The DU Speech https://www.duspeech.com/2022/10/rajshahi-university-admission.html

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ | রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কে জানুন

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য
  2. আবেদনের যোগ্যতা
  3. ইউনিট পরিচিতি
  4. চূড়ান্ত আবেদনের যোগ্যতা
  5. বিশেষ কোটায় আসন সংখ্যা
  6. এডমিট কার্ড ও ফলাফল
  7. পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন
  8. রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের নিয়ম
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১. রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য |  রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা ৩টি ইউনিটে আলাদাভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে সর্বোচ্চ ৭২ হাজার ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। প্রতিটি ইউনিটের পরীক্ষা চারটি শিফটে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়টি ৩ ইউনিটের ভর্তি পরীক্ষা নেয়। সুতরাং, এখানে আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমস্ত ইউনিট ভর্তি পরীক্ষার যোগ্যতা পাবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের A, B, C ইউনিটের শিক্ষার প্রয়োজনীয়তা নিচে দেওয়া হবে। যাইহোক, শিক্ষার্থীরা এই পোস্ট থেকে RU ভর্তির বিজ্ঞপ্তি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এবং আবেদনের নির্দেশনা পাবে।রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসনভিত্তিক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তাই প্রতিটি ইউনিট পরীক্ষার তারিখের আগে, কর্তৃপক্ষ 2/3 দিন আগে ভর্তি পরীক্ষার আসন পরিকল্পনা প্রকাশ করবে। তাই সকল ইউনিট ভিত্তিক RU অনার্স ভর্তির আসন পরিকল্পনা এখানে পাওয়া যাবে।

২. আবেদনের যোগ্যতা | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

এই অংশে আমরা আলোচনা করব রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর  আবেদনের যোগ্যতা নিয়ে।রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের জন্য শিক্ষার্থীদের কিছু আবেদন যোগ্যতা পূরণ করতে হবে নতুবা আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন না।

২০২২ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

  • A ইউনিট (মানবিক বিভাগ):

মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

  • B ইউনিট (বানিজ্য বিভাগ):

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে

  • C ইউনিট (বিজ্ঞান বিভাগ):

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

  • ইংরেজি মাধ্যমে:

জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।

O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অবশ্যই অনলাইনে ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।


৩. ইউনিট পরিচিতি

এই অংশে আলোচনা করা হবে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ এর ইউনিট পরিচিতি নিয়ে।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

  • ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট
  • ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।
  • ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ


৪. চূড়ান্ত আবেদন যোগ্যতা | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

এই অংশে আলোচনা করব রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ এর চূড়ান্ত আবেদনের যোগ্যতা নিয়ে।২০২২-২০২৩ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) এর জন্য চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। ১ম পর্যায়ে প্রতিটি Unit-এর বিভিন্ন শাখায় চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন GPA নিচে দেওয়া হলোঃ

ইউনিটবিজ্ঞানমানবিকব্যবসায় শিক্ষা
৫.০০৪.৪৩৪.৯২
বি৫.০০৪.৫০সকল আবেদনকারী
সি৫.০০৫.০০৪.৯২
চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে ০৩টি পর্যায়ে। নিম্নে চূড়ান্ত আবেদনের সময়সীমা দেওয়া হলো। প্রতিটি পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায়, উক্ত শিক্ষার্থী আর আবেদনের সুযোগ পাবেন না।

৫.বিশেষ কোটায় আসন সংখ্যা | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশে আলোচনা করা হয়েছে বিশেষ কোটায় আসন সংখ্যা নিয়ে।
  • ক্ষুদ্র নৃ-গোষ্ঠি – ৫০ টি (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )
  • শারীরিক প্রতিবন্ধী – ৫০ টি  (প্রতি সাব্জেক্টে সর্বোচ্চ ২ টি )
  • মুক্তিযোদ্ধা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %
  • পোষ্যকোটা – প্রতি সাব্জেক্টের আসন সংখ্যার ৫ %
  • বি কে এস পি – শারীরিক শিক্ষা ও বিজ্ঞান বিভাগের আসন সংখ্যার ২০%

৬.রাবি ভর্তি পরীক্ষার ফলাফল এবং এডমিট কার্ড | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ফলাফল ৫ দিনের মধ্যে প্রকাশিত হয়। ফলাফল প্রকাশিত  হওয়ার সাথে সাথে ফলাফল দেখার লিংক সংযোজন করা হবে । আপনি উক্ত লিংক থেকে সহজেই ভর্তি রেজাল্ট দেখতে পারবেন । 


৭. পরীক্ষা পদ্ধতি ও নাম্বার বন্টন | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এ ১০০ নম্বরের MCQ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে । তবে কোন ইউনিটে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে তা খুব শীঘ্রই জানানো হবে ।
এমসিকিউ পরীক্ষা ১০০ নম্বর।পাশ নম্বর ৪০ নম্বর।প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তন ১ নম্বর।এছাড়া ইউনিট/ বিভাগ/ ইনস্টিটিউট কর্তৃক আরোপিত শর্ত প্রযোজ্য হবে। পরীক্ষার হলে কোন ধরণের ইলেকট্রনিক ডিভাইস যেমনঃ মোবাইল ফোন, হেডফোন, ক্যালকুলেটর, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সঙ্গে আনা যাবে না।

৮.রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের নিয়ম | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩


এই অংশের রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর ভর্তি আবেদনের নিয়ম সম্পর্কে বলা হয়েছে। admission.ru.ac.bd ওয়েবসাইটের হোম পেজে Start Preliminary Application বাটনে ক্লিক করলে পরবর্তী পেজে প্রার্থীকে তার SSC/সমমান এবং HSC/সমমান উভয় পরীক্ষার রোল, শিক্ষাবোর্ড ও পাশের বছর প্রদান করতে হবে। সেই সাথে পেজে প্রদত্ত একটি ছবিতে দৃশ্যমান সংখ্যা ও অক্ষর (Captcha) যথাস্থানে ইনপুট দিতে হবে।

  • যোগ্যতা যাচাই

কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের ক্ষেত্রে শিক্ষাবোর্ডের স্থলে প্রযোজ্যক্ষেত্রে Technical-Vocational অথবা Technical-HBM/DIC (Diploma in Commerce অথবা Business Management-এর ক্ষেত্রে), GCE (A লেভেল, O লেভেল) ও BFA এর শিক্ষার্থীরা বোর্ডের স্থলে Others (GCE-A Level/BFA) সিলেক্ট করবে।

সকল তথ্য সঠিক ভাবে পূরণ করে “Submit” বাটনে ক্লিক করলে প্রার্থীর মোবাইল নম্বর প্রদানের পেজ পাওয়া যাবে। কোন আবেদনকারীর প্রয়োজনীয় তথ্যাদি শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত ডাটাবেসে না পাওয়া গেলে “Complain Box”-এর মাধ্যমে সংশ্লিষ্ট অভিযোগ (প্রয়োজনীয় তথ্যাদি সহ) প্রদান করতে পারবে। প্রদানকৃত তথ্য পর্যবেক্ষন করে তার মোবাইল ফোনে যোগাযোগ করা হবে।

  • প্রাথমিক আবেদন প্রক্রিয়া 

প্রথমে https://application.ru.ac.bd/login লিংকে প্রবেশ করতে হবে।

  • মোবাইল নাম্বার/ই-মেইল ভেরিফিকেশন 

আবেদন প্রক্রিয়ার শুরুতেই প্রার্থীর মোবাইল নম্বর/ইমেইল নিশ্চিত করতে হবে। মোবাইল নম্বর/ইমেইল অবশ্যই প্রার্থীর নিজের অথবা অভিভাবকের হতে হবে । একই মোবাইল নম্বর/ইমেইল একাধিক প্রার্থীর জন্য ব্যবহার করা যাবে না। মোবাইল নম্বর/ইমেইল সতর্কতার সাথে প্রদান করা প্রয়োজন। ভুল তথ্য প্রদান করলে প্রার্থীর সাথে যোগাযোগ করা সম্ভব হবে না এবং এজন্য কর্তৃপক্ষ দায়ী থাকবে না।সঠিক মোবাইল নম্বর/ইমেইল প্রদানের পর “Submit”-এ ক্লিক করলে প্রদত্ত মোবাইল ফোন/ইমেইল এ একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। প্রাপ্ত কোডটি নির্ধারিত বক্সে লিখে “Verify” এ ক্লিক করলে মোবাইল নম্বর/ইমেইল নিশ্চিত হবে। মোবাইল নম্বর/ইমেইল ভুল হলে “Edit” লিংকে গিয়ে সংশোধন করা যাবে।

  • প্রাথমিক আবেদনের ইউনিট সিলেকশন
মোবাইল নম্বর/ইমেইল নিশ্চিত করার পরে প্রার্থীর SSC/সমমান এবং HSC/সমমান পরীক্ষার তথ্যসহ প্রাথমিক আবেদনযোগ্য ইউনিটসমূহের তালিকা প্রদর্শিত হবে। সকল তথ্য সঠিকভাবে মিলিয়ে নিতে হবে। কোন প্রকার গরমিল পরিলক্ষিত হলে “Exit”–এ ক্লিক করে তা সংশোধন করে নিতে হবে। আবেদনকারী যে যে ইউনিটে প্রাথমিক আবেদন করতে ইচ্ছুক তাদের পাশে টিক () চিহ্ন (আবেদনযোগ্য কোন ইউনিটে পরবর্তীতেও আবেদন করা যাবে) দিয়ে “Submit“-এ ক্লিক দিতে হবে।

  • ছবি আপলোড

এই ধাপে আবেদনকারীকে সদ্য তোলা একটি 300×400 পিক্সেল সাইজের স্পষ্ট (Studio quality) রঙ্গিন JPG ফরমেটের ছবি আপলোড করতে হবে। ছবির ফাইল সাইজ কোন মতেই ১০০ কিলোবাইটের বেশি হতে পারবে না।

ছবির পেছনে এক রঙের হালকা ব্যাকগ্রাউন্ড থাকবে; ব্যাকগ্রাউন্ডে কোন গাছপালা, প্রাকৃতিক দৃশ্য ইত্যাদি গ্রহণযোগ্য হবে না। স্কুল/কলেজের ড্রেস পরিহিত ছবি ব্যবহার করা যাবে না। উল্লেখ্য যে, আবেদনের সময় প্রদত্ত ছবিই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ব্যবহার করা হবে। সফটওয়্যারের সাহায্যে কোন রকম ইফেক্ট দেওয়া ছবি গ্রহনযোগ্য হবে না। প্রাথমিক আবেদনের সময় ছবি সংক্রান্ত কোন সংশোধন করা যাবে না।


  • কোটা তথ্য প্রদান

সঠিকভাবে ছবি আপলোডের পর পরবর্তী পেজে আবেদনকারীকে তার ঈপ্সিত কোটা/কোটাসমূহ (সংশ্লিষ্ট কোটার সুবিধা নিতে আগ্রহী হলে) সিলেক্ট করতে হবে। FFQ-এর আবেদনকারীকে অতিরিক্ত দুটি অপশন (পুত্র/কন্যা, নাতি/নাতনী) –এর একটি অবশ্যই সিলেক্ট করতে হবে। যে কোটায় আবেদন করতে ইচ্ছুক তার পাশে টিক চিহ্ন দিয়ে সংশ্লিষ্ট কাগজপত্রের স্ক্যান কপি (সর্বোচ্চ ২ মেগাবাইট) একটি মাত্র JPG/PDF ফাইলের মাধ্যমে আপলোড করতে হবে।

FFQ-এর ক্ষেত্রে সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধার সনদপত্র এবং প্রার্থীর সাথে সম্পর্ক প্রমানের প্রয়োজনীয় জন্মসনদ পত্র/পত্রসমূহ একটি ফাইল (PDF) –এর মাধ্যমে আপলোড করতে হবে। অন্যান্য কোটার ক্ষেত্রেও প্রয়োজনীয় প্রমাণপত্র আপলোড করতে হবে। সংগৃহীত সকল কাগজপত্র সংরক্ষণ করা হবে।

  • আবেদনের তথ্য প্রদান সম্পন্নকরন

 Next” বাটনে ক্লিকের মাধ্যমে পরবর্তী ধাপে আবেদনকারীর তথ্যাবলী প্রদর্শিত হবে। কোন তথ্য ভুল থাকলে “Back” বাটনে ক্লিক করে পূর্ববর্তী ধাপে ফিরে গিয়ে তা সংশোধন করা যাবে। “Submit Preliminary Application” বাটনে ক্লিক দিলে প্রার্থীর প্রাথমিক আবেদনের তথ্যাদি প্রদান সম্পন্ন হবে এবং একটি স্লিপ পাওয়া যাবে। উক্ত স্লিপে আবেদনকারীর Application ID, Bill Number এবং ফি এর পরিমাণ (৫৫/- টাকা) মুদ্রিত থাকবে। স্লিপটির নিচের দিকে অবস্থিত “Download Payslip” বাটনে ক্লিক করে স্লিপটি প্রিন্ট বা সংরক্ষণ (Save) করা যাবে। এই স্লিপে প্রদত্ত তথ্য পরবর্তীতে প্রয়োজন হবে। OK বাটনে ক্লিকের মাধ্যমে প্রক্রিয়াটি সমাপ্ত হবে। প্রাপ্ত Bill Number ব্যবহার করে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে ফি প্রদান করতে হবে।শিক্ষাবর্ষের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি আবেদন ফি দুই পর্যায়ে পরিশোধ করতে হবে।ভর্তির প্রাথমিক আবেদনের জন্য (এক/একাধিক ইউনিট) ৫৫/= (পঞ্চান্ন) টাকা পরিশোধ করতে হবে। যারা চুড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে তারা (১০০০+১০০)=১১০০/ (এগারো শত) টাকা ফি নির্ধারিত ইউনিটের জন্য জমা দিতে হবে।



৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে এই অংশ।
প্রশ্ন ১: ২০২২ সালের কি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে দ্বিতীয়বারের সুযোগ থাকছে?
উত্তর:২০২২ সালের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিতে দ্বিতীয়বারের মত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ থাকছে। বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

করোনা পরিস্থিতি বিবেচনা করে কেবল এবারের জন্য দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। সামনের বছর থেকে দ্বিতীয়বার ভর্তির সুযোগ আর থাকবে না।

প্রশ্ন ২:রাজশাহী বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ অনলাইন ভর্তি আবেদন ফি কতো?
উত্তর:রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের ভর্তি আবেদন ফি দুই পর্যায়ে পরিশোধ করতে হবে।

ভর্তির প্রাথমিক আবেদনের জন্য (এক/একাধিক ইউনিট) ৫৫/= (পঞ্চান্ন) টাকা পরিশোধ করতে হবে। যারা চুড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে তারা (১০০০+১০০)=১১০০/ (এগারো শত) টাকা ফি নির্ধারিত ইউনিটের জন্য জমা দিতে হবে।

প্রশ্ন ৩: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ইংরেজি মাধ্যমের ভর্তি যোগ্যতা কি?
উত্তর:জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।

O লেভেল, A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদনকালে অবশ্যই অনলাইনে ইংরেজি প্রশ্নপত্রের জন্য অতিরিক্ত ফরম পূরণ করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।
প্রশ্ন ৪: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ছবি পরিবর্তন প্রক্রিয়া কি?
উত্তর:
  • Online Application পেজের Student Login এ ক্লিকের মাধ্যমে পরবর্তী পেজে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ‘Next’ বাটনে ক্লিক করলে পূর্বে আপলোডকৃত ছবির নিচে ‘Change Photo’ বাটন পাওয়া যাবে।
  • ‘Change Photo’ বাটনে ক্লিক করে আবেদনকারীকে তার মোবাইল নম্বর প্রদান করতে হবে। সঠিক মোবাইল নং প্রদান করলে পরবর্তী পেজে তার ছবিযুক্ত HSC রেজিস্ট্রেশন কার্ডের Scan Copy ও নতুন ছবি আপলোড করার সুযোগ পাওয়া যাবে।
  • HSC রেজিস্ট্রেশন কার্ডের Scan Copy ও নতুন ছবি আপলোড সম্পন্ন হলে Bill Number সহ ২০০ (দুই শত) টাকার একটি স্লিপ প্রদান করা হবে।
  • প্রদত্ত Bill Number ব্যবহার করে রকেট এর মাধ্যমে প্রদত্ত ফি (২০০ টাকা) নিম্নলিখিত পদ্ধতিতে প্রদান করার মাধ্যমে ছবি পরিবর্তন নিশ্চিত (Confirm) করতে হবে। সংশ্লিষ্ট ফি প্রদান ব্যতিত ছবি পরিবর্তনের আবেদন কার্যকর হবে না।
  • পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে ওয়েবসাইটে আবেদনকারীর ছবি পরিবর্তনের বিষয়টি আপডেট করা হবে।
প্রশ্ন ৫: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার উপায় কি?
উত্তর:রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ফলাফল ৫ দিনের মধ্যে প্রকাশিত হয়।ইতমধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। আপনারা চাইলে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট www.admission.ru.ac.bd  এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। এবং এসএমএসের মাধ্যমে আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

তাছাড়া  ভর্তি পরীক্ষার রেজাল্ট এর পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইট আমরা প্রকাশ করেছি সেখান থেকে আপনারা দেখে নিতে পারেন  মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমে আপনার রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।
প্রশ্ন ৬: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মানবন্টন কতো?
উত্তর: A-unit মানবিক বিভাগ: মোট mcq প্রশ্ন থাকবে ৮০ টি প্রতিটি প্রশ্নের পূর্ণমান 1.25। সর্বমোট নাম্বার 100।প্রতিটি ভুলের জন্য 0.25 মার্ক কেটে নেওয়া হবে।

B-unit মানবিক বিভাগ: মোট mcq প্রশ্ন থাকবে ৮০ টি প্রতিটি প্রশ্নের পূর্ণমান 1.25। সর্বমোট নাম্বার 100।প্রতিটি ভুলের জন্য 0.25 মার্ক কেটে নেওয়া হবে।

C-unit মানবিক বিভাগ: মোট mcq প্রশ্ন থাকবে ৮০ টি প্রতিটি প্রশ্নের পূর্ণমান 1.25। সর্বমোট নাম্বার 100।প্রতিটি ভুলের জন্য 0.25 মার্ক কেটে নেওয়া হবে।
প্রশ্ন ৭: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মার্ক ডিস্ট্রিবিউশন কেমন?
উত্তর:রাজশাহী বিশ্ববিদ্যালয়  ২০১৯-২০ শিক্ষাবর্ষ থেকে ভর্তি পরীক্ষার নিয়ম পরিবর্তন করা হয়। ২০২২-২৩ শিক্ষাবর্ষে mcq লিখিত পরীক্ষার জন্য আলাদা আলাদাভাবে শিক্ষার্থীরা পাবে মোট ৪৫ মিনিট। পুরো পরীক্ষা সম্পন্ন হবে ১ ঘন্টা ৩০ মিনিটে। ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ সহ মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।
প্রশ্ন ৮: রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্ক কতো?
উত্তর:পরীক্ষায় প্রতিটি ইউনিটে ৮০টি প্রশ্ন থাকবে । পরীক্ষায় নেগেটিভ মার্কিং প্রযোজ্য হবে। ৫টি ভুলের জন্য ১ (এক) নম্বর কাটা যাবে।

১০. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?