OrdinaryITPostAd

সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক

ইউরোপের অন্যতম একটি দেশ হচ্ছে সার্বিয়া। কাজের ভিসা নিয়ে প্রতিনিয়ত সার্বিয়া পাড়ি জমাচ্ছে হাজারো মানুষ। ওয়ার্ক পারমিট নিয়ে সার্বিয়া যেতে ওয়ার্ক পারমিটটির বৈধতা যাচাই করার জন্য চেক করার প্রয়োজন হয়। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক নিয়ে। সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

আর্টিকেল সূচিপত্র 

১. সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক 

আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসায় সার্বিয়া যান তাহলে প্রথমে আপনার ওয়ার্ক পারমিটটি চেক করে নেওয়া প্রয়োজন। কারণ অনেক কোম্পানি নকল ওয়ার্ক পারমিটও প্রদান করে থাকে। ওয়ার্ক পারমিট চেক করার সুনির্দিষ্ট কোন উপায় নেই। তবে ওয়ার্ক পারমিটের কিছু তথ্য চেক  যেমন  যে কোম্পানি ওয়ার্ক পারমিট দিবে সেই কোম্পানির নাম, মোবাইল নাম্বার, রেজিষ্ট্রেশন নাম্বার, আইডি নাম্বার, ইমেইল এসব চেক করার মাধ্যমে নিশ্চিত হতে পারবেন যে ওয়ার্ক পারমিটটি আসল নাকি নকল। 

এজন্য প্রথমে আপনাকে https:// companywall.rs/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর সার্চ করা অপশনে আপনার ওয়ার্ক পারমিটের রেজিষ্ট্রেশন নাম্বারটি দিন। সার্চ করার পর যদি ওয়েবসাইটে প্রদর্শিত নামের সাথে আপনার ওয়ার্ক পারমিটের কোম্পানির নাম, রেজিষ্ট্রেশন নাম্বার মিলে যায় তাহলে বুঝতে পারবেন আপনার ওয়ার্ক পারমিটি আসল।এভাবেই আপনি আপনার ওয়ার্ক পারমিটটি চেক করে নিতে পারবেন। 

২. সার্বিয়া বেতন কত 

সার্বিয়া ইউরোপের দেশ হওয়ায় এর জীবনমান খুবই উন্নত।সার্বিয়াতে মধ্যপ্রাচ্যের দেশগুলোর তুলনায় বেশি বেতন দেওয়া হয়। ইউরোপের যেকোন দেশে গেলে প্রথম মাসে আপনি ৫০ হাজারের চেয়েও বেশি টাকা বেতন পাবেন। যদি কোন কাজের দক্ষতা নিয়ে সার্বিয়াতে যান সেক্ষেত্রে আপনি ৫০-৬০ হাজার টাকা বেতন পেয়ে থাকবেন।সার্বিয়াতে একজন গাড়ি চালকের বেতন ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা। কাজেই আপনি কত টাকা বেতন পাবেন সেটা নির্ভর করবে আপনার কাজের দক্ষতার উপর। আপনি যদি পড়াশোনার জন্য সার্বিয়াতে যান এবং পড়াশোনার পাশাপাশি পার্টটাইম জব করেন তাহলেও আপনি মাসে ৩০ হাজার টাকার মতো আয় করতে পারবেন। 

৩. সার্বিয়া ভিসা পেতে কত দিন সময় লাগে 

সার্বিয়া কাজের ভিসার জন্য সকল কাগজপএ জমা দেওয়ার পর ভিডিও কলে আপনার সাক্ষাৎ কার নেওয়া হবে। আপনি যখন নগদ অর্থ প্রদান করবেন তখন আপনার সকল ডকুমেন্টস যাচাই-বাছাই শুরু করবে। তারপর দুই - তিন সপ্তাহ পর ওয়ার্ক পারমিট আপনার কাছে কোরিয়ার যোগে পাঠানো হবে। ওয়ার্ক পারমিট পাওয়ার পর আপনার দেশে অবস্থিত নিকটবর্তী কোন এম্বাসিতে ভিসার জন্য জমা দিতে হবে। ৮০ থেকে ১৬০ দিনের মধ্যে আপনি একটি ডি টাইপ ভিসা পেয়ে যাবেন। 

৪. সার্বিয়া থেকে ইতালি যেতে কত টাকা লাগে 

সার্বিয়া থেকে দুই ভাবে ইতালিতে যাওয়া যায়। একটি হলো বৈধ ভাবে আরেকটি হলো অবৈধ ভাবে। সরকারিভাবে সার্বিয়া থেকে ইতালি যেতে খরচ হবে ২ থেকে ৩ লাখ টাকা।আবার যদি ইতালি যাওয়ার জন্য অবৈধ পথ বেছে নেন সেক্ষেত্রে টাকার পরিমাণ নির্ভর করবে দালালের উপর। এ ব্যাপারে দালালের সাথে কথা বলে নিতে হবে। প্রতিনিয়ত হাজারো মানুষ সার্বিয়া থেকে অবৈধ ভাবে ইতালি যাচ্ছে। সবচেয়ে ভালো উপায় হচ্ছে সরকারি ভাবে সার্বিয়া থেকে ইতালি যাওয়া।

৫. সার্বিয়াতে বাঙ্গালিদের কাজের ধরণ

সার্বিয়াতে প্রচুর বাঙ্গালি বিভিন্ন সেক্টরে কর্মরত রয়েছে। চলুন তাহলে জেনে নেই সার্বিয়াতে বাঙ্গালিরা কোন কোন কাজ করে থাকে -
  1. ক্লিনারের কাজ 
  2. কন্ট্রাক্টনের কাজ
  3. মেশিনের কাজ
  4. হোটেলের কাজ
  5. ইলিকট্রিশিয়ান
  6. ড্রাইভার
  7. রেস্তোরাঁর কাজ
  8. পাইপ ফিটিং 
তাছাড়াও আরো বিভিন্ন ক্যাটাগরির কাজ রয়েছে যা সার্বিয়াতে বাঙ্গালিরা করে থাকে। 

৬. বাংলাদেশে সার্বিয়া এম্বাসি 

অনেকেই প্রশ্ন করে থাকে যে বাংলাদেশে সার্বিয়া এম্বাসি আছে কি না।বাংলাদেশে সার্বিয়ার কোন এম্বাসি নেই। আপনার যদি সার্বিয়া যাওয়ার জন্য এম্বাসি ফেস করতে হয় তাহলে আপনাকে ইন্ডিয়া সার্বিয়া এম্বাসি যেতে হবে। আবার আপনি যদি কোন এজেন্সি বা দালালের মাধ্যমে সার্বিয়া যান সেক্ষেত্রে আপনার এম্বাসি ফেস দালালই করে ফেলবে। তখন আপনার কোন টেনশন নিতে হবে না। 

৭. সার্বিয়া কাজের ভিসা খরচ  

সার্বিয়া ইউরোপের দেশ হওয়ায় এদেশে যেতে অনেক টাকা খরচ পরে। একজন নির্মাণ শ্রমিক হিসেবে যদি আপনি সার্বিয়াতে যান সেক্ষেত্রে আপনার ছয় লক্ষ টাকার মতো খরচ হবে। রেস্টুরেন্ট বা হোটেলের কাজে দেশটিতে গেলে ৭ লক্ষ টাকার মতো খরচ পরবে। আবার ড্রাইভার হিসেবে সার্বিয়াতে গেলে ৮ লক্ষ টাকার মতো খরচ হবে। মুলত ভিসা খরচ কত পরবে তা নির্ভর করবে আপনার কাজের ধরণের উপর। সরকারি ভাবে সার্বিয়া যেতে আপনার খরচ অনেক কম পরবে। আবার যদি দালাল বা এজেন্সির  মাধ্যমে যান তাহলে খরচ বেশি পরবে। 

৮.সার্বিয়া ১ টাকা বাংলাদেশের কত টাকা 

সার্বিয়াতে বসবাসরত অনেক বাংলাদেশী জানতে চায় সার্বিয়ান এক টাকা বাংলাদেশের কত টাকা? বাংলাদেশের মুদ্রার নাম যেমন টাকা তেমনি সার্বিয়ার মুদ্রার নাম হচ্ছে সার্বিয়ান দিনার। প্রতিনিয়ত টাকার রেট উঠানামা করে। সার্বিয়ান ১ দিনার বাংলাদেশের ০.৯৮ পয়সা।সার্বিয়ান ১০০ দিনার বাংলাদেশের ৯৮.৪৫ টাকা। 

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: সার্বিয়াতে একজন গাড়ি চালকের বেতন কত?

উত্তর: সার্বিয়াতে একজন গাড়ি চালকের বেতন ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকা। 

প্রশ্ন ২: বাংলাদেশে কি সার্বিয়া এম্বাসি রয়েছে? 

উত্তর: না, বাংলাদেশে সার্বিয়ার কোন এম্বাসি নেই। 

প্রশ্ন ৩: সরকারি ভাবে সার্বিয়া থেকে ইতালি যেতে কত টাকা খরচ পরবে? 

উত্তর: সরকারি ভাবে সার্বিয়া থেকে ইতালি যেতে ২ থেকে ৩ লক্ষ টাকার মতো খরচ পরবে। 

প্রশ্ন ৪: সার্বিয়া ভিসা পেতে কত দিন লাগে? 

উত্তর: সার্বিয়া ভিসা পেতে ৮০ থেকে ১৬০ দিন সময় লাগবে। 

প্রশ্ন ৫: সার্বিয়া ওয়ার্ক পারমিট পেতে কত দিন লাগে? 

উত্তর: সার্বিয়া ওয়ার্ক পারমিট পেতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে। 

প্রশ্ন ৬: সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক করার ওয়েবসাইট কোনটি ? 

উত্তর: সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক করার ওয়েবসাইট হচ্ছে https:// companywall.rs/।

১০. লেখকের মন্তব্য 

আজকের এই আর্টিকেলে সার্বিয়ার বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আর্টিকেল পড়ে একটু হলেও উপকৃত হয়েছেন। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করতে ভুলবেন না। এরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট The Du Speech। ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url