OrdinaryITPostAd

সিঙ্গাপুর টাকার রেট

প্রবাসী বাংলাদেশি বা যারা বিদেশ যেতে চায় তারা অনেক সময় বিভিন্ন দেশের বিশেষ করে সিঙ্গাপুর টাকার রেট জানতে চায়। তাদের জন্য আজকে সিঙ্গাপুর টাকার রেট নিয়ে আলোচনা করব। সিঙ্গাপুর টাকার রেট কত, সিঙ্গাপুরের ১ টাকা বাংলাদেশের কত টাকা ইত্যাদি তথ্য জানতে আর্টিকেলটি পড়ুন।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন) 

  1. সিঙ্গাপুরের টাকার নাম কী
  2. সিঙ্গাপুরের ১ ডলার বাংলাদেশের কত টাকা
  3. সিঙ্গাপুরের ডলার রেট চেক করার নিয়ম
  4. সিঙ্গাপুরের ডলার ও আমেরিকার ডলারের মধ্যে মানের পার্থক্য 
  5. সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর নিয়ম 
  6. প্রশ্ন- উত্তর পর্ব 
  7. লেখকের মন্তব্য 

.সিঙ্গাপুরের টাকার নাম কী | সিঙ্গাপুর টাকার রেট 

বাংলাদেশের মুদ্রার নাম টাকা হলেও পৃথিবীর সকল দেশের মুদ্রার নাম টাকা নয়। পাঠকের বোঝার সুবিধার্থে সিঙ্গাপুরের টাকার কথা উল্লেখ করলেও সিঙ্গাপুরের মুদ্রার আলাদা একটি নাম রয়েছে। সিঙ্গাপুর টাকার রেট কত জানার আগে আমাদের সিঙ্গাপুর টাকার নাম কি তা জানা প্রয়োজন। আর্টিকেলের এই অংশে তাই সিঙ্গাপুরের টাকা নিয়ে আলোচনা করব।

দ্বীপ রাষ্ট্র সিঙ্গাপুর এর মুদ্রার নাম সিঙ্গাপুরী ডলার ( SGD) ।  এই মুদ্রার প্রতীক হলো S$.  এটি ১০০ সেন্ট এ বিভক্ত। মুদ্রাটি সিঙ্গাপুর মুদ্রা কতৃপক্ষ দ্বারা জারি ও পর্যবেক্ষণ করা হয়। সচরাচর ডলার বলতে মার্কিন যুক্তরাষ্ট্রের ডলারকেই বুঝানো হয়ে থাকে৷ তবে যুক্তরাষ্ট্র ছাড়াও আরও অনেক দেশের মুদ্রার নাম ডলার। তাই সিঙ্গাপুরের মুদ্রার ক্ষেত্রে ডলার নয় বরং সিঙ্গাপুরি ডলার ব্যবহৃত হয়।

 

২.সিঙ্গাপুরের ১ ডলার বাংলাদেশের কত টাকা | সিঙ্গাপুর টাকার রেট 

সিঙ্গাপুরের টাকা বা ডলারের সাথে বাংলাদেশের টাকার মানের অনেক পার্থক্য আছে।  আর্টিকেলের এই অংশে আমরা সিঙ্গাপুর টাকার রেট জানব। 

সিঙ্গাপুরের ডলারের মানের সাথে বাংলাদেশের টাকার মানের পার্থক্য সময়ের সাথে পরিবর্তন হয়। সব সময় এই মানের তারতম্য একই অনুপাতে থাকে না। বিভিন্ন কারনে এই অনুপাত কম বেশি হতে পারে। আজকের রিপোর্ট অনুযায়ী সিঙ্গাপুরের ১ ডলারের মান বাংলাদেশে ৮০.২৮ টাকা। এই মান অনুযায়ী 

১ সিঙ্গাপুরি ডলার = ৮০.২৮ বাংলাদেশি টাকা

১০ সিঙ্গাপুরি ডলার = ৮০২.৮ বাংলাদেশি টাকা

১০০ সিঙ্গাপুরি ডলার = ৮০২৮ বাংলাদেশি টাকা

সিঙ্গাপুর প্রবাসী কোনো বাংলাদেশি যদি বিকাশে অল্প পরিমাণে টাকা পাঠাতে চায় তাহলে তার জন্যও এই মান প্রযোজ্য। অর্থাৎ বিকাশেও সিঙ্গাপুরি ডলারের মান সমান।

 

.সিঙ্গাপুর ডলার রেট চেক করার নিয়ম | সিঙ্গাপুর টাকার রেট 

অনেল সময় আমাদের বিভিন্ন দেশের মুদ্রার মান জানার প্রয়োজন পরে। বিশেষ করে যাদের আত্মীয় স্বজন বা পরিবারের কেউ প্রবাসী, কিংবা প্রবাস যেতে চায়। তাদের জন্য আর্টিকেলের এই অংশে আমরা সিঙ্গাপুর টাকার রেট চেক করার উপায় সম্পর্ক আলোচনা করব। যে কেউ চাইলে এই একই উপায়ে যেকোনো দেশের মুদ্রার মান জানতে পারবে।

সিঙ্গাপুর টাকার রেট চেক করার নিয়ম:

  • প্রথমে গুগলে গিয়ে Currency Converter লিখে সার্চ করতে হবে। 
  • এরপর দুইটা সার্চ বার আসবে এখান থেকে যে দেশের মুদ্রাকে কনভার্ট করা হবে তার নাম ও দেশের মুদ্রায় কনভার্ট করা হবে তার নাম দিতে হবে।
  • প্রথম সার্চ বারে সিঙ্গাপুরি ডলার SGD এবং দ্বিতীয় সার্চবারে বাংলাদেশি টাকা BDT সিলেক্ট করতে হবে। 
  • এরপর মুদ্রার অংক অর্থাৎ কত ডলারকে কনভার্ট করতে হবে তা বসাতে হবে।
  • উপরোক্ত প্রক্রিয়া সম্পন্ন করার পর কাঙ্ক্ষিত ফলাফল আসবে।  

৪.সিঙ্গাপুর ডলার ও আমেরিকান ডলার এর মধ্যে মানের পার্থক্য | সিঙ্গাপুর টাকার রেট 

সিঙ্গাপুর ও আমেরিকা দুইটি দেশের মুদ্রার নাম ডলার হলেও এই দুই দেশের ডলারের মধ্যে মানের পার্থক্য রয়েছে। সিঙ্গাপুর টাকার রেট জানার পাশাপাশি সিঙ্গাপুর ডলারের সাথে আমেরিকার ডলারের তারতম্যটাও জানা উচিত।  

সিঙ্গাপুর ডলার ও আমেরিকার ডলারের মধ্যে পার্থক্য:
নগররাষ্ট্র সিঙ্গাপুর প্রতিষ্ঠিত হয় ১৯৬৫ সালে। এর দুই বছর পরই দেশটির মুদ্রা তথা সিঙ্গাপুরি ডলার প্রচলন করা হয়। অন্যদিকে আমেরিকান ডলার প্রচলন করা হয় ১৭৮৫ সালে।  তাহলে দেখা যাচ্ছে যে আমেরিকান ডলার সিঙ্গাপুরের ডলার থেকে প্রাচীনতর। সিঙ্গাপুরের ডলারের আইএসও কোড হলো SGD এবং প্রতীক S$
অন্যদিকে আমেরিকান ডলারের আইএসও কোড USD এবং প্রতীক $. এবার মানের হিসেবে দেখা যায় :
১ সিঙ্গাপুরি ডলার = ০.৭৫ আমেরিকান ডলার 
২ সিঙ্গাপুরি ডলার = ১.৪৯ আমেরিকান ডলার 
১০ সিঙ্গাপুরি ডলার = ৭.৫ আমেরিকান ডলার 
১০০ সিঙ্গাপুরি ডলার = ৭৫ আমেরিকান ডলার 

সুতরাং দেখা যাচ্ছে যে সিঙ্গাপুর ও আমেরিকা দুইটি দেশেরই মুদ্রার নাম ডলার হলেও দুই দেশের ডলারের মাঝে পার্থক্য রয়েছে।  

.সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর নিয়ম | সিঙ্গাপুর টাকার রেট 

প্রচলিত পদ্ধতিতে রেমিটেন্স বা বিদেশে থেকে পাঠানো টাকা হাতে পেতে অনেক ভোগান্তি পোহাতে হয়। তাই অগ্রণী ব্যাংক ও বিকাশের যৌথ উদ্যোগে এসেছে ডিজিটাইজ মাধ্যম যা সহজ দ্রুত ও নিরাপদ উপায়ে সিঙ্গাপুর থেকে পাঠানো টাকা গ্রাহকের বিকাশ নাম্বারে প্রেরণ করে সিঙ্গাপুর টাকা রেট আর্টিকেলের এই অংশে আমরা সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানব।

নিজের একটি বিকাশ একাউন্ট থাকলেই সিঙ্গাপুর থেকে পাঠানো টাকা বাংলাদেশে পাওয়া যায় যে কোন মুহূর্তে। এর জন্য প্রেরককে কিছু নিয়ম মানতে হবে।সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর নিয়ম:
  • সিঙ্গাপুরের অগ্রণী এক্সচেঞ্জ এর চারটি শাখার যেকোনো একটিতে গিয়ে বিকাশ সম্পর্কে জানতে চাইলে কর্তব্যরত অফিসার একটি ফরম দিবেন।
  • ফর্মে উল্লেখিত স্থানে তথ্যসমূহ অর্থাৎ প্রাপকের নাম, প্রাপকের বিকাশ একাউন্ট নম্বর, পাঠানো টাকার পরিমাণ, প্রাপকের জাতীয়তা এবং প্রেরকের তথ্য ও তার পরিচয় পত্র সঠিকভাবে প্রদান করতে হবে।
  • ফর্মে উল্লেখিত তথ্য কর্তব্যরত অফিসার ইনপুট দিয়ে প্রেরককে একটি রিসিপ্ট দেবে এটি ভালোভাবে চেক করে স্বাক্ষর করতে হবে এবং পাঠানো টাকাসহ রিসিপ্ট ফেরত দিতে হবে।
  • কর্তব্যরত অফিসার টাকা ও রিসিপ্ট জমা নিয়ে বাংলাদেশের অগ্রণী ব্যাংকে পাঠিয়ে দেবেন এবং প্রেরককে একটি মানি রিসিপ্ট দেবেন।
  • টাকা অগ্রনী এক্সচেঞ্জ থেকে বাংলাদেশের অগ্রণী ব্যাংকের চলে আসার পরে ব্যাংক প্রাপকের তথ্য যাচাই ও ভেরিফাই করে প্রাপকের বিকাশ একাউন্টে টাকা সেন্ড করে দেবেন।  

৬.প্রশ্ন- উত্তর পর্ব | সিঙ্গাপুর টাকার রেট 

আর্টিকেলের এবং সিঙ্গাপুর টাকার রেট সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর নিয়ে আলোচনা করব।
  1. প্রশ্ন: বাংলাদেশে সিঙ্গাপুরের টাকার মান কত?    উত্তর: বাংলাদেশে সিঙ্গাপুরের এক ডলারের মান ৮০.২৮ টাকা। 
  2. প্রশ্ন: আমেরিকান ডলার ও সিঙ্গাপুরি ডলার এর মধ্যে পার্থক্য কী?       উত্তর: আমেরিকান ডলার ও সিঙ্গাপুরের ডলার এর মান এক নয়। বাংলাদেশী টাকায় ১ আমেরিকান ডলারের মান হচ্ছে ১০৭.৯২ টাকা, অন্যদিকে ১ সিঙ্গাপুরি ডলারের মান ৮০.২৮ টাকা।  
  3. প্রশ্ন: সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানো যায় কি?   উত্তর:  হ্যাঁ। অগ্রনী ব্যাংক এক্সচেঞ্জ এর মাধ্যমে সিঙ্গাপুর থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়।

৭.লেখকের মন্তব্য | সিঙ্গাপুর টাকার রেট 

বর্তমানে সারাবিশ্বের প্রতিটি দেশের নিজেদের মধ্যে আন্তসম্পর্ক বিদ্যমান রয়েছে। অর্থনৈতিক দিক থেকে এই সম্পর্ক আরও প্রকট। তাই অর্থনৈতিক লেনদেন সহ প্রবাসীদের রেমিট্যান্স হিসেবে একটি দেশের মুদ্রার সঙ্গে অন্য দেশের মুদ্রার পারস্পরিক রুপান্তরের প্রয়োজন পড়ে। তেমনি করেই সিঙ্গাপুর টাকার রেট জানাও অনেকের জন্য প্রয়োজনীয় হয়ে ওঠে। তাই আজকের আর্টিকেলে আমরা সিঙ্গাপুরি ডলার এর বাংলাদেশি টাকায় রুপান্তর, আমেরিকান ডলার এর সাথে সিঙ্গাপুরের ডলারের তুলনা ও সিঙ্গাপুর থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। 

আর্টিকেল সম্পর্কিত যেকোন প্রশ্ন, পরামর্শ, অভিযোগ কিংবা মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারেন। সেই সাথে এরকম আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে পারেন আমাদের ওয়েবসাইট The DU Speech এ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url