OrdinaryITPostAd

ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায়

বর্তমানে ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসার গেজেট প্রকাশ করা হয়েছে কৃষিসহ বিভিন্ন খাতের জন্য। অনেকেই ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানতে চায়। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় নিয়ে। ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানতে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।


সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 
উত্তর ধাপ ০১. ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার একমাত্র উপায় হচ্ছে নিয়োগকর্তা। অর্থাৎ কৃষি, হোটেল অথবা নির্মাণ কাজের মালিক তার কোম্পানির কর্মীর প্রয়োজন অনুযায়ী সরকারের একটি নির্দিষ্ট দপ্তরে আবেদন করবে। 
উত্তর ধাপ ০২. আগামী ১২ ডিসেম্বর থেকে ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার জন্য বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের নাগরিকরা আবেদন করতে পারবেন। 
উত্তর ধাপ ০৩. আপনার আবেদন যাচাই- বাচাই করে আপনি যদি নির্বচিত হন তাহলে  আপনাকে ইতালি যাওয়ার সকল প্রস্তুতির জন্য অবহিত করা হবে। 

আর্টিকেল সূচিপত্র - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

  1. স্পন্সর ভিসা কি
  2. ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায়
  3. ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসার আবেদন
  4. ইতালির স্পন্সর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  5. ইতালির কৃষি ভিসা 
  6. ইতালির মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার জন্য ভাষা ও কারিগরি দক্ষতা 
  7. মৌসুমী ও স্পন্সর ভিসায় ইতালি যাওয়ার সতর্কতা 
  8. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  
  9. লেখকের মন্তব্য

১. স্পন্সর ভিসা কি  - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

স্পন্সর ভিসা হলো ইতালিতে কোনো রকমের ঝুঁকি ছাড়া বৈধভাবে প্রবেশ করা। ইতালি সরকার স্পন্সর ভিসার মাধ্যমে প্রতি বছর ফ্রেব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত ইতালিতে কর্মী নিয়োগ দিয়ে থাকে । স্পন্সর ভিসা হচ্ছে এমন একটি মাধ্যম যার মাধ্যমে আপনি ইতালিতে বৈধভাবে এবং সঠিক নিয়মে ওয়ার্ক পারমিট ভিসায় কাজ করতে পারবেন।আপনি যদি ইতালিতে বৈধভাবে যেতে চান তাহলে অবশ্যই স্পন্সর ভিসা বা সিজনাল -নন সিজনাল ভিসা নিয়ে যেতে হবে। 

২. ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায়  

ইতালির বিভিন্ন খাতে রয়েছে শ্রমশক্তির ঘাটতি। এই ঘাটতি মেটানোর জন্য ইতালি মৌসুমী ও স্পন্সর ভিসার আয়োজন করে থাকে। ৩ অক্টোবর এই সম্পর্কিত গেজেট প্রকাশ করা হয়।গেজেট অনুযায়ী মোট ৪ লাখ ৫২ হাজার বিদেশি কর্মী ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে ইতালি আসতে পারবে। গ্যাজেটটি শ্রম ও সামাজিক পরিকল্পনা বিষয়ক মন্ত্রণালয়ে প্রকাশিত হয়েছে। 

ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসায় যাওয়ার জন্য অধিকাংশ আবেদনকারীরা বেসরকারি এজেন্সিগুলোতে যান। তবে এটা অবশ্যই খেয়াল রাখতে হবে যে মধ্যপ্রাচ্য বা অন্যান্য দেশে যত সহজে যাওয়া যায় ইতালিতে এত সহজে যাওয়া যায় না। কারণ এজেন্সিগুলো থেকে আবেদন করা যায় না। ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসায় যাওয়ার একমাত্র উপায় হচ্ছে নিয়োগকর্তা। ইতালিতে কৃষি, হোটেল -রেঁস্তোরা বা নির্মাণ কাজের মালিক যার প্রতিষ্ঠানের জন্য কর্মী প্রয়োজন সেক্ষেত্রে তিনি আবেদনকারীর সকল তথ্য ও ইতালির সরকারি নিয়ম অনুসরণ করে একটি নির্দিষ্ট দপ্তরে আবেদন করবে।আপানার আবেদন যাচাই -বাছাই করে কনফার্ম হলে নিয়োগকর্তা ভিসাসহ সকল প্রস্তুতির জন্য অবহিত করবে। এভাবেই আপনি ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসায় যেতে পারবেন।

৩. ইতালির মৌসুমী ও স্পন্সর ভিসার আবেদন  - ইতালির মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

ইতালিতে স্পন্সর ভিসা আবেদন করার একমাত্র উপায় হচ্ছে নিয়োগকর্তা কর্তৃক আবেদন করা। তাছাড়া সরাসরি আবেদন করার কোনো সুযোগ নেই ।তবে মৌসুমী ভিসার আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট লিংক থেকে আবেদন করতে পারবেন। 

 গুরুত্বপূর্ণ টিপস :

  1. অ-মৌসুমী বা নন সিজনাল ভিসায় তারাই আবেদন করতে পারবেন যাদের দেশের সাথে ইতালির বিশেষ সহযোগিতা চুক্তি আছে, আগামী ২ ডিসেম্বর থেকে এই আবেদন শুরু হবে।ইতালির সাথে সহযোগিতা চুক্তিতে থাকা দেশগুলো হচ্ছে ভারত,বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ প্রায় ৩৫টি দেশ। 
  2. আবার যেসব দেশের সঙ্গে ইতালির চুক্তি নেই সেসব দেশের নাগরিকরা স্পন্সর ভিসায় বা অ-মৌসুমী বা নন-সিজনাল ভিসার আবেদন শুরু করতে পারবেন আগামী ৪ ডিসেম্বর থেকে। 
  3. কৃষিসহ বিভিন্ন কাজের মৌসুমী ভিসায় আপনি যদি ইতালিতে আসতে চান তাহলে ১২ ডিসেম্বর থেকে আবেদন করতে পারবেন। বাংলাদেশসহ দক্ষিণ এশীয়ার সকল দেশ উক্ত তারিখ থেকে আবেদন করতে পারবেন। 

৪. ইতালির স্পন্সর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপএ - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

স্পন্সর ভিসায় ইতালি যাওয়ার জন্য আপনার কতগুলো কাগজপএের প্রয়োজন হবে সেগুলো দূতাবাসের মাধ্যমে জমা দিতে হবে। 
  • পাসপোর্টের ফটোকপি (মেয়াদ হতে হবে ৬ মাস পর্যন্ত)
  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি 
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ছবি (৪ কপি)
  • আপনি যদি বিদেশে কর্মরত থাকেন তার প্রমাণপএ
  • ইতালিয় ভাষায় পারদর্শীতার প্রমাণপএ 
উল্লেখযোগ্য কাগজপএগুলো জমা দেওয়ার সময় আপনার ডকুমেন্টসে কোনো ভুল আছে কি না দেখে নিতে হবে। যদি থাকে তাহলে জমা দেওয়ার পূর্বেই সঠিক করতে হবে। 

৫. ইতালির কৃষি ভিসা - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

বর্তমানে ইতালিতে কৃষি ভিসা খোলা আছে। বাংলাদেশ থেকে কৃষি ভিসায় অনেক মানুষই ইতালিতে যেতে চায়।আপনার যদি কৃষি কাজের দক্ষতা থাকে তাহলে আপনি কৃষি ভিসায় ইতালি যেতে পারবেন।ইতালি সরকার কৃষি কাজের উন্নত করার লক্ষ্যে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লোক নিয়োগ দিয়ে থাকে। কৃষি ভিসার আবেদন করার জন্য আপনাকে https://www.schengenvisainfo.com/italy/visa/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের মাধ্যমে আপনি কৃষি ভিসার জন্য আবেদন করতে পারবেন।এরপর আবেদন ফরম প্রিন্ট করে নিতে হবে।  সবকিছু সঠিক তথ্য দিয়ে পূরণ করে ইতালির দূতাবাসে ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

৬. ইতালির মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার জন্য ভাষা ও কারিগরি দক্ষতা  - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

আপনি যদি যথাযথ নিয়োগকর্তার মাধ্যমে আবেদন করতে পারেন তাহলে আপনি যে ধরনের কাজের জন্য ইতালি যাচ্ছেন সেই কাজের উপরে আপনার পর্যাপ্ত কারিগরি দক্ষতা থাকতে হবে। এবং আপনাকে  ন্যূনতম ইতালিয় ভাষা জানা থাকতে হবে। যেমন— কেউ যদি নির্মাণ খাতে সাধারণ দক্ষ হয়ে থাকে এবং তিনি যদি ইতালিতে আসতে আগ্রহী হন তাহলে তাকে ইতালির আবহাওয়া এবং নির্মাণখাতের কাজের পরিবেশ সম্পর্কে জানতে হবে এবং সেই অনুযায়ী মানসিক প্রস্তুতি নিতে হবে ।অনেকে আবার ইতালি যাওয়ার পরে অবৈধ হয়ে পরে। এতে করে তার বৈধতা ফিরে পেতে অনেক সময় লাগে এবং অনেক সময় নিজ দেশেও পাঠিয়ে দেওয়া হয়।

৭. মৌসুমী ও স্পন্সর ভিসায় ইতালি যাওয়ার সতর্কতা - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসায় যাওয়ার সময় বেতনের পরিমাণ এবং সকল তথ্য যাচাই না করেই ১০ থেকে ১৫ লাখ টাকার বিনিময়ে চুক্তিবদ্ধ হয়ে যান। এর ফলে দেখা যায় যে,যেই পরিমাণ টাকার বিনিময়ে তারা ইতালিতে এসেছেন, তা তার প্রায় সারা বছরের বেতন বা তারও থেকে কম।এমন অনেক অসাধু ব্যবসায়ী রয়েছেন যাদের কোম্পানিতে কোনো কর্মী লাগবে না তা সত্বেও শুধুমাত্র মৌসুমী মুনাফা লাভের উদ্দেশ্যে বিভিন্ন দেশের লোকজনকে ভিসা দিয়ে থাকে। 

সাধারণত একটি মৌসুমি ভিসার মেয়াদ হয়ে থাকে মাত্র ছয় মাস।এত কম সময় হওয়ার কারণে একজন ব্যাক্তি তার কর্মঘন্টার বাইরে দ্বিগুণ কাজ করেও যত টাকা দিয়ে বিদেশ এসেছেন তার অর্ধেকও আয় করা সম্ভব হয়ে উঠে না। এছাড়া অনেক শ্রমিককে এমনও বলা হয় যে তারা যেন ভিসার মেয়াদ শেষ হওয়ার পর ইউরোপের বিভিন্ন দেশে পালিয়ে যায়। এতে অনেকেই বিপদের মুখে পরে। সুতরাং ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসায় আসার সময় আপনাকে ভালে করে সবকিছু যাচাই -বাছাই করে নেওয়া উচিত।

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

প্রশ্ন ১: ইতালির মৌসুমী ভিসার মেয়াদ কতদিন?

উত্তর: ইতালির মৌসুমী ভিসার মেয়াদ হচ্ছে ৬ মাস।

প্রশ্ন ২: ইতালির স্পন্সর ভিসাতে কোন সময় কর্মী নিয়োগ দেওয়া হয়? 

উত্তর: প্রতি বছর ফে্ব্রুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত সময়ে ইতালিতে স্পন্সর ভিসায় কর্মী নিয়োগ দেওয়া হয়।

প্রশ্ন ৩: ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার একমাত্র উপায় কি?

উত্তর: ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার একমাত্র উপায় হচ্ছে নিয়োগকর্তা কর্তৃক ভিসার জন্য আবেদন করা।

৯. লেখকের মন্তব্য - ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম ইতালিতে মৌসুমী ও স্পন্সর ভিসা পাওয়ার উপায় সম্পর্কে। আর্টিকেল পড়ে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এইরকম আরো গুরুত্বপূর্ণ তথ্যসমৃদ্ধ আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করুন।ধন্যবাদ। 

এই আর্টিকেলের-


লেখক: মোসা: কবিতা  
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: কবিতা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url