OrdinaryITPostAd

দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি [সর্বশেষ আপডেট]

দক্ষিণ কোরিয়া হচ্ছে উত্তর -পূর্ব এশিয়ার একটি দেশ।কাজের উদ্দেশ্যে অনেকেই দক্ষিণ কোরিয়া যেয়ে থাকেন।সবার একটা সাধারণ প্রশ্ন হচ্ছে দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি। দক্ষিণ কোরিয়ার কাজের চাহিদা সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

এছাড়াও আরো আলোচনা করব - দক্ষিণ কোরিয়া কাজের ভিসা, দক্ষিণ কোরিয়া কাজের ভিসা আবেদন, দক্ষিণ কোরিয়া বেতন কত, দক্ষিণ কোরিয়া সর্বনিম্ন বেতন কত,দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম, দক্ষিণ কোরিয়া লটারি,দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা।  

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
উত্তর ধাপ ০১. দক্ষিণ কোরিয়া কাজের চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দক্ষিণ কোরিয়াতে ফ্যাক্টরিতে কাজ করা, ক্লিনিং, কেয়ারিং, নার্স, প্যাকেজিং এসব কাজের চাহিদা বেশি। 
উত্তর ধাপ ০২. তাছাড়াও পাইপ ফিটিং করা,গবাদিপশুর লালন করা, মেকানিক্যাল, বাগান বাড়ির কাজ করা, কৃষি কাজেরও রয়েছে ব্যাপক চাহিদা। 

আর্টিকেল সূচিপত্র - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

  1. দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  2. দক্ষিণ কোরিয়া কাজের ভিসা  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি
  3. দক্ষিণ কোরিয়া কাজের ভিসা আবেদন  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  4. দক্ষিণ কোরিয়া বেতন কত  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  5. দক্ষিণ কোরিয়া সর্বনিম্ন বেতন কত  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি
  6. দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  7. দক্ষিণ কোরিয়া লটারি  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  8. দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি  
  10. লেখকের মন্তব্য - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

১. দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

দক্ষিণ কোরিয়াতে রয়েছে বিশাল কাজের সুযোগ। আপনি দক্ষিণ কোরিয়া গিয়ে খুব সহজেই এসব কাজ করে টাকা আয় করতে পারবেন। যেসব কাজের চাহিদা দক্ষিণ কোরিয়াতে বেশি সেগুলো হলো:
  • ফ্যাক্টরিতে কাজ করা
  • কৃষি কাজ করা
  • ক্লিনিং
  • মেকানিক্যাল
  • কেয়ারিং
  • বাগান বাড়ির কাজ 
  • গবাদিপশু পালন করা
  • পাইপ ফিটিং 
  • নার্স
  • প্যাকেজিং
এসব কাজ করে আপনি দক্ষিণ কোরিয়াতে ১ লক্ষ থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। এছাড়াও আপনি অনেক সুযোগ সুবিধা পেয়ে থাকবেন।দেরি না করে দ্রুত এসব  কাজে দক্ষতা অর্জন করুন এবং চলে যান দক্ষিণ কোরিয়া। 

২. দক্ষিণ কোরিয়া কাজের ভিসা  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

আপনি যদি দক্ষিণ কোরিয়া কাজের ভিসা নিয়ে যেতে চান তাহলে আপনাকে বোয়েসেলের মাধ্যমে দক্ষিণ কোরিয়া যেতে হবে।দক্ষিণ কোরিয়া যেতে হলে আপনাকে একমাএ সরকারি মাধ্যমেই যেতে হবে কেননা বেসরকারি কোনো সংস্থা কাজের ভিসা দিচ্ছে না।৯০,০০০ হাজার থেকে ১ লক্ষ বিশ হাজার টাকার মতো খরচ পরবে সরকারি ভাবে দক্ষিণ কোরিয়া যেতে। দক্ষিণ কোরিয়া ভাষা সম্পর্কে জানতে হবে দক্ষিণ কোরিয়া যেতে হলে এবং ইপিএসএর  বিলের মাধ্যমে পরীক্ষা দিয়ে দক্ষিণ কোরিয়া যেতে হবে।এই মাধ্যম গুলো অনুসরণ করে আপনি কাজের ভিসা নিয়ে দক্ষিণ কোরিয়া যেতে পারবেন। একমাত্র দক্ষিণ কোরিয়া কাজের ভিসা সরকারিভাবেই পাওয়া সম্ভব। 

৩. দক্ষিণ কোরিয়া কাজের ভিসা আবেদন  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

আপনি যদি দক্ষিণ কোরিয়া যেতে চান তাহলে আপনাকে কাজের ভিসার আবেদন করতে হবে। আর্টিকেলের এই অংশে জানতে পারবেন দক্ষিণ কোরিয়া কাজের ভিসার আবেদন করার নিয়ম-
  • প্রথমে আপনাকে দক্ষিণ কোরিয়া অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। দক্ষিণ কোরিয়া অফিসিয়াল ওয়েবসাইটে আপনি কাজের ভিসা আবেদন করার লিংক দেখতে পাবেন এবং ভিসা আবেদনের পদ্ধতি ও প্রয়োজনীয় কাগজপত্রের তালিকা দেখতে পাবেন। 
  • আপনি প্রয়োজনীয় তথ্য গুলো দিয়ে আবেদন করে ফেলবেন এবং আবেদন করার পরে সকল তথ্য সংরক্ষণ করবেন এবং প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করতে হবে। 
  • কাজের ভিসা আবেদন করার জন্য আপনার পাসপোর্টের ছবি, ব্যাক্তিগত তথ্য, পরিবারের তথ্য ইত্যাদির প্রয়োজন হতে পারে। 
  • কাজের ভিসা আবেদন পুরণ করার পূর্বে আপনাকে ভিসা আবেদন ফি পরিশোধ করতে হবে। ভিসা আবেদন ফি এর পরিমাণ ও পেমেন্ট করার পদ্ধতি আপনি ওয়েবসাইটে পেয়ে যাবেন।
  • আপনার ভিসা আবেদন সম্পন্ন হওয়ার পর আবেদনের ডকুমেন্টস সংগ্রহ করতে পারেন এবং কাজের ভিসা সম্পর্কে প্রতিনিয়ত তথ্য জানতে ওয়েবসাইট ভিজিট করতে পারেন। 

৪. দক্ষিণ কোরিয়া বেতন কত - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

শ্রমিকদের সুখবর্তী ও বেতনের ক্ষেত্রে সকল প্রয়োজনীয় পদক্ষেপ  নিয়ে থাকে দক্ষিণ কোরিয়া সরকার।বিভিন্ন  কর্মসংস্থানে কর্মরত শ্রমিকদের  বিভিন্ন সুযোগ সুবিধার ব্যবস্থাও দিয়ে থাকে সরকার ।
প্রতি ঘন্টায় দক্ষিণ কোরিয়া শ্রমিকদের সর্বনিম্ন কাজের বেতন দেওয়া হয় ৮,৫০০ ওয়ন (প্রায় ৭ ডলার) । পুরুষ এবং নারী দুইটি লিঙ্গের জন্যই বেতনের পরিমাণ সমান। প্রতি মাসে ৪০ থেকে ৫০ ঘন্টা কাজ করে থাকেন দক্ষিণ কোরিয়াতে কর্মরত শ্রমিকরা। 

৫. দক্ষিণ কোরিয়া সর্বনিম্ন বেতন কত  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

দক্ষিণ কোরিয়া শ্রমিকদের ঘন্টা প্রতি বেতন নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৬২০ উয়ন।বেতনের নতুন স্কেল অনুযায়ী একজন শ্রমিক বাংলাদেশী টাকায় সর্বনিম্ন দেড় লাখ টাকা ইনকাম করতে পারবেন। দক্ষিণ কোরিয়া গড় বেতন জাপান ও ইউরোপীয় দেশগুলোকেও ছাড়িয়ে গেছে।সুতরাং আপনি দক্ষিণ কোরিয়া গিয়ে সহজেই ভালো টাকা আয় করতে পারবেন। 

৬. দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

দক্ষিণ কোরিয়াতে লটারি ছাড়া এবং লটারি দিয়ে দুই ভাবেই যাওয়া যায়।অনেকেই দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চান।নিচে তা আলোচনা করা হলো :

আপনি যদি ইপিএস ভিসায় কোরিয়া যেতে চান তাহলে আপনাকে অনেকগুলো ধাপ পেরোতে হবে। বর্তমানে নিয়ম কানুন পরিবর্তন হয়েছে। ভবিষ্যতেও নিয়ম কানুন পরিবর্তন হবে। তবে প্রধান নিয়ম কানুন একই রয়েছে। 
  • EPS ভিসায় কোরিয়া যাওয়ার  প্রথম ও প্রধান শর্ত হচ্ছে , আপনার কোরিয়ান  ভাষার উপর দক্ষতা থাকতে হবে । এই ভাষা বিভিন্ন উপায়ে শিখতে পারবেন যেমন:নিজে নিজে অথবা কোনো প্রতিষ্ঠান থেকে।  কোরিয়ান  ভাষার উপর পরীক্ষা দুইভাবে হয়ে থাকে । প্রথমে - রিডিং, তারপর- লিসেনিং।
  • এবার আপনাকে অপেক্ষা করতে হবে সার্কুলারের।সার্কুলার দেওয়া হলে বোয়েসেল এর ওয়েবসাইটে www.boesl.gov.bd প্রাথমিক রেজিষ্ট্রেশন  করতে হবে।সার্কুলারের মধ্যে আপনার কি কি কাগজপত্র লাগবে সেগুলো বলে দেওয়া হবে।
  • যদি চাহিদার চেয়ে বেশি রেজিষ্ট্রেশন করা হয় তাহলে লটারির মাধ্যমে কোটা সমপরিমাণ লোককে বিজয়ী ঘোষণা করা হবে।এটি হচ্ছে একটি কম্পিউটারাইজড সিলেকশন। এক কথায় ভাগ্য। 
  • লটারির মাধ্যম সিলেকশন হওয়ার পর আপনাকে সকল ডকুমেন্টস সংগ্রহ করে বোয়েসেল এর অফিসে মুল রেজিষ্ট্রেশন করতে হবে। 
  • রেজিষ্ট্রেশনের পর প্রাপ্ত  সিরিয়াল নম্বর আপনাকে সংরক্ষণ রাখতে হবে। এডমিট কার্ড সংগ্রহ করতে হবে , টাকা পে-অর্ডার করতে হবে ।যদি  সবকিছু ঠিকঠাক থাকে তাহলে পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হবে।
  • এবার আপনাকে কম্পিউটারের সামনে রিডিং ও লিসেনিং পরীক্ষা একইসাথে দিতে হবে।
  • ভাষা পরীক্ষার পর আপনার স্কিল টেস্ট নামে একটি পরীক্ষা করানো হবে
  • PRS এর মাধ্যমে কোটা পরিমাণ লোক রাখা হবে বাকীদের বাদ দেওয়া হবে
  • আপনার যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে আপনাকে রোস্টারভুক্ত করা হবে। 
  • www.eps.go.kr এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার সকল তথ্য দেখতে পারবেন। কিছুদিন পর পর ওয়েবসাইট চেক করতে হবে। আপনার সকল তথ্য দেখার পর যদি মালিকের পছন্দ হয় তাহলে আপনার ভিসা ইস্যু করা হবে। যদি আপনার ভিসা হয় তাহলে আপনাকে বোয়েসেল এসএমএস বা কল করে জানিয়ে দেবে।
  • এবার আপনাকে জানানোর পরে CCVI কনফার্ম করা হবে। এবং দুই সপ্তাহব্যাপী একটা ট্রেনিং দেওয়া হবে আপনাকে । এরমধ্যেই আপনার  ফ্লাইট ডেট কনফার্ম করতে হবে। 
  • বোয়েসেল অফিসে কোরিয়া আসার পূর্বে একটি ব্রিফিং দেওয়া হবে।নির্দিষ্ট দিনে কোরিয়া আসতে হবে।
  • কোরিয়া আসার পরও আপনাকে ট্রেনিং করানো হবে।
এভাবে আপনি খুব সহজেই দক্ষিণ কোরিয়া আসতে পারবেন। 

৭. দক্ষিণ কোরিয়া লটারি  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

দক্ষিণ কোরিয়া লটারি বেয়েসেলের অফিসিয়াল ওয়েবসাইট www.boesl.gov.bd তে প্রকাশ করা হয়।এই বছরও দক্ষিণ কোরিয়া লটারি প্রকাশিত হয়েছে।জুন মাসের ৬ থেকে ৮ ছিলো আবেদনের সময়সীমা। সাধারণত দক্ষিণ কোরিয়া লটারি জুন মাসের দিকেই প্রকাশিত হয়ে থাকে।দক্ষিণ কোরিয়া লটারি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি,  আবেদনের নিয়ম, খরচ, রেজাল্ট সবই বোয়েসেলের ওয়েবসাইটে দেখতে পাবেন। দক্ষিণ কোরিয়া লটারি একটি কম্পিউটারাইজড পদ্ধতিতে সিলেক্ট করা হয়। সুতরাং এটা একটা ভাগ্য। 
 

৮.দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা  - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা তেমন কঠিন নয়।অনেকেই কোরিয়ান ভাষার কোনো ধরণের কোর্স না করেও শুধুমাত্র বই পড়ে কোরিয়ান ভাষা শিখে ফেলে। যেকোনো ভাষা শিখার সহজ উপায় হলো সঠিক দিক নির্দেশনা।যেসব উপায়ে কোরিয়ান ভাষা শিক্ষা নেওয়া যায় তা হলো:
  • যেকোনো কোরিয়ান ভাষা শিক্ষা ট্রেনিং সেন্টারের মাধ্যমে। 
  • কোরিয়ান ভাষা শিক্ষা বই পড়ে 
  • অনলাইনের মাধ্যমে কোরিয়ান ভাষা শিক্ষা কোর্স করে। 
আপনি যদি কোরিয়ান ভাষা শিখতে পারেন তাহলে ইপিএস এর মাধ্যমে খুব সহজেই কোরিয়া যেতে পারবেন। দিন দিন কোরিয়াতে কাজের চাহিদা বেড়েই চলেছে। সুতরাং এসব কাজ করার জন্য একটি মাধ্যম হতে পারে কোরিয়ান ভাষা শিক্ষা। 

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

প্রশ্ন ১: দক্ষিণ কোরিয়া লটারি কোন ওয়েবসাইটে প্রকাশ করা হয়?

উত্তর: দক্ষিণ কোরিয়া লটারি www.boesl.gov.bd তে প্রকাশ করা হয়।

প্রশ্ন ২: দক্ষিণ কোরিয়াতে সর্বনিম্ন কাজের বেতন কত?

উত্তর: দক্ষিণ কোরিয়াতে সর্বনিম্ন কাজের বেতন প্রায় দেড় লক্ষ টাকা।

প্রশ্ন ৩: সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে কত টাকা খরচ পরবে? 

উত্তর: সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যেতে ৯০,০০০ হাজার থেকে এক লক্ষ বিশ হাজার টাকার মতো খরচ পরবে। 

১০. লেখকের মন্তব্য - দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম দক্ষিণ কোরিয়া কোন কাজের চাহিদা বেশি,দক্ষিণ কোরিয়া কাজের ভিসা, দক্ষিণ কোরিয়া কাজের ভিসা আবেদন, দক্ষিণ কোরিয়া বেতন কত, দক্ষিণ কোরিয়া সর্বনিম্ন বেতন কত,দক্ষিণ কোরিয়া যাওয়ার নিয়ম, দক্ষিণ কোরিয়া লটারি,দক্ষিণ কোরিয়া ভাষা শিক্ষা।  আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এইরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন। 

এই আর্টিকেলের-



লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: কবিতা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url