The DU Speech https://www.duspeech.com/2022/08/gha-unit-bivag-change.html

কোন কোন বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ঘ ইউনিট আছে!

 ইন্টারমিডিটিয়েটে অনেকেই বিজ্ঞান বিভাগ থেকে পড়েও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ঘ ইউনিট অর্থাৎ  বিভাগ পরিবর্তন ইউনিটে পরীক্ষা দিতে চায়। আজকের এই আর্টিকেলে আমরা তোমাদের জানানোর চেষ্টা করব কোন কোন বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিট বা বিভাগ পরিবর্তন ইউনিট থাকছে। এবছর গুচ্ছ ভর্তি পরীক্ষার অন্তর্ভুক্ত বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ছাড়া বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বিভাগ পরিবর্তন ইউনিটে বা ঘ ইউনিট এ পরীক্ষা দেওয়া যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ বিভাগ পরিবর্তন এর বিভিন্ন ইউনিটে পরীক্ষা দেওয়া সম্ভব নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো:


বিভাগ পরিবর্তন বা ঘ ইউনিটে সাধারণত বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হয়। বর্তমানে অনেক শিক্ষার্থীরাই গুচ্ছ পরীক্ষায় ঘ ইউনিট না থাকায় বা বিভাগ পরিবর্তন ইউনিট না থাকায় ভোগান্তিতে পড়েছে। অনেকের স্বপ্ন ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট এ  পড়ার , তারা যদি ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় সফল না হয় তাহলে কোন কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে বিভাগ পরিবর্তন ইউনিটে বা ঘ ইউনিটে? 

আরও পড়ুনঃ অনার্স শিক্ষাবৃত্তি ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিট বা বিভাগ পরিবর্তন ইউনিট

বরাবরের মত এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। যদিও কিছুদিন পূর্বে ঘ-ইউনিট থাকবেনা এমন একটা গুঞ্জন দেখা গিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এ কিন্তু পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট রাখা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক এর সকল শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সিট বেশি রয়েছে। ঘ ইউনিটে প্রায় ১৫০০ এর মত ছিট রয়েছে। ১৫০০ এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা প্রায় ১১০০ সিট পাবে এবং বাদবাকি সিটগুলো পাবে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঘ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের সিট  সংখ্যা 50 থেকে 55 টির মতো। তাই ঘ ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থীদের গুরুত্ব অনেক কম।

আরও পড়ুনঃ বিদ্যানন্দ ফাউন্ডেশন শিক্ষাবৃত্তি 

মূলত ঘ ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বেশি পরীক্ষা দিয়ে থাকে। যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিট এ ব্যর্থ হও তাহলে তোমরা আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিভাগ পরিবর্তন ইউনিটে পরীক্ষা দিতে পারবে। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভাগ পরিবর্তন ইউনিটে পরীক্ষা দিতে পারবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বিভাগ পরিবর্তন ইউনিট সমূহ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ সাধারণত অনেক কয়েকটি অনুষদ এবং ইনস্টিটিউট এ আলাদা আলাদা করে পরীক্ষা নেওয়া হয়। আমরা সাধারণত অন্যান্য বিশ্ববিদ্যালয়ে হাতেগোনা কয়েকটি অনুষদ বা বিভাগের পরীক্ষা দিতে দেখি। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়া হয়ে থাকে। 

বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয় এ মোট ১০ টি ইউনিটে পরীক্ষা দেওয়া হয়ে থাকে। এরমধ্যে A এবং D ইউনিট এ শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা এই দুই ইউনিট এ পরীক্ষা দিতে পারবেন না। তাছাড়া বাকি আটটি ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ A,B,C,C1,D,E,F,G,H ও I ইউনিট রয়েছে। উক্ত দুই ইউনিট ছাড়া এই সবগুলো ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সহ অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

আরও পড়ুনঃ অনার্স এ কেন মার্কেটিং পড়বেন?

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তন ইউনিট সমূহ

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ বর্তমানে তিনটি ইউনিট রয়েছে। মানবিক বিভাগের জন্য এ ইউনিট, বাণিজ্য বিভাগের জন্য বি ইউনিট এবং বিজ্ঞান বিভাগের জন্য সি ইউনিট। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটের সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। তাই যারা বিভাগ পরিবর্তন ইউনিট বা ঘ ইউনিট খুঁজছেন তাদের জন্য বলছি যে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তন বা ঘ ইউনিটের মত কোন ইউনিট না থাকলেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিট এ প্রতিটি বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

এখন প্রশ্ন হচ্ছে মানবিক বিভাগের ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থীদের কি সমান গুরুত্ব থাকবে? উত্তর হচ্ছে না এখানে অধিকাংশ শিক্ষার্থী মানবিক বিভাগ থেকে নেওয়া হবে এবং 40 শতাংশ শিক্ষার্থী কে নেওয়া হবে বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে। ঠিক একইভাবে বি এবং সি ইউনিটে ব্যবসায় শিক্ষা বিভাগের এবং বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের গুরুত্ব বেশি থাকবে এবং তাদের সিট ও বেশি থাকবে।

আরও পড়ুনঃ সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তন ইউনিট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ ৬ টি ইউনিট আছে। এখানে A ইউনিট এবং c-unit ছাড়া সকল ইউনিট এ সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাধারণত A, B, B1 , C ,D ও D1 ইউনিট রয়েছে। 

A ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। এ ইউনিটে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে না। এখানে মূলত বিজ্ঞান রিলেটেড সাবজেক্ট গুলো রয়েছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিট ছাড়াও C ইউনিট বাদে সকল ইউনিটের পরীক্ষা দিতে পারবে।

B ইউনিটে মূলত মানবিক রিলেটেড সাবজেক্ট গুলো রয়েছে। এটাকে কলা ও মানববিদ্যা অনুষদ বলা হয়। এই ইউনিটে মানবিক বিভাগের শিক্ষার্থী ছাড়াও যে কোন বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে। B1 , D1 এই দুই ইউনিট মূলত নাট্যকলা ও ফিজিক্যাল এডুকেশন ভিত্তিক। এই দুই ইউনিটে ও  সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে।

C ইউনিট মূলত ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী ছাড়া অন্য কোন বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে না। এ ইউনিট এ ব্যবসায় শিক্ষা বিভাগের বিভিন্ন সাবজেক্ট রয়েছে। 

D ইউনিট মূলত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভাগ পরিবর্তন ইউনিট। ঘ ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। ঘ ইউনিট মূলত সামাজিক বিজ্ঞান অনুষদ ভিত্তিক। ঘ ইউনিট এ বিভাগ পরিবর্তনের শিক্ষার্থীরা বেশি পরীক্ষা দিয়ে থাকে। ঘ ইউনিট এ সামাজিক অনুষদ ভিত্তিক বিভিন্ন বিভাগ রয়েছে।

আরও পড়ুনঃ সরকারিভাবে কানাডা যাওয়ার উপায় 

গুচ্ছ তে বিভাগ  পরিবর্তন কিভাবে সম্ভব?

গুচ্ছ ভর্তি পরীক্ষার অন্তর্ভুক্ত যে সকল বিশ্ববিদ্যালয় আছে সে সকল বিশ্ববিদ্যালয়ও বিভাগ পরিবর্তন করা যাবে কিন্তু জটিলতা অনেক বেশি। স্পষ্ট ভাষায় বলতে গেলে এখানে আপনাকে আপনার ইন্টারমিডিয়েটের বিষয়গুলোর ওপরই পরীক্ষা দিতে হবে। অর্থাৎ এইচএসসিতে আপনি যদি বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে থাকেন তাহলে আপনাকে বিজ্ঞান বিভাগ এ পরীক্ষা দিতে হবে। অর্থাৎ সায়েন্স রিলেটেড সাবজেক্টের উপর পরীক্ষা দিতে হবে। এবং মেরিট লিস্ট ও বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তির ওপর নির্ভর করে আপনি বিভাগ পরিবর্তন করতে পারবেন।

আরও পড়ুনঃ 

সাধারণত মানবিক বিভাগের প্রতি  সাবজেক্ট এ 20 শতাংশ এর আশেপাশে অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের ভর্তি করানো হয়ে থাকে। আপনি যদি বিজ্ঞান বিভাগ থেকে গুচ্ছ পরীক্ষা দেন। এবং আপনার মেধা তালিকা অনুসারে উক্ত বিভাগের সাথে সামঞ্জস্যপূর্ণ হয় তাহলে আপনি উক্ত বিভাগে ভর্তি হতে পারবেন। 

আপনি ব্যাপারটাকে এরকম মনে করতে পারেন, বিভাগের শিক্ষার্থীরা মূলত মানবিক এর বিভিন্ন অনুষদের বিভাগে পড়তে চায় না। বিজ্ঞান বিভাগ থেকে যদি কারো মেধা তালিকা পাঁচ হাজারের মধ্যে হয় সে অবশ্যই বিজ্ঞান বিভাগের বিভিন্ন বিষয় চয়েস করবে। এখন যদি বিজ্ঞান বিভাগ থেকে কারো মেরিট বা মেধা তালিকা ১০ হাজার এর উপরে হয় সে অবশ্যই বিজ্ঞান এর সাবজেক্ট গুলো পাবেনা। সে যদি মানবিকের কোন সাবজেক্ট চয়েজ করে সেক্ষেত্রে সে মানবিকের সাবজেক্ট পেতে পারে। বিষয়গুলো এমন হতে পারে। আশাকরি, কোন কোন বিশ্ববিদ্যালয়ে ঘ ইউনিট বা বিভাগ পরিবর্তন ইউনিট আছে? এ প্রশ্নের উত্তর পেয়েছেন

আরও পড়ুনঃ 

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?