OrdinaryITPostAd

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ ২০২৪ [আপডেট]

মালদ্বীপ হচ্ছে দক্ষিণ এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র।দেশটি ছোটো হলেও দেশটিতে রয়েছে কাজের বিশাল সম্ভাবনা। এজন্য অনেক প্রবাসীরাই জানতে চায় মালদ্বীপে নতুন ভিসা প্রক্রিয়াকরণ সম্পর্কে। বর্তমানে মালদ্বীপে বাংলাদেশ কর্মী ভিসার নতুন প্রক্রিয়াকরণ শুরু হয়েছে। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ নিয়ে। মনোযোগ দিয়ে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব - মালদ্বীপ যেতে কত টাকা লাগে, মালদ্বীপ যাওয়ার ডকুমেন্টস, মালদ্বীপ বেতন কত, মালদ্বীপ টুরিস্ট ভিসার দাম কত, মালদ্বীপ নতুন ভিসা পাওয়ার যোগ্যতা, মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের কত টাকা। 

আর্টিকেল সূচিপত্র 

১. মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

আন্তর্জাতিক শ্রমবাজার গুলোর মধ্যে মালদ্বীপ বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার। মালদ্বীপের শ্রমবাজার ৪ বছর বন্ধ ছিলো। চার বছর পর মালদ্বীপ বাংলাদেশের জন্য নতুন ঘোষণা দিলো যে মালদ্বীপ বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগ দিবে। হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় ১৭ ই ডিসেম্বর এই তথ্যটি জানিয়েছেন।

বাংলাদেশী শ্রমিক নিতে এখন দেশটির আর কোনো বাধা নেই।আরো বলেছেন অন্য যেসব দেশ থেকে শ্রমিক দিশটিতে নেওয়া হতো সকল দেশের শ্রমিক নিয়োগ স্থগিত করেছে এবং শুধু মাএ বাংলাদেশ থেকে শ্রমিক নিবে। যারা মালদ্বীপ যেতে চায় এটা তাদের জন্য একটি সুখবর। মালদ্বীপ যাওয়ার জন্য যাদের ডকুমেন্টস অনলাইন সিস্টেমে আপলোড করা হয়েছে তাদের তথ্যাবলী প্রক্রিয়াকরণ শুরু হয়েছে। 

২. মালদ্বীপ যেতে কত টাকা লাগে 

বাংলাদেশ থেকে মালদ্বীপ যেতে আপনার খুব বেশি টাকার প্রয়োজন হবে না।মালদ্বীপ যেতে বিমান ভাড়া, থাকা খাওয়া নিশ্চিত করেই যেতে হবে। সরাসরি বৈধ পাসপোর্ট নিয়েই বাংলাদেশ থেকে মালদ্বীপে যেতে পারবেন।আপনি যদি ভিসাসহ ১ সপ্তাহ থাকতে চান তাহলে আপনার খরচ হবে ১ লক্ষ থেকে দেড় লক্ষ টাকা।আবার যদি ওয়ার্ক পারমিট নিয়ে মালদ্বীপ যান সেক্ষেত্রে আপনি সর্বোচ্চ ৬ বছর পর্যন্ত থাকতে পারবেন এবং খরচ হবে ২ থেকে ৩ লক্ষ টাকা। মূলত মালদ্বীপ যেতে কত টাকা লাগবে সেটা নির্ভর করবে আপনি কোন ভিসায় যাবেন তার উপর। 

৩. মালদ্বীপ যাওয়ার ডকুমেন্টস 

মালদ্বীপ ভিসা করার জন্য আপনার অবশ্যই কিছু ডকুমেন্টস প্রয়োজন। আসুন তাহলে এক নজরে প্রয়োজনীয় কাগজপএ গুলো সম্পর্কে জেনে নেই। 
  1. পাসপোর্ট (পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ৬ মাস হতে হবে)
  2. জাতীয় পরিচয় পত্র বা বিজনেস কার্ড বা স্টুডেন্ট আইডি কার্ড বা জন্ম নিবন্ধন 
  3. ছবি
  4. মেডিকেল রিপোর্ট 
  5. করণা ভ্যাকসিনের সার্টিফিকেট
  6. ব্যাংক স্টেটমেন্ট 
  7. কাজের অভিজ্ঞতার প্রমাণপএ
  8. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট 

৪. মালদ্বীপ বেতন কত  

মালদ্বীপ গিয়ে আপনি কত টাকা বেতন পাবেন তা নির্ভর করে থাকবে আপনার কাজের উপর।তবে প্রতি মাসে আপনি মোটামুটি ভালো টাকাই ইনকাম করতে পারবেন। মালদ্বীপে আপনি যদি ভালো কোনো কাজ করেন তাহলে মাসিক ৩০ থেকে ৪০ হাজার টাকা আয় করতে পারবেন।তবে আপনি যদি সাধারণ কোনো কাজ করেন তাহলে বেতনের পরিমাণ তুলনামূলক কম হয়ে থাকবে।এজন্য মালদ্বীপ যাওয়ার আগে একটু ভেবে চিন্তে বেতন সম্পর্কে অবগত হয়ে যাবেন।যদি স্টুডেন্ট ভিসায় মালদ্বীপ যান তাহলে মাসিক ৫০ হাজার টাকা আয় করতে পারবেন। আবার ড্রাইভিং ভিসায় ৭০ হাজার থেকে ৯০ হাজার পর্যন্ত ইনকাম করতে পারবেন। 

৫. মালদ্বীপ টুরিস্ট ভিসার দাম কত 

মালদ্বীপে টুরিস্ট ভিসায় যেতে আপনার তেমন বেশি খরচ পরবে না। একজনের টুরিস্ট ভিসা খরচ পরবে ১০ হাজার টাকা। টুরিস্ট ভিসায় ৩০ থেকে ৬০ দিন মালদ্বীপে থাকতে পারবেন।তবে আপনি যদি ভিসার মেয়াদ বাড়াতে চান তাহলে আরো ১০ হাজার টাকা যোগ করতে হবে। ভিসার দাম কম হলেও বিমান ভাড়া সহ আনুষঙ্গিক খরচ মিলিয়ে আপনার খরচ পরবে দুই থেকে তিন লক্ষ টাকা।মোট কথা আপনি যদি টুরিস্ট ভিসায় মালদ্বীপে গিয়ে  এক মাসের মধ্যে ফেরত আসতে চান তাহলে আপনার বাজেটে ৬ থেকে ৮ লক্ষ টাকা রাখতে হবে। আর আপনি যদি বিমান ভাড়া কমাতে চান তাহলে তাহলে আগেই টিকিট বুকিং করে রাখুন।

৬. মালদ্বীপ নতুন ভিসা পাওয়ার যোগ্যতা

বর্তমানে মালদ্বীপে কাজ পাওয়া কঠিন কোনো ব্যাপার নয়।কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণের মাধ্যমে ভিসা পাওয়া খুবই সহজ যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে মালদ্বীপে যান। আপনি যদি মালদ্বীপ যাওয়ার আগেই মালদ্বীপে কোন কোন কাজের দক্ষতা বেশি তা জেনে নেন তাহলে ভালো টাকা আয় করতে পারবেন। যেমন- ড্রাইভিং,শেফের কাজ ইত্যাদি। এসব কাজে দক্ষতা অর্জন আপনাকে ভালো টাকা আয় করতে সাহায্য করবে।  

৭. মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের কত টাকা

প্রতিনিয়ত অনেক মানুষ মালদ্বীপে ভ্রমণের উদ্দেশ্যে গিয়ে থাকে। এজন্য বাংলাদেশের টাকা পরিবর্তন করে মালদ্বীপের টাকা নিতে হয়। আবার মালদ্বীপে বসবাসরত অনেকে মালদ্বীপের টাকা বাংলাদেশে পাঠাতে হয়। টাকার রেট প্রতিনিয়ত উঠানামা করে। বর্তমান রেট অনুযায়ী মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের ৭.১৬ টাকা। মালদ্বীপের মুদ্রার নাম রুফিয়া। মালদ্বীপের এক হাজার টাকা বাংলাদেশের ৭১৬২.৯৮ টাকা। 

৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: ওয়ার্ক পারমিট নিয়ে মালদ্বীপ যেতে কত টাকা খরচ হবে? 

উত্তর: ওয়ার্ক পারমিট নিয়ে মালদ্বীপ যেতে দুই থেকে তিন লক্ষ টাকা খরচ হবে। 

প্রশ্ন ২: মালদ্বীপের মুদ্রার নাম কি?

উত্তর: মালদ্বীপের মুদ্রার নাম হচ্ছে রুফিয়া।

প্রশ্ন ৩: মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের কত টাকা? 

উত্তর: মালদ্বীপের ১ টাকা বাংলাদেশের ৭.১৬ টাকা। 

প্রশ্ন ৪: মালদ্বীপের টুরিস্ট ভিসার দাম কত?

উত্তর: মালদ্বীপের টুরিস্ট ভিসার দাম হচ্ছে ১০ হাজার টাকা।

প্রশ্ন ৫: স্টুডেন্ট ভিসায় মালদ্বীপে বেতন কত?

উত্তর: স্টুডেন্ট ভিসায় মালদ্বীপে বেতন হচ্ছে ৫০ হাজার টাকা। 

প্রশ্ন ৬: ড্রাইভিং ভিসায় মালদ্বীপ বেতন কত? 

উত্তর: ড্রাইভিং ভিসায় মালদ্বীপে ৭০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। 

৯. লেখকের মন্তব্য 

আমাদের আজকের এই আর্টিকেলে মালদ্বীপের ভিসা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আপনার যদি প্রবাস যাওয়ার ইচ্ছা থাকে তাহলে মালদ্বীপকে বেছে নিতে পারেন। আশা করি আর্টিকেলটি পড়ে একটু হলেও উপকৃত হয়েছেন। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, পরামর্শ কিংবা প্রশ্ন আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকম ভিসা বিষয়ক আরো গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের ওয়েবসাইট The Du Speech ভিজিট করতে পারেন। ধন্যবাদ। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url