OrdinaryITPostAd

কাতার ভিসা কি বন্ধ ২০২৪ [আপডেট তথ্য]

বাংলাদেশ সহ অনেক দেশের অভিবাসীরা কাজের কর্মস্থল হিসেবে কাতারকে বেছে নেয়। কিন্তু কিছু কারণে সাময়িক ভাবে কাতার ভিসা বন্ধ ছিলো।এজন্য সবার জিজ্ঞাসা - কাতাট ভিসা কি বন্ধ? আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব কাতার ভিসা কি খোলা নাকি বন্ধ। কাতার ভিসা কি বন্ধ ২০২৪ সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

এছাড়াও আরো আলোচনা করব - কাতার ভিসা খবর, কাতার যেতে কত বছর বয়স লাগে ২০২৪? কাতার ড্রাইভিং ভিসা। 

আর্টিকেল সূচিপত্র 

১. কাতার ভিসা কি বন্ধ ২০২৪

২০২৩ সালে কাতার ভিসা সম্পূর্ণ চালু রয়েছে। এর ফলে আপনি যেকোন ধরণের ভিসা ও ওয়ার্ক পারমিট নিয়ে কাতার যেতে পারবেন। কাতার বিশ্বকাপ উপলক্ষে বিগত বছরে অনেক কর্মী কাতারে নিয়োজিত ছিলো। বিশ্বকাপ উপলক্ষে কাতারে কর্মী নেওয়া হতো না এবং কোনো ওয়ার্ক পারমিটও দেওয়া হতো না। তবে বর্তমানে কাতারে ফ্যাক্টরি সহ সকল ধরণের ভিসা চালু রয়েছে। আপনি চাইলে যেকোনো একটি ভিসা নিয়ে কাতার যেতে পারবেন। কাতারের ভিসা সরকারি ও বেসরকারি দুই ভাবেই সংগ্রহ করতে পারবেন। 

২. কাতার ভিসা খবর 

সাময়িক সময়ের জন্য কাতার ভিসা বাংলাদেশের জন্য বন্ধ ছিলো।এখন কাতার ভিসা উন্মুক্ত করা হয়েছে।  কাতারে বাংলাদেশী প্রবাসীসহ অন্যান্য দেশের অভিবাসীদের জন্য আরেকটি সুখবর হচ্ছে কাতার অভিবাসীদের জন্য ৫ বছরের জন্য কাতার সরকার ফ্যামেলি রেসিডেন্সি ভিসা দিবে। 

৩. কাতার যেতে কত বছর বয়স লাগে ২০২৪

কাতার যেতে চাওয়া ব্যাক্তিদের একটি কমন প্রশ্ন কাতার যেতে কত বছর বয়স লাগে? একজন ব্যাক্তির কাতার যেতে সর্বনিম্ন বয়স হতে হবে ১৮ বছর। আপনার বয়স যদি জাতীয় পরিচয় পএ অনুযায়ী ১৮ বছর পূর্ণ হয় তাহলে আপনি কাতার যাওয়ার যোগ্য এবং কাতার ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

৪. কাতার ড্রাইভিং ভিসা

কাতারে ড্রাইভিং ভিসার অনেক চাহিদা। এ কাজটি অন্যান্য কাজের তুলনায় সহজ। একারণে  বর্তমানে অনেকেই ড্রাইভিং ভিসায় কাতার যেতে আগ্রহী। ড্রাইভিং ভিসায় কাতার যেতে আপনাকে অবশ্যই অভিজ্ঞতা অর্জন করতে হবে এবং লাইসেন্সের প্রয়োজন হবে। 

আপনি ভ্রাইভিং ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। কাতারের অনেক ওয়েবসাইটে ড্রাইভিং সংক্রান্ত নিয়োগ - বিজ্ঞপ্তি দেওয়া হয়। এসব নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে পারবেন। কাতার কোম্পানি কর্তৃক বাছাই দ্বারা ড্রাইভিং ভিসা পেয়ে যাবেন। এছাড়াও আপনার যদি লাইসেন্স থাকে তাহলে যেকোন এজেন্সির মাধ্যমে ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

৫. কাতার ড্রাইভিং ভিসায় বেতন কত  

কাতারে ড্রাইভিং ভিসায় কাতার যাওয়া প্রতিটা শ্রমিক প্রতি মাসে ১ থেকে ২ লক্ষ টাকা বেতন পেয়ে থাকে। ড্রাইভিংয়ের বেতন অন্যান্য কাজের তুলনায় অনেক ভালো। যেখানে অন্য কাজ করে মাসে আয় করবেন ৭০ হাজার টাকা সেখানে ড্রাইভিংয়ের আয় অনেক। এই ভিসায় অনেক মানুষ যেতে আগ্রহী হওয়ায় ভিসা পাওয়াটা অনেক কঠিন হয়ে দাঁড়িয়েছে। 

৬. কাতার যেতে কত টাকা লাগে  

প্রায় সবার মনে একটা প্রশ্ন কাতার যেতে কত টাকা লাগে? আপনার যদি কোন কাজে দক্ষতা থাকে তাহলে খুব সহজে কাতারে যেতে পারবেন। আপনার যদি ১.৫০-২ লক্ষ টাকার মতো থাকে তাহলে খুব সহজেই কাতার যেতে পারবেন। অনেক ক্ষেএে ভিসার মেয়াদের উপর নির্ভর করবে টাকার পরিমাণ। কারণ একেক ভিসার মেয়াদ একেক রকম। যে ভিসা নিয়েই কাতার যান না কেন অবশ্যই ভিসা সম্পর্কে অনলাইনে খোঁজখবর নিবেন। প্রয়োজনে ভিসা অফিসে যোগাযোগ করেও নিশ্চিত হতে পারেন। 

ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে কাতার যেতে আপনার ৩ থেকে ৫ লক্ষ টাকার মতো খরচ হবে। আর যদি কম টাকায় কাতার যেতে চান তাহলে অবশ্যই সরকারিভাবে যেতে হবে। এক্ষেত্রে শুধুমাত্র নামমাত্র খরচ লাগবে আপনার। সরকারিভাবে কাতার যেতে আপনার ৬০ হাজার টাকার মতো খরচ হতে পারে। 

৭. কাতার ক্লিনার ভিসার প্রয়োজনীয় কাগজপএ 

কাতারে ক্লিনারের কাজের অনেক চাহিদা। চাহিদা সমৃদ্ধ এই দেশে যেতে কিছু ডকুমেন্টসের প্রয়োজন যেমন-
  • পাসপোর্ট (বৈধ হতে হবে)। পাসপোর্টের মেয়াদ হচ্ছে কমপক্ষে ১ বছর। 
  • সদ্য তোলা ৫ কপি ছবি (সাদা ব্যাকগ্রাউন্ডের)
  • মেডিকেল চেকআপ সার্টিফিিকেট
  • ক্লিনার ভিসা কার্ডের ফটোকপি 
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (অরিজিনাল) 
  • করোনা ভাইরাসের টিকা কার্ড
অনেকেই কাতার ক্লিনার ভিসার জন্য কোন কোন ডকুমেন্টস লাগবে জানে না। এজন্য তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।এর ফলে তারা বিভিন্ন জায়গাতে যায় কি কি কাগজপএ লাগবে জানার জন্য। আশা করি পোস্টটি পড়ে আপনি ক্লিনার ভিসার জন্য কি কি কাগজপএ লাগবে জানতে পেরেছেন। 

৮.কাতার ভিসা চেক 

সকল দেশের ভিসাই চেক করা যায়। অবশ্যই প্রতারণা থেকে বাঁচতে বিদেশ যাওয়ার পূর্বে ভিসা চেক করা উচিত। অনেকেই ভিসা চেক করার নিয়ম না জানার কারণে অনেক প্রতারণার শিকার হন। তাহলে আসুন ভিসা চেক করার নিয়ম জেনে নেই -

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক:

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার জন্য প্রথমে https://portal.moi.gov.qa এই ওয়েবসাইটে প্রবেশ করুন। এবার Language হিসেবে English সিলেক্ট করুন। এবার মেন্যু থেকে MOI Services > Inquiries > Visa Services > Visa Inquiry & Printing অপশনে যান। তারপর আপনার ভিসা নাম্বার বা পাসপোর্ট নাম্বার দিয়ে সার্চ করুন। এভাবেই আপনার ভিসাটি আসল কি না যাচাই করে নিতে পারবেন। 

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: কাতার ভিসা চেক করার ওয়েবসাইট কোনটি? 

উত্তর: কাতার ভিসা চেক করার ওয়েবসাইট হচ্ছে https://portal.moi.gov.qa

প্রশ্ন ২: পাসপোর্ট নাম্বার দিয়ে কি কাতার ভিসা চেক করা যাবে? 

উত্তর: অবশ্যই পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করতে পারবেন। 

প্রশ্ন ৩: বর্তমানে কি কাতার ভিসা বন্ধ রয়েছে? 

উত্তর: না। কাতার ভিসা চালু রয়েছে। 

প্রশ্ন ৪: ওয়ার্ক পারমিট নিয়ে কাতার যেতে কত টাকা খরচ হবে? 

উত্তর: ওয়ার্ক পারমিট নিয়ে কাতার যেতে ৩ থেকে ৫ লক্ষ টাকার মতো খরচ হবে। 

প্রশ্ন ৫: ড্রাইভিং ভিসায় কাতারে কত টাকা বেতন হয়ে থাকে? 

উত্তর: ড্রাইভিং ভিসায় কাতারে ১ থেকে দুই লক্ষ টাকা বেতন হয়ে থাকে। 

প্রশ্ন ৬: সরকারিভাবে কাতার যেতে কত টাকা খরচ হবে? 

উত্তর: সরকারিভাবে কাতার যেতে ৬০ হাজার টাকার মতো খরচ হবে। 

প্রশ্ন ৭: কাতার যেতে একজন ব্যাক্তির নূনতম বয়স কত হতে হবে? 

উত্তর: কাতার যেতে একজন ব্যাক্তির বয়স নূন্যতম ১৮ বছর হতে হবে। 

১০. লেখকের মন্তব্য 

আমাদের আজকের এই আর্টিকেলে কাতার বিষয় নিয়ে কতগুলো গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেছি। আর্টিকেল পড়ে আপনার যেকোনো মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The Du Speech। ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url