OrdinaryITPostAd

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার উপায়!

বাংলাদেশের মধ্যে চিকিৎসা ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে আসছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। প্রতিদিন ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসার জন্য বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে মানুষ  আসে।আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেয়ার করব ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব। ঢাকা মেডিকেল কলেজ কিভাবে যাব, এ সম্পর্কে সম্পুর্ন জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 
উত্তর ধাপ ০১.  চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা  থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল আসতে হলে আপনাকে গুলিস্তান নামতে হবে। গুলিস্তান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল আসতে আপনার ১০-১৫ মিনিট সময় লাগবে। 
উত্তর ধাপ ০২. উত্তরবঙ্গ থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল আসতে আপনাকে গাবতলী নেমে শাহবাগের বাসে উঠতে হবে। শাহবাগ নেমে হেঁটেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল আসতে পারবেন। 

আর্টিকেল সূচিপত্র - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 

  1. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 
  2. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা  - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 
  3. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 
  4. লেখকের মন্তব্য - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 

১. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব  

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত যা একটি সরকারি হাসপাতাল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালটি প্রতিষ্ঠিত হয় ১৯৪৬ সালের ১০  জুলাই। ঢাকার সেক্রেটারিয়েট  রোড ঢাকায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল অবস্থিত।ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ডে ঢাকা মেডিকেল কলেজের অবস্থান। বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক বর্তমানে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক। 

 মেডিকেল যাওয়ার উপায় :

অনেকই প্রশ্ন করে থাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে কিভাবে যাব। বিভিন্ন জেলা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল আসার রাস্তা ভিন্ন ভিন্ন। আপনি বাংলাদেশের যে স্থান থেকেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসেন না কেন আপনাকে প্রথমে ঢাকা আসতে হবে।ঢাকা আসার পর আপনি কোনো বাস বা সিএনজিতে উঠে যদি বলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যাবেন তাহলেই আপনাকে সেখানে নিয়ে যাবে।
নিচে কিছু জায়গা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল যাওয়ার উপায় দেওয়া হলো:

সাভার টু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল:

সাভার থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দূরুত্ব ৩৭.৪ কিলোমিটার। সাভার থেকে বাসে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল যেতে সময় লাগবে ১ঘন্টা ৩৫ মিনিট। হেঁটে যেতে সময় লাগবে ৪ঘন্টা ৫৪ মিনিট।যদি ট্রেনে যান তাহলে সময় লাগবে  ২ঘন্টা ৩ মিনিট। বাসে আসতে সাভার থেকে Rajashon Rd আসতে হবে। 

Rajashon Rd থেকে আপনাকে ঢাকা Aricha Hwy হয়ে মিরপুর রোডে আসতে হবে। মিরপুর রোড থেকে Indira Rd. Indira rdথেকে Kazi Najrul Islam ave তে আসতে হবে।Kazi Najrul Islam ave থেকে সামসুন নাহার হল রোড, সামসুন নাহার হল রোড থেকে secretariat Rd আসতে হবে। তারপর shandhani unit Rd হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল Bldg st তে আসতে হবে। তারপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। 

লালমনিরহাট টু ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল :

লালমনিরহাট থেকে ঢাকা মেডিকেল কলেজের দূরত্ব ৩৪৩.৫ কিলোমিটার। বাসে যেতে সময় লাগবে ৮ ঘণ্টা ২৪ মিনিট। ট্রেনে লাগবে ১১ ঘন্টা ৩৫ মিনিট। বাসে যেতে প্রথমে লালমনিরহাট যেকোনো বাস স্টেশন থেকে যেখান থেকে ঢাকার উদ্দেশ্য বাস যায় সেই বাসে উঠতে হবে। তারপর ঢাকা সায়েদাবাদ বা কমলাপুর রাস্তা হয়ে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার দিয়ে জহির রায়হান রোডে আসতে হবে। জহির রায়হান রোড থেকে শাহিদ মিনার রোডে যেতে হবে। তারপর shandhani Unit Rd হয়ে আসলেই আপনি পোঁছে যাবেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। 

আবার আরেকভাবে আসতে পারেন যেমন-  আপনাকে প্রথমে রমনা থানা হয়ে বকশি বাজারে আসতে হবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসার জন্য। আপনি বকশিবাজার এসে যেকোন মানুষকে জিজ্ঞাসা করলেই সহজেই হাসপাতাল আসতে পারবেন।বাংলাদেশের সকল মানুষ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে সুচিকিৎসা গ্রহণ করে থাকে। 

আরও পড়ুনঃ List Of Mental Hospital In Dhaka

২. ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসা ব্যবস্থা  - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 

সেবা :

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল তার জরুরি সেবার জন্য অনন্যতার অন্যতম। ঢাকা মেডিকেলের জরুরি বিভাগে জরুরি চিকিৎসা যেমন-বিষ খাওয়া, সড়ক দুর্ঘটনা,স্ট্রোক নেওয়ার জন্য প্রতিদিনই মানুষ ছুটে।ঢাকা মেডিকেলের জরুরি বিভাগ দিনে ২৪ ঘন্টায় খোলা থাকে।যেকোনো সময় চিকিৎসা দেওয়ার জন্য চিকিৎসক ও নার্স দিন -রাত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে উপস্থিত থাকেন। দৈনিক গড়ে সাড়ে ৭০০  মানুষ জরুরি বিভাগে সেবা নিয়ে থাকে।

যোগাযোগ :

ঢাকা মেডিকেল কলেজ ১০০ রমনা, বকশী বাজার, ঢাকা -১০০০ অবস্থিত।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অনেকগুলো এম্বুলেন্স আছে তাৎক্ষণিকভাবে রোগীকে হাসপাতালে পৌঁছানোর জন্য। আপনার রোগী যদি গুরুতর অসুস্থ হয় তাহলে আপনি যদি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নাম্বারে কল করেন তাহলে আপনার রোগীকে বাসা থেকে হাসপাতালে আনার ব্যবস্থা করা হবে। এছাড়াও ঢাকা মেডিকেল কলেজে অগ্রিম সিরিয়াল ও  ভালো ডাক্তারের পরামর্শের জন্য  যোগাযোগ নাম্বার খুবই প্রয়োজন।নিচে ঢাকা মেডিকেল কলেজের যোগাযোগ নম্বর দেওয়া হলো:
  • ৮৬২৬৮১২-১৯
  • ৮৬২৬৮২৩
  • ৯৬৬৯৩৪০
  • ৯৫০৫০২৫-২৯
  • ৯৫০০১২১-৫
ফ্যাক্স:৮৬১৫৯১৯

ই-মেইল :info@dmc.edu.bd,
dmc-principal@yahoo.com
 ওয়েবসাইট : www.dmc.edu.bd

যেকোনো প্রয়োজনে আপনি এসব নম্বরে কল করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আসতে পারবেন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল ২৩,০০শয্যাবিশিষ্ট।

ডাক্তার দেখানো:

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সকাল ৮ টার সময় সকল বহির্বিভাগ খুলে দেওয়া হয়। রোগীরা সেই সময় টিকিট কাটেন লাইন ধরে।আপনি যদি টিকিট কেটে থাকেন তাহলে আপনাকে নির্দিষ্ট চিকিৎসকের কক্ষে যেতে হবে।টিকিট সাজিয়ে সিরিয়াল করে ডাক্তারের রুম দেন সেখানে থাকা এক বা একাধিক কম্পাউন্ডার। আপনাকে দেওয়া সিরিয়াল অনুযায়ী ডাক্তার রোগী দেখবেন।আপনার টিকিটে আপনার নাম, বয়স লিখে দেন কম্পাউন্ডার। 

ঢাকা মেডিকেল কলেজের আউটডোর সাধারণত সাপ্তাহিক ছুটির দিন এবং সরকারি ছুটির দিন বন্ধ থাকে।বহির্বিভাগ সকাল ৮ থেকে বিকাল ২ টা পর্যন্ত বন্ধ থাকে।সাধারণত অভিজ্ঞ ডাক্তার দিয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়ে থাকে।হাসপাতালে যাওয়ার আগে অবশ্যই আপনাকে ভেবে নিতে হবে কেন আপনি যাচ্ছেন, কোন ডাক্তার দেখাবেন, তাহলে আপনি সহজে বিপাকে পরবেন না।

বাংলাদেশের সবচেয়ে জটিল ও কঠিন রোগের চিকিৎসা এবং সবচেয়ে বেশি চিকিৎসা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দেওয়া হয়ে থাকে। ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসা ব্যবস্থা দিন দিন উন্নতি লাভ করছে। বর্তমানে এটাকে সর্বোচ্চ চিকিৎসাকেন্দ্রও বলা হয়ে থাকে। 
এই হাসপাতালে নাক -কান -গলা বিশেষজ্ঞ, হাতজোড় ও সার্জন, দন্ত বিশেষজ্ঞ, মেডিসিন বিশেষজ্ঞ, শিশু কিশোর বিশেষজ্ঞ, বক্ষব্যাধি বিশেষজ্ঞ, প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডাক্তার দিয়ে রোগী দেখানো হয়।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশে এবং সুশৃঙ্খলভাবে চিকিৎসা সেবা দিয়ে থাকে।ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাসেবা নিতে আপনি অনেক সময় দালালের খপ্পরেও পরতে পারেন। তাই আপনাকে জেনে শুনে সেবা নিতে হবে,আপনাকে জানতে হবে কোন রোগের জন্য কোন ডাক্তার দেখাবেন, সেই ডাক্তার কখন বসে, এবং আপনি কিভাবে সেই ডাক্তারের সেবা নিবেন ইত্যাদি। 

 সকল অভিজ্ঞ ও উন্নত ডাক্তার দ্বারা এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়ে থাকে।ঢাকা মেডিকেল কলেজ কয়েকটি বিভাগে বিভক্ত। প্রত্যেকটি বিভাগের চিকিৎসা ব্যবস্থা আলাদা আলাদা। 

৩. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 

প্রশ্ন ১: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল  প্রতিষ্ঠিত হয় কত সালে?

উত্তর:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল  প্রতিষ্ঠিত হয় ১৯৪৬ সালের ১০ জুলাই। 

প্রশ্ন ২:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের  ওয়েবসাইটের নাম কি?

উত্তর:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের  ওয়েবসাইটের নাম হচ্ছে  www.dmc.edu.bd

প্রশ্ন ৩: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল  কোথায় অবস্থিত?

উত্তর:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল  ১০০রমনা, বকশীবাজার, ঢাকা -১,০০০ অবস্থিত।

প্রশ্ন ৪:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের নাম কি?

উত্তর:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালকের নাম বিগ্রেডিয়ার জেনারেল নাজমুল হক।

প্রশ্ন ৫:ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কত শয্যাবিশিষ্ট? 

উত্তর:ঢাকা মেডিকেল কলেজ  হাসপাতাল ২৩,০০ শয্যাবিশিষ্ট।

৪. লেখকের মন্তব্য -ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কিভাবে যাব এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা। আর্টিকলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট the du speech  ভিজিট করতে পারেন। 

এই আর্টিকেলের-


লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন  লালমনিরহাএ বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url