OrdinaryITPostAd

তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ [আপডেটেড]

 

তুর্কি সাইপ্রাস এ যেতে অনেকেই আগ্রহী থাকেন। কিন্তু তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণে যেতে পারেন না। তাই আজকের আর্টিকেলে আমরা তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩, ভিসা আবেদনের নিয়ম, ভিসার জন্য কী কী কাগজপত্র লাগবে এসব নিয়ে বিস্তারিত আলোচনা করব। যারা তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলটি পড়ুন। 


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩
উত্তর ধাপ ০১. তুর্কি সাইপ্রাস হলো সাইপ্রাস দ্বীপের উত্তর - পূর্বাঞ্চল নিয়ে গঠিত একটি স্বল্প স্বীকৃত রাষ্ট্র। এর সরকারি নাম তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাস। দেশটির রাজধানীর নাম নিকোসিয়া।
উত্তর ধাপ ০২. তুর্কি সাইপ্রাসে বিদেশিদের জন্য টুরিস্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা ও বিজনেস ভিসা চালু রয়েছে। এসব ভিসার মাধ্যমে স্বল্প ও দীর্ঘমেয়াদি রেসিডেন্স পারমিট এর মাধ্যমে তুর্কি সাইপ্রাসে অবস্থান করা যায়।
উত্তর ধাপ ০৩. তুর্কি সাইপ্রাস ভিসা আবেদন করতে বাংলাদেশ তুর্কি সাইপ্রাস দূতাবাস থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে পূরন করতে হবে। এরপর প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে জমা দিলেই আবেদন সম্পন্ন হবে। 

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. তুর্কি সাইপ্রাস পরিচিতি
  2. তুর্কি সাইপ্রাস ভিসা টাইপ
  3. তুর্কি সাইপ্রাস ভিসায় আবেদনের নিয়ম
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  5. লেখকের মন্তব্য

১.তুর্কি সাইপ্রাস পরিচিতি - তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩

সংক্ষেপেঃ  তুর্কি সাইপ্রাস হলো সাইপ্রাস দ্বীপের উত্তর - পূর্বাঞ্চল নিয়ে গঠিত একটি স্বল্প স্বীকৃত রাষ্ট্র। এর সরকারি নাম তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাস। দেশটির রাজধানীর নাম নিকোসিয়া।

তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ নিয়ে আলোচনা করার আগে আমাদের তুর্কি সাইপ্রাস নিয়ে আ কেননস সম্পর্কে অনেকে জানেন না। আর্টিকেলের এই অংশে আমরা তুর্কি সাইপ্রাস এর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরার চেষ্টা করব। 

তুর্কি সাইপ্রাস: তুর্কি সাইপ্রাস ( উত্তর সাইপ্রাস) হলো সাইপ্রাস দ্বীপের উত্তর - পূর্বাঞ্চল নিয়ে গঠিত একটি স্বল্প স্বীকৃত রাষ্ট্র।  রাষ্ট্রটি স্বল্প স্বীকৃত কেননা শুধুমাত্র তুরস্ক উত্তর সাইপ্রাসকে স্বীকৃতি দিয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের বাকি দেশগুলো উত্তর সাইপ্রাসকে সাইপ্রাস প্রজাতন্ত্রের অংশ বলে মনে করে। দেশটির সরকারি নাম তুর্কি প্রজাতন্ত্র উত্তর সাইপ্রাস। এর রাজধানী উত্তর নিকোসিয়া। ১৯৭৪ সালে একটি অভ্যুত্থান দ্বীপটি দখল করার প্রচেষ্টা করে, যা সাইপ্রাসে তুর্কি অভিযানের সূত্রপাত ঘটায়। এর ফলে উত্তরের গ্রীক সাইপ্রাইট জনসংখ্যার বেশীরভাগ উচ্ছেদ হয় এবং দক্ষিণ থেকে তুর্কি সাইপ্রাইটদের আগমন হয়, এবং দ্বীপ বিভাজন হয়। ১৯৮৩ সালে উত্তর সাইপ্রাস একতরফা স্বাধীনতা করে। স্বীকৃতির অভাবে উত্তর সাইপ্রাস অর্থনৈতিক, রাজনৈতিক এবং সামরিক সমর্থনের জন্য তুরস্কের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

২.তুর্কি সাইপ্রাস ভিসা টাইপ - তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩

সংক্ষেপ: তুর্কি সাইপ্রাসে বিদেশিদের জন্য টুরিস্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা ও বিজনেস ভিসা চালু রয়েছে। এসব ভিসার মাধ্যমে স্বল্প ও দীর্ঘমেয়াদি রেসিডেন্স পারমিট এর মাধ্যমে তুর্কি সাইপ্রাসে অবস্থান করা যায়। 

তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ এ বেশ কয়েক ধরনের ভিসা পাওয়া যায়৷ আর্টিকেলের এই অংশে আমরা তুর্কি সাইপ্রাস ভিসা টাইপ নিয়ে আলোচনা করব। 

তুর্কি সাইপ্রাস ভিসা টাইপ : 
  • টুরিস্ট ভিসা : যারা ভ্রমনের জন্য তুর্কি সাইপ্রাসে যেতে চান তাদের হোটেল বা অন্যান্য আবাসন সুবিধায় থাকতে হবে এবং এই উদ্দেশ্যে একটি বাসস্থান ভাড়া নিয়ে সর্বোচ্চ ৩০ দিনের জন্য টুরিস্ট ভিসায় তুর্কি সাইপ্রাসে অবস্থান করা যাবে।তবে যদি প্রয়োজনীয় নথি জমা দিয়ে যথাযথ কারন দেখানোপূর্বক আবাসনের জন্য পূর্বে অর্থ প্রদান করা হয় তাহলে ৯০ দিন পর্যন্ত একটি ভিসা মঞ্জুর করা যায়। যারা পরিবার পরিদর্শনের উদ্দেশ্যে তুর্কি সাইপ্রাস যান এবং আমন্ত্রিত পরিবারের সদস্যের বাড়িতে থাকেন তাদের ৬০ দিন পর্যন্ত ভিসা দেওয়া হয়।  যারা অফিসিয়াল ভিজিট, ব্যবসায়িক মিটিং, সম্মেলন, সেমিনার, মিটিং, উৎসব, মেলা, প্রদর্শনী, ক্রীড়া অনুষ্ঠান, সাংস্কৃতিক ও শৈল্পিক অনুষ্ঠান, স্বাস্থ্য পর্যটন এবং অনুরূপ উদ্দেশ্যে সাইপ্রাস যেতে চান তাদের জন্য ৯০ দিনের বেশি মেয়াদে টুরিস্ট ভিসায় অবস্থান করতে পারে।
  • ওয়ার্ক পারমিট ভিসা: তুর্কি সাইপ্রাসে বিদেশীদের কাজের অনুমতি সংক্রান্ত আইন অনুসারে প্রাথমিক অনুমতি নিয়ে দেশে আসা বিদেশীদের ৩০ দিনের জন্য ওয়ার্ক পারমিট দেওয়া হয়।  যেসব দেশের নাগরিকদের তুর্কি সাইপ্রাসে দূতাবাস, কনস্যুলেট জেনারেল, কনস্যুলেট বা অন্যান্য প্রতিনিধি অফিস নেই তাদের ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে এবং ভিসা পেতে কমপক্ষে দুই বছরের জন্য বৈধ পাসপোর্ট থাকতে হবে। ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার পর সাইপ্রাসে গিয়ে কাজ খুজে নিয়ে রেসিডেন্স পারমিট নেওয়ার মাধ্যমে দীর্ঘমেয়াদি ওয়ার্ক ভিসায় আবেদন করতে হবে।
  • বিজনেস ভিসা : বিজনেস ভিসায় বিদেশী যারা ব্যবসা শুরু করার উদ্দেশ্যে সাইপ্রাস আসতে চান তাদের প্রথমে ৩০ দিনের জন্য একটি ভিসা জারি করা হয় এবং পরবর্তীতে যদি তাদের ব্যবসা শুরু করার জন্য তহবিল থাকে তবে ওয়ার্ক পারমিট ও রেসিডেন্স পারমিট নিয়ে দীর্ঘমেয়াদি ভিসায় আবেদনের মাধ্যমে তুর্কি সাইপ্রাসে অবস্থান করতে পারবে।

৩.তুর্কি সাইপ্রাস ভিসায় আবেদনের নিয়ম - তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ 

সংক্ষেপেঃ তুর্কি সাইপ্রাস ভিসা আবেদন করতে বাংলাদেশ তুর্কি সাইপ্রাস দূতাবাস থেকে আবেদন ফর্ম সংগ্রহ করে পূরন করতে হবে। এরপর প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে জমা দিলেই আবেদন সম্পন্ন হবে। 

আর্টিকেলের এই অংশে আমরা তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ আবেদনের নিয়ম সম্পর্কে আলোচনা করব। সঠিকভাবে ভিসা আবেদন করলে ভিসা পাওয়া অনেক সহজ হয়। তাই সঠিকভাবে ভিসা আবেদন করতে আবেদনের নিয়ম জানতে হবে।

তুর্কি সাইপ্রাস ভিসা আবেদন : 
  • আবেদনকারীর নিজ দেশের তুর্কি সাইপ্রাস কনস্যুলেট কিংবা দূতাবাস থেকে আবেদন ফর্ম সংগ্রহ করতে হবে (দূতাবাস না থাকলে অনলাইনে আবেদন করা যাবে)
  • আবেদন ফর্মের সকল তথ্য সঠিকভাবে পূরন করে প্রয়োজনীয় নথি সংযুক্ত করতে হবে।
  • দূতাবাসে যোগাযোগ করে এন্টারভিউ এর জন্য এ্যাপয়মেনমেন্ট নিতে হবে।
  • এ্যাপয়েনমেন্ট এর পর আবেদন ফর্মের সাথে নথি সংযুক্ত করে জমা দিতে হবে। 
প্রয়োজনীয় নথি :
  • বৈধ পাসপোর্ট এর ফটোকপি
  • তুর্কি সাইপ্রাস ভিসা ( টুরিস্ট/ ওয়ার্ক পারমিট/ বিজনেস/ স্টুডেন্ট ভিসা)
  • কাজের ভিসার ক্ষেত্রে সাইপ্রাস ভিত্তিক একটি কর্মসংস্থান চুক্তি এবং নিয়োগকর্তার কাছ থেকে পূরণকৃত আবেদনপত্র।
  • অস্থায়ী বাসস্থানের আবেদনপত্র (সম্পূর্ণ এবং স্বাক্ষরিত)
  • ট্যাক্স ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • তুর্কি সাইপ্রাসে আবাসনের বিবরণ এবং প্রমাণ
  • জীবনযাত্রার খরচ মেটাতে আর্থিক সঞ্চয়ের প্রমাণ
  • টিবি, হেপাটাইটিস বি, এইচআইভি/এইডস, বা সিফিলিস (গত ৪ মাসের মধ্যে ইস্যু করা) এর মতো কিছু অসুস্থতা না পাওয়ার মেডিকেল সার্টিফিকেট 
  • অপরাধমূলক ব্যাকগ্রাউন্ড চেকের শংসাপত্র (গত ৬ মাসের মধ্যে ইস্যু করা হয়েছে এমন)
  • স্বাস্থ্য বীমার প্রমাণ
  • আবেদন ফি প্রদানের উপায় নিশ্চিত করে ব্যাংক স্টেটমেন্ট।
  • ব্যাংক গ্যারান্টি (যদি প্রয়োজন হয়)
  • রাউন্ড ট্রিপের টিকেট 
  • স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে মনোনিত বিশ্ববিদ্যালয় থেকে মনোনয়ন পত্র

৪.লেখকের মন্তব্য - তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩

আজকের আর্টিকেলে আমরা তুর্কি সাইপ্রাস ভিসা ২০২৩ আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ কিংবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেইসাথে এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েব The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url