OrdinaryITPostAd

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা ২০২৩ [সর্বশেষ আপডেট]

বর্তমানে অস্ট্রেলিয়া ক্লিনার ভিসার চাহিদা অনেক। বেশিরভাগ এশিয়া মহাদেশের কর্মীরা অস্ট্রেলিয়া নিয়োগ পেয়ে থাকে। আপনার যদি ক্লিনার ভিসায় অস্ট্রেলিয়া যাওয়ার ইচ্ছা থাকে তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করব অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা। অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা সম্পর্কে সব তথ্য জানতে আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ুন। 

এছাড়াও আরো আলোচনা করব - ক্লিনার ভিসায় আবেদনের নিয়ম, প্রয়োজনীয় কাগজপএ, সর্বমোট খরচ, আবেদনের যোগ্যতা ইত্যাদি। 

সংক্ষেপে জেনে নিন
প্রশ্ন অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 
উত্তর ধাপ ০১.  অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় বিদেশ যেতে আপনি probashi. gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
উত্তর ধাপ ০২.  অস্ট্রেলিয়ার যেকোনো ধরনের ক্লিনার ভিসা পেতে www.seek.com  এই ওয়েবসাইটে আবেদন করতে পারেন।
উত্তর ধাপ ০৩. অস্ট্রেলিয়া ক্লিনার ভিসার এজেন্সি খোঁজে পেতে https ://portal.mara.gov.au এই ওয়েবসাইটে প্রবেশ করুন।

আর্টিকেল সূচিপত্র - অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 

  1. অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 
  2. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর -অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 
  3. লেখকের মন্তব্য -   অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 

১. অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা  

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা অস্ট্রেলিয়ার একটি উল্লেখযোগ্য পেশার নাম। অস্ট্রেলিয়া গিয়ে অনেক মামুষ আছেন যারা কঠিন কাজ করতে পারেন না। অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় সেসকল মানুষ সহজেই যুক্ত হতে পারেন।ক্লিনার ভিসায় কাজ করার জন্য আপনার অতিরিক্ত শ্রম দেওয়ার প্রয়োজন পরবে না। অনেক মানুষ আছে যারা অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় যেতে চান। কিন্তু কিভাবে অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় যেতে হয় সে সম্পর্কে ভালোভাবে জানে না।এজন্য অনেকে স্বপ্নের দেশ পাড়ি দিতে ব্যর্থ হন।আশা করি আর্টিকেলটি পড়লে অনেক কিছু জানতে পারবেন।

ক্লিনার ভিসার আবেদন :

আপনাকে বেশ কিছু প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে অস্ট্রেলিয়া ক্লিনার ভিসার আবেদন করার জন্য। আপনি চাইলে এই আবেদনটি অনলাইনের মাধ্যমে করতে পারবেন অথবা বাংলাদেশের যেকোনো এজেন্সির মাধ্যমেও করতে পারেন।
অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা আবেদন করার জন্য একটি ওয়েবসাইট হচ্ছে www.seek.com । এটি  অস্ট্রেলিয়ান ক্লিনার ভিসা পাওয়ার জন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট। আবেদন করার জন্য আপনাকে 
  • প্রথমে www.seek.com  এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • তারপর ক্লিনার লিখে সার্চ করলে আপনি ক্লিনার ভিসার সকল ধরনের জব দেখতে পাবেন।
  • এবার আপনার পছন্দমতো একটি জব সিলেক্ট করবেন।
  • সিলেক্ট করার পরে ক্লিক এপ্লাই তে ক্লিক করবেন।
  • আপনি চাইলে ই-মেইলেও আবেদন করতে পারবেন যদি দেওয়া থাকে।
  • যদি ই-মেইলে আবেদন করতে চান তাহলে আপনার কভার লেটার এবং resume  তৈরি করতে হবে।কভার লেটার ও  resume ইউরোপীয়ান স্টাইলে হতে হবে।
  • জিমেইলে কভার লেটার সেট করার পর ফাইল এটাচ করতে হবে। 
  • এটাচ ফাইলে পিডিএফ ফাইল থেকে কভার লেটার ও resume ওপেন করতে হবে। এতে ফাইলগুলো এটাচ হয়ে যাবে। 
  • সবকিছু কম্পলিট করার পর সেন্ড বাটনে ক্লিক করুন।এভাবেই আপনার জবের আবেদনটি কম্পলিট হয়ে যাবে। 
  • আবেদন করার আরেকটি পদ্ধতি হচ্ছে Quick apply.   এটাতে ক্লিক করার পর আপনার পার্সোনাল ডিটেইলস দেওয়ার একটি ইন্টারফেস আসবে।আপনার পার্সোনাল তথ্যগুলি সঠিকভাবে দিবেন।তারপর পিডিএফ ফাইল থেকে কভার লেটার ও resume এটাচ করে নিবেন।তারপর পরবর্তী ধাপে যাবেন এবং আবেদন কম্পলিট করবেন।
সবচেয়ে সহজ হচ্ছে ই-মেইলে আবেদন করা।তবে যেসব জবে ই-মেইল দেওয়া থাকবে না সেগুলোতে উপরোক্ত পদ্ধতি অবলম্বন করতে হবে।
 তবে আপনাকে সঠিক ও নির্ভুলভাবে আবেদন করতে হবে আপনি যে পদ্ধতিতেই আবেদন করেন না কেন।তাহলে আপনি তাড়াতাড়ি ক্লিনার ভিসা পেয়ে যাবেন। আপনার কাছে যদি অনলাইনে আবেদন করা কঠিন মনে হয় তাহলে আপনি এজেন্সির মাধ্যমেও আবেদন করতে পারবেন। 

ভিসা পাওয়ার উপায় :

অস্ট্রেলিয়া ভিসা পাওয়া নির্ভর করে আপনার ক্যাটাগরির 
উপর অর্থাৎ আপনি কোন ধরনের ভিসা নিতে চান।অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা পাওয়ার জন্য আপনাকে এজেন্সি থেকে আবেদন করতে হবে। আবেদন করার পর কিছুদিন অপেক্ষা করতে হবে। আপনাকে নির্দিষ্ট একটি সময়ে রিক্রটমেন্টগুলো চিঠির মাধ্যমে এজেন্সি জানিয়ে দিবে।আপনি আবার পরবর্তী রিক্রটমেন্ট নিয়ে এজেন্সিতে যাবেন

কোনো প্রকার জালিয়াতি ও প্রতারণা করার চেষ্টা কেউ করলে তাদের জন্য শাস্থির ব্যবস্থা করতে হবে। আপনার রিক্রটমেন্টগুলো যদি সুন্দরভাবে প্রদর্শন করেন তাহলে আপনি খুব তাড়াতাড়ি ভিসা পেয়ে যাবেন।যদি কোনো ভুল থাকে তাহলে আপনার ভিসা পেতে অনেক দেরি হবে। তাই আপনাকে সঠিক রিক্রটমেন্ট জমা দেওয়ার চেষ্টা করতে হবে। প্রয়োজনে আপনি বার বার এজেন্সির সাহায্য নিতে পারেন।

এজেন্সির মাধ্যমে ক্লিনার ভিসা:

আপনি অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা এজেন্সির মাধ্যমে পাবেন।এমন অনেক মানুষ আছে যাদের অস্ট্রেলিয়াতে কোনো আত্মীয় নেই। কিন্তু অস্ট্রেলিয়া যেতে চান।সুতরাং আপনার টেনশন করার কোনো কারণ নেই। আপনি খুব সহজেই এজেন্সির কাছে থেকে ক্লিনার ভিসা নিতে পারবেন। অনেকেই অস্ট্রেলিয়ান এজেন্সি খুঁজে পায় না। নিচে এজেন্সি খোঁজার উপায় দেওয়া  হলো:
  1. প্রথমে মোবাইল বা ডেক্সটপের ক্রোম ব্রাউজারে https://portal.mara.gov.au লিখে সার্চ করুন।এটি অস্ট্রেলিয়ান সরকারের একটি ওয়েবসাইট। এখানে সার্চ করলে আপনি রেজিস্ট্রারকৃত অনেক এজেন্সি দেখতে পাবেন।আপনার পছন্দমতো যেকারো সাথে যোগাযোগ করতে পারবেন। 
  2.  যোগাযোগ করার জন্য আপনি পছন্দের এজেন্সিতে ক্লিক করলেই তার সব ডিটেইলস চলে আসবে। আপনি তার what’s app  নাম্বার বা ই-মেইল আইডি নিয়ে তার সাথে যোগাযোগ করতে পারেন।
  3. ই-মেইলে আপনার কভার লেটার ও resume   এটাচ  করে সেন্ড করতে হবে।এভাবেই আপনি অস্ট্রেলিয়া যাওয়ার এজেন্সি খোঁজে পেতে পারেন এবং অস্ট্রেলিয়া যেতে পারেন।
এজেন্সি থেকে ক্লিনার ভিসা নেওয়ার জন্য আপনাকে একটু সচেতন থাকতে হবে কারণ বাংলাদেশের সব এজেন্সি কিন্তু একরকম নয়।অনেক এজেন্সি দালাল ও প্রতারকের কারখানাও হতে পারে। তাই আপনাকে সঠিক এজেন্সি চিনে নিতে হবে এবং আবেদন করতে হবে।

 এক্ষেত্রে আমার একটি পরামর্শ হলো আপনার যদি এজেন্সি সম্পর্কে ধারণা না থাকে তাহলে বোয়েসেল নিবন্ধনকৃত এজেন্সিগুলো থেকে আবেদন করুন। বিপুল সংখ্যক কর্মী এ ধরনের এজেন্সিগুলো থেকে অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা নিচ্ছে। খুব অল্প টাকায় অল্প সময়ে এজেন্সিগুলো নিরাপদভাবে আপনাকে ভিসা প্রদান করবে। 

যোগ্যতা:

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসার আবেদন করতে তেমন কোনো যোগ্যতার প্রয়োজন নেই। তবে কিছু ক্ষেত্রে আলাদা।অনেক সময় অস্ট্রেলিয়ান কোম্পানি যাওয়ার পর আপনাকে কাজের প্রশিক্ষণ দিয়ে নেবে।

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় খরচ:

সর্বমোট চার থেকে পাঁচ লক্ষ টাকা খরচ পরবে  অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায়
যেতে হলে ।কোনো দালাল অথবা প্রতারক চক্রের সাথে চুক্তি করে আপনি যদি অস্ট্রেলিয়া যেতে চান সেক্ষেত্রে আপনার ৭থেকে ১২ লক্ষ টাকা খরচ পরতে পারে। দালালগুলো নানান রকম কাজের অজুহাত দেখিয়ে আপনার কাছ থেকে টাকা হাতিয়ে নেবে। অনেকেই অস্ট্রেলিয়া কাজের কথা বলে শেষ পর্যন্ত আপনাকে ফাঁদে ফেলতে পারে। 

অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা পাওয়ার জন্য একজন সচেতন নাগরিক হিসেবে আপনি কখনোই এসকল দালালের সাথে চুক্তি করবেন না। অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা সম্পর্কে ধারণা পেতে আপনি যদি কোনো এজেন্সির সাহায্য নেন তাহলে আপনাকে ভিসা সম্পর্কে স্পষ্ট ধারণা দিয়ে দিবে। আপনি যদি এজেন্সি থেকে ভিসা করেন তাহলে ঝামেলা অনেক কমে  যাবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস :

  • আপনার একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে। 
  • পাসপোর্টের মেয়াদ হতে হবে ৬ মাস বা তারও বেশি 
  • জাতীয় পরিচয় পত্রের প্রয়োজন হবে
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট 
  • আপনাকে মেডিকেল রিপোর্টে ফিট থাকতে হবে
  • করোনা টিকা কার্ড লাগবে 
  • আপনি যে ধরনের কাজে যেতে চান তার অভিজ্ঞতা সনদ লাগবে।

বেতন:

আপনি যদি অস্ট্রেলিয়াতে ক্লিনার ভিসায় যান তাহলে ৭০ হাজার থেকে ১ লক্ষ বিশ হাজার টাকা পর্যন্ত প্রদান করবে। তবে নতুন অবস্থায় আপনার বেতন কিছুটা কম হতে পারে। পরবর্তীতে আপনার কাজের ধরণ ও ব্যবহার  দেখে বেতন বাড়িয়ে দেওয়া হবে। যদি আপনি আপনার স্কিলগুলো ভালোভাবে ডেভেলপ করতে পারেন তাহলে আপনার বেতন তাড়াতাড়ি বৃদ্ধি পাবে।

ক্লিনার ভিসায় কাজের ধরণ:

সাধারণত বাঙালিরা অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা নিয়ে যেসব কাজ করে থাকে 
  • মালি 
  • বাসা বাড়ির কাজ 
  • কেয়ারটেকার 
  • দোকানের কর্মচারী
  • মসজিদ ক্লিনার
  • রাস্তা পরিষ্কার 
  • স্টেডিয়াম পরিষ্কার 
আপনি কাজে যতবেশি পারদর্শী হতে পারবেন ততই আপনার জন্য ভালো। আপনি যত বেশি স্কিল ডেভেলপ করতে পারবেন আপনার কাজ করা তত বেশি আরামদায়ক হবে।এর ফলে আপনার বেতনও বৃদ্ধি পাবে। 

২. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর - অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 

প্রশ্ন ১: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় বিদেশ যেতে কত টাকা খরচ পরবে?

উত্তর: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় বিদেশ যেতে চার থেকে পাঁচ লক্ষ টাকা খরচ পরবে। তবে দালালের মাধ্যমে গেলে আরো বেশি লাগবে। 

প্রশ্ন ২: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় কত টাকা বেতন দেওয়া হয়?

উত্তর: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় ৭০ হাজার থেকে ১ লক্ষ বিশ হাজার টাকা বেতন দেওয়া হয়। 

প্রশ্ন ৩: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় পাসপোর্টের মেয়াদ কতদিন থাকতে হবে? 

উত্তর: অস্ট্রেলিয়া ক্লিনার ভিসায় পাসপোর্টের মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে। 

৩. লেখকের মন্তব্য - অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা 

আমাদের আজকের এই আর্টিকেলে আলোচনা করলাম অস্ট্রেলিয়া ক্লিনার ভিসা। আর্টিকেলটি পড়ে আপনার অনেক উপকার আসবে বলে আমি মনে করি। আর্টিকেল সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন কিংবা পরামর্শ আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এরকমই আরো গুরুত্বপূর্ণ তথ্যবহুল আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট The Du Speech  ভিজিট করতে পারেন। 

এই আর্টিকেলের-

লেখক: মোসা: কবিতা 
পড়াশোনা করছেন লালমনিরহাট নার্সিং কলেজে  । তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: নরসিংদী 


ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url