OrdinaryITPostAd

ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত? জেনে নিন

ফ্রান্স মানুষের কাছে একটি স্বপ্নের দেশ। অনেকেই তাদের এই স্বপ্নের দেশটি সম্পর্কে জানতে চান।যেমন -ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত? বাংলাদেশ থেকে ফ্রান্স কত কিলোমিটার দূরে ইত্যাদি। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব ফ্রান্সে সর্বনিম্ন বেতনের পরিমাণ। ফ্রান্সে সর্বনিম্ন বেতনের পরিমাণ জানতে আর্টিকেলটি পড়ুন।

এছাড়াও আরো আলোচনা করব -আমেরিকার সর্বনিম্ন বেতন কত,ইতালির সর্বনিম্ন বেতন কত, পর্তুগালে সর্বনিম্ন বেতন কত, রোমানিয়ায় সর্বনিম্ন বেতন কত, ইউরোপের কোন দেশের বেতন বেশি,বাংলাদেশ থেকে ফ্রান্স কত কিলোমিটার। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত 
উত্তর ধাপ ০১.  ফ্রান্সে আপনি সর্বনিম্ন বাংলাদেশী টাকা হিসেবে ৯০ হাজার টাকা আয় করতে পারবেন এবং সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। 
উত্তর ধাপ ০২.  আপনার যদি কাজের দক্ষতা থাকে তাহলে আপনি ১ লক্ষ টাকার উপরে আয় করতে পারবেন। আপনার দক্ষতা যত বাড়তে থাকবে আপনার বেতনও ততই বাড়বে। 

আর্টিকেল সূচিপত্র - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

  1. ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  2. আমেরিকার সর্বনিম্ন বেতন কত - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  3. ইতালিতে সর্বনিম্ন বেতন কত - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  4. পর্তুগালে সর্বনিম্ন বেতন কত - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত 
  5. রোমানিয়ায় সর্বনিম্ন বেতন কত - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  6. ইউরোপের কোন দেশের বেতন বেশি  - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  7. বাংলাদেশ থেকে ফ্রান্স কত কিলোমিটার  - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত 
  9. লেখকের মন্তব্য - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত

১. ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

আপনি অনায়াসে ৯০ হাজার থেকে ২ লক্ষ পর্যন্ত টাকা উপার্জন করতে পারবেন যদি আপনি ফ্রান্সে কাজের ভিসা নিয়ে যান । তবে কাজের ধরন ও দক্ষতার উপর আপনার বেতনের পরিমাণ নির্ভর করবে। আপনি ১ লক্ষ টাকার উপরেও  অনায়াসে উপার্জন করতে পারবেন যদি আপনার কাজের দক্ষতা অনেক ভালো থাকে। এছাড়াও আপনি কোন ধরণের কাজ করেন তার উপরও বেতনের পরিমাণ  নির্ভরশীল।

ফ্রান্সে আপনি সর্বনিম্ন ৯০ হাজার টাকা পেয়ে থাকবেন বাংলাদেশী টাকা হিসেবে। আর সর্বোচ্চ টাকা হিসেবে ৫ লক্ষ টাকা আয় করতে পারবেন। এই টাকার পরিমাণ শুধু বাংলাদেশীদের জন্য প্রযোজ্য।আপনি বাংলাদেশী হিসেবে এই পরিমাণ টাকা আয় করতে পারবেন ফ্রান্সে গিয়ে।

২. আমেরিকার সর্বনিম্ন বেতন কত? - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

আমেরিকা হচ্ছে একটি উন্নত দেশ।অন্যান্য দেশের তুলনায় আমেরিকাতে কর্মীদের দ্বিগুন পরিমাণ বেতন দিয়ে থাকে। আমেরিকাতে একজন কর্মী মাসিক ১১৬০ আমেরিকান ডলার সর্বনিম্ন বেতন পেয়ে থাকে। এবং একজন কর্মীর দৈনিক ঘন্টায় ৭.৩৩ আমেরিকান ডলার পেয়ে থাকে। আমেরিকাতে সব ধরণের কাজের বেতন পূর্বের তুলনায় অনেক বেশি। যেমন-২০২২ সালে বেতন ছিল ৫.২৫ যা বর্তমানে দাঁড়িয়েছে ৭.৩০ পর্যন্ত।আমেরিকাতে ৫০ টি রাজ্য রয়েছে এবং প্রত্যেক রাজ্যের কর্মীদের পরিমাণ একেক রকম হয়ে থাকে। 

৩. ইতালিতে সর্বনিম্ন বেতন কত? - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?


বর্তমানে অনেক কর্মীই ইতালিতে  কাজ করছেন। তাদের সবাই নিজস্ব কাজের  দক্ষতা ও অভিজ্ঞতার ‍উপর নির্ভর করে বেতন পেয়ে থাকে । সর্বনিম্ন ৮০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে ইতালিতে একজন শ্রমিকের বেতন।আর আপনি যদি আরো বেশি অভিজ্ঞতা সম্পন্ন হন তাহলে আরো বেশি বেতন পাবেন।

এজন্য আপনাকে অবশ্যই ইতালিতে বৈধভাবে আসতে হবে কেননা আপনি যদি অবৈধভাবে ইতালি আসেন তাহলে আপনার বেতন আরো কমতে পারে। এবং আপনি ইতালির সুযোগ সুবিধাও অনেক কম পাবেন।ইতালিতে প্রতি মাসে গড় বেতন দেওয়া হয় ২,৫০০ ইউরো। ইতালিতে আবার শ্রমিকদের ঘন্টা হিসেবেও বেতন  দেওয়া হয়। আপনার কাজের অভিজ্ঞতা যদি ভালো থাকে সেক্ষেত্রে আপনি প্রতি ঘন্টায় ৮ থেকে ১০ ইউরো বেতন পেতে পারেন। আবার যদি আপনার অভিজ্ঞতা খুব কম থাকে সেক্ষেত্রে আপনি প্রতি ঘন্টায় ৪ থেকে ৫ ইউরো বেতন পেতে পারেন। 

৪. পর্তুগালের সর্বনিম্ন বেতন কত?  - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

পর্তুগালের সর্বনিম্ন বেতন বর্তমানে  ৭০৫ ইউরো বাংলাদেশী টাকায়  যার পরিমাণ প্রায় ৮৩ হাজার ২০০ টাকারও বেশি।সরকার কর্তৃক ৭০৫ ইউরো পর্তুগালের সর্বনিম্ন বেতন  নির্ধারণ করা হয়েছে।২০২৬ সালের মধ্যে পর্তুগালের সর্বনিন্ম বেতন ৯০০ ইউরো ছাড়িয়ে যেতে পারে বলেছেন মহাসচিব আন্তোনিও কস্তা ।কর্মীদের সর্বনিম্ন বেতন ১০০০ ইউরো হওয়া উচিত বলে পর্তুগালের ব্যবসায়ীরা মনে করেন। 

প্রতি ঘন্টায় পর্তুগালের কর্মীদের সর্বনিম্ন ৫ থেকে ৭ ইউরো বেতন প্রদান করা হয়ে থাকে। পর্তুগালের কর্মীদের সপ্তাহে প্রায় ৪০-৪৮ ঘন্টা কাজ করতে হয়।আবার সাপ্তাহিক ১ দিন ছুটিও আছে। পর্তুগালের বেসিক বেতন হচ্ছে প্রায় ৭০৫ ইউরো। ইউরোপের সুন্দর এই  দেশে এজন্য প্রতিদিন হাজার হাজার কর্মী ছুটছে কাজের খুঁজে। 

৫.  রোমানিয়ায় সর্বনিম্ন বেতন কত? - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

পৃথিবীর বিভিন্ন দেশ থেকে রোমানিয়া প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যায় কাজের উদ্দেশ্যে। রোমানিয়া ওয়ার্ক পারমিট পাওয়া তুলনামূলক সহজ ইউরোপের অন্যান্য দেশের চেয়ে।কাজের উদ্দেশ্যে রোমানিয়া যাওয়া প্রত্যেক প্রবাসীর সর্বনিম্ন খরচ হচ্ছে ৬০০ ডলার  বাংলাদেশী টাকায় যা প্রায় ৬৫ হাজার।এছাড়াও আপনি যদি ওভারটাইম করেন তাহলে আরো বেশি টাকা আয় করতে পারবেন। আপনি যে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে রোমানিয়া যাবেন সেই ভিসাতে আপনার বেতনের পরিমাণ উল্লেখ থাকবে। আপনার কাজের দক্ষতা যদি বাড়ে তাহলে বেতন আরো বাড়বে। 

অনেক প্রবাসীর রোমানিয়াতে বেতন সর্বনিম্ন ১০০০ ডলার থেকে ১২০০ ডলার।আপনি যদি রোমানিয়া গিয়ে বেশি টাকা আয় করতে চান তাহলে আপনি কাজ ও ইংরেজি ভাষা শিখে যান।অনেক কর্মী আছে যারা রোমানিয়াতে অবৈধভাবে প্রবেশ করে তাদের সর্বনিম্ন বেতন ৪০ হাজার ধরা হয়।কারণ তাদের কাজের কোনো দক্ষতা থাকে না।

৬৫ হাজার টাকা থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত হচ্ছে রোমানিয়ার বেসিক বেতন । আপনার বেতনের পরিমাণ  পুরোপুরি নির্ভর করবে আপনি  কোন ধরনের  পেশায় নিয়োজিত আছেন তার উপর। যেমন-ফ্যাক্টারিতে কাজ করলে আপনি যে বেতন পাবেন তার চেয়ে দ্বিগুন বেতন পাবেন আপনি যদি ইলেকট্রেশিয়ানের কাজ করেন। ৬মাস থেকে ১ বছরের মধ্যে রোমানিয়ার অধিকাংশ কাজের বেতন দ্বিগুন হয়ে যায়।

৬. ইউরোপের কোন দেশের বেতন বেশি?  - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

ইউরোপের কোন দেশে বেতন বেশি এই প্রশ্নটি প্রায় সব প্রবাসীরাই  করে থাকে।অনেকেই ভালো কাজ ও উন্নত জীবন যাপন করার জন্য ইউরোপের দেশগুলোতে পাড়ি দেয়। সেখানে ভালো  সুযোগ সুবিধা পাওয়ার কারণে এবং কাজের ধরণ উন্নত হওয়ায় কর্মীরা  ইউরোপের ভিসার  জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে।ইউরোপের অনেক দেশ রয়েছে যেসব দেশে কর্মীদের অনেক বেশি বেতন দেওয়া হয়। নিচে তা আলোচনা করা হলো:

জার্মানি:

আপনি যদি ইউরোপের দেশে যেতে চান তাহলে জার্মানি যেতে পারেন।প্রবাসীদের অনেক বেশি বেতন দেওয়া হয় জার্মানিতে। সর্বনিম্ন ৫০০-৬০০ ইউরো প্রদান করা হয় শ্রমিকদের।এছাড়াও উন্নত জীবন যাপনেরও ব্যবস্থা রয়েছে।

ইংল্যান্ড:

ইংল্যান্ডের বিভিন্ন কোম্পানিতে থাকা প্রবাসীগণ সর্বনিম্ন ৪০০ থেকে ৫০০ পাউন্ড পর্যন্ত বেতন পেয়ে থাকে। ইংল্যান্ডে শ্রমিকদের অনেক টাকা বেতন দেওয়া হয়। ওভারটাইম সহ শ্রমিকদের বেতন সর্বোচ্চ ৬০০ পাউন্ড পর্যন্ত হয়ে থাকে।

নরওয়ে:

বর্তমান বিশ্বের সবচেয়ে সুন্দর ও উন্নত দেশগুলোর  একটি দেশ হচ্ছে নরওয়ে । একজন ব্যক্তি যিনি নরওয়েতে কর্মরত তার  গড় বেতন হচ্ছে ৪৪০০ ইউরো। নরওয়েতে কাজের ধরন, কত ঘন্টা  আপনি কাজ করছেন তার উপর বেতনের পরিমাণ নির্ভর করে । নরওয়েতে সাধারণত  শ্রমিকদের মাসে সর্বনিম্ন ৭০০-৯০০ ইউরো বেতন দেওয়া হয়ে থাকে। তাছাড়া কোম্পানির ভিসায় যারা  কাজ করে তাদের সর্বনিম্ন ৫০০ থেকে ৬০০ ইউরো বেতন দেওয়া হয় । রেস্টুরেন্ট কর্মীদের বেতন দেওয়া হয় মাসিক  ৭০০ ইউরো এর মতো। 

ডেনমার্ক :

ইউরোপের দেশ ডেনমার্কে প্রবাসী কর্মীদের সর্বোচ্চ বেতন দেওয়া হয়।এই দেশে অসাধারণ অনেক সুযোগ সুবিধাও রয়েছে। ডেনমার্কে সর্বনিম্ন  পাঁচ হাজার মার্কিন ডলার পারিশ্রমিক দেওয়া হয়।বাংলাদেশী টাকায় যা আসে প্রায় ৫ লক্ষ টাকার উপরে। ডেনমার্ক সরকার যারা প্রযুক্তি বিষয়ে দক্ষ তাদেরকে বেশি বেতন দিয়ে থাকে। 

ইতালি :

ইউরোপের ধনি দেশগুলোর মধ্যে একটি হচ্ছে ইতালি।অনেক লোক বিশ্বের বিভিন্ন দেশ থেকে কাজের উদ্দেশ্যে ইতালি আসে। কেননা এখানে শ্রমিকদের অনেক টাকা বেতন দেওয়া হয়।ইতালিতে ৮০০ ইউরো দেওয়া হয় শ্রমিকের সর্বনিম্ন বেতন হিসেবে। বাংলাদেশী টাকায় এই টাকার পরিমাণ প্রায় ৮৫ হাজার টাকার মতো।আপনি ইতালিতে অনেক টাকা বেতন পাবেন যদি আপনার সঠিক যোগ্যতা ও অভিজ্ঞতা থাকে। 

উপরের আলোচনা থেকে বলা যায় যে, ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি বেতন দেওয়া হয় ডেনমার্কে। তবে সমস্যা হলো ডেনমার্কের ভিসা পাওয়া অনেক কঠিন। তবে আপনি যদি ডেনমার্ক যেতে পারেন তাহলে আপনি কম সময়ের মধ্যে অনেক ভালো কিছু করতে পারবেন। 

৭. বাংলাদেশ থেকে ফ্রান্স কত কিলোমিটার?  - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

বাংলাদেশ থেকে ফ্রান্সের দূরত্ব ৭৯৯০ কিলোমিটার। বাংলাদেশ থেকে ফ্রান্সে বাসপথে, জলপথে বা রেলপথে যাওয়া যায় না। তবে প্লেনে যাওয়া যায় এবং হেঁটেও যাওয়া যায়।প্লেনে বাংলাদেশ থেকে ফ্রান্স যেতে সময় লাগে ১৪ ঘন্টা আবার হেঁটে যেতে সময় লাগবে ৭৯ দিন।হাটা পথে বাংলাদেশ থেকে ফ্রান্সের দূরত্ব ৯,২৭০ কিলোমিটার। 

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

প্রশ্ন ১: ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

উত্তর: ফ্রান্সের সর্বনিম্ন বেতন হচ্ছেন ৯০ হাজার টাকা।

প্রশ্ন ২: বাংলাদেশ থেকে ফ্রান্সের দূরত্ব কত?

উত্তর: বাংলাদেশ থেকে ফ্রান্সের দূরত্ব ৭,৯৯০ কিলোমিটার। 

প্রশ্ন ৩: আমেরিকার সর্বনিম্ন বেতন কত?

উত্তর: আমেরিকার সর্বনিম্ন বেতন ১১৬০ মার্কিন ডলার।

প্রশ্ন ৪: ইউরোপের কোন দেশের বেতন সবচেয়ে বেশি? 

উত্তর: ইউরোপের ডেনমার্কের বেতন সবচেয়ে বেশি। 

৯. লেখকের মন্তব্য - ফ্রান্সে সর্বনিম্ন বেতন কত?

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম-ফ্রান্সে সর্বনিম্ন বেতন। আরো আলোচনা করলাম আমেরিকার সর্বনিম্ন বেতন কত,ইতালির সর্বনিম্ন বেতন কত,রোমানিয়ার সর্বনিম্ন বেতন কত, ইউরোপের কোন দেশের বেতন বেশি,বাংলাদেশ থেকে ফ্রান্স কত কিলোমিটার ইত্যাদি। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকমই আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন। 

এই আর্টিকেলের-


লেখক: মোসা: কবিতা  
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url