The DU Speech https://www.duspeech.com/2022/10/dubai-visa-check.html

অনলাইনে দুবাই ভিসা চেক করার নিয়ম ২০২৩ | Dubai Visa Check 2023

 
সংযুক্ত আরব আমিরাতের অন্যতম চাকচিক্যপূর্ণ প্রদেশ দুবাই। নানা আলোচনা-সমালোচনায় সবসময়ই মুখরিত থাকে দুবাই। তবে মধ্যপ্রাচ্যের অন্যান্য প্রদেশগুলোর মতোই আমাদের দেশ থেকে দুবাইগামী প্রবাসীর সংখ্যাও নেহাতই নগন্য নয়।আর এদের অনেকেই দুবাই ভিসা চেক সংক্রান্ত সমস্যায় পড়েন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে শেয়ার করব দুবাই ভিসা চেকিং সম্পর্কে। দুবাই ভিসা চেকিং সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। 



আর্টিকেলে যা যা থাকছে(যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. ভিসা চেকিং কী?
  2. ভিসা চেকিং কেন গুরুত্বপূর্ণ? 
  3. কী কী উপায়ে ঘরে বসে ভিসা চেক করা যায়?
  4. দুবাই  ভিসা চেক করবেন কীভাবে? 
  5. লেখকের মন্তব্য

১.ভিসা চেকিং কী?দুবাই ভিসা চেকিং ২০২৩ | Dubai Visa Check 

এক দেশের নাগরিকের অন্য দেশে প্রবেশ ও অবস্থানের অনুমতিপত্র-ই হলো ভিসা। যা নিজের দেশে থাকা বিদেশের দূতাবাসগুলো হতে প্রদান করা হয়ে থাকে।

সাধারণত সীল বা স্টিকারের মাধ্যমে পাসপোর্টে ভিসা প্রদান করা হয়,যাতে গন্তব্য দেশে অবস্থানের সময়সীমা,অভিবাসনের উদ্দেশ্য, কতদিন পর্যন্ত একই ভিসা দিয়ে যাতায়াত করা যাবে,কী কাজ করবে তার বিস্তারিত প্রভৃতির উল্লেখ থাকে।

তার মানে ব্যক্তিগত সচেতনতা ছাড়াও বিদেশ যাত্রার প্রায় প্রতি পদক্ষেপে এই ভিসা নিরীক্ষণের সম্ভাবনা রয়েছে। যে দেশের উদ্দেশ্যে আপনি রওনা দিচ্ছেন, আপনার হাতের ভিসাটি আসলে সেই দেশেরই কি না,আপনাকে মেয়াদোত্তীর্ন ভিসা ধরিয়ে দেওয়া হয়েছে কি না,আপনাকে যেই কাজ এবং বেতনের কথা বলা হয়েছে বিদেশে গিয়ে প্রকৃতপক্ষে আপনি সেই কাজ করার সুযোগ পাবেন কি না প্রভৃতি বিষয়াদি যাচাই করা-ই হলো ভিসা চেকিং। 

যা আপনি খুব সহজেই ভিসা হাতে পাওয়ার পরপরই ঘরে বসে অনলাইনে নিজেই চেক করতে পারেন। 

২.ভিসা চেকিং কেন গুরুত্বপূর্ণ?দুবাই ভিসা চেকিং ২০২৩ | Dubai Visa Check 2023

আমাদের আশেপাশে খানিকটা কান পাতলেই দালালের খপ্পরে পড়ে অবৈধভাবে বিদেশের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে জান-মাল দুই-ই হুমকির মুখে ফেলার ঘটনা অহরহ-ই শোনা যাবে।

দক্ষিণ কোরিয়ান বংশোদ্ভূত কেন হাকুতা (Ken Hakuta)-র একটি উক্তির কথা যেন না বললেই নয়।"Lack of money is no obstacle.Lack of an idea is an obstacle." যা বাংলায় অনুবাদ করলে দাড়াঁয়-"টাকার অভাব কোনো বাধাঁ নয়।ধারণার অভাব বাঁধা। "

আসলে সহজ-সরল বিশ্বাসপ্রবণ বাঙালি নিজের কাজটা একটু কষ্ট করে দৌড়-ঝাপঁ করে নিজে করার চেয়ে যেন অন্যকে দিয়ে করিয়ে ফেলাতেই বেশি ভরসা পায়।আর পাবে না ই বা কেন!ইনিয়ে বিনিয়ে রসিয়ে কথা বলে উচ্চ বেতনের চাকরির লোভ  দেখিয়ে যে তাদের ভুলিয়ে রাখা হয়। আর আমাদের দেশে একজন স্বতন্ত্র ব্যক্তি হিসেবে প্রথমবারের মতো সকল প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করাটাও নিতান্তই সহজ বলাটা ভুল হবে।

কোনো রিক্রুটিং এজেন্সির শরণাপন্ন হওয়াটা আসলে প্রক্রিয়ার একটি অংশ হয়ে পড়েছে।যাই হোক,কী আর করা।সিস্টেমের সাথে তো মানিয়ে নিতেই হবে।তাই বলে নিজের সচেতনতার দিকটি এড়িয়ে যাওয়া বা অবহেলা করা অবশ্যই বিজ্ঞতার পরিচায়ক হবে না।

তাই দেশে থাকা অবস্থায়ই আপনাকে দেওয়া সকল তথ্য যাচাই করে পা বাড়ানোর কোনো বিকল্প নেই।আপনি কোন প্রতিষ্ঠানে কত টাকা বেতনে কার অধীনে কী কাজ করতে কতদিনের জন্য যাচ্ছেন এই প্রতিটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে পূর্ব থেকেই অবগত থাকার জন্য ভিসা চেকিং এর গুরুত্ব অনস্বীকার্য।

 

৩.কী কী উপায়ে ঘরে বসে ভিসা চেক করা যায়?দুবাই ভিসা চেকিং ২০২৩।Dubai Visa Check 2023

বিভিন্ন উপায়ে যেকোনো দেশের ভিসা চেক তথা ভিসার সত্যতা বা সঠিকতা যাচাই করা যায়।যেমনঃঅ্যাম্বাসি,রিক্রুটিং এজেন্সি ইত্যাদি।

তবে হাতে থাকা মোবাইলের মাধ্যমে অনলাইনে ভিসা চেকিং সর্বাপেক্ষা দ্রুত, সহজ ও নিরাপদ প্রক্রিয়া। যেকোনো দেশের ভিসা চেক করার জন্য মূলত সেই দেশের নামের সাথে ভিসা চেক লিখে যেকোনো ওয়েব ব্রাউজারে ব্রাউজ করলে একদম শুরুতেই ভিসা চেক করার লিংক চলে আসে।উক্ত লিংকে ক্লিক করে পাসপোর্ট নাম্বার,স্পন্সর আইডিসহ (দেশভেদে ভিন্ন হতে পারে) ইত্যাদি তথ্যাদি ফরম মোতাবেক পূরণ করলে নিমিষেই ভিসার যাবতীয় বিস্তারিত তথ্য চলে আসে,যা প্রয়োজন অনুসারে প্রিন্ট করে নেওয়ারও সুযোগ রয়েছে।

আজকের এই আর্টিকেলের পরবর্তী অংশে নির্দিষ্টভাবে দুবাই ভিসা চেকিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

৪.দুবাই ভিসা চেক করবেন কীভাবে? দুবাই ভিসা চেকিং ২০২৩| Dubai Visa Check 2023

আর্টিকেলেট এপর্যায়ে দুবাই ভিসা চেক করার সম্পূর্ণ পদ্ধতিটি নিম্নে ধাপে ধাপে বর্ণনা করা হলোঃ

  • আপনার পছন্দ অনুযায়ী যেকোনো একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে (উদাহরণস্বরূপ গুগল ক্রোম)  https://smartservices.icp.gov.ae/echannels/web/client/default.html#/login লিংকটিতে ক্লিক করে সাইটটিতে প্রবেশ করুন।
  • সাইটে প্রবেশ করলে প্রথমেই প্রদর্শিত পেইজের নিচের দিকে থাকা Public Services অপশনটিতে ক্লিক করুন। 
  • অতঃপর পরবর্তী পেইজের শুরুতেই থাকা File Validity অপশনে ক্লিক করুন। 
  • একটি ফর্ম প্রদর্শিত হলে তাতে search by এ যথাক্রমে পাসপোর্ট ও ভিসা সিলেক্ট করে Passport Number,Passport Expire Date,Nationality এই তথ্যগুলো দিয়ে সার্চ করলেই আপনার ভিসার বিস্তারিত তথ্য জানতে পারবেন।
আর এভাবেই খুব সহজেই ঘরে বসে মোবাইলের মাধ্যমে অনলাইনে দুবাই ভিসা চেক করা যায়।

৫.লেখকের মন্তব্য।দুবাই ভিসা চেকিং ২০২৩| Dubai Visa Check  2023


সামান্যতম সচেতনতা অনেক বড় ক্ষতির হাত থেকে বাঁচানোর উদাহরণ বিরল নয়। আর এরই একটি উল্লেখযোগ্য ক্ষেত্র হলো আমাদের চারপাশে হরহামেশাই ঘটে যাওয়া বিদেশ যাত্রায় সম্পূর্ণভাবে অন্যের উপর সবকিছু ছেড়ে দিয়ে নিজে হাফ ছেড়ে বাচঁতে গিয়ে চরম বিপদ ডেকে আনার ঘটনা,যা কিনা নিজের তৎপরতা দিয়ে সহজেই মোকাবিলা করা সম্ভব। 

তাই দুবাইসহ অন্য যেকোনো দেশে পাড়ি দেওয়ার আগে অবশ্যই আপনার ভিসাটি চেক করে নিশ্চিত হয়ে নিন।

আশা করছি,এই আর্টিকেলটি দুবাই ভিসা চেকিং এর ক্ষেত্রে সহায়ক হবে।আপনার বিদেশ যাত্রা শুভ হোক এই প্রত্যাশায় দুবাই  ভিসা চেকিং শিরোনামের আর্টিকেলটি এখানেই শেষ করছি।ধন্যবাদ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?