OrdinaryITPostAd

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

এক দেশ থেকে অন্য দেশে ভ্রমণে যেতে হলে প্রথমে প্রয়োজন একটি ভিসার। ভিন্ন ভিন্ন কাজের জন্য ভিন্ন ভিন্ন ভিসা নিয়ে বিদেশ যেতে হয়। ভ্রমণের জন্য যে ভিসার প্রয়োজন তা হচ্ছে টুরিস্ট ভিসা। আজকের আর্টিকেলে আলোচনা করব ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী নিয়ে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়ুন।

এছাড়াও আরো আলোচনা করব - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কত দিন লাগে, ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ, ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন, ইন্ডিয়ান টুরিস্ট ভিসা প্রসেসিং,ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক, ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
উত্তর ধাপ ০১. ইন্ডিয়ান টুরিস্ট ভিসার ফি বাংলাদেশীদের জন্য  কত হবে তা নির্ভর করে আপনি কত দিনের জন্য টুরিস্ট ভিসা বানাবেন তার উপর। 
উত্তর ধাপ ০২. ইন্ডিয়ান সরকার সিঙ্গেল-এন্ট্রি এবং মাল্টিপল-এন্ট্রি দুইভাবেই টুরিস্ট ভিসা প্রদান করে থাকে। সিঙ্গেল-এন্ট্রি টুরিস্ট ভিসার দাম প্রায় $155,এবং মাল্টিপল-এন্ট্রি ভিসার দাম হচ্ছে $150 থেকে $320 এর মধ্যে।

আর্টিকেল সূচিপত্র - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

  1. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  2. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কত দিন লাগে   - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  3. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  4. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন  - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  5. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা প্রসেসিং - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  6. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক  - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  7. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট  - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী
  9. লেখকের মন্তব্য - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

১.ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী 

বাংলাদেশের অধিকাংশ মানুষ পর্যটন স্থান হিসেবে ভারতকে পছন্দ করে এবং তাদের একটি কমন প্রশ্ন হচ্ছে বাংলাদেশীদের টুরিস্ট ভিসা ফি কত?

বর্তমানে বিশ্বে ডলারের রেট বাড়ার কারণে সকল জিনিসপত্রের দাম যেমন বেড়েছে ঠিক তেমনি ভিসার দামও বেড়েছে।ইন্ডিয়ান টুরিস্ট ভিসার দাম কত হবে তা নির্ভর করবে আপনি কত দিনের জন্য টুরিস্ট ভিসা বানাবেন তার উপর। ভারত সরকার টুরিস্ট ভিসা  সিঙ্গেল-এন্ট্রি এবং মাল্টিপল-এন্ট্রি উভয়ভাবেই প্রদান করে থাকে।একটি সিঙ্গেল-এন্ট্রি টুরিস্ট ভিসার দাম প্রায় $155, এবং মাল্টিপল-এন্ট্রি টুরিস্ট ভিসার দাম হতে পারে প্রায় $150 থেকে $320 এর মধ্যে।

২. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পেতে কত দিন লাগে  - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পাওয়ার জন্য ভিসা আবেদন করে সকল ডকুমেন্টস জমা দেওয়ার পর কিছুদিন আপনাকে অপেক্ষা করতে হবে। সাধারণত টুরিস্ট ভিসা  আবেদনের ৭ থেকে ১৫ দিনের মধ্যে ভিসা পাওয়া যায়। তবে যদি কোনো কারিগরি সমস্যা বা ভিসা অফিসের অধিক চাপ থাকে সে ক্ষেত্রে ভিসা পেতে দেরি হতে পারে। তাছাড়া আপনার টুরিস্ট ভিসা ৭ দিনের মধ্যেই হাতে পেয়ে যাবেন।

৩. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

বাংলাদেশ থেকে বিশ্বের অন্য যেকোনো দেশে যেতে  আপনার খরচ হতে পারে প্রায় ৩ থেকে ৭ লাখ টাকা বা তারও উপরে । কিন্তু ভারত ও বাংলাদেশ পাশা-পাশি অবস্থিত দেশ হওয়ার কারণে টুরিস্ট ভিসা খরচ খুবই কম।ইন্ডিয়ান টুরিস্ট ভিসা মাত্র কয়েক হাজারের মধ্যেই বানানো সম্ভব। সব মিলিয়ে আপনার ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য  খরচ পরবে প্রায় ৫০০০ টাকা।যদিও টুরিস্ট ভিসার খরচ একই তবুও আপনি যদি আকাশ পথ বা  স্থল পথ যাতায়াতের জন্য বেছে নেন তাহলে খরচ হবে ভিন্ন।বাংলাদেশের যেকোনো বিভাগ থেকে আপনি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা বানিয়ে নিতে পারবেন।

৪. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন  - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

প্রায় সকল প্রকার ভিসার আবেদন অনলাইনে করা হয়। ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আবেদনও অনলাইনে করতে হবে। কোনো একটি ভালো এজেন্সির মাধ্যমে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা বানাতে পারবেন। ভিসা আবেদন যেসকল শর্ত রয়েছে সেগুলো মেনে নিতে হবে। ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন http://www.ivacbd.com/ এই ওয়েবসাইটের মাধ্যমে করতে পারেন এবং ভিসা আবেদন ফি https://payment.ivacbd.com এই ওয়েবসাইটের মাধ্যমে জমা দিতে পারবেন ।

৫. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা প্রসেসিং - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

ইন্ডিয়ান টুরিস্ট ভিসায় ইন্ডিয়া যাওয়ার জন্য আপনাকে প্রথমে ভালো কোনো এজেন্সির মাধ্যমে টুরিস্ট ভিসার  আবেদন করতে হবে। টুরিস্ট ভিসা প্রসেসিং করার সময় আপনাকে খেলার রাখতে হবে আপনার জমা দেওয়া সকল ডকুমেন্টস যেন সঠিক হয়। নয়তো ভিসা পেতে দেরি হতে পারে।আবেদন করার ৭ থেকে ১০ দিন আপনাকে অপেক্ষা করতে হবে ভিসা পাওয়ার জন্য। তারপর আপনার ভিসা রেডি হয়ে গেলে আপনাকে এসএমএস বা কল করে জানিয়ে দেওয়া হবে। আপনি তখন আপনার টুরিস্ট ভিসাটি সংগ্রহ করতে পারবেন। 

৬. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

প্রায় সকল দেশের ভিসা চেক করার নিয়ম একই। টুরিস্ট ভিসার ক্ষেত্রেও তা ব্যতিক্রম নয়। আপনি চাইলে সকল দেশের ভিসাই পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন।ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক করার জন্য আপনাকে  ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার বা IVAC ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার পর ভিসা আবেদন ট্র্যাগ নামে একটি অপশন দেখতে পাবেন। এই অপশনে ক্লিক করবেন। 

এবার নতুন একটি পেজে আপনাকে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি আরো  দুইটা অপশন পাবেন। দুটি অপশন থেকে Regular Visa Application অপশনটি সিলেক্ট করে ক্লিক করবেন।তারপর ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক করার পেজে নিয়ে যাবে। এবার আপনাকে ক্যাপচা কোড এবং পাসপোর্ট নান্বার দিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এবার আপনাকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসার সকল তথ্য দেখাবে। এভাবেই আপনি আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা চেক করতে পারবেন। 

৭. ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

সর্বশেষ আপডেট অনুযায়ী ইন্ডিয়ান টুরিস্ট ভিসা পুনরায় চালু হয়েছে। করোনা কালীন সময়ে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা বন্ধ ছিলো কিন্তু অন্যান্য ক্যাটগরির ভিসা চালু ছিলো। যদিও বাংলাদেশীরা টুরিস্ট ভিসা নিয়ে ইন্ডিয়া যেতে পারবে তবুও কিছু শর্ত মানতে হবে যেমন:
  1. যদি বাংলাদেশীদের টুরিস্ট ভিসার মেয়াদ থাকেও তবুও তাদেরকে আবার নতুন করে ভিসা নিতে হবে।
  2. বাংলাদেশীরা ৩০ দিনের মধ্যে টুরিস্ট ভিসা পেয়ে যাবে। 
  3. নাগরিকদের করোনা ভাইরাস প্রতিরোধের জন্য সকল ধরণের নিয়ম কানুন মেনে চলতে হবে। 
ব্যাক্তিগতভাবে যে কেউ ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবে। ভিসা তৈরির দাম ও খরচ আগের মতোই রয়েছে এবং নতুন কোনো ডকুমেন্টসও সংযুক্ত করা হয়নি। 

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

প্রশ্ন ১: টুরিস্ট ভিসা পেতে কতদিন সময় লাগে?

উত্তর: সাধারণত টুরিস্ট ভিসা ৭ থেকে ১৪ দিনের মধ্যে পাওয়া যায়।

প্রশ্ন ২:ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদনের ওয়েবসাইটেট নাম কি?

উত্তর: ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদনের ওয়েবসাইট হচ্ছে http://www.ivacbd.com/

প্রশ্ন ৩: ইন্ডিয়ান টুরিস্ট ভিসা কোন ওয়েবসাইটের মাধ্যমে চেক করা যায়?

উত্তর: ইন্ডিয়ান টুরিস্ট ভিসা 'ইন্ডিয়ান ভিসা এপ্লিকেশন সেন্টার ' এই ওয়েবসাইটে প্রবেশ করলেই চেক করতে পারবেন। 

৯. লেখকের মন্তব্য - টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম ইন্ডিয়ান টুরিস্ট ভিসা ফি ফর বাংলাদেশী নিয়ে। আর্টিকেল পড়ে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এইরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত ভিজিট করুন  আমাদের ওয়েবসাইট The Du Speech। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url