The DU Speech https://www.duspeech.com/2022/07/english-sekhar-sohoj-upay.html

ইংরেজি শেখার সহজ উপায় apps ও pdf ২০২২

  আজকে আমরা আপনার সাথে ইংরেজি শেখার সহজ উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করব। আসলে যে কোন কিছুই শিখতে আপনার পরিশ্রম ও ধৈর্য্য থাকা আবশ্যক। আর ইংরেজি শিখতে তো ধৈর্যের পরিমাণ আরো বেশি প্রয়োজন। অনেকেই আছেন যারা খুব দ্রুত ইংরেজি শিখতে সহজ উপায় খুঁজতে ব্যস্ত হয়ে পড়েন। আবার অনেকে কিছুদিন পর ইংরেজি শেখার আগ্রহ হারিয়ে ফেলেন। যদি আপনিও ঐ ক্যাটাগরিতে পড়েন তাহলে আমাদের  আর্টিকেল না পড়ে অন্য টোটকা আর্টিকেল পড়তে পারেন। কেননা ইংরেজি শেখার সহজ কোনো উপায় নেই। শুধু ইংরেজি নয় কোনো কিছুই সহজে শেখা যায় না, কেননা কোনো কিছু শেখা আসলে দীর্ঘ একটি পক্রিয়া। সহজে শিখতে গেলে উক্ত শিক্ষা আপনার দীর্ঘদিন স্থায়ী হবে না। তারপরেও কিছু ইংরেজি শেখার সহজ উপায় না শেয়ার করে কিছু তাৎপর্যপূর্ণ কৌশল আপনাদের সাথে শেয়ার করব।



এই যে বিষয়গুলো আপনি পাবেন


Tense শিখুন | ইংরেজি শেখার সহজ উপায় 

tense কে ইংরেজির প্রাণ বলা হয়। অর্থাৎ আপনি যদি ইংরেজি শিখতে চান তো আপনাকে প্রথমেই Tense রপ্ত করতে হবে। টেন্স রপ্ত করা বলাটা যতো সহজ করাটা ঠিক ততটাই কঠিন। আপনাকে নিয়মিত পড়তে হবে। প্রথমে মুখস্ত করা একটু কঠিন মনে হবে। তারপর কিছুদিনেই মুখস্ত করে ফেলবেন। কিন্তু সমস্যাটা এই জায়গায় না সমস্যাটা হলো আপনি Tense মুখস্ত করার পরে।
কিছুদিনের মাথায় Tense মুখস্ত করার পর নিজেকে অনেকেই সুপারম্যান ভেবে বসেন,  তারপর আর Tense এর দিকে ধুরেও তাকানোর সময় আপনার হয় না। এভাবে দীর্ঘদিন পার করার পর মনে হয় দেখি তো Tense মনে আছে কি না? কিন্তু আফসোসের বিষয় আপনার কিছু মনে পড়ে আর কিছু মনে পড়ে না।তাই Tense শেখার পর নিয়মিতো রিভাইস করুন।

নতুন শব্দ শেখা ও Sentence বানানো |ইংরেজি শেখার সহজ উপায় 


ইংরেজি শিখতে একটা বিষয় মাথায় রাখবেন যে এটা একটি ভাষা তাই আপনার প্রচুর পরিমানে word meaning  জানার বিকল্প নেই। এবং এই শব্দ গুলো হুট করে একদিনে আপনি,  আমি বা কেউই মুখস্ত করতে পারবে না।  তাই সময় নিয়ে প্রতিদিন অল্প অল্প করে কিছু শব্দ শিখুন। উক্ত শব্দ দীর্ঘদিন মনে রাখতে উক্ত শব্দ দিয়ে ইংরেজি বাক্য তৈরি করার চেষ্টা করুন নিয়মিত।
  আপনি যে সকল শব্দ শিখছেন সেগুলো একটি ডায়েরিতে লিখে রাখুন।  শব্দ মুখস্থ করবেন আবার ভুলে যাবেন এটা একটা সহজাত প্রক্রিয়া তাই ডায়েরিতে লিখে রাখা শব্দগুলোর অর্থ না দেখে মনে করার চেষ্টা করুন যেগুলোর অর্থ মনে থাকবে সেগুলোকে কম গুরুত্ব দিয়ে যেগুলোর অর্থ আপনার মনে থাকছে না সেগুলো দাগিয়ে পড়ার চেষ্টা করুন। এভাবে নিয়মিত চালিয়ে যান।

বন্ধুর সাথে ইংরেজিতে কথা বলার চেষ্টা করুন|ইংরেজি শেখার সহজ উপায়


ইংরেজি যেহেতু আপনার সেকেন্ড ল্যাঙ্গুয়েজ(মাতৃভাষার পর যে ভাষা আমরা শিখি) তাই এটা রপ্ত করতে আপনাকে প্রচুর অনুশীলন করতে হবে। অনেকে লজ্জা করেন বন্ধু বা অন্যের সাথে ইংরেজিতে কথা বলতে।  কিন্তু আপনার এই লজ্জা বোধ কাটিয়ে নিয়মিত কথা বলতে হবে। আপনাদের মধ্যে অনেকেই মনে করেন যদি ভুল হয় তাহলে লজ্জায় পড়তে হবে তাই বলার চেয়ে না বলাই ভালো। 
একটা বিষয় মাথায় রাখবেন যে আপনি এখন শিক্ষার্থী আপনাকে শিখতে হবে আর কোন কিছু শিখতে গেলে ভুল হবে এটাই স্বাভাবিক। ভুল করলেন তো শিখবেন, ভুল করলেন না তো শিখলেন না। আর এজন্য পারফেক্ট হবে আপনার নিকটের কোনো বন্ধু সেও যদি ইংরেজি শিখতে আগ্রহী হয় তাহলে চালিয়ে যান আপনাদের কথা বলার প্র‍্যাকটিস। এতে কিছুদিনেই সাবলিল হয়ে উঠবেন।
 আমি যখন সপ্তম শ্রেণিতে পড়ি তখন আমি সহ আমার দুজন ফ্রেন্ড সময় পেলেই ইংরেজিতে কথা বলার চেষ্টা করতাম।  প্রথমে ভুল হত কিন্তু ২/৩  মাসের মধ্যেই অভাবনীয় উন্নতি হয়। তাই চাইলে আপনিও শুরু করুন

ভুল উচ্চারণ করা যাবে না|ইংরেজি শেখার সহজ উপায়


ইংরেজি শিখতে আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার উচ্চারণ।  আমরা যেহেতু ভাষা শিখছি তাই  এই ভাষার স্ট্যানডার্ড বা প্রমিত উচ্চারণ ঠিক রেখে ইংরেজি শেখা উচিত। আমাদের অধিকাংশেরই উচ্চারণ ভুল৷ হয়। যা আমরা বুঝতে পারি একটু বড় হলেই। 
অনেকে আবার শুদ্ধ উচ্চারণ জেনেও লোকলজ্জার ভয়ে উচ্চারণ করে না। এতে করে আপনার শেখার ক্ষেত্রটা ছোট হয়ে আসবে। যেমন A কে আমরা 'এ' বলি অধিকাংশই কিন্তু এর উচ্চারণ হবে 'আ' এমন অনেক অনেক উচ্চারণ আছে যেগুলো আমরা হরহামেশা ভুল করে থাকি এগুলো আপনাকে নিয়মিত চর্চা করতে হবে।

প্রচলিত উচ্চারণ বাদ দিন|ইংরেজি শেখার সহজ উপায়

সঠিক ইংরেজি শিখতে প্রথমেই আপনি যে সমস্যায় পড়বেন সেটা হল আপনার উচ্চারণের সমস্যা। একদম ছোটবেলা থেকেই আমাদের শিক্ষকরা আমাদের উচ্চারণের ব্যাপারে মনোযোগী নন। এতে করে আমরা প্রাথমিকভাবে ভুল উচ্চারণ শিক্ষা লাভ করি।
ব্যাপারটা পরিষ্কার হবে আপনি যখন বাংলা বর্ণমালা উচ্চারণ করতে যাবেন তখন। শুধু চেয়ে বাংলা বর্ণমালার উচ্চারণ ই আমরা ভুল শিখি তা নয় আমরা ইংরেজি বর্ণগুলোর উচ্চারণও ভুল শিখি। যেমন 'জ', 'শ', 'স', 'ষ', 'ড়', 'ঢ়', 'ৎ', 'ঃ' এবং কিছু স্বরবর্ণ এর উচ্চারণেরও দৃষ্টান্ত দেওয়া যেতে পারে 'ই', 'ঈ', 'উ', 'ঊ' এবং কিছু ইংরেজি বর্ণমালা a এর উচ্চারণ 'এ' নয় 'এই' হবে। ঠিক একইভাবে F এর উচ্চারণ 'এফ' না 'অ্যাফ' J (জেই), K(খেই ইত্যাদি। এই শব্দগুলোর উচ্চারণ চর্চা করতে হবে।

Sentence বানানোর কিছু কৌশল জেনে নিন |ইংরেজি শেখার সহজ উপায়

আমরা অনেকে ইংরেজিতে কথা বলতে বা লিখতে চাই, কিন্তু কথা বলতে বা লিখতে গেলে আমরা বাক্য ভুল করে ফেলি। এ সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য আপনি যদি বাক্যগঠনের কিছু কৌশল জেনে নেন তাহলে খুব সুন্দর লিখতে পারবেন এবং খুব সুন্দর করে উক্ত গঠন অনুসরণ করে কথাও বলতে পারবেন। ইংরেজি শেখার সহজ উপায় এর মধ্যে এই পার্ট টি খুবই গুরুত্বপূর্ণ। নিচে ইংরেজি বাক্য তৈরি করার কিছু গঠন উল্লেখ করা হলো আরো বিস্তারিত পড়তে কমপ্লিটিং সেন্টেন্স নামে একটা চ্যাপ্টার পাবেন যেকোনো ইংরেজি গ্রামার বইতে আপনি খুব চ্যাপ্টার থেকে বিস্তারিত পড়ে নিবেন।
  • 'No sooner had' + Subject + verb এর Past participle + obj + than + next sentence. No sonner had I entered the room than the rain started- আমি ক্লাসে প্রবেশ করতে না করতেই বৃষ্টি শুরু হয়ে গেল। কোন কিছু করতে না করতেই কোন ঘটনা ঘটে গেল- এমন বাক্যগুলোর জন্য আপনি এই গঠনে ব্যবহার করতে পারবেন। এই গঠন ব্যবহার করে প্রাসঙ্গিক অর্থের এমন অনেক বাক্য তৈরি করতে পারবেন আপনি।
  • Subject + verb + too + adjective + to + verb He is too weak to walk - সে এতই দুর্বল যে হাঁটতে পারে না। এই অর্থের সম পর্যায়ের যে কোন বাক্য আপনি তৈরি করতে পারবেন উপরিউক্ত গঠন অনুসরণ করলে। 
  • subject + be verb(am/is/are/was/were) + So + adjective + that + subject (pronoun) + can/could + not + verb + extension. the man was so ill that he could not move an inch - মানুষটি এতই অসুস্থ যে এক ইঞ্চিও নড়তে পারে না।
  • First Sentence + so that + Subject + can/could/may/might + verb + extension. The boy reads more so that he can make a good result. - ছেলেটি বেশি পড়াশোনা করে যাতে ভালো ফলাফল করতে পারে।
এমন আরও বাক্য গঠনের নিয়ম পড়তে Completing Sentence chapter ভালো করে পড়ুন।

ইংরেজি বা হলিউড মুভি দেখুন অবসরে  |ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সহজ উপায় যদি আপনি খুঁজতে চান তাহলে এই টপিকটি আপনার জন্য গুরুত্বপূর্ণ কেননা আমরা অনেক কিছু শিখতে চাই কিন্তু উক্ত বিষয়ে বেশিক্ষণ স্টাডি বা পড়াশোনা করতে পারিনা। আপনাকে যদি কোন মুভি দেখতে বলা হয় তাহলে কিন্তু খুব দ্রুতই একটা মুভি আপনি শেষ করে ফেলবেন। তাই ব্যাপারটা যদি এরকম হয় আপনি মুভি দেখছেন পাশাপাশি ইংরেজি শেখা হয়ে যাচ্ছে ব্যাপারটা কিন্তু দারুন ইন্টারেস্টিং।
 এখন আপনি জিজ্ঞেস করতে পারেন মুভি দেখে আসলে আমি কি করবো যদি আমি সহজে ইংরেজি শিখতে চাই? আপনি হলিউড বা ইংরেজি মুভি গুলো দেখলে যে বিষয়গুলোতে অভিজ্ঞ হয়ে উঠবেন সেগুলো হলো- দ্রুত সঠিক উচ্চারণ আপনি বুঝতে পারবেন, নতুন নতুন শব্দ এর সাথে পরিচিত হয়ে উঠবেন, সঠিক উচ্চারণ শিখতে পারবেন। কিন্তু আপনি যখন হলিউড বা ইংরেজি মুভি গুলো দেখছেন আপনাকে সাবটাইটেল যুক্ত মুভি সিলেক্ট করতে হবে। 
কেননা প্রথমদিকে আপনি ইংরেজদের উচ্চারণ না বুঝতে পারবেন না ধরতে পারবেন। তাই যদি সাবটাইটেল যুক্ত মুভি না দেখেন তো সে ক্ষেত্রে কোন কিছুই বুঝতে পারবেন না। সাবটাইটেল যুক্ত মুভি দেখলে উচ্চারণ এর পাশাপাশি আপনি উক্ত শব্দগুলোর বানানও লক্ষ্য করতে পারবেন।

ইংরেজি জনপ্রিয় গানগুলো শুনুন |ইংরেজি শেখার সহজ উপায়

যদি ইংরেজিকে ভালবাসতে চান তাহলে ইংরেজি জনপ্রিয় গানগুলো আপনার কাজে আসবে। এই ইংরেজি জনপ্রিয় গানগুলো আপনার শব্দভাণ্ডার যেমন বাড়িয়ে তুলবে ঠিক তেমনই ব্যবহারিক জীবনের সাথে ইংরেজি কি মিশিয়ে ফেলবেন এতে করে গানের ব্যবহৃত ইংরেজি শব্দগুলো এবং তার উচ্চারণ গুলো আপনার মনে এবং আপনার স্মৃতিতে স্থায়ী রূপ লাভ করবে। তাই সহজেই ইংরেজি শিখতে ইংরেজি জনপ্রিয় গানগুলো কেউ আপনার তালিকায় রাখুন।

কোন কিছু শেখার জন্য বাংলা টিউটোরিয়াল নয় ইংরেজি টিউটোরিয়াল দেখুন। |ইংরেজি শেখার সহজ উপায়

টেকনোলজি বা নানা ধরনের টেক রিভিউ এবং টিউটোরিয়াল দেখার জন্য আমরা গ্রুপ হলে বা ইউটিউব এ সার্চ করে থাকি। আপনি বাংলা টিউটোরিয়াল না দেখে ইংরেজি টিউটিরিয়াল দেখলে আপনার ভাষার উন্নতি সাধিত হবে। ইংরেজি শেখার জন্য যেমন ইংরেজি টিউটোরিয়াল আপনার উপকারে আসবে ঠিক একইভাবে ইংরেজি টিউটোরিয়ালগুলো বাংলা টিউটোরিয়াল এর চেয়ে অধিক মানসম্মত। 
ইংরেজি টিউটোরিয়াল দেখলে আপনার ইংরেজী শব্দ ভান্ডার সমৃদ্ধ হবে এবং নিয়মিত ইংরেজি শব্দের সাথে ওঠা বসা করতে করতে আপনি দ্রুত ইংরেজি শিখে ফেলবেন। তবে শুরুতে আপনাকে বেশ ধকল পোহাতে হবে। কেননা শুরুর দিকে আপনার উক্ত টিউটোরিয়ালের ভাষা বুঝতে অসুবিধা হবে তবে কিছুদিন কন্টিনিউ করলে খুব ধীরে ধীরে আপনি সবকিছু বুঝতে পারবেন। 

আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয় পড়াশোনা করি করোনাভাইরাস এর মধ্যে আমাদের হল বন্ধ থাকে। তখন আমি চট্টগ্রাম এর কিছু ফ্রেন্ডের সাথে মেসে ওঠে থাকা শুরু করি। আপনারা জানেন যে চট্টগ্রামের ভাষা কিছুই বোঝা যায় না বাংলা ভাষা থেকে একদমই পৃথক। তো শুরুতে আমি কিছুই বুঝতে পারতাম না তবে ধীরে ধীরে আমি তাদের ভাষা বুঝতে সক্ষম হই। তাই কোন কিছু শিখতে প্রথম দিকে একটু কষ্ট হবে বুঝতে পারবেন না কিন্তু ধীরে ধীরে আপনি সবকিছু বুঝে উঠবেন যদি লেগে থাকেন।

ইংরেজি খবরের কাগজ পড়ুন |ইংরেজি শেখার সহজ উপায়

দ্রুত ইংরেজি শিখতে ইংরেজি খবরের কাগজ আপনার পাশে রাখুন। এতে করে নতুন নতুন শব্দ এবং ইংরেজির সংস্পর্শ আপনাকে ধীরে ধীরে দক্ষ করে তুলবে। বরাবরের মত একটি কথাই বলতে হচ্ছে, কোন কিছু শেখা যতটা সহজ মনে হয় ততটা সহজ নয় আপনাকে লেগে থাকতে হবে তাহলেই ইনশাল্লাহ সফলকাম হবেন। কোন কিছু শেখা আসলে একটা দীর্ঘ প্রক্রিয়া।
 ইংরেজি খবরের কাগজ পড়লে আপনি নিয়মিত ইংরেজি শব্দের সংস্পর্শে থাকবেন এতে করে ধীরে ধীরে আপনার শব্দভাণ্ডার সমৃদ্ধ হবে। তবে একটা কথা বলে রাখি আপনারা যারা কোনদিন ইংরেজি সংবাদপত্র পড়েন নি, তাদের জন্য বলছি প্রথমদিকে আপনাদের খুবই বিরক্ত লাগবে ইংরেজি সংবাদপত্র পড়তে তবে সম্পূর্ণ বুঝতে না পারলেও ভাবগুলো বুঝতে পারবেন এবং এটাই আপনার জন্য পর্যাপ্ত। 

নিজেই নিজের সাথে কথা বলুন |ইংরেজি শেখার সহজ উপায়

আপনি যখন ইংরেজি শেখা শুরু করবেন তখন একটা বিষয় আপনার মাথায় রাখতে হবে যে, আপনাকে নিজেই নিজের সাথে কোন একটা নির্দিষ্ট টপিক নিয়ে কথা বলতে হবে। আমি যখন শিক্ষার্থীর ছিলাম এবং এখনও কোন একটা নির্দিষ্ট টপিক নিয়ে নিজেই নিজের সাথে ইংরেজিতে কথা বলি। এক্ষেত্রে আপনার যে উপকার হয় সেটা হল আপনার ইংরেজি কথা বলার একটা চর্চার শুরু হয়। 
আমরা জানি যে ইংরেজি শিখতে প্র্যাকটিস বা চর্চার কোন বিকল্প নেই কিন্তু আমরা এটা কার সাথে করবো অনেক সময় বন্ধুদের সাথে ইংরেজিতে কথা বলতে গেলে আমরা ভুল হওয়ার আশঙ্কায় শুরু করতে পারিনা, কিন্তু নিজের সাথে যখন আপনি কথা বলা শুরু করবেন তখন এই ভুল হওয়ার যে ভয়টা এই ভয়টা আপনার থাকবে না এতে করে আপনি নির্দ্বিধায় নিজের সাথে কথা বলতে পারবেন আপনার স্পিকিং স্কিল টা ধীরে ধীরে ডেভলপড হবে। 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?