OrdinaryITPostAd

নরওয়ে যেতে কত টাকা লাগে? [সর্বশেষ আপডেট]

বর্তমানে বাংলাদেশ থেকে অনেক কর্মী নরওয়ে গিয়ে থাকেন।উত্তর ইউরোপে অবস্থিত একটি দেশ হচ্ছে নরওয়ে।অনেকেই নরওয়ে যেতে কত টাকা লাগে জানতে চান। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব নরওয়ে যেতে কত টাকা লাগে। নরওয়ে যেতে কত টাকা লাগে সে সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব - নরওয়ে টাকার মান,নরওয়ের বেতন,নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়, নরওয়ে স্টুডেন্ট ভিসা খরচ, 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন নরওয়ে যেতে কত টাকা লাগে
উত্তর ধাপ ০১.  নরওয়ে যেতে টাকার পরিমাণ নির্ভর করে ভিসার ধরনের উপর। সাধারণত ৮ থেকে ১০ লক্ষ টাকা খরচ পরবে নরওয়ে যেতে। 
উত্তর ধাপ ০২.  ওয়ার্ক পারমিট ভিসায় নরওয়ে যেতে খরচ পরবে NOK 6,300 যা প্রায় আনুমানিক $ 681 এর মতো।
উত্তর ধাপ ০৩. স্টুডেন্ট ভিসায় নরওয়ে যেতে আপনাকে টিউশন ফি দিতে হবে না। তবে সেমিস্টার ফি বাবদ ৩০০-৬০০ নরওয়েজিয়ান ক্রোনা দিতে হবে। প্রতিষ্ঠান যদি বেসরকারি হয় তাহলে আরো বেশি খরচ পরতে পারে।

আর্টিকেল সূচিপত্র - নরওয়ে যেতে কত টাকা লাগে

  1.  নরওয়ে যেতে কত টাকা লাগে
  2. নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়  - নরওয়ে যেতে কত টাকা লাগে 
  3. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর -নরওয়ে যেতে কত টাকা লাগে  
  4. লেখকের মন্তব্য -  নরওয়ে যেতে কত টাকা লাগে 

১.  নরওয়ে যেতে কত টাকা লাগে  

বাংলাদেশ থেকে  অনেকেই  নরওয়ে কাজ করার জন্য যেতে চায়। প্রায় ৮ থেকে ১০ লক্ষ টাকা খরচ হবে নরওয়ে যেতে হলে। বাংলাদেশের অনেক এজেন্সিগুলো বাংলাদেশ থেকে প্রতি বছর বিভিন্ন দেশে মানুষ প্রেরণ করে থাকে। সেই সকল এজেন্সির মাধ্যমে আপনিও নরওয়ে যেতে পারবেন।  

নরওয়ে যেতে কত টাকা লাগে এই সম্পর্কে অনেকেই জানে না।এ সম্পর্কে জানা উচিত।  কারণ অনেক অসাধু ব্যবসায়ী রয়েছে যারা আপনার কাছ থেকে প্রতারণা করে  অতিরিক্ত অর্থ নেওয়ার চেষ্টা করবে। সুতরাং আপনি  যদি জানেন এই বিষয়ে তাহলে  আপনার কাছ থেকে বেশি অর্থ নিতে পারবে না। তাছাড়া আপনি যে মাধ্যমে যাবেন অথবা যে এজেন্সির মাধ্যমেই  যান না কেন সেই মানুষ এবং সেই এজেন্সি সম্পর্কে  অবশ্যই বিস্তারিত তথ্য জেনে নেবেন।

নরওয়ে যাওয়ার জন্য খরচের পরিমাণ নির্ভর করবে আপনি কোন উদ্দেশ্যে নরওয়ে যাচ্ছেন। আপনি যদি ভ্রমণ করার জন্য নরওয়েকে বেছে নেন তাহলে তাহলে আপনার খরচ পরতে পারে ৩৩৭ ডলার। যদি আপনি সবকিছু বাজেট ফ্রেন্ডলিও করেন তাও মিনিমাম খরচ পরবে ১২৭ ডলারের মতো।স্টুডেন্ট ভিসায় নরওয়ে যেতে খরচ পরবে ৩০০-৬০০নরওয়েজিয়ান ক্রোনা।আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় যান তাহলে খরচ পরবে প্রায় ৬৮১ ডলারের মতো।

বেতন:

নরওয়েতে বিভিন্ন ধরনের কাজ বিদ্যমান। কাজের ধরনের উপর  বিভিন্ন রকম বেতন নির্ধারণ করা হয়ে থাকে। যদি নরওয়েতে ভালো মানের কাজ করতে পারেন, তাহলে আপনি প্রতি মাসে  ২ থেকে ৩ লক্ষ টাকা আয় করতে পারবেন । আর যদি মধ্যম পর্যায়ের  কাজ করেন সে ক্ষেত্রে আপনি  বেতন পাবেন ৭০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত ।

নরওয়ের টাকার মান:

নরওয়ের ১টাকা বাংলাদেশের ১০ টাকা ৩০ পয়সার সমান।যেকোনো সময় নরওয়ের টাকার মান কম বেশি হতে পারে। এই মুদ্রার মান অনেক সময় অনেক বেশি হতে পারে আবার গতকালের তুলনায় অনেক কমও হতে পারে। নরওয়ের মুদ্রার নাম হচ্ছে নরওয়েজিয়ান ক্রোনা।এই মুদ্রার মাধ্যমে নরওয়ের অভ্যন্তরে লেনদেন করা হয়।

নরওয়ের অভ্যন্তরে লেনদেন করার জন্য ব্যাংক নোট ও কয়েন দুটোই রয়েছে। ব্যাংক নোটগুলো হচ্ছে - ৫০,১০০,২০০,৫০০,১০০০ kroner।আর কয়েন নোটগুলো হচ্ছে ১,৫,১০,২০ krone।নরওয়েবাসীরা মুদ্রাকে সাধারণত  ব্যাংক কোড ও সিম্বলের সাহায্যে চিন্হিত করে।

নরওয়ে স্টুডেন্ট ভিসা খরচ :

টিউশন ফি বা সেমিস্টার ফি:-
নরওয়েতে আপনি যদি স্টুডেন্ট ভিসায় যান তাহলে সাধারণত কোন টিউশন ফি লাগে না। তবে সেমিস্টার ফি দিতে হবে আপনাকে এবং এর পরিমাণ হলো প্রায় ৩০০ থেকে ৬০০ নরওয়েজিয়ান ক্রোনা। এগুলো শুধু  কিছু প্রোগ্রাম বা কোর্সের জন্য এবং বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অবশ্যই  টিউশন ফি দিতে হয়। এসব ক্ষেএে ৫১-১০১ মার্কিন ডলার প্রতি সেমিস্টারে একজন স্টুডেন্টের  খরচ হয়।

২.  নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়  - নরওয়ে যেতে কত টাকা লাগে 

নরওয়েতে নাগরিকত্ব পাওয়ার উপায় নিয়ে নিচে আলোচনা করা হলো:
  1. প্রথমতো নরওয়ের নাগরিকত্ব পেতে হলে  নরওয়ে যেতে হবে। আপনি যদি  ৩ মাসের কম সময় অবস্থান করেন তাহলে কোনো প্রকার রেজিষ্ট্রেশন করার দরকার নেই ।  যদি নরওয়েতে ৩ মাসের বেশি সময়ের জন্য কোনো চাকরি, পড়াশোনা কিংবা বসবাসের জন্য  অবস্থান করেন তাহলে আপনাকে  অবশ্যই বাধ্যতামূলক রেজিস্ট্রেশন করতে হবে। দেশটিতে স্থায়ী হওয়ার প্রথম উপায় হলো যেকোনো কাজ খুঁজে নিতে হবে। আপনি দক্ষ কাজ কিংবা অদক্ষ যেকোনো ধরনের  কাজই করতে পারেন।
  2. কাজে যোগদানের পর আপনার  প্রথম কাজ হলো আপনার  মালিকের কাজ থেকে জব অফার লেটার নেওয়া। রেজিস্ট্রেশনের করার জন্য আপনার (ফুল টাইম বাধ্যতামূলক)জব কনট্রাক্ট নিতে হবে। একাধিক জায়গায় কাজ করলেও হবে।দৈনিক ৮ ঘন্টা করে সপ্তাহে ৪০ ঘন্টা কাজ থাকতে হবে সেটা এক বা দুই মালিকেরই হোক না কেন। 
  3. ট্যাক্স কার্ডের আবেদন করতে হবে ।  এটি মালিক বা কোম্পানির কাছ থেকে যোগাড় করুন । আপনি অনলাইনেও আবেদন করতে পারবেন । জব কন্ট্রাক্ট এর সাথে পাসপোর্ট এবং ন্যাশনাল আইডিকার্ড নিয়ে নিকটস্থ ট্যাক্স অফিসে জমা দিতে হবে। 
  4. এই ওয়েবসাইটের মাধ্যমে - www.skatteetaten.no/en ট্যাক্স কার্ড সম্পর্কে জানতে পারবেন। 
  5. এবার পুলিশের সঙ্গে রেজিস্ট্রেশন করতে হবে।এটি আপনি অনলাইনে যেমন- ডিরেকটর অথবা ইমিগ্রেশনের এই ওয়েবসাইটের মাধ্যমে- selfservice.udi.no/en-gb, এবং অফলাইনে গিয়ে সরাসরি পুলিশ স্টেশনে গিয়ে বা পুলিশের ওয়েবসাইটের  www.politiet.no মাধ্যমে। 
  6. রেজিষ্ট্রেশন করার পর পুলিশ আপনাকে একটি সার্টিফিকেট দিবে যা দিয়ে আপনি নরওয়েতে বিজনেস, স্টাডি বা অন্যান্য পারপাসে থাকতে পারবেন। 
উপরোক্ত ধাপগুলি অনুসরণ করে আপনি নরওয়েতে নাগরিকত্ব পেতে পারেন। প্রথমে আপনাকে আইনানুগ পদ্ধতিতে নরওয়েতে আসতে হবে এবং থাকার জন্য অস্থায়ী বসবাসের আবেদন করতে হবে। 
আপনি স্থায়ীভাবে বসবাসের আবেদন করতে পারবেন তিন বছর আইনানুগভাবে থাকার পর।
আপনি স্থায়ীভাবে বসবাসের অনুমোদন থাকলে এবং উচ্চ আয়ের প্রমাণ থাকলে  এবং স্থায়ীভাবে বসবাসের অনুমোদন থাকলে প্রথম অনুমোদনের পর থেকে ৬ বছর পরে আপনি নরওয়েতে  নাগরিকত্বের জন্যে আবেদন করতে পারবেন।

৩. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - নরওয়ে যেতে কত টাকা লাগে

প্রশ্ন ১: নরওয়ের এক টাকা বাংলাদেশের কত টাকা?

উত্তর: নরওয়ের এক টাকা বাংলাদেশের প্রায় ১০ টাকা ৩০ পয়সা।

প্রশ্ন ২: নরওয়ের মুদ্রার নাম কি?

উত্তর: নরওয়ের মুদ্রার নাম নরওয়েজিয়ান ক্রোনা।

প্রশ্ন ৩: নরওয়ে যাওয়ার জন্য কত টাকা খরচ পরতে পারে?

উত্তর: নরওয়ে যাওয়ার জন্য আপনার খরচ পরতে পারে ৮ থেকে ১০ লক্ষ টাকা

৪. লেখকের মন্তব্য - নরওয়ে যেতে কত টাকা লাগে

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম নরওয়ে যেতে কত টাকা লাগে, নরওয়ে টাকার মান,নরওয়ের বেতন,নরওয়ে নাগরিকত্ব পাওয়ার উপায়, নরওয়ে স্টুডেন্ট ভিসা খরচ ইত্যাদি। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন বা পরামর্শ আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন।

এই আর্টিকেলের-
লেখক: মোসা: কবিতা  
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে  । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url