন - গ্রেড [আপডেটেড তথ্য]

পুলিশ সার্জেন্ট হলো ট্রাফিক পুলিশের দ্বিতীয় প্রধান কর্মকর্তা। পুলিশ সার্জেন্ট নিয়োগ হয় পরীক্ষার  মাধ্যমে। অনেকেই পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা, গ্রেড ও বেতন সম্পর্কে বিস্তারিত জানেন না। তবে পুলিশের এই পদের চাকরির পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা, পুলিশ সার্জেন্ট কত তম গ্রেড ও বেতন কত তা সম্পর্কে সম্মক ধারনা থাকা আবশ্যক। তাই আজকের আর্টিকেলে আমরা পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা, কত তম গ্রেড ও বেতন কত তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন পুলিশ সার্জেন্ট এর বেতন কত
উত্তর ধাপ ০১.  পুলিশ সার্জেন্ট হলো পুলিশের ট্রাফিক শাখার দ্বিতীয় প্রধান কর্মকর্তা। সার্জেন্ট এর উর্ধতন পদ হলো ট্রাফিক ইন্সপেক্টর এবং অধস্তন পদ সহকারী ট্রাফিক সার্জেন্ট ও ট্রাফিক কন্সটেবল। 
উত্তর ধাপ ০২. পুলিশের সার্জেন্ট হলো ১০ম গ্রেডের সরকারি কর্মকর্তা। অর্থাৎ পুলিশের সার্জেন্ট ১০ম গ্রেডভুক্ত দ্বিতীয় শ্রেনীর সরকারি কর্মকর্তা। 
উত্তর ধাপ ০৩. পুলিশ সার্জেন্ট ১০গ্রেডের আওতায় বেতন পেয়ে থাকেন যার বেসিক ১৬০০০ টাকা এবং এই বেসিক প্রতি বছর ৫% ইনক্রিমেন্ট এর মাধ্যমে বৃদ্ধি পেয়ে ৩৮৪৬০ টাকা পর্যন্ত হয়ে থাকে। বেসিক বেতনের সাথে আনুষঙ্গিক ভাতা সহ চাকরির প্রথমে ৩২০০০-৩৩০০০ টাকা বেতন পেয়ে থাকে।
উত্তর ধাপ ০৪. পুলিশ সার্জেন্ট এ চাকরির জন্য পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং নারী প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এবং বয়স ১৯- ২৭ বছর হতে হবে।
 

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. সার্জেন্ট এর পদমর্যাদা 
  2. পুলিশ সার্জেন্ট কত তম গ্রেড 
  3. পুলিশ সার্জেন্ট এর বেতন
  4. পুলিশ সার্জেন্ট এর যোগ্যতা
  5. প্রশ্ন-উত্তর পর্ব 
  6. লেখকের মন্তব্য 

১.সার্জেন্ট এর পদমর্যাদা  - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা

সংক্ষেপ: পুলিশ সার্জেন্ট হলো পুলিশের ট্রাফিক শাখার দ্বিতীয় প্রধান কর্মকর্তা। সার্জেন্ট এর উর্ধতন পদ হলো ট্রাফিক ইন্সপেক্টর এবং অধস্তন পদ সহকারী ট্রাফিক সার্জেন্ট ও ট্রাফিক কন্সটেবল। 

আর্টিকেলের এই অংশে আমরা পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা নিয়ে আলোচনা করব।

পুলিশের ট্রাফিক শাখার পদক্রম হলো:

  1. ট্রাফিক ইন্সপেক্টর
  2. ট্রাফিক সার্জেন্ট
  3. সহকারী ট্রাফিক সার্জেন্ট
  4. ট্রাফিক কন্সটেবল 
এই পদক্রমের দিকে তাকালে আমরা দেখতে পারি ট্রাফিক ইন্সপেক্টর এর পরই ট্রাফিক সার্জেন্ট এর অবস্থান। অর্থাৎ পুলিশ সার্জেন্ট হলো পুলিশের ট্রাফিক শাখার দ্বিতীয় প্রধান কর্মকর্তা। সার্জেন্ট এর পর সহকারী ট্রাফিক সার্জেন্ট ও কনস্টেবলের অবস্থান। সার্জেন্ট বাংলাদেশ পুলিশের একটি মিড লেভেল এন্ট্রি পদ। সার্জেন্টরা ট্রাফিক আইন প্রয়োগকারী এবং দেশের ট্রাফিক শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রধান ভূমিকা পালন করে। তারা পরিবহন ব্যবস্থা নিরাপদ রেখে জনগণের সেবায় নিবেদিতপ্রাণ।

সমস্ত সার্জেন্ট সরাসরি নিয়োগ করা হয়। সার্জেন্টদের সরাসরি নিয়োগ পদ্ধতি পুলিশ সদর দপ্তর দ্বারা পরিচালিত হয়। নিয়োগের পর তারা বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রবেশনারি সার্জেন্ট পদে এক বছরব্যাপী প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করে। একাডেমি থেকে পাস করার পর, তারা প্রবেশনকারী পদে এক বছরের একটি ওরিয়েন্টেশন ট্রেনিংও পায়। 

সার্জেন্ট এর ব্যাজে একটি লাল ফিতা ও দুইটি স্টার থাকে। অর্থাৎ পুলিশ ইউনিফর্ম পরিহিত কোনো ব্যক্তির ইউনিফর্মের কাধের অংশের ব্যাজে একটি লাল ফিতা ও দুইটি স্টার চিহ্ন থাকলে বুঝতে হবে তিনি সার্জেন্ট।  

২.পুলিশ সার্জেন্ট কত তম গ্রেড - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা 

সংক্ষেপ: পুলিশের সার্জেন্ট হলো ১০ম গ্রেডের সরকারি কর্মকর্তা। অর্থাৎ পুলিশের সার্জেন্ট ১০ম গ্রেডভুক্ত দ্বিতীয় শ্রেনীর সরকারি কর্মকর্তা। 

পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা জানার পাশাপাশি আমাদের পুলিশ সার্জেন্ট কত তম গ্রেড তা জানাও প্রয়োজন। আর্টিকেলের এই অংশে আমরা পুলিশ সার্জেন্ট এর গ্রেড নিয়ে আলোচনা করব। 

সার্জেন্ট এর গ্রেড: সর্বশেষ পে স্কেল অনুযায়ী পুলিশের সার্জেন্ট বাংলাদেশ সরকারি চাকরির ১০ম গ্রেডের অন্তর্ভুক্ত। অর্থাৎ সার্জেন্ট হলো দশম গ্রেড অন্তর্ভুক্ত কর্মকর্তা এবং সার্জেন্ট ১০ম গ্রেডে বেতন পেয়ে থাকে। বাংলাদেশের সরকারি চাকরির পে স্কেল অনুযায়ী ১ম-৯ম গ্রেড পর্যন্ত প্রথম শ্রেণিভুক্ত এবং ১০ম গ্রেড দ্বিতীয় শ্রেণিভুক্ত। যেহেতু পুলিশ সার্জেন্ট ১০ম গ্রেডের অন্তর্ভুক্ত সেহেতু সার্জেন্ট দ্বিতীয় শ্রেনির অধীন। সুতরাং পুলিশের সার্জেন্ট হলো দ্বতীয় শ্রেনির কর্মকর্তা। একজন সার্জেন্ট ১ম গ্রেড অনুযায়ী বেতন ও অন্যান্য ভাতা পেয়ে থাকেন।

৩.পুলিশ সার্জেন্ট এর বেতন - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা 

সংক্ষেপ: পুলিশ সার্জেন্ট ১০গ্রেডের আওতায় বেতন পেয়ে থাকেন যার বেসিক ১৬০০০ টাকা এবং এই বেসিক প্রতি বছর ৫% ইনক্রিমেন্ট এর মাধ্যমে বৃদ্ধি পেয়ে ৩৮৪৬০ টাকা পর্যন্ত হয়ে থাকে। বেসিক বেতনের সাথে আনুষঙ্গিক ভাতা সহ চাকরির প্রথমে ৩২০০০-৩৩০০০ টাকা বেতন পেয়ে থাকে।

পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা আর্টিকেলের এই অংশে আমরা পুলিশের সার্জেন্ট এর বেতন কত টাকা তা নিয়ে আলোচনা করব।

সার্জেন্ট এর বেতন:  পুলিশ সার্জেন্ট  দশম গ্রেড অনুযায়ী বেতন পেয়ে থাকে। দশম গ্রেডের বেসিক বেতন হচ্ছে ১৬ হাজার টাকা। তবে চাকরির প্রথম ১২ মাস ট্রেনিং এর সময় ১০ হাজার করে বেতন এবং সেই সাথে বিনামূল্যে থাকা, খাওয়া এবং ইউনিফর্ম পেয়ে থাকেন। চাকরিতে জয়েনের পর বেসিকের সাথে বাড়ি ভাড়া ৫০%, মেডিকেল অ্যালাউন্স ২০% থেকে ৩০%, যাতায়াত বিল ১০%,  টিফিন ভাতা ৫% (ফিক্স  ১০০০ টাক), মোবাইল বিল ৫০০ টাকা (কাজের প্রয়োজনে)  সব মিলিয়ে ৩২ থেকে ৩৩ হাজার টাকা পেয়ে থাকেন প্রথম প্রথম। এছাড়াও প্রতি বছর ৫% হারে ইনক্রিমেন্ট এর মাধ্যমে সর্বোচ্চ ৩৮৬৪০ টাকা পর্যন্ত মূল বেতন হয়। মূল বেতন বৃদ্ধির সাথে আনুষঙ্গিক ভাতাও বৃদ্ধি পেয়ে থাকে।

এছাড়াও পুলিশ সার্জেন্ট এর রেশনের ব্যবস্থা সহ দেশের ভিতরে অথবা বাহিরে উন্নতমানের চিকিৎসার ব্যবস্থা, উন্নতমানের ট্রেনিংয়ের ব্যবস্থাসহ অনেক সুযোগ সুবিধা রয়েছে।  

 ৪.পুলিশ সার্জেন্ট এর যোগ্যতা - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা 

সংক্ষেপ: পুলিশ সার্জেন্ট এ চাকরির জন্য পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং নারী প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এবং বয়স ১৯- ২৭ বছর হতে হবে।

পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা আর্টিকেলের এই অংশে আমরা পুলিশের সার্জেন্ট পদে চাকরি নিতে কী কী যোগ্যতা থাকা প্রয়োজন তা সম্পর্কে জানব।

পুলিশ সার্জেন্ট আবেদনের যোগ্যতা:
  • বয়স ১৯ থেকে ২৭ বছর হতে হবে (বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়স ৩২ বছর)
  • পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৮ ইঞ্চি বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি, সম্প্রসারিত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং নারী প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে।
  • সার্জেন্ট পদে আবেদনের জন্য কমপক্ষে স্নাতক পাস হতে হবে। 
  • মোটরসাইকেল চালনায় দক্ষ হতে হবে। 
  • কম্পিউটারে দক্ষতা থাকতে হবে। 
  • প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত হলে এ পদের জন্য আবেদন করতে পারবে না। (শিক্ষানবিশকাল শেষ না হওয়া পর্যন্ত অবিবাহিত থাকতে হবে)
সার্জেন্ট পদে মোট ১১টি ধাপে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে। ধাপগুলো হলো—অনলাইন নিবন্ধন, অনলাইন প্রিলিমিনারি স্ক্রিনিং, শারীরিক মাপ ও কাগজপত্র যাচাই, শারীরিক সক্ষমতা যাচাই, ওয়েববেজড আবেদন ফরম পূরণ, লিখিত পরীক্ষা, কম্পিউটার দক্ষতা পরীক্ষা, মৌখিক পরীক্ষা, স্বাস্থ্য পরীক্ষা, পুলিশ ভেরিফিকেশন ও সার্জেন্ট হিসেবে চূড়ান্ত নির্বাচন।

কোনো প্রার্থী যোগ্য বিবেচিত হওয়ার পর এই ধাপগুলো পাস করেই কেবল একজন সার্জেন্ট হিসেবে চাকরিতে জয়েন করতে পারবে।

৫.প্রশ্ন-উত্তর পর্ব - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা 

আর্টিকেলের এই অংশে আমরা পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা, পুলিশ সার্জেন্ট এর গ্রেড ও বেতন সম্পর্কিত কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 
  1. প্রশ্ন: পুলিশ সার্জেন্ট এর বেতন স্কেল ও গ্রেড কত?                উত্তর: পুলিশ সার্জেন্ট এর গ্রেড ১০ম এবং বেতনস্কেল ১৬০০০-৩৮৪৬০ টাকা।
  2. প্রশ্ন : পুলিশের সার্জেন্ট কী জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করতে পারে?                                             উত্তর: হ্যাঁ। পুলিশের সার্জেন্ট কর্মজীবনে সর্বোমোট দুইবার জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে অংশগ্রহন করতে পারে।
  3. প্রশ্ন: ব্যাজ দেখে সার্জেন্ট চেনার উপায় কী?                 উত্তর : সার্জেন্ট এর ব্যাজে একটি লাল ফিতা ও দুইটি স্টার থাকে। এই ব্যাজ দেখেই সার্জেন্ট চেনা যায়

.লেখকের মন্তব্য - পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা 

পুলিশ হলো একটি মহৎ পেশা। এই পেশায় চাকরি করার আগ্রহ অনেকেরই থাকে। যারা ক্যারিয়ার হিসেবে পুলিশের সার্জেন্ট পোস্ট বেছে নিতে চায় তাদের জন্যই মূলত আজকের আলোচনা। 

আর্টিকেলটিতে আমরা পুলিশ সার্জেন্ট এর পদমর্যাদা, পুলিশ সার্জেন্ট এর গ্রেড ও বেতন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত যেকোনো প্রশ্ন, মতামত, পরামর্শ কিংবা অভিযোগ আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url