OrdinaryITPostAd

কানাডায় কোন কাজের চাহিদ বেশি? [সর্বশেষ আপডেটেড]

কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এই সম্পর্কে অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এই সম্পর্কে। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আলোচনার মূল বিষয় কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এই সম্পর্কে। কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এবং কানাডা গিয়ে সহজে কি কাজ করা যাবে এই বিষয় নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করব।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কানাডা কাজের ভিসা
  2. সরকারীভাবে কানাডা যাওয়ার উপায়
  3. কানাডা ভিসা আবেদন
  4. চাহিদাসম্পন্ন কাজ
  5. হেভি ট্রাক ড্রাইভার ও জেন্ডার লেভার
  6. ইলেক্ট্রিক্যাল ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং
  7. অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট ও সেলস এসোসিয়েট
  8. প্রজেক্ট ম্যানেজার ও ওয়েল্ডার
  9. লেখকের মন্তব্য

১.কানাডা কাজের ভিসা | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

কানাডা হলো বর্তমান বিশ্বের সবচেয়ে উন্নত জীবনযাপনের দেশ। সারা বিশ্বের মত বাংলাদেশীদের কাছেও কানাডা একটি স্বপ্নের দেশ । কানাডার আয়তনের তুলনায় ঐ দেশের জনসংখ্যা কম এবং কানাডায় রাজনৈতিক বন্ধুত্বপূর্ন সম্পর্ক বিরাজ করায় কানাডায় বাসবাসরত লোকজন বেশ সুখে শান্তিতেই থাকতে পারেন ।

আর এই কারনে বিশ্বের বহু দেশ থেকে কানাডা পাড়ি জমানোর চেষ্টা করা হয় । কানাডায় বর্তমানে ৩ কোটি ৮০ লাখের মত লোকজন বাস করে । যাদের মাথা পিছু আয় ৫০ হাজার ডলার । পৃথীবির বহু দেশের বহু মানুষ কানাডায় অভিবাসি হওয়ার স্বপ্ন দেখে । আর এই স্বপ্ন পুররেন জন্য কেউ কেউ বেছে নেয় অবৈধ্য পথ ।অবৈধ্য পথে কানাডা পাড়ি জমাতে গিয়ে পোহাতে হয়  নানা ভোগান্তি এবং হয়রানী । তবে বৈধ্য উপায়ে এবর সরকারিভাবে কম খরচে কানাডা যাওয়া যায় । তাহলে চলুন দেখে নেয়া যাক কানাডায় কোন কাজের চাহিদা বেশি।

২.সরকারীভাবে কানাডা যাওয়ার উপায় | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

আপনি বিভিন্ন কাজের ভিসায় সরকারীভাবে কানাডা পাড়ি জমাতে পারবেন ।
  • চাকুরিজীবি হিসেবে
  • কৃষি শ্রমীক হিসেবে
  • হোটেল শ্রমীক হিসেবে
  • ফ্যাশন ডিজাইনার হিসেবে
  • সেলস রিপ্রেজন্টেটিভ হিসেবে ।
উপরে উল্লেখিত সকল কাজের ভিসা নিয়েই আপনি সরকারিভাবে কানাডা যেতে পারবেন ।আপনি কোন কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার প্রথম কাজ হবে আপনার জানা কোন কাজে কানাডার কোন কম্পানী লোক নিচ্চে কিনা । এরপর আপনার কাজ হলো আপনার জেলার জেলা প্রশাসক কার্যালয়ে গিয়ে প্রবাসী কল্যাণ অধিদপ্তরের অধীনে প্রয়োজনীয় সকল কাগজ পত্র জমা দিতে হবে ।

৩.কানাডা ভিসা আবেদন | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এর এই অংশে ভিসা আবেদন সম্পর্কে জানতে পারবেন।আপনি কানাডায় ভিসার জন্য আবেদন করতে পারেন কানাডা সরকারের অভিবাসন এবং নাগরিকত্ব পোর্টাল  https://www.canada.ca/en/services/immigration-citizenship.html  আপনি সেই পৃষ্ঠায় আপনার প্রয়োজনীয় ভিসার ধরন খুঁজে পেতে পারেন। আপনি অনলাইনে প্রায় সবকিছু করতে পারেন। আপনার জাতীয়তা এবং ভিসার প্রকারের উপর নির্ভর করে, আপনার বায়োমেট্রিক্স দেওয়ার জন্য আপনার নিকটতম কানাডিয়ান কনস্যুলেটে যেতে হতে পারে। 

৪.চাহিদাসম্পন্ন কাজ | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

যারা কানাডা যেতে আগ্রহী বা বর্তমানে অবস্থান করছেন কিন্তু কোন কাজে এই দেশে প্রতি বছর প্রচুর লোক নিয়োগ করে থাকে তা আপনি জানেন না  তাদের জন্য এই অংশে বিস্তারিত আলোচনা করবো কানাডায় কোন কাজের চাহিদ বেশি তা নিয়ে। অর্থাৎ আপনি কানাডায় খুব সহজেই কিভাবে চাকরি পাওয়ার জন্য চেষ্টা করবেন ।এই অংশে জানতে পারবেন কোন কোন কাজে কানাডা সবচেয়ে বেশি চাকরির বিজ্ঞপ্তি দিয়ে থাকে এবং বিদেশ থেকে নিয়োগ করে থাকে। আর এই সকল কাজের চাহিদাও এই দেশে বেশি ।যার কারণে যে কেউ খুব সহজেই ধরনের কাজে চাকরি পেয়ে থাকেন।

৫.হেভি ট্রাক ড্রাইভার ও জেন্ডার লেভার | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

কানাডায় কোন কাজের চাহিদা বেশি এর মধ্যে হেভি ট্রাক ড্রাইভার ও জেন্ডার লেবারের চাহিদা রয়েছে। যাদের ট্রাক ড্রাইভিং কাজের দক্ষতা আছে তাদের জন্য এই কাজের উপর ভিসা পাওয়াটা অনেক সহজ ব্যাপার। তাই আপনার যদি এই ধরনের কাজের উপর দক্ষতা থাকে তবে আপনিও আসতে পারেন এই দেশটিতে। আর এর জন্য আপনাকে যে সকল যোগ্যতা থাকতে হবে তাহলো এই কাজের যোগ্যতার সার্টিফিকেট এবং ইংরেজী ভাষা দক্ষতার সার্টিফিকেট। আপনি যদি এই কাজের জন্য কানাডা আসতে পারেন তবে আপনার বাৎসরিক গড় বেতন হবে ৪৫ হাজার কানাডিয়ান ডলার।

জেন্ডার লেভার পেশাটি মূলত ভারি কোন ভার বহন করা বা মালামাল সরানোর কাজ করা । এই ধরনের কাজের জন্য অনেক লোকের চাহিদা রয়েছে এই দেশটিতে। তাই আপনি যদি শারীরিক ভাবে ভারি কাজ করতে সক্ষম হন তবে এই কাজের জন্য আপনিও নিজেকে নিয়োগ করতে পারেন। আর এই কাজের জন্য যে বেতন প্রদান করা হবে তাহলো প্রতি বছর ৪৭০০০ হাজার কানাডিয়ান ডলার ।

৬.ইলেক্ট্রিক্যাল ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

কানাডায় কোন কাজের চাহিদা বেশি? আর্টিকেলের এই অংশ আলোচনা করব ইলেক্ট্রিক্যাল ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং কাজ নিয়ে।যাদের অনেক বেশি পরিমাণে টাকা রোজগার করার ইচ্ছা তাদের জন্য ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং পেশাটি অনেক বেশি পছন্দের হবে। কারণ এই কাজের জন্য অনেক বেশি পরিমাণে বেতন প্রদান করা হয়ে থাকে। এই পেশার ওপরে দক্ষতা ও ডিপ্লোমা ডিগ্রি থাকতে হবে। এই কাজের জন্য প্রতিবছর গড়ে ৯১০০০ কানাডিয়ান ডলার বেতন দিয়ে থাকে।

আপনি যতি একজন দক্ষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হন তবে এই চাকরিটি আপনার জন্য। এই দেশের চাকরির নীতিমালা অনুযায়ী এদেরকে অধিক বেতন প্রদান করে থাকে। তাই একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার গড় বাৎসরিক বেতন পাবেন ১ লক্ষ্য কানাডিয়ান ডলার । 

৭.অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট ও সেলস এসোসিয়েট | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিস্ট্যান্ট পদে প্রচুর লোকবল নিয়োগ করে থাকে কানাডিয়ান সরকার। এটি মূলত অফিস সহকারীর কাজ । যাদের এই কাজের ওপরে দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে তারা খুব সহজেই এই কাজের জন্য আসতে পারেন। তবে এই কাজটি অনেক সহজ এবং অফিশিয়াল হওয়াতে খুব সহজেই করতে পারে যে কেউ। এই কাজে আসতে যে বিষয় গুলো জানতে হবে আপনাদের তা হলো শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হবে এবং এর সাথে ইংরেজি ভাষার উপর যথেষ্ট দক্ষতা থাকতে হবে,পূর্বের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। 

সেলস এসোসিয়েট চাকরিটি মূলত সেলস বৃদ্ধির লক্ষ্যে অফিশিয়ালি বা মার্কেটে গিয়ে করতে হয়। এই কাজের জন্য কানাডায় অনেক লোক নিয়োগ করা হয়ে থাকে। তাই যদি কারো এই কাজের উপরে অভিজ্ঞতা থাকে তবে তার জন্য এই চাকরিতে অনেক পার্ফেক্ট হবে। আর চাকরির জন্য যে প্রয়োজনীয় কাগজপত্র লাগবে তা সংগ্রহ করে খুব সহজেই এই দেশে আসতে পারবেন ।

৮.প্রজেক্ট ম্যানেজার ও ওয়েল্ডার | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

কানাডায় কোন কাজের চাহিদা বেশি? আর্টিকেলের এই অংশে আলোচনা করব প্রজেক্ট ম্যানেজার ও ওয়েল্ডার এর কাজ নিয়ে।একটি প্রকল্পকে বাস্তবায়ন করতে প্রজেক্ট ম্যানেজার নিয়োগ করা হয়ে থাকে। এই জব গুলো মূলত এক্সপেরিয়েন্সড দের জন্য। আর এর জন্য বেতন অনেক বেশি হয়ে থাকে। এই কাজের জন্য বাৎসরিক ৬০ হাজার কানাডিয়ান ডলার দিয়ে থাকে। তবে বলে রাখা ভালো এই জাতীয় কাজের উপরে ন্যূনতম তিন থেকে চার বছরের অভিজ্ঞতা থাকতে হয়। তবে কাজের ভিন্নতার উপর প্রকল্প ব্যবস্থাপকেরও অনেক ভিন্নতা থাকে। যেমন উদাহরণস্বরূপ বলা যায় বিজনেস ম্যানেজমেন্ট এর একরকম প্রকল্প ব্যবস্থাপক। আবার কেউ যদি ইঞ্জিনিয়ারিং লেখাপড়া করে থাকে তার প্রকল্প অন্য রকম হবে।

অনেক কঠিন হওয়ার কারণে অনেকেই ওয়েল্ডার এর কাজের জন্য আগ্রহ প্রকাশ করে না। যার কারণে এ কাজের জন্য অধিক লোক বাহিরের দেশ থেকে নিয়োগ করে থাকে। যার ফলে যাদের এই কাজের উপর দক্ষতা আছে তারা খুব সহজেই এই কাজের জন্য আসতে পারেন।

৯.লেখকের মন্তব্য | কানাডায় কোন কাজের চাহিদ বেশি?

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এই বিষয় সম্পর্কে। আশা করছি কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এ বিষয় সম্পর্কে আপনারা বিস্তারিত ভাবে সবকিছু বুঝতে পেরেছেন। কানাডায় কোন কাজের চাহিদা বেশি? এ সম্পর্কে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। কানাডার চাহিদা সম্পন্ন কাজ ছাড়াও অন্য যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url