OrdinaryITPostAd

হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায়

 

হাঙ্গেরি ইউরোপের একটি স্থলবেষ্টিত দেশ। এই দেশ থেকে অনেকেই ইতালিতে যেতে চান। তাই তারা হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তা সম্পর্কে জানতে আগ্রহী। আজকের আর্টিকেলে আমরা হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তা সম্পর্কে আলোচনা করব। যারা হাঙ্গেরি থেকে ইতালি যেতে চান তারা আর্টিকেলটি পড়ুন। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 
উত্তর ধাপ ০১. হাঙ্গেরি ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। এটি ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত এবং সেনজেন এলাকায় অবস্থিত হওয়ায় হাঙ্গেরি থেকে ইতালি যেতে সেনজেন ভিসার প্রয়োজন পড়ে। 
উত্তর ধাপ ০২.
হাঙ্গেরির বুদাপেস্ট থেকে ইতালির রোমে আকাশপথে খুব সহজেই ভ্রমন করা যায়। এক্ষেত্রে প্রয়োজন পাসপোর্ট, সেনজেন ভিসা ও প্রয়োজনীয় নথি।
উত্তর ধাপ ০৩. রেলপথে হাঙ্গেরির বুদাপেস্ট থেকে ইতালির রোমে যেতে হাঙ্গেরি থেকে প্রথমে ভিয়েনা,  এরপর ভিয়েনা থেকে ফ্লোরেন্সে এবং সর্বশেষ ফ্লোরেন্স থেকে রোমে যেতে হয়। 

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার ভিসা
  2. আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায়
  3. রেলপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায়
  4. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  5. লেখকের মন্তব্য

১.হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার ভিসা - হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 

সংক্ষেপেঃ হাঙ্গেরি ইউরোপ মহাদেশের একটি রাষ্ট্র। এটি ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত এবং সেনজেন এলাকায় অবস্থিত হওয়ায় হাঙ্গেরি থেকে ইতালি যেতে সেনজেন ভিসার প্রয়োজন পড়ে। 

হাঙ্গেরি কিভাবে যাওয়া যায় তা জানার আগে আমাদের হাঙ্গেরি থেকে ইতালি প্রবেশের জন্য কোন ভিসার প্রয়োজন তা জানতে হবে।

হাঙ্গেরি বা হাঙ্গেরিয় প্রজাতন্ত্র হলো মধ্য ইউরোপের একটি প্রজাতন্ত্রিক রাষ্ট্র। এটি স্থলবেষ্টিত একটি দেশ। অন্যদিকে ইতালিও ইউরোপের মহাদেশের অন্তর্ভুক্ত একটি দেশ। হাঙ্গেরি সেনজেনভুক্ত দেশ হওয়ায় হাঙ্গেরি থেকে ইতালি যেতে শুধু সেনজেন ভিসার প্রয়োজন হয়। 

সেনজেন ভিসা: ১৯৮৫ সালে ইউরোপের কয়েকটি দেশ তাদের অভ্যন্তরীণ যাতায়াতকে সহজ করার উদ্দেশ্যে লুক্সেমবার্গ এর সেনজেন শহরে একটি চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির আওতাভুক্ত দেশগুলোকে সেনজেন এলাকা এবং প্রদানকৃত ভিসাকে সেনজেন ভিসা বলা হয়।‌‌ ইউরোপের ২৬ টি দেশ সেনজেন অঞ্চলের অন্তর্ভুক্ত এর মধ্যে ইতালি ও হাঙ্গেরি উভয় দেশই রয়েছে। তাই হাঙ্গেরি থেকে ইতালিতে প্রবেশের জন্য সেনজেন ভিসার প্রয়োজন হয়। এক্ষেত্রে ভিসার মেয়াদ হবে ৬ মাস। এই ভিসা ব্যবহার করে একাধিক বার সেনজেন এলাকায় প্রবেশ করা গেলেও কোন অবস্থাতে সর্বমোট ৯০ দিনের বেশি অবস্থান করা যাবে না। তবে কাজের উদ্দেশ্য দীর্ঘদিন অবস্থানের ক্ষেত্রে ঐ দেশের দূতাবাস থেকে সকল প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে পারমিট করে নিতে হবে।

হাঙ্গেরি থেকে ইতালি প্রথমবার সেনজেন ভিসা নিলে পরবর্তীতে ঐ ভিসার মাধ্যমেই ইতালিতে প্রবেশ করা যাবে, নতুন করে ভিসা সংগ্রহ করতে হবে না। 


২.আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায়  - হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 

সংক্ষেপেঃ হাঙ্গেরির বুদাপেস্ট থেকে ইতালির রোমে আকাশপথে খুব সহজেই ভ্রমন করা যায়। এক্ষেত্রে প্রয়োজন পাসপোর্ট, সেনজেন ভিসা ও প্রয়োজনীয় নথি।

হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় প্রশ্নের উত্তরে যে মাধ্যমটির কথা প্রথমেই বলতে হয় তা হলো আকাশপথ। আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়া অনেক সহজ ও নিরাপদ। আর্টিকেলের এই অংশে আমরা আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায় নিয়ে আলোচনা করব। 

হাঙ্গেরি থেকে ইতালিতে প্রতিদিন অনেক বিমান চলাচল করে। হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে ইতালির রাজধানী রোম এর ফ্লাইট দূরত্ব ৮০৯ কিলোমিটার। আকাশপথে বুদাপেস্ট থেকে রোমে যেতে ১ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে। এটি হচ্ছে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার সবচেয়ে দ্রুত মাধ্যম। হাঙ্গেরি থেকে ইতালি যেতে যেসব কাগজপত্র প্রয়োজন তা হলো:
  • একটি বৈধ এবং কমপক্ষে তিনমাস মেয়াদ আছে এমন হাঙ্গেরির পাসপোর্ট। এই পাসপোর্ট অবশ্যই ১০ বছরের মধ্যে ইস্যু করা হতে হবে।
  • সেনজিন ভিসা।
  • ইতালিতে অবস্থান করার জন্য পর্যাপ্ত তহবিল। এক্ষেত্রে কোনো এজেন্সির মাধ্যমে যদি সম্পূর্ণ খরচ পূর্বে পেইড করা থাকে তাহলে দিনে ১২০ ইউরো আর যদি তা না হয় তাহলে দিনে ৬৫ ইউরো খরচ করার মতো তহবিলের ব্যাংক এভিডেন্স।
  • ইতালি থেকে ফিরে যাওয়ার রাউন্ড ট্রিপের টিকেট। (দীর্ঘমেয়াদি অবস্থানের জন্য প্রয়োজনীয় শর্তাবলি পূরন করতে হবে।)
উপরোক্ত কাগজপত্র প্রদানের মাধ্যমে খুব সহজেই আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়া যায় এবং অবস্থান করা যায়। 

৩.রেলপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায়  - হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 

সংক্ষেপেঃ রেলপথে হাঙ্গেরির বুদাপেস্ট থেকে ইতালির রোমে যেতে হাঙ্গেরি থেকে প্রথমে ভিয়েনা,  এরপর ভিয়েনা থেকে ফ্লোরেন্সে এবং সর্বশেষ ফ্লোরেন্স থেকে রোমে যেতে হয়। 

হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার জন্য আকাশপথের পর নির্ভর যোগ্য মাধ্যম হচ্ছে রেলভ্রমন। হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় বা আকাশ পথে কিভাবে যাওয়া যায় তা নিয়ে আমরা ইতমধ্যে আলোচনা করেছি। আর্টিকেলের এই অংশে আমরা রেলপথে হাঙ্গেরি থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। 

হাঙ্গেরির বুদাপেস্ট থেকে ইতালির রোমে প্রতিদিন ৬টি ট্রেন চলাচল করে। এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Frecciarossa, Trenitalia বা DB। উক্ত ট্রেনগুলো এই রুটের প্রধান ট্রেন অপারেটর। বুদাপেস্ট থেকে রোমে ট্রেনে যেতে ১৯.৩০ ঘন্টা সময় লাগে। বুদাপেস্ট থেকে ইতালির রোমে সরাসরি কোনো ট্রেন নেই।  এজন্য ট্রেন পরিবর্তন করতে হয়। বুদাপেস্ট থেকে রোমে ট্রেনে যাওয়ার ধাপগুলো হলো :
  • প্রথমেই ট্রেনের সময়সূচী এবং ভাড়া দেখা :  RailEurope বা Trenitalia-এর মতো ওয়েবসাইটে ট্রেনের সময়সূচী এবং ভাড়া  পর্যবেক্ষন করতে হবে। কম ভাড়ায় যেতে অগ্রীম টিকিট বুক করতে হবে।
  • বুদাপেস্ট থেকে ভিয়েনা পর্যন্ত একটি ট্রেনে ভ্রমন: বুদাপেস্ট থেকে ভিয়েনা পর্যন্ত সরাসরি ট্রেনে যাওয়া যায় , যা প্রায় 2.5 ঘন্টা সময় নেয়।
  • ভিয়েনা থেকে ফ্লোরেন্সে একটি ট্রেন:  ভিয়েনা থেকে ফ্লোরেন্সে যাওয়ার জন্য অন্য একটি ট্রেন নিতে হবে , যা সাধারণত ভেনিসে স্থানান্তরের প্রয়োজন হয়।  এই যাত্রায় প্রায় 10-12 ঘন্টা সময় লাগে।
  • ফ্লোরেন্স থেকে রোমে একটি ট্রেন ভ্রমন : ফ্লোরেন্সে পৌছানোর পর রোমে যাওয়ার জন্য সরাসরি ট্রেন পাওয়া যায় , যা প্রায় 1.5-2.5 ঘন্টা সময় নেয়। 
ট্রেনে যেতে হলে অবস্যই পাসপোর্ট এবং সেনজেন ভিসা কাছে রাখতে হবে। হাঙ্গেরি থেকে ইতালি ইমিগ্রেন্ট এর সময় পাসপোর্ট এবং ভিসা প্রদর্শনপূর্বক প্রবেশের অনুমতি নিতে হবে।

৪.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 

আর্টিকেলের এই অংশে আমরা হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তা নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: হাঙ্গেরির রাজধানীর নাম কী?

উত্তর: হাঙ্গেরির রাজধানীর নাম বুদাপেস্ট। 

প্রশ্ন ২: হাঙ্গেরি থেকে ইতালির দূরত্ব কত?

উত্তর: হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট থেকে ইতালির রাজধানী রোমের দূরত্ব ৮০৯ কিলোমিটার বা ৫০০ মাইল (প্রায়)

প্রশ্ন ৩: হাঙ্গেরি থেকে ইতালি যেতে কত সময় লাগে?

উত্তর: আকাশপথে হাঙ্গেরি থেকে ইতালি যেতে ১ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে আর রেলপথে যেতে ১৯ ঘন্টা ৩০ মিনিট সময় লাগে।

প্রশ্ন ৪: হাঙ্গেরি থেকে কি ইতালির সরাসরি ট্রেন পাওয়া যায়? 

উত্তর: না। হাঙ্গেরি থেকে ইতালির সরাসরি কোনো ট্রেন পাওয়া যায় না। হাঙ্গেরি থেকে ভিয়েনা একটি ট্রেনে যেতে হয় ভিয়েনা থেকে ফ্লোরেন্স অন্য একটি ট্রেনে যেতে হয় এবং ফ্লোরেন্স থেকে রোমে যেতে পুনরায় ট্রেন বদল করতে হয়।

৫.লেখকের মন্তব্য - হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় 

হাঙ্গেরি ও ইতালি উভয় দেশই ইউরোপ মহাদেশের অন্তর্ভুক্ত। তাই হাঙ্গেরি থেকে ইতালি যাওয়া তুলনামূলক সহজ। আজকের আর্টিকেলে আমরা হাঙ্গেরি থেকে ইতালি কিভাবে যাওয়া যায় তা নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন, পরামর্শ কিংবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে চাইলে ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The DU Speech . 


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url