OrdinaryITPostAd

পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩

 

পাসপোর্ট হলো একটি আন্তর্জাতিক ভ্রমননথি যেটা বাহকের জাতীয়তা ও পরিচয় প্রত্যয়িত করে। মানুষের জীবনের অনেক ক্ষেত্রে নিজ দেশ থেকে অন্য দেশে যাওয়ার প্রয়োজন পড়ে। আর এক্ষেত্রে পাসপোর্ট অনেক প্রয়োজনীয় ভূমিকা পালন করে। তাই বাংলাদেশী পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে জানা সকলের জন্য জরুরী। আজকের আর্টিকেলে আমরা বাংলাদেশের নাগরিকদের পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে আলোচনা করব। 

আর্টিকেল সূচিপত্র


১.পাসপোর্ট করার নিয়ম

পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে জানা সকলের জন্য প্রয়োজনীয়। আর্টিকেলের এই অংশে আমরা পাসপোর্ট করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 
পূর্বে বাংলাদেশের কোন নাগরিক পাসপোর্ট করতে গেলে তাকে নানান রকমের ঝামেলা পোহাতে হত। এমনকি দালালের হাতে পড়ে ক্ষতির সম্মুখীনও হতো অনেকে। তাই সরকার পাসপোর্ট করতে হয়রানি ও দূর্নীতি হ্রাস করার উদ্দেশ্যে ই পাসপোর্টের প্রচলন করেছে যার সাহায্যে ঘরে বসেই পাসপোর্ট করা যায়। 

পাসপোর্ট করার নিয়ম:
  • প্রথমেই নিজের এলাকার মধ্যে পাসপোর্টের প্রাপ্যতা যাচাই করতে হবে। 
  • এরপর  https://www.epassport.gov.bd/onboarding লিংকে প্রবেশ করে ই পাসপোর্টের অনলাইন ফর্ম নিয়ে তা পূরণ করতে হবে।
  • পাসপোর্টের আবেদন ফর্ম পূরণ করার পর পাসপোর্ট ফি প্রদান করতে হবে।  https://www.epassport.gov.bd/instructions/passport-fees এই লিংকে প্রবেশ করে পাসপোর্ট ফি প্রদান করা যাবে। 
  • এরপর নিকটবর্তী পাসপোর্ট অফিসে গিয়ে বায়োমেট্রিক তালিকাভুক্তি করতে হবে। এসময়  প্রয়োজনীয় সকল কাগজপত্র অবশ্যই সাথে করে নিতে হবে।
  • বায়োমেট্রিক তালিকাভুক্তি করার নির্দিষ্ট কিছুদিন পর পাসপোর্ট সংগ্রহ করতে হবে। এসময় পাসপোর্ট তালিকাভুক্তির সময় যে ডেলিভারি স্লিপ দেওয়া হয়েছিলো তা সাথে আনতে হবে।

২.পাসপোর্ট করার খরচ 

পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে আলোচনা করতে আর্টিকেলের এই অংশে আমরা পাসপোর্ট করার খরচ উল্লেখ করব। 

পাসপোর্ট করার খরচ : 

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট :
  • রেগুলার ডেলিভারি ১৫-২১ দিন : ৪০২৫ টাকা।
  • এক্সপ্রেস ডেলিভারি (৫-৭) দিন : ৬৩২৫ টাকা।
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি (২দিন): ৮৬২৫ টাকা।
৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট :
  • রেগুলার ডেলিভারি : ৬৩২৫ টাকা। 
  • এক্সপ্রেস ডেলিভারি : ৮৬২৫ টাকা।
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি: ১২,০৭৫ টাকা।
১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট :
  • রেগুলার ডেলিভারি : ৬৩,২৫ টাকা।
  • এক্সপ্রেস ডেলিভারি : ৮৬,২৫ টাকা।
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি : ১০,৩৫০ টাকা।
১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট : 
  • রেগুলার ডেলিভারি : ৮০৫০ টাকা।
  • এক্সপ্রেস ডেলিভারি : ১০,৩৫০ টাকা।
  • সুপার এক্সপ্রেস ডেলিভারি : ১৩,৮০০ টাকা।

রেগুলার, এক্সপ্রেস ও সুপার এক্সপ্রেস ডেলিভারিতে প্রদত্ত সময় মূলত বায়োমেট্রিক তথ্য প্রদানের পর থেকে হিসাব করা হয়। আবেদনকারীর অনলাইনে পাসপোর্ট আবেদন করার পর যতক্ষণ পর্যন্ত বায়োমেট্রিক তথ্য প্রদান করা না হবে ততক্ষণ পর্যন্ত পাসপোর্টের কাজ শুরু হবে না।

৩.পাসপোর্ট করার আবেদন ফরম


আর্টিকেলের এই অংশে আমরা পাসপোর্ট করার আবেদন ফরম পূরণের নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

পাসপোর্ট করার আবেদন ফরম পূরণ করার নিয়ম :

  • প্রথমেই https://www.epassport.gov.bd/onboarding?ref=https:%2F%2Fblog.10minuteschool.com%2Fe-passport%2F&post_id=75262&blog_category_id=45  এই লিংকে প্রবেশ করে আবেদনকারীর আঞ্চলিক অফিস ও থানা নির্বাচন করতে হবে। এখানে নির্ধারিত অপশনে জেলা ও থানা সিলেক্ট করলেই হবে।
  • এরপর ইমেইল ভেরিফিকেশন করতে হবে। এরজন্য নিজের ইমেই এড্রেস প্রদান করে রোবট ভেরিফিকেশন টিক দিয়ে কন্টিনিউ বাটনে ক্লিক করতে হবে। পাসপোর্ট ওয়েবসাইট থেকে ভেরিফিকেশন লিংক আসলে সেই লিংকে প্রবেশ করে ইমেইল ভেরিফিকেশন করতে হবে। 
  • ইমেইল ভেরিফিকেশনের পর পুনরায় লগইন করে "Apply for a New Passport" বাটনে ক্লিক করতে হবে। এরপর পাসপোর্ট টাইপ সিলেক্ট করতে হবে ( সাধারণ পাসপোর্ট হলে "Ordinary "  এবং সরকারি আদেশে বা NOC হলে "Official"  সিলেক্ট করতে হবে। এরপর "Save and Continue" এ ক্লিক করতে হবে। তাহলেই পাসপোর্ট আবেদন ফর্ম আসবে। উক্ত ফর্মে সকল তথ্য সঠিকভাবে প্রদান করে   পুনরায়  "Save and Continue" বাটনে ক্লিক করলেই  পাসপোর্ট করার আবেদন ফরম পূরণ সম্পন্ন হবে। 

৪.পাসপোর্ট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 

আর্টিকেলের শুরুর দিকে আমরা পাসপোর্ট করার নিয়ম ও খরচ সম্পর্কে জেনেছি। এই অংশে আমরা পাসপোর্ট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আলোচনা করব। 

পাসপোর্ট করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র :
  • অনলাইনে আবেদনের সারসংক্ষেপ  
  • আবেদনের কপি
  • জাতীয় পরিচয়পত্র / অনলাইন জন্ম নিবন্ধন সনদ ( বয়স ১৮ বছরের কম হলে এবং জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্ম নিবন্ধন, ১৮-২০ বছরের মধ্যে বয়স হলে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন এর যে কোন একটি এবং বয়স ২০ বছরের বেশি হলে অবশ্যই জাতীয় পরিচয়পত্র দিতে হবে)
  • ঠিকানার প্রমাণপত্র / ইউটিলিটি বিলের কপি (প্রযোজ্য ক্ষেত্রে)
  • পূর্ববর্তী পাসপোর্টের ফটোকপি ও অরিজিনাল পাসপোর্ট (যদি থাকে)
  • পিতামাতার জাতীয় পরিচয়পত্রের কপি (শিশুদের ক্ষেত্রে আবশ্যিক)
  • পেশাগত সনদের ফটোকপি বা চাকরির আইডি কার্ড (পেশাজীবির ক্ষেত্রে)
  • নাগরিক সনদ/ চেয়ারম্যান সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে)

৫.পাসপোর্ট সংশোধন বা রিনিউ করতে কত টাকা লাগে

পাসপোর্ট করার পর অনেক কারণে তা সংশোধন করার প্রয়োজন হয়। আর্টিকেলে আমরা পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে আলোচনা করেছি৷ এই অংশে আমরা পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগে তা নিয়ে আলোচনা করব। 

পাসপোর্ট করার সময় প্রদত্ত তথ্য ভুল বা গড়মিল হলে পাসপোর্ট সংশোধন করতে হয়। পাসপোর্ট সংশোধন সংক্রান্ত সর্বশেষ প্রজ্ঞাপন অনুযায়ী পাসপোর্ট সংশোধনের জন্য লিখিত আবেদন করতে হবে এবং পাসপোর্ট অফিসে প্রদর্শিত নমুনা অনুযায়ী আবেদনকারীকে একটি অঙ্গীকারনামা পূরণ ও স্বাক্ষরপূর্বক দাখিল করতে হবে। পাসপোর্ট সংশোধন করতে কত টাকা লাগে তা নির্ভর করে পাসপোর্টের ধরনের উপর কেননা পাসপোর্ট সংশোধনের জন্য আলাদা কোনো ফি নির্ধারণ করা নেই। যেহেতু ভুল সংশোধনের জন্য আবেদনকারীকে নতুন করে পাসপোর্ট রিনিউ করতে হচ্ছে, তাই নতুন পাসপোর্ট তৈরি করতে যত টাকার প্রয়োজন হয় সে টাকাই পুনরায় আবেদনকারীকে জমা দিতে হবে।
আর্টিকেলের শুরুতে আমরা পাসপোর্ট করার খরচ ২০২৩ এর তালিকা উল্লেখ করেছি। উক্ত তালিকা অনুযায়ী পাসপোর্ট সংশোধনের খরচও নির্ধারিত হয়। তাই পাসপোর্ট করার খরচ ও পাসপোর্ট সংশোধনের খরচ একই হবে। 

পাসপোর্ট সংশোধনের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন তা হলো : 
  • জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদ। 
  • পুরাতন পাসপোর্টের কপি ও ফটোকপি। 
  • বিদেশি দূতাবাসে আবেদন করা হলে যে ভিসায় আবেদনকারী যে ভিসায় বিদেশে গিয়েছেন তার কার্ড (স্টুডেন্ট আইডি কার্ড/ জব আইডি কার্ড/ ড্রাইভিং আইডি কার্ড ইত্যাদি)।

৬.ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক 

পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ অনুযায়ী আবেদন করার পর আবেদনকারী চাইলেই খুব সহজে পাসপোর্ট চেক করতে পারে। আর্টিকেলের এই অংশে আমরা ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম সম্পর্কে আলোচনা করব। 

ডেলিভারি স্লিপ দিয়ে পাসপোর্ট চেক : 
  • প্রথমেই www.epassport.gov.bd সাইট থেকে ‘Check Status’ এ ক্লিক করতে হবে
  • এরপর মেন্যুতে গিয়ে অ্যাপ্লিকেশন আইডি (ডেলিভারি স্লিপের উপরে ডান পাশে ১৩ ডিজিটের অ্যাপ্লিকেশন আইডি) ও জন্মতারিখ দিয়ে সবশেষ ‘Captcha’ পূরণ করে ‘Check’ বাটনে ক্লিক করলেই পাসপোর্টের স্ট্যাটাস চলে আসবে।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

আর্টিকেলের এই অংশে আমরা পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: বাংলাদেশে কত প্রকার পাসপোর্ট পাওয়া যায়?

উত্তর: বাংলাদেশ সরকার তিন ধরনের পাসপোর্ট ইস্যু করে থাকে। এগুলো হলো: কূটনৈতিক পাসপোর্ট, দাপ্তরিক পাসপোর্ট এবং নিয়মিত বা সাধারণ পাসপোর্ট।

প্রশ্ন ২: বাংলাদেশের পাসপোর্ট এর রঙ কি?

উত্তর: বাংলাদেশের পাসপোর্টের রঙ সাধারণত তিনটি, লাল, নীল এবং সবুজ। 

প্রশ্ন ৩: কত বছর বয়স হলে পাসপোর্ট করা যায়?

উত্তর: যেকোনো বয়সের মানুষের জন্য পাসপোর্ট প্রযোজ্য হয়। অর্থাৎ শিশু থেকে বৃদ্ধ সকলেই ভ্রমনের তাগিদে পাসপোর্ট করতে পারবেন।

প্রশ্ন ৪: পাসপোর্ট এর মেয়াদ কত?

উত্তর: বাংলাদেশে সাধারণত দুই ধরনের মেয়াদী পাসপোর্ট রয়েছে। ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের জন্য ১০ বছর মেয়াদী এবং 
১৮ বছরের কম বয়সী বা ৫৫ বছরের বেশি বয়সীদের জন্য ৫ বছর মেয়াদী।

প্রশ্ন ৫: পাসপোর্ট কত পৃষ্ঠার হ এবং এসব পৃষ্ঠায় কী করা হয়?

উত্তর: পাসপোর্ট এর ফি এবং পাসপোর্ট ব্যাবহার এর উপর নির্ভর করে ৪৮ পৃষ্ঠা এবং ৬৪ পৃষ্ঠা পাসপোর্টর পাসপোর্ট রয়েছে। এসব খালি পৃষ্ঠায় বিদেশ ভ্রমনের সময় ভিসা, যে দেশে যাবে তার এন্ট্রি  সীল ও ইক্সিট সীল ইত্যাদি প্রদান করা হয়।

৮.লেখকের মন্তব্য

পাসপোর্ট একটি অতীব গুরুত্বপূর্ণ নথি৷ দেশের বাহিরে ভ্রমণের জন্য অবশ্যই পাসপোর্টের প্রয়োজন রয়েছে। তাই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২৩ সম্পর্কে জানা সকলের দরকার । আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন কিংবা মতামত থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url