OrdinaryITPostAd

ঢাকা টু কক্সবাজার ট্রেন ভাড়া তালিকা ও সময়সূচী ২০২৩

 

রেলপ্রেমিদের কাছে ঢাকা টু কক্সবাজার রেল সংযোগ একটি বহুল প্রতীক্ষিত পাওয়া। চলতি মাসেই দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর থেকেই ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ নিয়ে সকলেই জানতে আগ্রহী হয়েছেন। তাই উদ্বোধনের সাথে সাথেই ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ চূড়ান্ত করেছে রেলওয়ে মন্ত্রণালয়। আজকের আর্টিকেলে আমরা ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। 


 আর্টিকেলের সূচিপত্র 


১.ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ সম্পর্কে বাংলা নিউজকে দেওয়া রেলের একটি সূত্র মতে ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া কত তা নিয়ে আর্টিকেলের এই অংশে আমরা আলোচনা করব। 

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের ভাড়া : ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে আদায়যোগ্য বানিজ্যিক ভাড়ার দূরত্ব ৫৩৫ কিলোমিটার। এই রুটে চলাচলকারী সব ট্রেনের জন্য দূরত্ব অনুযায়ী ভাড়া নির্ধারণ করেছে রেল কতৃপক্ষ। তবে আন্তনগর, মেইল, কমিউটার বিভিন্ন শ্রেনীর জন্য ভাড়া ভিন্ন ভিন্ন হবে। 

ঢাকা থেকে কক্সবাজার আন্তনগর ট্রেনের ভাড়া - 
  • শোভন শ্রেণীর ভাড়া : ৪২০ টাকা।
  • শোভন চেয়ারের ভাড়া: ৫০০ টাকা। 
  • ১ম চেয়ার/ সীটে ভাড়া (ভ্যাটসহ) : ৬৭০ টাকা।
  • ১ম বার্থের ভাড়া (ভ্যাটসহ) : ১০০০ টাকা।
  • স্নিগ্ধা শ্রেনীর ভাড়া (ভ্যাটসহ) : ৯৬১ টাকা।
  • এসি সীট শ্রেণীর ভাড়া : ১১৫০ টাকা।
  • এসি বার্থ শ্রেণীর ভাড়া (ভ্যাটসহ): ১৭২৫ টাকা।
এই রুটে প্রথম যে আন্তনগর ট্রেনটি চলাচল করবে সেটি বিরতিহীন হওয়ায় এই ভাড়ার সঙ্গে "নন-স্টপ-চার্জ" আরও ১০% যুক্ত করে ভাড়া নির্ধারণ করা হবে বলে রেলওয়ে সূত্র জানিয়েছে। বর্তমানে ঢাকা থেকে চট্টগ্রাম পথে সূবর্ণ এক্সপ্রেস, মহানগনর প্রভাতী/ গোধূলি এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, তূর্ণা এক্সপ্রেস ইত্যাদি আন্তনগর ট্রেন গুলোর ভাড়ার সাথে সামঞ্জস্য রেখে অতিরিক্ত পথের ভাড়া যুক্ত করে নীট ভাড়ার তালিকা রদান করা হয়েছে।

ঢাকা থেকে কক্সবাজার মেইল ট্রেনের ভাড়া-
  • ২য় (সাধারন) শ্রেণীর ভাড়া : ১২৫ টাকা।
  • ২য় (মেইল/ এক্সপ্রেস) ভাড়া : ১৭০ টাকা।
  • কমিউটার ট্রেনের ভাড়া : ২১০ টাকা।
  • সুলভ শ্রেণীর ভাড়া : ২৫০ টাকা।
  • শোভন শ্রেণীর ভাড়া : ৪২০ টাকা।
  • শোভন চেয়ারের ভাড়া : ৫০০ টাকা।

২.ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচি 

আর্টিকেলের প্রথম অংশে আমরা ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ এর ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া নিয়ে আলোচনা করেছি। এই অংশে আমরা ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের সময়সূচি নিয়ে আলোচনা করব।

ঢাকা থেকে কক্সবাজার আন্তনগর ট্রেনের সময়সূচি :

ঢাকা টু কক্সবাজার রুটে প্রস্তাবিত নতুন আন্তনগর ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ টা ৩০ মিনিটে এবং কক্সবাজার গিয়ে পৌছাবো সকাল ৬ টা ৪০ মিনিটে। ট্রেনটি দীর্ঘ ৮ ঘন্টা ১০ মিনিটের যাত্রায় যাত্রাবিরতি দেবে ঢাকা বিমানবন্দর এবং চট্টগ্রাম রেল স্টেশনে। একই ট্রেন পুনরায় কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেবে দুপুর ১ টায় এবং ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌছাবে রাত ৯ টা ১০ মিনিটে। 

ট্যুরিস্ট কোচ পাওয়া সাপেক্ষে রেল মন্ত্রণালয় ঢাকা থেকে কক্সবাজার আরও একটি আন্তনগর ট্রেনের সময়সূচি চূড়ান্ত করেছে। এই সময়সূচি অনুযায়ী প্রস্তাবিত ট্রেনটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে কমলাপুর রেলওয়ে স্টেশন হতে ছাড়বে সকাল ১০ টায় এবং কক্সবাজার গিয়ে পৌছাবো সন্ধ্যা ৬ টা ৩০ মিনিটে। একই ট্রেন কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ টা ২০ মিনিটে এবং ঢাকায় পৌছাবে সকাল ৭ টা ২০ মিনিটে।

বর্তমানে ঢাকা টু চট্টগ্রাম রুটে চলাচলকারী ট্রেন মহানগর প্রভাতী এক্সপ্রেস ও তূর্ণা এক্সপ্রেস তাদের রুট বর্ধিত করে ঢাকা-চট্রগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। প্রথম ট্রেন মহানগর প্রভাতী এক্সপ্রেস ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্য ছাড়বে সকাল ৭ টা ৪৫ মিনিটে এবং কক্সবাজার পৌঁছাবে বিকাল ৪ টায়। পুনরায় কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে রাত ৮ টা ৪৫ মিনিটে এবং ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌছাবে সকাল ৬ টায়। দ্বিতীয় ট্রেন তূর্ণা এক্সপ্রেস ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে রাত ১১ টা ৩০ মিনিটে, এবং কক্সবাজার পৌঁছাবে সকাল ৮ টা ৩০ মিনিটে। ট্রেনটি পুনরায় কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশ্যে ছাড়বে দুপুর ১২ টায় এবং ঢাকা পৌঁছাবে রাত ৯ টায়।

ঢাকা থেকে কক্সবাজার মেইল ট্রেনের সময়সূচি :

ঢাকা থেকে কক্সবাজার রুটে চলাচলকারী প্রস্তাবিত ৩টি মেইল ট্রেন হলো : চটলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস ও কক্সবাজার মেইল। বাংলাদেশ রেলওয়ে কতৃক এই তিনটি মেইল ট্রেনের প্রস্তাবিত সময়সূচি -
  • চটলা এক্সপ্রেস : ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে দুপুর ১ টায়, কক্সবাজার পৌঁছাবে রাত ৮ টা ৫০ মিনিটে। এই ট্রেনের ছুটির দিন মঙ্গলবার। 
  • কর্ণফুলী এক্সপ্রেস : ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে সকাল ৮ টা ৩০ মিনিটে এবং কক্সবাজার পৌঁছাবে রাত ৮ টায়। 
  • কক্সবাজার মেইল: ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশ্যে ছাড়বে রাত ১০ টা ৩০ মিনিটে এবং কক্সবাজার পৌছাবে সকাল সকাল ৭ টা ২৫ মিনিটে।

৩.ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের স্টেশন লিস্ট

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনে চলাচল করতে গেলে স্টেশন লিস্ট সম্পর্কে জানা জরুরি। রেলওয়ে কতৃপক্ষ ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ প্রকাশের পাশাপাশি ট্রেনের স্টেশন লিস্ট ও প্রকাশ করেছে। আর্টিকেলের এই অংশে আমরা প্রকাশিত তালিকা অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের স্টেশন লিস্ট নিয়ে আলোচনা করব।

ঢাকা থেকে কক্সবাজার রেল রুটে সর্বমোট ১২ টি স্টেশন পরে। এর মধ্যে আন্তনগর ট্রেনসমূহ নন-স্টপ সার্ভিস দেয়, তাই সকল স্টেশনে এই ট্রেন বিরতি নেয় না। আবার মেইল ট্রেনসমূহ সকল স্টেশন এবং জংশনে যাত্রাবিরতি দেয়। 

ঢাকা থেকে কক্সবাজার ট্রেনের স্টেশন সমূহ: 
  1. ঢাকা (কমলাপুর রেলওয়ে স্টেশন) 
  2. ঢাকা (বিমানবন্দর রেলওয়ে স্টেশন) 
  3. চট্টগ্রাম  রেলওয়ে স্টেশন 
  4. দোহাজারী রেলওয়ে স্টেশন 
  5. সাতকানিয়া রেলওয়ে স্টেশন 
  6. লোহাগাড়া রেলওয়ে স্টেশন 
  7. হারবাং রেলওয়ে স্টেশন 
  8. চকরিয়া রেলওয়ে স্টেশন 
  9. ডুলাহাজরা রেলওয়ে স্টেশন 
  10. ইসলামাবাদ রেলওয়ে স্টেশন 
  11. রামু রেলওয়ে স্টেশন 
  12. কক্সবাজার রেলওয়ে স্টেশন 
এসব স্টেশনের মধ্যে ঢাকা টু কক্সবাজার এবং কক্সবাজার টু ঢাকা রুটে চলাচলকারী আন্তনগর ট্রেন সমূহ ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশন, এরপর চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে যাত্রাবিরতি দিয়ে সরাসরি কক্সবাজার রেলওয়ে স্টেশনে পৌছাবে। পুনরায় কক্সবাজার থেকে ঢাকা আসতে কক্সবাজার রেলওয়ে স্টেশন থেকে সরাসরি চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এবং ঢাকা বিমানবন্দর রেলওয়ে স্টেশনে যাত্রাবিরতি দিয়ে ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশনে পৌছাবে।

মেইল ট্রেন সমূহ যেহেতু লোকাল যাত্রী বহন করে থাকে সেহেতু তারা ঢাকা টু কক্সবাজার রুটে সকল স্টেশনে যাত্রাবিরতি দেবে এবং প্রয়োজনে জংশনে যাত্রাবিরতি দেবে। 

৪.ঢাকা থেকে কক্সবাজার কত কিলোমিটার 

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ সম্পর্কে জানার পাশাপাশি আমাদের ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব কত কিলোমিটার তা জানা জরুরি। কেননা দূরত্ব জানা থাকলে আমাদের ভ্রমনের সময় এবং যানবাহন নির্বাচন করতে সুবিধা হবে।

বাই রোডে ঢাকা থেকে কক্সবাজার কত কিলোমিটার :
বাই রোডে অর্থাৎ সড়ক পথে ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৩৯৭.৬ কিলোমিটার। এই দূরত্ব নির্ণয় করা হয়েছে ঢাকার গুলশান এলাকার পাশে ইউনাইটেড হসপিটাল রোড নাম্বার ৭৫ থেকে কক্সবাজার- টেকনাফ হাইওয়ে পর্যন্ত। ঢাকার অন্য কোনো স্থান থেকে ধরলে এই দূরত্বের কম বেশি হবে। 

রেলপথে ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব : 
রেলপথে ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৫৩৫ কিলোমিটার। এই দূরত্ব নির্ধারণ করা হয়েছে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজার রেলওয়ে স্টেশন পর্যন্ত। 

আকাশপথে ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব :
আকাশপথে ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব ৪১৫ কিলোমিটার। এই দূরত্ব নির্ধারন করা হয় ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত । 


৫.কম টাকায় কিভাবে ঢাকা টু কক্সবাজার যাওয়া যায়? 


কম টাকায় ঢাকা টু কক্সবাজার যাওয়ার একমাত্র উপায় হচ্ছে রেলপথ। রেলপথে ঢাকা টু কক্সবাজার যেতে ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ সম্পর্কে জানতে হবে। কেননা কম বেশি সবাই ট্রেনে ভ্রমন করতে পছন্দ করে। আর্টিকেলের এই অংশে আমরা ঢাকা টু কক্সবাজার যাওয়ার  বিভিন্ন উপায় এবং সবচেয়ে কম খরচে কিভাবে ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যায় তা নিয়ে আলোচনা করব। 

সড়কপথে : সড়কপথে ঢাকা টু কক্সবাজার ৩৯৭.৬ কিলোমিটার। এই রুটে যেসব বাস চলাচল করে তাদের মধ্যে সবচেয়ে কম ভাড়ায় নন- এসি বাসে ভাড়া ১১০০ টাকা। এসি ইকোনমিক ক্লাসে ভাড়া ১৫০০/১৬০০ টাকা এবং এসি বিজনেস ক্লাসে ভাড়া ২,০০০ টাকা।
আকাশপথে : আকাশপথে ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব ৪১৫ কিলোমিটার। এই রুটে যেসব বিমান চলাচল করে তার সর্বনিম্ন ভাড়া ৪০০০ টাকা ,  এবং সর্বোচ্চ ভাড়া ১২,০০০ টাকা। 
রেলপথে : রেলপথে ঢাকা থেকে কক্সবাজার দূরত্ব ৫৩৫ কিলোমিটার। দূরত্ব বেশি হলেও রেলপথে ঢাকা থেকে কক্সবাজার যেতে কম টাকা খরচ হয়৷ রেলপথে ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত আন্তনগর ট্রেনে সর্বনিম্ন ভাড়া ৪২০ টাকা। মেইল ট্রেনে ১২০/ ১৭০ টাকায় ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যায়। 

 উপরের আলোচনা থেকে দেখা যায় ঢাকা থেকে কক্সবাজার যেতে সর্বনিম্ন বাস ভাড়া ১১০০ টাকা, সর্বনিম্ন বিমান ভাড়া ৪০০০ টাকা। সেই তুলনায় ট্রেনের ভাড়া অনেক কম। ১২০/১৭০ টাকায় মেইল ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার যাওয়া যায়। তাই কম টাকায় ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার খুব সহজেই যাওয়া যায়।


৬.ঢাকা থেকে কক্সবাজার যেতে কত সময় লাগে

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার যেতে কত সময় লাগে এবং ট্রেনের পাশাপাশি বাস ও প্লেনে কত সময় লাগে তা নিয়েই আর্টিকেলের এই অংশে আলোচনা করব। 

রেলপথে আন্তঃনগর ট্রেনে ঢাকা থেকে কক্সবাজার যেতে সময় লাগে ৮ ঘন্টা ১০ মিনিট আর মেইল ট্রেনে সময় লাগে প্রায় ৯ ঘন্টা।
বাসে ঢাকা থেকে কক্সবাজার যেতে সময় লাগে ১০ থেকে ১২ ঘন্টা। কারে যেতে সময় লাগে ৯ ঘন্টা। যদি রাস্তায় জানজট থাকে তাহলে আরও বেশি সময় লাগতে পারে। আকাশপথে অর্থাৎ বিমানে ঢাকা থেকে কক্সবাজার যেতে সময় লাগে ১ ঘন্টা। 

ঢাকা থেকে কক্সবাজার কম সময়ে যেতে চাইলে আকাশপথে যেতে হবে। তবে এক্ষেত্রে টাকা বেশি খরচ হবে। আর বাসের তুলনায় কম সময় এবং সাশ্রয়ী, নিরাপদ উপায়ে ঢাকা থেকে কক্সবাজার যেতে চাইলে রেলপথের কোনো বিকল্প নেই। 

৭.ট্রেনের লোকেশন চেক করার নিয়ম 


ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ অনুযায়ী ট্রেন চলাচল করবে। কিন্তু কোনো কারণবশত সময়সূচির পরিবর্তন কিংবা বিলম্ব হলে নিজের হাতে থাকা ফোনের মাধ্যমে খুব সহজেই কাঙ্ক্ষিত ট্রেনের লোকেশন জানা যাবে। 

এসএমএস এর মাধ্যমে ট্রেনের লোকেশন চেক : মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে ট্রেনের লোকেশন জানতে হলে রবি, গ্রামীনফোন এবং বাংলালিংক এই তিনটি মোবাইল অপারেটরের যেকোন একটি সিম থাকতে হবে। এরপর মোবাইলের এসএমএস অপশনে গিয়ে এসএমএসে ‘টিআর’ লিখে স্পেস দিয়ে নির্দিষ্ট ট্রেনের নাম বা কোড লিখে ১৬৩১৮ নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে কাঙ্খিত ট্রেনের সব তথ্য পাওয়া যাবে।

এ্যাপসের মাধ্যমে ট্রেনের লোকেশন চেক : এ্যাপসের মাধ্যমে ট্রেনের লোকেশন চেক করতে Google Play Store থেকে BD Explore এ্যাপসটি ইনস্টল করতে হবে। এরপর কাঙ্ক্ষিত তথ্য প্রদান করে সাইন আপ করলেই এ্যাপসটির মাধ্যমে ট্রেনের লোকেশন চেক করা যাবে।


৮. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ নিয়ে অনেকেরই মনে প্রশ্ন রয়েছে। আর্টিকেলের এই অংশে আমরা তেমনি কিছু প্রশ্নের উত্তর নিয়ে আলোচনা করব। 

প্রশ্ন ১: ঢাকা টু কক্সবাজার রেল রুট কবে উদ্বোধন হয়?

উত্তর: ঢাকা টু কক্সবাজার রেল রুট ১১ নভেম্বর ২০২৩ তারিখে উদ্বোধন হয়। উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রশ্ন ২: ঢাকা টু কক্সবাজার রুটে ট্রেন চলাচল চালু হবে কত তারিখে?

উত্তর: ঢাকা টু কক্সবাজার রুটে ট্রেন চলাচল চালু হবে ১লা ডিসেম্বর, ২০২৩ তারিখে।

প্রশ্ন ৩: ঢাকা থেকে কক্সবাজার রেল রুটে কতটি ট্রেন চলাচল করবে?

উত্তর: প্রস্তাবিত পরিকল্পনা অনুযায়ী ঢাকা থেকে কক্সবাজার রুটে দুইটি আন্তনগর ট্রেন চলাচল করবে। এছাড়াও পূর্বের মহামগর প্রভাতী ও তূর্ণা এক্সপ্রেস তাদের ঢাকা- চট্টগ্রাম রুট বর্ধিত করে ঢাকা-চট্রগ্রাম-কক্সবাজার রুটে চলাচল করবে। এই রুটে আরও তিনটি মেইল ট্রেন চলাচল করবে যার নাম- চটলা এক্সপ্রেস, কর্ণফুলী এক্সপ্রেস ও কক্সবাজার মেইল। এই রুটে পর্যটন ট্রেন চালু করার পরিকল্পনাও রয়েছে।

প্রশ্ন ৪: ঢাকা টু কক্সবাজার রুটের প্রথম ট্রেনের নাম কি? নামটি কে নির্ধারণ করেন?

উত্তর: ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম ট্রেনের জন্য ৬টি নামের প্রস্তাবনা দেন রেলওয়ে কতৃপক্ষ। এরমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ট্রেনের নাম "কক্সবাজার এক্সপ্রেস" নির্ধারন করে অনুমোদন দেন। 
প্রশ্ন ৫: ঢাকা- কক্সবাজার রেল প্রকল্পের ব্যয় কত?
উত্তর: ঢাকা- কক্সবাজার রেল প্রকল্পের ব্যয় ১৮ হাজার ৩৪ কোটি টাকা। 
প্রশ্ন ৬: ঢাকা টু কক্সবাজার রেল রুটের প্রকল্প ব্যয়ে অর্থায়ন করেছে কোন প্রতিষ্ঠান? 
উত্তর : ঢাকা টু কক্সবাজার রেল রুটের প্রকল্প ব্যয়ে অর্থায়ন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক / এডিসি ( ১৩ হাজার ১১৫ কোটি টাকা)। বাকি অর্থ (৪ হাজার ১১৯ কোটি টাকা) প্রদান করা হয় বাংলাদেশ সরকারের নিজস্ব তহবিল থেকে। 
প্রশ্ন : ঢাকা টু কক্সবাজার রেললাইনের গেজ কোন ধরনের?
উত্তর: ঢাকা টু কক্সবাজার রেললাইন ডুয়েল গেজ (মিটার ও ব্রডগেজ) এর।
প্রশ্ন ৮: ঢাকা টু কক্সবাজার ট্রেনের টিকেট বিক্রি শুরু হয় কত তারিখে? 
উত্তর: ঢাকা টু কক্সবাজার ট্রেনের টিকেট বিক্রি শুরু হয় ২৩ নভেম্বর ২০২৩, বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে।
প্রশ্ন ৯: "কক্সবাজার এক্সপ্রেস" ট্রেনের ছুটির দিন কোনদিন?
উত্তর: "কক্সবাজার এক্সপ্রেস" ট্রেনের ছুটির দিন ঢাকা থেকে সোমবার এবং কক্সবাজার থেকে মঙ্গলবার। 
প্রশ্ন ১০: ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম ট্রেনের নম্বর কি? 
উত্তর:  ঢাকা টু কক্সবাজার রুটে প্রথম ট্রেন কক্সবাজার এক্সপ্রেস এর ঢাকা থেকে কক্সবাজার অভিমুখি কোড ৮১৩ এবং কক্সবাজার থেকে ঢাকা অভিমুখি কোড ৮১৪। 

৯.লেখকের মন্তব্য

কক্সবাজার হলো বাংলাদেশের অন্যতম পর্যটন কেন্দ্র। ঢেকা টু কক্সবাজার রেল সংযোগ স্হাপন এই পর্যটন কেন্দ্রে নতুন মাত্রা যোগ করেছে। এখন সারাদেশের মানুষ খুব সহজে, কম খরচে এবং নিরাপদে কক্সবাজার যেতে পারবে। আজকের আর্টিকেলে তাই আমরা ঢাকা থেকে কক্সবাজার ট্রেন ভাড়া ও সময়সূচী ২০২৩ নিয়ে আলোচনা করেছি। আশা করছি পাঠক আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল লেখা পড়তে আমাদের ওয়েবসাইট The DU Speech ভিজিট করতে পারেন।


এই আর্টিকেলের-
লেখক: মোছাঃ ফাতেমা খাতুন 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: গাইবান্ধা 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url