OrdinaryITPostAd

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কিত তথ্য জানুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী। প্রযুক্তির ছোঁয়ায় এখন ঘরে বসেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে সহজেই ধারণা লাভ করা সম্ভব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।


আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য
  2. আবেদনের যোগ্যতা
  3. ইউনিট ভিত্তিক যোগ্যতা
  4. ভর্তি পরীক্ষার মানবন্টন
  5. ইউনিট ভিত্তিক পাশ নাম্বার
  6. প্রার্থী নির্বাচন পদ্ধতি
  7. আবেদন পদ্ধতি ও প্রবেশপত্র ডাউনলোড
  8. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট
  9. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  10. লেখকের মন্তব্য

১.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য  | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংক্ষেপে জাবি নামে পরিচিত। এটি দেশের প্রথম সারির একটি অন্যতম বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঢাকার সাভারে অবস্থিত একটি প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা মনোরম একটি বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) তে ৩৪ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউটের অধীনে মোট আসনসংখ্যা ১৮৮৯ টি। তথ্য অনুসারে, ২০২২- ২০২৩ শিক্ষাবর্ষের ‍ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৮৯ টি আসনের বিপরীতে মোট ৩ লাখ ৭ হাজার ৯৭৮ জন ভর্তি ইচ্ছুক শিক্ষার্থী আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছেন। অর্থ্যাৎ, প্রতিটি আসনের বিপরীতে ১৬৩ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষায় অংশগ্রহন করবেন। 

২. আবেদনের যোগ্যতা | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর এই অংশে আলোচনা করব আবেদনের যোগ্যতা নিয়ে। ২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট সংখ্যা ১০ টি থেকে কমিয়ে ৫ টি করা হয়েছে। বিভিন্ন ইউনিটে আবেদন করতে হলে যেসব যোগ্যতা অবশ্যই থাকতে হবে তা নিম্নে উল্লেখ করা হলোঃ
  • ২০১৯ সালে বা তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২১ বা ২০২২ সালের উচ্চমাধমিক/মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  • মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ঐচ্ছিক বিষয়সহ (৪র্থ বিষয়) মোট জিপিএ গণনা করা হবে।
  • প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যে কোন ইউনিটে আবেদন করতে পারবে।

৩. ইউনিট ভিত্তিক যোগ্যতা | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

  • এ ইউনিট(বিজ্ঞান বিভাগ)

এ ইউনিট হলো বিজ্ঞান বিভাগের একটি নিজস্ব ইউনিট ।তবে এ ইউনিটের শিক্ষার্থীরা অন্য ইউনিটেও পরীক্ষা দিতে পারবে।এসএসসি এবং এইচএসসিতে আলাদা আলাদ করে ৪.০০ এবং মোট ৮.০০ খেকে ৯.০০ পেতে হবে
গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং ইনফরমেশন টেকনোলজি অনুষদ মিলে এ ইউনিট গঠিত।গানিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদের মধ্যে যে যে সাবজেক্টগুলো রয়েছে সেগুলো হলো গণিত,রসায়ন,পরিসংখ্যান,পদার্থবিজ্ঞান ইত্যাদি।
আসন সংখ্যা:এ ইউনিটে মোট আসনসংখ্যা হলো ৪৯১টি

  • বি ইউনিট(মানবিক বিভাগ)

বি ইউনিট হলো মানবিক বিভাগের একটি নিজস্ব ইউনিট ।তবে বি ইউনিটের শিক্ষার্থীরা অন্য ইউনি বি,সি এবং ই তে পরীক্ষা দিতে পারবে।এসএসসি এবং এইচএসসিতে আলাদা আলাদ করে ৪.০০ এবং মোট ৮.০০ পেতে হবে
সমাজবিজ্ঞান অনুষদ এবং আইন অনুষদ মিলে বি ইউনিট গঠিত। সমাজবিজ্ঞান অনুষদ অনুষদের মধ্যে যে যে সাবজেক্টগুলো রয়েছে সেগুলো হলো অর্থনীতি ,ভুগোল,পরিবেশ,সরকার ও রাজনীতি ইত্যাদি সাবজেক্ট রয়েছে।আর আইন অনুষদের মধ্যে যে সাবজেক্ট রয়েছে সেটি হলো আইন ও বিচার।
আসন সংখ্যা:৩৯৬টি

  • সি ইউনিট(মানবিক বিভাগ)

সি ইউনিট মূলতো মানবিক বিভাগের নিজস্ব একটি ইউনিট। তবে সি ইউনিটের শিক্ষার্থীরা অন্য ইউনি বি,সি এবং ই তে পরীক্ষা দিতে পারবে।এসএসসি এবং এইচএসসিতে আলাদা আলাদ করে ৩.৫০ এবং মোট ৭.০০ পেতে হবে। কলা ও মানবিক অনুষদ মিলে সি ইউনিট গঠিত। কলা ও মানবিক অনুষদের মধ্যে যে সাবজেক্টগুলো রয়েছে সেগুলো হলো বাংলা ,ইংরেজী ,ইতিহাস,দর্শন,মিডিয়া,নাটক ও নাট্যতত্ব,চারুকলা বিভাগ,বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইত্যাদি।
আসন সংখ্যা:৪৮২

  • ডি ইউনিট (বিজ্ঞান বিভাগ)

ডি ইউনিট হলো বিজ্ঞান বিভাগের একটি নিজস্ব ইউনিট ।তবে ডি ইউনিটের শিক্ষার্থীরা অন্য ইউনিটেও পরীক্ষা দিতে পারবে।এসএসসি এবং এইচএসসিতে আলাদা আলাদ করে ৪.০০ এবং মোট ৮.০০ খেকে ৯.০০ পেতে হবে।জীববিজ্ঞান অনুষদ মিলে ডি ইউনিট গঠিত।জীববিজ্ঞান অনুষদের মধ্যে যে সাবজেক্টগুলো রয়েছে সেগুলো হলো ফার্মেসী,উদ্ভিদ বিদ্যা,প্রাণীবিদ্যা,প্রাণরসায়ণ,পাবলিক হেলস্থ ইত্যাদি।
আসন সংখ্যা:৩৬৭

  • ই ইউনিট(বাণিজ্য বিভাগ)

ই ইউনিট মূলতো বণিজ্য বিভাগের একটি ইউনিট।এরা মূলতো বি ,সি এবং ই ইউনিটে পরীক্ষা দিতে পারবে। এসএসসি এবং এইচএসসিতে আলাদা আলাদ করে ৪.০০ এবং মোট ৮.০০ খেকে ৯.০০ পেতে হবে।ই ইউনিটে মূলতো বিজনেস অনুষদ রয়েছে।এই বিজনেস অনুষদে যে যে সাবজেক্টগুলো রয়েছে সেগুলো হলো ফ্রিনান্স,মার্কেটিং,অ্যাকাউনটিং,আইবিএ,এবং বিবিএ,প্রোগামও রয়েছে।
আসন সংখ্যা:২৫০

৪. ভর্তি পরীক্ষার মানবন্টন | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

সর্বশেষ নোটিশ অনুযায়ী, জাবি ভর্তি পরীক্ষার মান ও সময় উভয়ই কমানো হয়েছে । সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট তবে OMR পূরণের জনা আলাদাভাবে ৫ মিনিট সময় দেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। এমসিকিউ পরীক্ষায় ৩৩% মার্ক না পেলে অকৃতকার্য বলে বিবেচনা করা হবে ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট দশটি ইউনিট আছে। বিভিন্ন ইউনিটের জন্য আলাদা আলাদা সাব- ইউনিট রয়েছে। তাই আমাদের শিক্ষার্থীদের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন এবং ইউনিট সম্পর্কে ভালোভাবে জানা উচিত।এখন আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ ইউনিট সম্পর্কে এবং বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষার মান বন্টন সম্পর্কে জানবো।

  • এ ইউনিট

গণিত ২২,পদার্থ ২২,রসায়ন ২২,বাংলা ০৩,ইংরেজী ০৩,আইসিটি ০৮।

  • বি ইউনিট

বাংলা ২৫,ইংরেজী ২৫,সাধারণ জ্ঞান ২৫,গণিত ৫

  • সি ইউটিন

বাংলা ১৫ ইংরেজী ১৫ অন্যান্য বিষয় ৫০

  • ডি ইউনিট

রসায়ণ ২৪,উদ্ভিদ বিজ্ঞান ২২,প্রাণীবিজ্ঞান ২২,বাংলা ০৪,ইংরেজী ০৪,সাধারণ জ্ঞান ০৪

  • ই ইউনিট

বাংলা ১০,ইংরেজী ৩০,গণিত ২৫,সাধারণ জ্ঞান ১৫

৫.ইউনিট ভিত্তিক পাশ নাম্বার | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

এই অংশে আলোচনা করা হবে জাহাঙ্গীরনগর তথ্য ২০২২-২৩ এর ইউনিট ভিত্তিক পাশ নম্বর নিয়ে।সকল ইউনিটের জন্য MCQ পরীক্ষার পাশ নম্বর ন্যূনতম ৩৩%।

  • এ ইউনিট

গণিত বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত অংশে ন্যূনতম ৫০%, রসায়ন বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন অংশে ন্যূনতম ৫০%, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০% এবং ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনােলজিতে ভর্তির জন্য
পদার্থবিজ্ঞান, গণিত ও আইসিটিতে পথকভাবে ন্যনতম ৫০% নম্বর পেতে হবে।

  • বি ইউনিট

আইন ও বিচার বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি উভয় অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০%
নম্বর পেতে হবে।

  • সি ইউনিট 

বাংলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা অংশে ন্যূনতম ৫০% এবং ইংরেজি অংশে ন্যূনতম ৪০%, ইংরেজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি অংশে ন্যূনতম ৭০%, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় আন্তর্জাতিক বিষয়াবলী অংশে ন্যূনতম ৭০% নম্বর, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজি অংশে পৃথকভাবে ন্যুনতম ৬০%, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট অন্যান্য বিষয় ন্যূনতম ৬০% নম্বর পেতে হবে।

  • ডি ইউনিট 

ফার্মেসী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান এবং মাইক্রোবায়ােলজি বিভাগে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় রসায়ন
ও জীববিজ্ঞান উভয় অংশে পৃথকভাবে ন্যূনতম ৫০% নম্বর পেতে হবে।

  • ই ইউনিট

বিবিএ (আইবিএ-জেইউ)-তে ভর্তির জন্য ভর্তি পরীক্ষায় ইংরেজি ও গণিতে পৃথকভাবে ন্যূনতম ৪০% নম্বরপেতে হবে।

৬. প্রার্থী নির্বাচন পদ্ধতি | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ এর প্রার্থী নির্বাচন পদ্ধতি নিয়ে কথা বলা হয়েছে এই অংশে। গ্রেডিং পদ্ধতিতে শিক্ষার্থীর মাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ১.৫ দ্বারা এবং উচ্চমাধ্যমিক/সমমানের পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ-কে ২.৫ দ্বারা গুন করে জিপিএ ফলাফল তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে জিপিএ নম্বর যোগ করে মােট সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে সংশ্লিষ্ট ইউনিট/বিভাগের আসন সংখ্যা সর্বাধিক ১০ (দশ) গুন শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হবে ।

৭. আবেদন পদ্ধতি ও প্রবেশপএ ডাউনলোড | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

ভর্তিচ্ছু শিক্ষার্থী অনলাইনে জাবি ভর্তি ফরম পূরণ করতে পারবেন। ভর্তি আবেদনের ওয়েবসাইট হলো  www.juniv-admission.org ।প্রয়োজনীয় তথ্য প্রদান করে অনলাইনে ভর্তি ফরম পূরণ করতে হবে । 
  1. প্রবেশপত্রের জন্য সদ্য তােলা এককপি পাসপাের্ট সাইজের রঙিন ছবি
  2. juniv-admission.org ওয়েবসাইটে প্রবেশপত্র ডাউনলোড মেনুতে ক্লিক করে সাব মেনু থেকে সঠিক অপশনটি বাছাই করতে হবে।
  3.  প্রদর্শিত স্ক্রীনে আবেদনকারীর Bill Number এবং DBBL Transaction ID (Txnid) ইনপুট করে Log In করতে হবে।
  4. এবার আবেদনকারীর স্ক্যান করা ছবি এবং স্বাক্ষর আপলােড করতে হবে। অতঃপর বাটনে ক্লিক করে প্রাপ্ত Admit Card টি সংরক্ষণ করতে হবে।
  5. একাধিক ইউনিটে আবেদন করে থাকলে উপরােক্ত নিয়মে অন্যান্য ইউনিটের জন্য Admit Card সংগ্রহ করতে হবে  

৮.জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজাল্ট ওয়েবসাইটে প্রকাশিত হবে। আপনারা চাইলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইটে https://ju-admission.org প্রবেশ করে আপনাদের ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

অথবা জাহাঙ্গীরনগর ভর্তি পরীক্ষার রেজাল্ট আমরা আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করব। আপনারা চাইলে খুব সহজেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। এছাড়াও এসএমএসের মাধ্যমে ইউনিট ভিত্তিক রেজাল্ট জানতে পারবেন।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর  | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ নিয়ে কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে এই অংশে।

প্রশ্ন ১: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন যোগ্যতা কত?
উত্তর:২০২১-২০২২ ‍শিক্ষাবর্ষ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইউনিট সংখ্যা ১০ টি থেকে কমিয়ে ৫ টি করা হয়েছে। বিভিন্ন ইউনিটে আবেদন করতে হলে যেসব যোগ্যতা অবশ্যই থাকতে হবে তা নিম্নে উল্লেখ করা হলোঃ
  1. ২০১৮ সালে বা তার পরবর্তী বছরসমূহের মাধ্যমিক/সমমানের পরীক্ষা এবং ২০২০ বা ২০২১ সালের উচ্চমাধমিক/মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
  2. মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার ঐচ্ছিক বিষয়সহ (৪র্থ বিষয়) মোট জিপিএ গণনা করা হবে।
  3. প্রয়োজনীয় যোগ্যতা সম্পন্ন শিক্ষার্থী যে কোন ইউনিটে আবেদন করতে পারবে।
প্রশ্ন ২: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন কেমন?
উত্তর:সর্বশেষ নোটিশ অনুযায়ী, জাবি ভর্তি পরীক্ষার মান ও সময় উভয়ই কমানো হয়েছে । সকল ইউনিটে ৮০ নম্বরের MCQ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ৫৫ মিনিট তবে OMR পূরণের জনা আলাদাভাবে ৫ মিনিট সময় দেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। এমসিকিউ পরীক্ষায় ৩৩% মার্ক না পেলে অকৃতকার্য বলে বিবেচনা করা হবে ।জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট দশটি ইউনিট আছে। বিভিন্ন ইউনিটের জন্য আলাদা আলাদা সাব- ইউনিট রয়েছে। তাই আমাদের শিক্ষার্থীদের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন এবং ইউনিট সম্পর্কে ভালোভাবে জানা উচিত।

১০. লেখকের মন্তব্য | জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩ সম্পর্কে হোক বা যেকোন বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করব।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url