OrdinaryITPostAd

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়।২০১৭-১৮ শিক্ষাবর্ষে তিনটি বিভাগে ১৫০ জন শিক্ষার্থী নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চালু হয়।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী এ বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে কোন ভর্তি পরীক্ষার সংঘটিত হয় না।গুচ্ছ ভর্তি পদ্ধতিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করে থাকে।

আজকের এই আর্টিকেলে আমরা রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির সাধারণ যোগ্যতা,আবেদনের তারিখ ও আবেদনের নিয়ম নিয়ে আলোচনা করব।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পরিচিতি 
  2. আবেদন ও ভর্তি পরীক্ষার সময়সূচি 
  3. আবেদনের ন্যূনতম যোগ্যতা
  4. বিষয়ভিত্তিক আসন সংখ্যা 
  5. আবেদন করার নিয়ম
  6. ভর্তি পরীক্ষার মানবন্টন 
  7. মেধাতালিকা প্রণয়ন ও ফলাফল প্রকাশ
  8. কোটায় ভর্তি তথ্য
  9. প্রশ্ন-উত্তর পর্ব 
  10. লেখকের মন্তব্য 

১.রবীন্দ্র বিশ্ববিদ্যালয় পরিচিতি|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি নতুন প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় হওয়ায় অনেকেই এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানেন না।বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার আগে তা সম্পর্কে বিস্তারিত জানা জরুরী।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ আর্টিকেলের এই অংশে আমরা এই বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরার চেষ্টা করব।

২০১০ সালের ৮ই মে ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে রবীন্দ্রজয়ন্তী অনুষ্ঠানে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামানুসারে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সিরাজগঞ্জের শাহজাদপুরে ভারতের শান্তিনিকেতন ও বিশ্বভারতীর আদলে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ২৫ শে বৈশাখ,(৮মে ২০১৫) রবীন্দ্রনাথ ঠাকুরের  ১৫৪তম জন্মবার্ষিকীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পৌর সদরের বিসিক বাসস্ট্যান্ডের পাশে অবস্থিত শাহজাদপুর মহিলা ডিগ্রি কলেজের নবনির্মিত ভবনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়।পরবর্তীতে মাওলানা ছাইফ উদ্দিন এহিয়া কলেজকেও বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী একাডেমিক ভবন-২ হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহন করা হয়।এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব কোনো ক্যাম্পাস নেই তবে খুব শীঘ্রই ক্যাম্পাসের কার্যক্রম শুরু হবে বলে ধারণা করা যায়।বর্তমানে দুইটি আলাদা আলাদা একাডেমিক ভবনে মোট ৫ টি ডিপার্টমেন্ট এর একাডেমিক কার্যক্রম চালু রয়েছে( অস্থায়ী) এবং দাপ্তরিক কার্যক্রমের জন্য দুইটি অস্থায়ী প্রশাসনিক বিল্ডিং রয়েছে।

প্রতিটি ডিপার্টমেন্ট ও  ক্লাসরুমে মাল্টিমিডিয়া ক্লাস হয়,একটি লাইব্রেরী রয়েছে যেখানে যথেষ্ট পরিমাণ বই সংগৃহীত রয়েছে।এছাড়াও একটি কম্পিউটার ল্যাব রয়েছে।ভার্সিটির নিজস্ব এ্যাম্বুলেন্স ও শিক্ষার্থীদের জন্য তিনটি বাস রয়েছে যার নাম বলাকা,চিত্রা,ক্ষনিকা।শিক্ষকদের জন্য আলাদা কোস্টার বাস ও যাতায়াতের যথেষ্ট সুবিধা রয়েছে।প্রশাসনিক কর্মকর্তাদের জন্যও সুযোগ-সুবিধা রয়েছে।বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ডাক্তার,নার্স এবং মেডিকেল এর সকল সুযোগ সুবিধা রয়েছে।

ছাত্রদের জন্য কোনো আবাসিক হল নেই, তবে ছাত্রীদের জন্য অস্থায়ী আবাসিক হল রয়েছে।সিরাজগঞ্জের শাহজাদপুরে দুই নদীর মোহনায় নির্মাণ করা হচ্ছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাস।ইতোমধ্যে নকশা চূড়ান্ত করা হয়েছে।বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জমিদারির ২৩৬ একর জায়গায় নয়নাভিরাম এই বিশ্ববিদ্যালয় প্রস্তুতের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।আশা করা যায় খুব শীঘ্রই একটি নান্দনিক রুপ নিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আবারও নতুনভাবে পরিচিতি লাভ করতে পারবে।আরও পড়ুনঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

২.আবেদন ও ভর্তি পরীক্ষার সময়সূচী|রবীন্দ্র  বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এখনও প্রকাশিত হয় নি,তবে গুচ্ছ ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশিত হয়েছে ।গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার পর এই বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি কার্যক্রম শুরু হবে।গুচ্ছ ভর্তি পরীক্ষার -

  • আবেদন শুরু - ১৫ এপ্রিল ২০২৩
  • আবেদনের শেষ তারিখ - ৩০ এপ্রিল ২০২৩
  • সি ইউনিটের  ভর্তি পরীক্ষা  - ২০ মে ২০২৩
  • বি ইউনিট এর ভর্তি পরীক্ষা - ২৭ মে ২০২৩
  • এ ইউনিট এর ভর্তি পরীক্ষা - ৩ জুন ২০২৩
গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন হওয়ার পর ফলাফল প্রকাশের কিছুদিনের ভিতর রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

৩.আবেদনের ন্যূনতম যোগ্যতা|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী এই বিশ্ববিদ্যালয় GST(General,Science and  Technology) গুচ্ছভুক্ত সাধারণ বিশ্ববিদ্যালয়ের ক্যাটাগরিতে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আগে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।উক্ত ভর্তি পরীক্ষায় নির্দিষ্ট নম্বর প্রাপ্তরা অনলাইন আবেদনের মাধ্যমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের ইউনিটভিত্তিক সাধারণ যোগ্যতা:২০১৯,২০২০ সালের এসএসসি/সমমান এবং ২০২১ ও ২০২২ সালের এইচএসসি/সমমান,ডিপ্লোমা ইন কমার্স,বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল),এ-লেভেল,ও-লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় (সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদনক্রমে) উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।বিজ্ঞান,মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা নির্ধারিত যোগ্যতা থাকা সাপেক্ষে যথাক্রমে ইউনিট-A,ইউনিট-B ও ইউনিট-C তে আবেদন করতে পারবে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা:

A ইউনিট:সাধারন শিক্ষা বোর্ডের বিজ্ঞান শাখার, মাদ্রাসা বোর্ড (বিজ্ঞান) এবং ভোকেশনাল (এইচএসসি) বিজ্ঞান শাখা হিসেবে বিবেচিত হবে।বিজ্ঞান শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৮.০০ থাকলে তারা এ ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

B ইউনিট: সাধারণ শিক্ষা বোর্ডের মানবিক শাখা সহ মিউজিক গার্হস্থ্য অর্থনীতি এবং মাদ্রাসা বোর্ড (সাধারণ,মউজআব্বইদ) মানবিক শাখা হিসেবে বিবেচিত হবে।মানবিক শাখা হতে এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ ৬.০ থাকলে তারা B ইউনিটে আবেদন করতে পারবে।

C ইউনিট:সাধারণ শিক্ষা বোর্ডের বাণিজ্য শাখা সহ ডিপ্লোমা ইন কমার্স,ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ,ব্যবসায় ব্যবস্থাপনা (এইচএসসি) বাণিজ্য শাখা হিসেবে বিবেচিত হবে। বানিজ্য শাখা হতে এইচএসসি/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ কমপক্ষে ৬.৫০ থাকলে তারা আবেদন করতে পারবে।

ইংরেজি মিডিয়ামের ক্ষেত্রে: জিসিই এর ক্ষেত্রে ও-লেভেল পরীক্ষায় কমপক্ষে তিনটি বিষয়ে B গ্রেড সহ কমপক্ষে পাঁচটি বিষয়ে পাস থাকতে  হবে এবং এ-লেভেল পরীক্ষায় কমপক্ষে দুইটি বিষয়ে B গ্রেড সহ তিনটি বিষয়ে পাশ থাকতে হবে।এক্ষেত্রে সরাসরি আবেদনের মাধ্যমে সমমান ও যোগ্যতা নির্ধারণ কমিটির অনুমোদনক্রমে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের সময় ভর্তির জন্য প্রকাশিত বিভাগসমূহের পছন্দ ক্রম সঠিকভাবে প্রদান করতে হবে।আবেদনকৃত বিভাগ পছন্দ ক্রম পরিবর্তনের কোন সুযোগ থাকবে না।রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে GST এর A ইউনিট এর জন্য নির্ধারিত কোন বিভাগ নেই।তবে এ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভাগ সমূহে নির্দিষ্ট সংখ্যক আসন নির্ধারিত আছে।এ ইউনিটের শিক্ষার্থীরা উক্ত আসনের জন্য আবেদন করতে পারবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রতিটি অনুষদে শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা:

কলা, সামাজিক বিজ্ঞান এবং ব্যবসা শিক্ষা অনুষদ: সকল ইউনিটের (বিজ্ঞান,মানবিক,ব্যবসায় শিক্ষা) শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।GST ভুক্ত A,B,C ইউনিটের পরীক্ষায় নূন্যতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা এই অনুষদে আবেদন করতে পারবে।

সংগীত-নাট্য-নৃত্যকলা অনুষদ:সকল ইউনিটের (বিজ্ঞান,মানবিক,ব্যবসায় শিক্ষা) শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।GST ভুক্ত A,B,C ইউনিটের পরীক্ষায় নূন্যতম ৩০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা এই অনুষদে আবেদন করতে পারবে। এই অনুষদে আবেদনকারী শিক্ষার্থীদের আলাদা করে ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । ১০০ নম্বরের ব্যবহারিক পরীক্ষায় পাশ নম্বর ৩০।

৪.বিষয়ভিত্তিক আসন সংখ্যা|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে মোট আসন ২২৫টি।এই বিশ্ববিদ্যালয়ে A ইউনিটের জন্য নির্দিষ্ট কোন বিভাগ না থাকায় অন্য বিভাগে গুচ্ছভূক্ত A ইউনিট (বিজ্ঞান) এর শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ রয়েছে।তবে বিজ্ঞানের কোন বিষয় না থাকায় শিক্ষার্থীরা মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার অন্তর্ভুক্ত বিষয়ে ভর্তি হতে পারবে।এছাড়াও প্রত্যেক ইউনিটে কোটা প্রার্থী শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ রয়েছে।বিষয়ভিত্তিক আসন সংখ্যার বিস্তারিত নিম্নরূপ:

কলা অনুষদ:

  1. বাংলা বিভাগ -  ৫০ টি আসন ( বিজ্ঞান ১৫ টি,মানবিক ৩০টি, ব্যাবসায় শিক্ষা ৫টি)
  2. সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগ - ৫০ টি আসন( বিজ্ঞান ২০,মানবিক ২০, ব্যবসায় শিক্ষা ১০)

সামাজিক বিজ্ঞান অনুষদ:

  1. অর্থনীতি বিভাগ- ৫০ টি আসন ( বিজ্ঞান ২০,মানবিক ২০,ব্যবসায় শিক্ষা ১০)

ব্যবসায় শিক্ষা অনুষদ:

  1. ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ - মোট আসন ৫০ টি ( বিজ্ঞান ১০,মানবিক ৫,ব্যবসায় শিক্ষা ৩৫)

সংগীত-নাট্য-নৃত্যকলা অনুষদ:

  1. সংগীত বিভাগ -  মোট আসন ২৫ টি (নির্দিষ্ট আসন বন্টন নেই)

কোটায় আসন সংখ্যা :

  1. মুক্তিযোদ্ধা কোটা -  ৩ টি আসন
  2. পোষ্য/ ওয়ার্ড কোটা - ২ টি আসন
  3. বিশেষ চাহিদা সম্পন্ন ( প্রতিবন্ধী) কোটা - ১ টি আসন
  4. ক্ষুদ্র নৃগোষ্ঠী/ উপজাতি কোটা - ১ টি আসন

কলা অনুষদের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগ ও সংগীত-নাট্য-নৃত্যকলা অনুষদের প্রত্যেকটিতে উক্ত বিন্যাসে B ইউনিটের জন্য কোটায় আসন বরাদ্দ রয়েছে।সামাজিক বিজ্ঞান অনুষদে A ইউনিটের জন্য উক্ত বিন্যাসে কোটায় আসন বরাদ্দ রয়েছে। ব্যবসায় শিক্ষা অনুষদে C ইউনিটের জন্যও উক্ত বিন্যাসে আসন বরাদ্দ রয়েছে।

৫.আবেদন করার নিয়ম|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ আর্টিকেলের এই অংশে আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার কারনে এই বিশ্ববিদ্যালয়ে আবেদন করার জন্য আগে গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।মূলত ভর্তির আবেদন প্রক্রিয়া কয়েকটি ধাপে সম্পন্ন হয়।এগুলো হলো:

১.গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন

২.গুচ্ছ ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন

৩.গুচ্ছ ভর্তি পরীক্ষায় নির্ধারিত নম্বর প্রাপ্তদের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আবেদন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন:প্রাথমিক আবেদন করতে প্রথমেই GST (General,Science and Technology) এর ওয়েবসাইট https://gstadmissiom.ac.bd এ যেতে হবে।ওয়েবসাইটে যাওয়ার পর নিচের দিকে "Apply Now" বাটনে ক্লিক করলে ভর্তি ফরম সদৃশ একটি পেজ দেখাবে।অনলাইন ভর্তি ফরমটিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর,রেজিস্ট্রেশন নম্বর,পাসের সন এবং শিক্ষাবোর্ড সঠিকভাবে লিখতে হবে।

সকল তথ্য সঠিকভাবে প্রদানের পর সাবমিট বাটনে ক্লিক করলে শিক্ষার্থীর নাম,পিতা মাতার নাম,পাসকৃত স্কুল,কলেজ,ঠিকানা,পরীক্ষার ফলাফল সহ যাবতীয় সার্টিফাইড তথ্য স্ক্রিনে দেখাবে।সবকিছু ঠিক থাকলে 'Apply' বাটনে ক্লিক করতে হবে।অতঃপর কনফার্মেশন আসবে যে প্রাথমিক আবেদন প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হয়েছে এবং আবেদন কারীর প্রদত্ত মোবাইল নাম্বারে এসএমএস এর মাধ্যমে ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে।এই ইউজার আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে।পরবর্তীতে চূড়ান্ত আবেদন,প্রবেশপত্র ডাউনলোড এর জন্য স্টুডেন্ট লগইন করতে এই ইউজার আইডি ও পাসওয়ার্ড এর প্রয়োজন পড়বে।

প্রাথমিক ধাপে আবেদন তালিকা থেকে একটি নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী বেছে নেয়া হবে ভর্তি পরীক্ষার জন্য।

প্রাথমিক বাছাইয়ের প্রক্রিয়া:প্রাথমিক বাছাইয়ের জন্য কয়েকটি বিষয় বিবেচনায় নেওয়া হবে তা হলো-

  • চতুর্থ বিষয়সহ উচ্চ মাধ্যমিক ৬০% এবং মাধ্যমিক ৪০% গ্রেড পয়েন্টের সমষ্টি
  • চতুর্থ বিষয় সহ উচ্চ মাধ্যমিক ৬০% এবং মাধ্যমিক ৪০% নম্বরের যোগফল
  • উচ্চ মাধ্যমিকে পদার্থবিজ্ঞান(বিজ্ঞান শাখার ক্ষেত্রে)/বাংলা(মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে) বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর 
  • উচ্চ মাধ্যমিকে রসায়ন (বিজ্ঞান শাখার ক্ষেত্রে)/ ইংরেজি (মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে) বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর 

বাছাইকৃত শিক্ষার্থীরাই শুধুমাত্র চূড়ান্ত ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন:প্রাথমিক বাছাইয়ে টিকে যাওয়ার পর চূড়ান্ত আবেদনের জন্য ওয়েবসাইটে পরবর্তী সময়ে নির্দেশনা দিয়ে দেয়া হবে।চূড়ান্ত আবেদন করার নিয়ম:

  1. প্রথমে ওয়েবসাইট(https://gstadmission.ac.bd) তে গিয়ে লগ ইন করতে হবে।লগ ইন করার জন্য প্রাথমিক আবেদন করার সময় প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড দিতে হবে।
  2. লগ ইন করার পর পেজের নিচের দিকে "Apply" বাটনে ক্লিক করতে হবে এবং মোবাইল নাম্বার ভেরিফাই করতে হবে।এই ধাপে আবেদনকারীর প্রাথমিক আবেদনে প্রদত্ত মোবাইল নাম্বার প্রদান করতে হবে এবং এই নম্বরে ভেরিফিকেশন কোড যাবে।পেজের নির্দিষ্ট অংশে ভেরিফিকেশন কোডটি বসালে ভেরিফাই হয়ে যাবে।
  3. এরপর আবেদনকারীর ছবি আপলোড করতে হবে।ভর্তি নির্দেশনায় প্রদত্ত সাইজের ছবি আপলোড করার পর Next বাটনে ক্লিক করতে হবে।
  4. এই ধাপে আবেদনকারীর কেন্দ্র নির্বাচন করতে হবে।প্রদত্ত কেন্দ্রসমূহের মধ্য ন্যূনতম ৫ টি কেন্দ্র নির্বাচন করতে হবে।
  5. এরপরের ধাপে প্রশ্ন পত্রের ভাষা নির্বাচন করতে হবে এবং আবেদনকারী মোবাইল ফোন ব্যবহার করে কি না তা নিশ্চিত করতে হবে।এখানে সেকেন্ড টাইমারদের জন্য একটি অপশন থাকবে।যদি আবেদনকারী সেকেন্ড টাইমার হয় তবে এই অংশে অধ্যনরত প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।সব তথ্য সঠিকভাবে  প্রদানের Next বাটনে ক্লিক করতে হবে।
  6. এই ধাপে মূলপেজ আসবে এবং এখানে আবেদনকারীর সকল তথ্য দেওয়া থাকবে।তথ্যসমূহ নির্ভুল হলে "Submit Application" বাটনে ক্লিক করতে হবে।
  7. এটা সর্বশেষ ধাপ।এই ধাপে আবেদন ফি জমা দিতে হবে।মোবাইল ব্যাংকিং ( বিকাশ/রকেট/নগদ) যেকোনো মাধ্যমে আবেদন ফি প্রদান করা যাবে।আবেদন ফি প্রদান করার পর আবেদন সম্পন্ন হবে এবং আবেদন পত্রটি ডাউনলোড করে নিতে হবে।

প্রাথমিক বাছাইয়ের মেধা তালিকায় থাকার পরেও যদি কেউ নির্দিষ্ট সময়ে চূড়ান্ত আবেদন করতে  ব্যর্থ হয়, তবে তার জায়গায় প্রাথমিক বাছাইয়ে পরবর্তী মেধাতালিকায় থাকা শিক্ষার্থী চূড়ান্ত আবেদন ও ভর্তি পরীক্ষার সুযোগ পাবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আবেদন: গুচ্ছ ভর্তি পরীক্ষায় যেসকল পরীক্ষার্থী ৩০+ নম্বর পাবে তারা রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে।আবেদনের নিয়ম:

  • প্রথমে গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইট (https://gstadmission.ac.bd) তে গিয়ে Student Login অপশনে ক্লিক করতে হবে।এরপর ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • লগইন করার পর যে পেজ আসবে তার নীচের দিকে "Apply to individual universities" অপশনে ক্লিক করতে হবে।এরপর গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের একটি তালিকা দেখা যাবে।এই তালিকা থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় খুজে নিয়ে "Click Here" বাটনে ক্লিক করলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পেজ আসবে।
  • পেজের নীচের দিকে "Login to apply" বাটনে ক্লিক করে পুনরায় ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।
  • এরপর আবেদনের নির্দেশনা সহ সাবজেক্ট লিস্ট দেখাবে।এই পেজের কোনার দিকের Next বাটনে ক্লিক করতে হবে।এই পর্যায়ে ভেরিফিকেশনের জন্য প্রাথমিক আবেদনের সময় প্রদত্ত মোবাইল নম্বর দিতে হবে এবং উক্ত মোবাইলে যাওয়া কোডকে নির্ধারিত বক্সে প্রদান করে Next এ ক্লিক করতে হবে।
  • ভেরিফেশনের পর মূলপেজ আসবে।এখানে বিষয় পছন্দক্রম ও কোটার তথ্য প্রদান করতে হবে।বিষয় পছন্দের ক্ষেত্রে সবচেয়ে পছন্দের বিষয়কে প্রথমক্রমে স্থান দিতে হবে।মিউজিক বা সংগীত বিষয়ে আবেদন করলে অতিরিক্ত ফি প্রদান করতে হবে মৌখিক পরীক্ষার জন্য।
  • বিষয় পছন্দক্রম সম্পন্ন করার পর কোটা প্রযোজ্য হলে নির্দিষ্ট কোটার ঘর পূরণ করতে হবে।এছাড়াও এখানে আবেদনকারীর মোবাইল ফোন ব্যবহারের কথাও উল্লেখ করতে হবে।
  • মূলপেজে সকল তথ্য সঠিকভাবে প্রদানের পর Next বাটনে ক্লিক করতে হবে।এরপর "Download acknowledgement  slip" অপশনে ক্লিক করে আবেদনপত্র ডাউনলোড করে নিতে হবে।

৬.ভর্তি পরীক্ষার মানবন্টন|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তির জন্য আলাদা করে ভর্তি পরীক্ষার প্রয়োজন পড়ে না।গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে ভর্তি সম্পন্ন হয়।তাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ আর্টিকেলের এই অংশে গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন নিয়ে আলোচনা করা হলো।

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন:

এ ইউনিট (বিজ্ঞান শাখা):

১.পদার্থবিজ্ঞান- ২৫ নম্বর 

২.রসায়ন - ২৫ নম্বর 

৩.গণিত - ২৫ নম্বর 

৪.জীববিজ্ঞান - ২৫ নম্বর 

৫.বাংলা - ২৫ নম্বর

৬.ইংরেজি - ২৫ নম্বর 

মোট ১০০ নম্বর

পদার্থবিজ্ঞান ও রসায়ন অবশ্যই উত্তর করতে হবে।গনিত ও জীববিজ্ঞান এর মধ্যে যেকোনো একটি উত্তর করতে হবে।জীববিজ্ঞান ও গনিত এর মাঝে যেকোন একটি উত্তর না করলে বাংলা অথবা ইংরেজি যে কোন একটি বিষয় উত্তর করতে হবে।

বি ইউনিট (মানবিক শাখা):

১.বাংলা - ৩৫ নম্বর

 ২.ইংরেজী - ৩৫ নম্বর 

৩.সাধারণ জ্ঞান  - ৩০ নম্বর 

মোট ১০০ নম্বর

প্রত্যেক বিষয়েরই উত্তর করতে হবে।

সি ইউনিট ( ব্যবসায় শিক্ষা শাখা):

১.হিসাববিজ্ঞান - ৩৫ নম্বর 

২.ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা -  ৩৫ নম্বর 

৩.বাংলা - ১৫ নম্বর 

৪.ইংরেজী - ১৫ নম্বর 

মোট ১০০ নম্বর

প্রত্যেক বিষয়ের উত্তর করতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ন্যূনতম ৩০ নম্বর পেলে কোনো পরীক্ষার্থী কৃতকার্য বলে ধরা হয়।এরপর গুচ্ছভুক্ত প্রত্যেকটি বিশ্ববিদ্যালয় আলাদা ভাবে তাদের ভর্তি সার্কুলার প্রকাশ করে।সার্কুলার অনুযায়ী যথেষ্ট পরিমাণ নম্বর পেলেই কেবল বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভর্তির সার্কুলার অনুযায়ী ন্যূনতম ৩০ নম্বর পেলে কোনো শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে।রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে আলাদা করে কোনো পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না তবে মিউজিক বিভাগে আবেদন করলে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে আর কোটা প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মৌখিক পরীক্ষা:যেসকল শিক্ষার্থী  মিউজিক/সংগীত বিষয়ে আবেদন করবে তাদের আলাদা করে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।মৌখিক পরীক্ষা ১০০ নম্বরের ভিতর হবে এবং পাশ নম্বর হবে ৩০।

 

৭.মেধাতালিকা প্রনয়ন ও ফলাফল প্রকাশ|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেও উক্ত বিশ্ববিদ্যালয়ে আবেদনকৃত শিক্ষার্থীদের নতুন মেধাতালিকা প্রনয়ন করে এবং সেই মেধাতালিকা  অনুযায়ী ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করে।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের মেধাতালিকা প্রণয়ন পদ্ধতি নিম্নরুপ:

গুচ্ছ ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে  এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ( চতুর্থ বিষয়সহ) এর ২ গুণিতক এবং এইচএসসি/সমমান  পরীক্ষায় প্রাপ্ত জিপিএ ( চতুর্থ বিষয়সহ) এর ৩ গুণিতক হারে ২৫ নম্বর যোগ করে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

ভর্তির জন্য আবেদনকারী একাধিক শিক্ষার্থীর মেধাস্কোর সমান হলে প্রত্যাশিত বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট বিষয়ে যার Grade point বেশি তাকে অগ্রাধিকার দেওয়া হবে।এরপরও একাধিক শিক্ষার্থীর মেধাস্কোর সমান হলে এইচএসসি পরীক্ষায় অধিক জিপিএ প্রাপ্ত শিক্ষার্থী অগ্রাধিকার পাবে।শাখা পরিবর্তনকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে অগ্রাধিকার বিবেচনার জন্য বিভাগভিত্তিক যেসব বিষয়ে Grade point গন্য করা হবে তা হলো:

  • বাংলা ও সংগীত বিভাগের ক্ষেত্রে বাংলা বিষয়ের Grade point
  • সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ক্ষেত্রে বাংলা ও ইংরেজি বিষয়ের Grade point
  • অর্থনীতি ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ক্ষেত্রে ইংরেজি বিষয়ের Grade point

মেধাতালিকা যথাসময়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.rub.ac.bd/admission এ প্রকাশ করা হবে।এছাড়াও ভর্তি সংক্রান্ত সকল তথ্য এই ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

ফলাফল দেখার নিয়ম:প্রথমে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এ আসতে হবে।ওয়েবপেজের "GST admission" বাটনে ক্লিক করতে হবে। তারপর "১ম মেধাতালিকায় ফলাফল প্রকাশ" বাটনে ক্লিক করলে একটি পিডিএফ ডাউনলোড হবে।এই পিডিএফ ফাইলে মেধাতালিকায় স্থান প্রাপ্ত শিক্ষার্থীদের পরবর্তী ভর্তি নির্দেশনা সহ গুচ্ছভুক্ত তিনটি ইউনিট থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা দেওয়া থাকবে।উক্ত তালিকা থেকে শিক্ষার্থী তাদের নাম,গুচ্ছ ভর্তি পরীক্ষার রোল নম্বর দিয়ে সহজেই ফলাফল দেখতে পারবে।

৮.কোটায় ভর্তি তথ্য|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে প্রযোজ্য কোটা সমূহ হলো:

১.মুক্তিযোদ্ধা কোটা (FFQ)(মুক্তিযোদ্ধার সন্তান/মুক্তিযোদ্ধার সন্তান এর সন্তান)

২.বিশেষ চাহিদা সম্পন্ন/প্রতিবন্ধী  কোটা (DQ)

৩.ক্ষুদ্র নৃ-গোষ্ঠী/উপজাতি কোটা (EMQ)

৪.পোষ্য/ওয়ার্ড কোটা (WQ)(উক্ত বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক/কর্মকর্তার সন্তান)

কোটায় আবেদনের ক্ষেত্রে অনলাইনে আবেদনের সময় কোটা অপশন সিলেক্ট করতে হবে এবং নিম্নলিখিত সনদপত্র প্রদান করতে হবে:

  1. উপজাতি/ ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার ক্ষেত্রে স্ব-স্ব উপজাতি / ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রধান বা জেলা প্রশাসকের সনদপত্রের সত্যায়িত ফটোকপি।
  2. প্রতিবন্ধী কোটার (দৃষ্টি,বাক, শ্রবণ ও শারীরিক) ক্ষেত্রে সঠিকতার সনদপত্র
  3. মুক্তিযোদ্ধার সন্তান /মুক্তিযোদ্ধার নাতনি /নাতি কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক    ইস্যুকৃত সনদপত্র অথবা  ১৯৯৭ সন থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতি স্বাক্ষরিত মুক্তিযুদ্ধের সনদপত্র।
  4. ওয়ার্ড কোটার ক্ষেত্রে রেজিস্ট্রার/বিভাগীয় প্রধান (চেয়ারম্যান) কতৃক প্রদত্ত প্রত্যয়নপত্র।

৯.প্রশ্ন-উত্তর পর্ব|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ভর্তি পরীক্ষার্থীদের মনে সচরাচর অনেক প্রশ্ন থাকে।ভর্তি পরীক্ষা বিষয়ে বিস্তারিত জানতে সেসকল প্রশ্নের উত্তর জানা খুব প্রয়োজন।রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ নিয়ে কিছু প্রশ্ন ও এর উত্তর নিয়ে আর্টিকেলের এই অংশে আলোচনা করব।

  • প্রশ্ন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কি আলাদা করে ভর্তি পরীক্ষা নেয়?
  • উত্তর: না। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন করে।
  • পশ্ন:রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কোথায় অনুষ্ঠিত হয়?
  • উত্তর: গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য নির্বাচিত কেন্দ্র সমূহের মধ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ও রয়েছে।এই বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস না থাকলেও --- ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।কোনো শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার কেন্দ্র হিসেবে নির্বাচন করলে তারা এখানে পরীক্ষা দেবে।
  • প্রশ্ন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কি বিজ্ঞানের কোনো বিষয় রয়েছে?
  • উত্তর: না। তবে ধারনা করা হচ্ছে খুব শীঘ্রই এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞানের বিষয় সহ আইন ও অন্যান্য বিভাগ অতর্ভুক্ত করা হবে।
  • প্রশ্ন:রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কি সেকেন্ড টাইমার আছে?
  • উত্তর: হ্যাঁ, আছে।গুচ্ছ ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইমার আছে।যেহেতু রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার অনর্ভুক্ত সেহেতু এই বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইমার শিক্ষার্থী ভর্তি হতে পারবে।
  • প্রশ্ন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কি নেগেটিভ মার্কিং রয়েছে? 
  • উত্তর: হ্যাঁ। প্রত্যেকটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।
  • প্রশ্ন: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আলাদা করে আবেদন করতে হয়?
  • উত্তর: হ্যা।গুচ্ছ ভর্তি পরীক্ষার রেজাল্ট অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আবেদন করতে হয়।
  • প্রশ্ন:রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে কি মাইগ্রেশন করা যায়?
  • উত্তর: হ্যাঁ।সংগীত বিভাগ ব্যতীত অন্য বিভাগে ভর্তিকৃত  শিক্ষার্থীরা তাদের পছন্দক্রম অনুযায়ী মেধার ভিত্তিতে মাইগ্রেশনের সুযোগ পাবে।
  • প্রশ্ন:কোটায় ভর্তির ক্ষেত্রে কি আলাদাভাবে সাক্ষাৎকার  দিতে হয়?
  • উত্তর: হ্যাঁ।গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে যাদের কোটা রয়েছে তাদের সাক্ষাৎকার রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ কর্তৃক নির্ধারিত তারিখ এবং সময়সূচি অনুযায়ী সিরাজগঞ্জের শাহজাদপুরের "শাহাজাদপুর মহিলা ডিগ্রি কলেজ অবস্থিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-১ এ অনুষ্ঠিত হবে।
  • প্রশ্ন:কোটায় ভর্তির সাক্ষাৎকারে কোন কোন সনদপত্র লাগবে?
  • উত্তর : কোটায় ভর্তির প্রয়োজনীয় কাগজপত্র:

  1. এসএসসি ও এইচএসসি মূল নম্বরপত্র
  2. ভর্তি পরীক্ষার প্রবেশপত্র
  3. মুক্তিযোদ্ধার মূল সনদপত্র
  4. মুক্তিযোদ্ধার সাথে সম্পর্কের প্রামাণিক কাগজপত্র(ইউনিয়ন পরিষদ/উপজেলা পরিষদ/সিটি কর্পোরেশন/জেলা প্রশাসন প্রদত্ত সনদপত্রাদি) 
  5. উপজাতি প্রার্থীর ক্ষেত্রে স্ব স্ব উপজাতি প্রধান/উপজেলা নির্বাহী কর্মকর্তা/জেলা প্রশাসক কর্তৃক প্রদত্ত উপজাতি বিষয়ক সনদের সত্যায়িত কপি
  6. প্রতিবন্ধী কোটার ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তর কর্তৃক  প্রদত্ত সনদের সত্যায়িত কপি
  7. পোষ্য কোটার ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়,বাংলাদেশ-এর রেজিস্ট্রার/বিভাগীয় প্রধান(চেয়ারম্যান) কর্তৃক প্রদত্ত প্রত্যয়নপত্রের মূল কপি

  • প্রশ্ন: সংগীত বিভাগের ব্যবহারিক পরীক্ষার সাক্ষাৎকারে কোন কোন সনদপত্র নিয়ে যেতে হবে?
  • উত্তর:শুধু GST পরীক্ষার প্রবেশপত্র নিয়ে গেলেই হবে।ব্যবহারিক পরীক্ষায় পরীক্ষার্থী ইচ্ছে করলে নিজের বাদ্যযন্ত্র ব্যবহার করতে পারবে।

১০.লেখকের মন্তব্য|রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়।এই বিশ্ববিদ্যালয় নতুন প্রতিষ্ঠিত বলে এর পরিচিতি খুব কম।অনেকে এই বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত জানে না।আজকের আর্টিকেলটি রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে জানার একটি অন্যতম সহায়ক হিসেবে কাজ করবে।সেই সাথে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সকল তথ্য এই আর্টিকেলে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে।

যেহেতু রবীন্দ্র বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পরীক্ষার মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন করে সেহেতু গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পর্কেও কিছু প্রাসঙ্গিক আলোচনা  রয়েছে এই আর্টিকেলে।

আর্টিকেল সম্পর্কিত যেকোনো তথ্য জানতে,অভিযোগ, পরামর্শ কিংবা মতামত কমেন্ট বক্সে কমেন্ট করুন।আমরা আপনাদের প্রতিটি কমেন্ট অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে আপনাদের সাহায্য করার চেষ্টা করব।যেকোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে The DU Speech  ওয়েব সাইটটি ঘুরে আসুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url