OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আজকের এই আর্টিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ নিয়ে আলোচনা করা হবে।ঢাকা  বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার সম্ভাব্য সময়সূচি প্রকাশ করা হয়েছে। ১২ই জানুয়ারী ২০২৩ বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ডক্টর মোহাম্মদ আখতারুজ্জামান এর সভাপতিত্বে সাধারণ ভর্তি কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়  ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এবং সম্মান প্রথম বর্ষ ভর্তির সকল সিদ্ধান্ত গৃহীত হয়। গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর আবেদনের তারিখ,যোগ্যতা,ইউনিট সংখ্যা সহ বিস্তারিত আলোচনা থাকবে এই আর্টিকেলে।এছাড়াও ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নতুন সংযোজনের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

 অনুচ্ছেদ সূচি (যে অংশ পড়তে চান তার উপর ক্লিক করুন)

  1. আবেদন ও পরীক্ষার সময়সূচী 
  2. ভর্তির ন্যূনতম যোগ্যতা
  3. ইউনিট সমূহের বিস্তারিত তথ্য
  4. ইউনিটভিত্তিক মানবন্টন
  5. পাশ মার্ক ও কাট মার্ক 
  6. আসন সংখ্যা 
  7. আবেদন করার নিয়ম
  8. ফলাফল দেখার নিয়ম
  9. কোটায় ভর্তি তথ্য
  10. প্রশ্ন- উত্তর পর্ব 
  11. লেখকের মন্তব্য 

.আবেদন ও পরীক্ষার সময়সুচী|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ অনুযায়ী ২৭ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার থেকে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন গ্রহণ শুরু হবে। আগামী ২০ মার্চ ২০২৩ সোমবার পর্যন্ত আবেদন করা যাবে । ১৮ এপ্রিল মঙ্গলবার থেকে সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘন্টা পূর্ব পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ।ঢাকা ভার্সিটি  ভর্তি পরীক্ষা ২০২৩ আগামী ২৯ এপ্রিল থেকে শুরু হয়ে ১৩ ই মে ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে শেষ হবে।পরীক্ষার সময়সূচী:
  • "চারুকলা ইউনিট" ভর্তি পরীক্ষা - আগামী ২৯ শে এপ্রিল ২০২৩ খ্রিস্টাব্দ শনিবার
  • "কলা আইন ও সামাজিক বিজ্ঞান" ইউনিট এর ভর্তি পরীক্ষা -আগামী ৬মে ২০২৩ খ্রি. শনিবার 
  • "বিজ্ঞান ইউনিট" ভর্তি পরীক্ষা- আগামী ১২ ই মে ২০২৩ খ্রিষ্টাব্দ শুক্রবার
  • "ব্যবসায় শিক্ষা  ইউনিট" এর ভর্তি পরীক্ষা- ১৩ই মে ২০২৩ শনিবার অনুষ্ঠিত হবে।
সকল ইউনিটের পরীক্ষা সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার উল্লেখিত তারিখ সুপারিশ করা হয়েছে,পরবর্তীতে একাডেমিক কাউন্সিলের সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে। চারুকলা ইউনিট ব্যতীত অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা ঢাকা সহ ৮ টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। ঢাকার পরীক্ষার্থীগণ ঢাকা ইউনিভার্সিটি,রাজশাহীর পরীক্ষার্থীগণ রাজশাহী ইউনিভার্সিটি,চট্টগ্রামের পরীক্ষার চট্টগ্রাম ইউনিভার্সিটি ,ময়মনসিংহের পরীক্ষার্থী গণ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,খুলনার পরীক্ষার্থীগণ খুলনা বিশ্ববিদ্যালয় এবং বরিশালের পরীক্ষার্থীগণ বরিশাল বিশ্ববিদ্যালয়,রংপুরের শিক্ষার্থীগণ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবে,সিলেট বিভাগের শিক্ষার্থীগণ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে পারবে। চারুকলা ইউনিটের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়েই অনুষ্ঠিত হবে।

২.ভর্তির ন্যূনতম  যোগ্যতা|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  বিজ্ঞপ্তি২০২৩

 ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  বিজ্ঞপ্তি ২০২৩ এর এ অংশে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা নিয়ে আলোচনা করা হবে।ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০সন পর্যন্ত মাধ্যমিক(এসএসসি)/সমমান এবং ২০২২ সনে উচ্চ মাধ্যমিক(এইচএসসি)/ সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়াও ইউনিট ভিত্তিক ন্যূনতম যোগ্যতা নিচে দেওয়া হলোঃ

  •  বিজ্ঞান ইউনিট  -  বিজ্ঞান ও কৃষিবিজ্ঞান শাখায়   এইচএসসি এবং মাদ্রাসা বোর্ডের বিজ্ঞান শাখায় আলিম ও IGCSE/ O LEVEL এবং  IAL/ GCE   A Level  শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।  এইচএসসি বা সমমান এবং এসএসসি বা সমমান পরীক্ষায় প্রত্যেকটিতে জিপিএ ন্যূনতম ৩.৫০( চতুর্থ বিষয়ে সহ) থাকতে হবে এবং প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল ন্যূনতম ৮ থাকতে হবে। কোনো বিষয়ে গ্রুেড পয়েন্ট ৩.০০বা বি-গ্রেড এর নীচে হলে আবেদন গ্রহনযোগ্য নয়।এবছর যেহেতু সকল বিভাগের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে সেহেতু উল্লিখিত শর্তাবলী পূরণ করে মানবিক,ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীগন ও আবেদন করতে পারবে।তবে তাদের জন্য প্রশ্ন আলাদা থাকবে।
  • "কলা ,আইন, ও সামাজিক বিজ্ঞান " ইউনিট  - মানবিক,বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা শাখার ছাত্র ছাত্রী এবং IGSE/O Level এবং IAL/A Level পরীক্ষায় যাদের কমপক্ষে দুইটি মানবিক বিষয় আছে তারা আবেদন করতে পারবে।চতুর্থ বিষয়ে সহ এসএসসি  বা সমমান  ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।কোন বিষয়ে বি-গ্রেড বা ৩.০০ এর নিচে হলে আবেদন গ্রহণযোগ্য নয়।
  • "ব্যবসায়ী শিক্ষা" ইউনিট -ব্যবসায় শিক্ষা, মানবিক, বিজ্ঞান এবং O Level  ও  A Level বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীগণ আবেদন করতে পারবে। চতুর্থ বিষয় সহ এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।ব্যবসায় শিক্ষা শাখার জন্য উচ্চমাধ্যমিক,ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট  শাখা থেকে আগত প্রার্থীদের একাউন্টিং বিষয়টি অবশ্যই থাকতে হবে এবং ন্যূনতম  বি-গ্রেড বা ৩.০০  থাকতে হবে।
  • "চারুকলা" ইউনিট৷ -  মানবিক,বিজ্ঞান,ব্যবসায় শিক্ষা এবং O Level এবং A level এর শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।চতুর্থ  বিষয় সহ এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএদ্বয়ের  যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে।

৩.ইউনিট সমূহের বিস্তারিত তথ্য|ঢাকা বিশ্ববিদ্যালয়  ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এ  বিশেষ কিছু পরিবর্তন সাধিত হয়েছে। ২০২২ -২০২৩ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য "প্রথম বর্ষ স্নাতক (সম্মান)শ্রেনী" পরিবর্তন করে "আন্ডার গ্রাজুয়েট" নামকরণ করা হয়েছে ।মূলত উন্নত বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে এই নামকরণ করা হয় ।আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য বিভিন্ন কোটার সাথে ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্ত করা হয়েছে। এছাড়াও পূর্বের ৫ ইউনিটের পরিবর্তে ৪ টি ইউনিটের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।
  • বিজ্ঞান ইউনিট - পূর্ববর্তী  Aইউনিট বা ক ইউনিট এর পরিবর্তে বর্তমান নামকরণ করা হয়েছে  বিজ্ঞান ইউনিট।পূর্বে  ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারলেও বর্তমানে বিজ্ঞান বিভাগের পাশাপাশি মানবিক,ব্যবসায় শিক্ষা  বিভাগের  শিক্ষার্থীরাও পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য   আলাদা সিলেবাস এবং মানবন্টন থাকবে। বিজ্ঞান বিভাগের বাহিরের শিক্ষার্থীগণ এই ইউনিটের আওতায় বিজ্ঞান সংবলিত সাবজেক্ট ব্যতিরেকে অন্য যেকোনো সাবজেক্ট চয়েজ করতে পারবেন। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীগণ পদার্থবিজ্ঞান, রসায়ন ,গণিত ,বায়োলজি এবং চতুর্থ বিষয়ের পরিবর্তে বাংলা অথবা ইংরেজি বিষয়ের পরীক্ষা দিতে পারবে আর বিজ্ঞান বিভাগ বাদে অন্য সকল বিভাগের শিক্ষার্থী গণ বাংলা, ইংরেজি, আইসিটি ,গণিত /পরিসংখ্যান/ মনোবিজ্ঞান /অর্থনীতি /ভূগোল বিষয়ে পরীক্ষা দিতে পারবে।
  • "কলা, আইন, ও সামাজিক বিজ্ঞান "ইউনিট -পূর্বের  B ইউনিট বা খ ইউনিট এবং D ইউনিট এর সমন্বয়ে  কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট নামকরন করা হয়েছে। সকল বিভাগের শিক্ষার্থী গণ এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে এক্ষেত্রে পরীক্ষার মানবন্টন এবং সিলেবাস একই থাকবে। বাংলা ,ইংরেজি, সাধারণ জ্ঞান এই তিন বিষয়ের উপর প্রশ্ন করা হবে ।
  • "ব্যবসায়ী শিক্ষা ইউনিট"-পূর্বের ব্যবসায় শিক্ষা ইউনিটে শুধুমাত্র কমার্সের স্টুডেন্টরা পরীক্ষা দিতে পারলেও বর্তমানে সব বিভাগের স্টুডেন্ট এই ইউনিটে পরীক্ষা দিতে পারবে ।এক্ষেত্রে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান, মার্কেটিং, ইংরেজি এবং বাংলা বিষয়ে পরীক্ষা হবে। এবং অন্য ইউনিটের শিক্ষার্থীদের জন্য বাংলা ,ইংরেজি ,আইসিটি, গণিত /পরিসংখ্যান/ অর্থনীতি বিষয়ে প্রশ্ন করা হবে।
  • চারুকলা ইউনিটঃ -  এই ইউনিটের সিলেবাস আগের মতই থাকবে এবং সকল বিভাগের শিক্ষার্থীগণের পরীক্ষা দিতে পারবে । পরীক্ষা হবে এমসিকিউ এবং অংকন বিষয়ে।এমসিকিউ হবে সাধারন জ্ঞান বিষয়ে।

.ইউনিটভিত্তিক মানবন্টন |ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি ২০২৩

 ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  বিজ্ঞপ্তি ২০২৩ এর এই অংশে থাকছে ইউনিট ভিত্তিক মানবন্টন এর বিস্তারিত আলোচনা। পরীক্ষার মানবন্টন সম্পর্কে বিস্তারিত জানতে আর্টিকেলের এই অংশটি পড়ুন। ঢাবির ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের পরীক্ষা হবে। তার মধ্যে এসএসসি আর এইচএসসি তে প্রাপ্ত জিপিএ এর উপর ২০ মার্ক এবং লিখিত পরীক্ষায় ১০০ মার্ক।লিখিত পরীক্ষার ১০০ মার্কএর মধ্যে নৈর্ব্যক্তিক (এমসিকিউ) থাকবে ৬০ মার্ক আর লিখিত থাকবে ৪০ মার্ক এর।
ইউনিট ভেদে লিখিত পরীক্ষার মানবন্টন নিচে আলোচনা করা হলোঃ
  • বিজ্ঞান ইউনিটঃ
বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্যঃ
এমসিকিউ  পরীক্ষার মানবন্টন:
১.পদার্থবিজ্ঞান = ১৫
২.রসায়ন  =১৫
৩.জীববিজ্ঞান =১৫
৪.উচ্চতর গণিত =১৫
৫.বাংলা/ইংরেজি =১৫
সর্বোমোট= ৬০ মার্ক
( এখানে বাংলা অথবা ইংরেজি বিষয়ে উত্তর করা বাধ্যতামূলক না।প্রশ্ন মূলত সব বিষয় থেকে ১৫ মার্ক এর করা হবে।কেউ যদি চতুর্থ বিষয়ের উত্তর করতে না চায় তাহলে কেবল বাংলা অথবা ইংরেজিতে উত্তর করতে পারবে।আর যদি বাংলা অথবা ইংরেজি বিষয়ে উত্তর করতে না চায় তাহলে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান এবং গনিত এই চার বিষয়ে ৬০ নম্বরের উত্তর করতে হবে)
লিখিত পরীক্ষার মানবন্টনঃ
১.পদার্থবিজ্ঞান =১০
২.রসায়ন= ১০
৩.জীববিজ্ঞান =১০
৪.গনিত=১০ 
৫.বাংলা =১০
৬.ইংরেজি =১০
মোট ৪০ নম্বর।
এক্ষেত্রেও এমসিকিউ এর মতো চতুর্থ বিষয়ে বাদ দিয়ে বাংলা অথবা ইংরেজি উত্তর করা যাবে। 
অন্য বিভাগের শিক্ষার্থীদের জন্যঃ
এমসিকিউ পরীক্ষার মানবন্টনঃ
১.বাংলা= ১৫
২.ইংরেজি =১৫
৩.আইসিটি=১৫
৪.গনিত/মনোবিজ্ঞান/
পরিসংখ্যান/অর্থনীতি/ভূগোল=১৫
 মোট ৬০  নম্বর
লিখিত পরীক্ষার মানবন্টন
১.বাংলা =১০
২.ইংরেজি=১০
৩.আইসিটি=১০
৪.গনিত/পরিসংখ্যান/
মনোবিজ্ঞান/অর্থনীতি/ভূগোল=১০
মোট = ৪০ নম্বর
  • "কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট"
এমসিকিউ পরীক্ষার মানবন্টন( সকল বিভাগের জন্য)ঃ
১.বাংলা = ১৫
২.ইংরেজি=১৫
৩.সাধারণ জ্ঞান=৩০
মোট ৬০ মার্ক
লিখিত পরীক্ষার মানবন্টনঃ
১.বাংলা =২০
ইংরেজি=২০
মোট ৪০ মার্ক
( এ ইউনিটে সব বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে তবে প্রশ্ন একই থাকবে।আলাদা করে প্রশ্ন করা হবে না)
  • ব্যবসায় শিক্ষা ইউনিটঃ
বানিজ্য/ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্যঃ
এমসিকিউ পরীক্ষার মানবন্টনঃ
১.হিসাববিজ্ঞান= ১২
২.মার্কেটিং/ফিন্যান্স= ১২
৩. ব্যবসায় সংগঠন =১২
৪.বাংলা =১২
৫.ইংরেজি  =১২
মোট ৬০ মার্ক 
 লিখিত পরীক্ষার মানবন্টনঃ
১. হিসাববিজ্ঞান =৭
২.মার্কেটিং/ফিন্যান্স=৬
৩.ব্যবসায় সংগঠন=৭
৪.বাংলা= ১০
৫.ইংরেজি =১০
মোট ৪০ মার্ক।
অন্য বিভাগের শিক্ষার্থীর জন্যঃ
এমসিকিউ পরীক্ষার মানবন্টনঃ
১.বাংলা =১২
২.ইংরেজি =১২
৩.আইসিটি=১২
৪.গনিত/পরিসংখ্যান/অর্থনীতি=২৪
মোট ৬০ মার্ক
লিখিত পরীক্ষার মানবন্টনঃ
১.বাংলা =১০
২.ইংরেজি=১০
৩.আইসিটি=১০
৪.গনিত/পরিসংখ্যান/অর্থনীতি=১০
মোট ৪০ মার্ক
  • চারুকলা ইউনিটঃ 
১.সাধারন জ্ঞান =৪০ নম্বর 
২.অঙ্কন =৬০ নম্বর

৫.পাশ মার্ক ও কাট মার্ক|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞাপ্তি ২০২৩ অনুযায়ী  ১০০ নম্বরের পরীক্ষায় পাশ মার্ক হবে ৪০। তবে এমসিকিউ তে আলাদা করে পাশ করতে হবে।৬০ মার্ক এর এমসিকিউ পরীক্ষায় ন্যূনতম ২৪ মার্ক পেতে হবে।এমসিকিউ পরীক্ষায় পাশ নম্বর পেলে তবেই কেবল লিখিত খাতা কাটা হবে, নচেৎ লিখিত কাটা হবে না।৪০ মার্ক এর লিখিত পরীক্ষায় ন্যূনতম ১৬ মার্ক পেতে হবে।চারুকলা ইউনিট এর ক্ষেত্রে সাধারন জ্ঞান এ ন্যূনতম ১৬ নম্বর পেতে হবে এবং অঙ্কন এ ২৪ নম্বর পেতে হবে। আর কাট মার্ক হলো সর্বোনিম্ন যে নম্বর পেয়ে কেউ চান্স পায় সেই নম্বর। এই নম্বর প্রত্যেক বছর চেন্জ হতে পারে।এটা নির্ভর করে পরীক্ষার্থীদের রেজাল্ট এর উপর। মেধা তালিকা তৈরির পর আসন সংখ্যার সমতুল্য শিক্ষার্থীকে ভর্তির জন্য নির্বাচন করা হয়।আর কিছু অপেক্ষমান তালিকায় রাখা হয়।যেসকল শিক্ষার্থী নির্বাচিত হয় তাদের মধ্যে সর্বশেষ নির্বাচিত শিক্ষার্থীর স্কোরই কাট মার্ক হিসেবে বিবেচিত হয়।চান্স পেতে হলে এই কাট মার্ক এর সমতুল্য বা অধিক নম্বর পেতে হবে।

.আসন সংখ্যা| ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 ঢাকা বিশ্ববিদ্যালয়  ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের "আন্ডার গ্রাজুয়েট প্রোগ্রাম" এ ভর্তি পরীক্ষার আসন সংখ্যা পূর্বের শিক্ষাবর্ষ থেকে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু মাত্র বিজ্ঞান ইউনিট এ আসন সংখ্যা বাড়ানো হয়েছে, বাকি ইউনিটে কমানোর কাথা বলা হয়েছে।এক্ষেত্রে  মোট আসন সংখ্যা ৬০৩৫টি
বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ১৮৫১টি ,কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৩০১৯ টি,এবং বাণিজ্য বিভাগে ১০৩৫টি , চারুকলা বিভাগে ১৩০টি।
  • বিজ্ঞান ইউনিটের বিষয়ভিত্তিক আসন সংখ্যা:
  1. পদার্থবিজ্ঞান ১৪০ টি আসন 
  2. গনিত ১৩০ টি আসন 
  3. পরিসংখ্যান ৮৮ টি আসন
  4. রসায়ন ৯০ টি আসন 
  5. ফলিত গনিত ৭০ টি আসন 
  6. মৃত্তিকা, পানি ও পরিবেশ ১২০ টি আসন 
  7. প্রাণিবিজ্ঞান  ১০০টি আসন 
  8. মনোবিজ্ঞান ৫০টি আসন 
  9. মৎস বিজ্ঞান ৪০টি আসন 
  10. উদ্ভিদবিজ্ঞান ৭৫টি আসন 
  11. প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান ৬০টি আসন
  12. অনুজীব বিজ্ঞান ৪০ টি আসন
  13. জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি ১৭টি আসন
  14. দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা ৩০টি আসন 
  15. ভূতত্ত্ব ৫০টি আসন 
  16. ভূগোল ও পরিবেশ ৫০টি আসন
  17. সমুদ্রবিজ্ঞান ২৫টি আসন 
  18. আবহাওয়াবিজ্ঞান ২০টি আসন 
  19. ফার্মেসি ৬৫টি আসন 
  20. লেদার ইঞ্জিনিয়ারিং ৫০টি আসন 
  21. ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৫০টি আসন
  22. লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং ৫০টি আসন
  23. পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ৩৫টি আসন
  24. সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ৩০টি আসন
  25. ফলিত পরিসংখ্যান ৫০টি আসন 
  26. জীববিজ্ঞান বিষয়ক আই.ই.আই ২৫টি আসন
  27. ভৌত বিজ্ঞান বিষয়ক আই.ই.আই ৩০টি আসন
  28. ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ৭০টি আসন
  29. কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ৬০টি আসন
  30. ফলিত রসায়ন ও কেমিকৌশল ৬০টি আসন
  31. নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ২০টি আসন
  32. রোবটিক্স ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং ২০ টি আসন 
  • কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট:
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের বিষয়ভিত্তিক আসন সংখ্যা কলা বিভাগের ১৭ টি বিষয় , আইন এর একটি  বিষয় এবং সামাজিক বিজ্ঞানের ১৬ টি বিষয় নিয়ে মূলত এই ইউনিট গঠিত। ঢাকা ভার্সিটির আসন সংখ্যা পরিবর্তনের সুপারিশ অনুযায়ী এই ইউনিটের আসন সংখ্যা আগের তুলনায় কমানো হয়েছে। সুপারিশকৃত আসন সংখ্যা অনুযায়ী ইউনিটের বিষয় ভিত্তিক আসন সংখ্যা হল:
  1. বাংলা ১২০ টি আসন
  2. ইংরেজি ১২০ টি  আসন
  3. আরবি ১০০ টি আসন
  4. ফার্সি ভাষা ও সাহিত্য ও ৭৫ টি আসন
  5.  উর্দু ৭০ টি আসন
  6. সংস্কৃত ৫৫ টি আসন
  7. পালি ও বৌদ্ধ বিভাগ ৫০টি  আসন
  8. ইতিহাস ১১০ টি আসন
  9. দর্শন ১৬২ টি আসন
  10. ইসলামে স্টাডিজ ১১৫  টি আসন
  11. ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১৫০ টি আসন
  12.  তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিজ্ঞান ৬৫ টি আসন
  13.  থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ ২৫ আসন
  14. ভাষা বিজ্ঞান ৭০টি আসন
  15.  বিশ্ব ধর্ম ও সংস্কৃতি ৬০টি আসন
  16. নৃত্যকলা ৩০ টি আসন
  17. সংগীত বিজ্ঞান ৬০টি আসন
  18. আইন ১১০ টি আসন
  19. অর্থনীতি ১৩০ টি আসন
  20. রাষ্ট্রবিজ্ঞান ১৫০ টি আসন
  21. আন্তর্জাতিক সম্পর্ক ৮০ টি আসন
  22. সমাজ বিজ্ঞান ১৫০ টি আসন
  23. লোক প্রশাসন ৯০ টি আসন
  24.  গণযোগাযোগ ও সাংবাদিকতা ৬০ টি আসন
  25. নৃবিজ্ঞান ৫০ টি আসন
  26. জনসংখ্যা বা পপুলেশন সায়েন্স ৪০ টি আসন
  27. শান্তি ও সংঘর্ষ অধ্যায়ন ৪০ টি আসন
  28. উইম্যান এন্ড স্টাডিস ৪০টি  আসন
  29. উন্নয়ন শিক্ষা বিভাগ ৪০ টি আসন
  30. টেলিভিশন চলচ্চিত্র ও আলোক চিত্র ২০ টি আসন
  31. অপরাধ বিজ্ঞান ৫০ টি আসন
  32. কমিউনিকেশন ডিসঅর্ডার ৩০ টি আসন
  33. জাপানিজ স্টাডিস ৫০ টি আসন
  34. প্রিন্টিং ও পাবলিকেশন স্টাডিজ আসন ২০ টি আসন
  • ব্যবসায় শিক্ষা ইউনিটঃ
  1. ব্যবস্থাপনা/ ম্যানেজমেন্ট  ১৫০ টি  আসন
  2. অ্যাকাউন্টিং ও তথ্য ব্যবস্থা ১৫০ টি আসন
  3. মার্কেটিং ১৫০ টি আসন
  4. ফিনান্স ১৫০ টি আসন
  5. ব্যাংকিং ও ইন্সুরেন্স ১০০ টি আসন
  6. ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস ১০০ টি আসন
  7. আন্তর্জাতিক ব্যবসায় ১০০ টি আসন
  8. পর্যটন ও আতিথিয়তা ব্যবস্থাপনা ১০০ টি আসন
  9. সংগঠন কৌশল এবং নেতৃত্ব ৫০ টি আসন
  • চারুকলা ইউনিট:
  1. অংকন ও চিত্রায়ন ২৫ টি আসন 
  2. গ্রাফিক্স ডিজাইন ২৫ টি আসন 
  3. প্রিন্ট মেকিং ১২ টি আসন 
  4. প্রাচ্যকলা ১৫ টি আসন 
  5. ভাস্কর্য ১০ টি আসন 
  6. কারু শিল্প ১০ টি আসন 
  7. মৃৎশিল্প ১০ টি আসন 
  8. শিল্পকলার ইতিহাস ১৮ টি আসন

৭.আবেদন করার নিয়ম|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি  বিজ্ঞপ্তি ২০২৩

আর্টিকেলের এই অংশে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর আলোকে আবেদন প্রক্রিয়া নিয়ে আলোচনা করা হবে।আবেদন প্রক্রিয়া সাধারণত অনলাইনে সম্পাদন করা যায়।ঢাকা ভার্সিটি ভর্তি পরীক্ষায় আবেদনের ক্ষেত্রে সাধারণ শিক্ষার্থী এবং ও-লেভেল ,এ-লেভেল /বিদেশি পাঠক্রম বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের আবেদন প্রক্রিয়ার কিছু পার্থক্য রয়েছে।এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে এই অংশে।
আবেদন প্রক্রিয়া:
(সকল আবেদনের জন্য সাধারণ তথ্য)
যেকোনো ইউনিটে ভর্তির আবেদন https://admission.eis.du.ac.bd   ওয়েবসাইট থেকে করা যাবে।ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীর এইচএসসি বা সমমান তথ্য,বর্তমান ঠিকানা, মোবাইল নম্বর, পিতা-মাতার জাতীয় পরিচয় পত্র নম্বর(ঐচ্ছিক), শিক্ষার্থী যে বিভাগীয় শহরের কেন্দ্রে পরীক্ষা দিতে আগ্রহী, কোটা এবং স্ক্যান করা একটি ছবির প্রয়োজন পড়বে। ভর্তির আবেদন ফি তাৎক্ষণিক অনলাইনে বা  চারটি রাষ্ট্রায়ত্ব ব্যাংকে (সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী) নির্ধারিত সময়সীমার মধ্যে প্রদান করা যাবে।আবেদন ফি অফেরতযোগ্য। আবেদন প্রক্রিয়া সংবলিত সকল তথ্য উক্ত ওয়েবসাইটে পাওয়া যাবে।

সমমান আবেদনঃ
সমমান আবেদনের জন্য প্রথমে সততা নিরূপণ করতে হবে। এক্ষেত্রে এ-লেভেল/ ও-লেভেল /সমমান বিদেশি পাঠক্রমে বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের সমতা নিরূপণের জন্য https://admission.eis.du.ac.bd  ওয়েবসাইটে  গিয়ে সমমান  আবেদন বা "Equivalence application" মেনুতে আবেদন করে তাৎক্ষণিকভাবে অনলাইনে নির্ধারিত ফি জমা দিতে হবে। সমতা নিরূপণের পর প্রাপ্ত "Equivalence ID"ব্যবহার করে সাধারণ শিক্ষার্থীর মত তারা এই ওয়েবসাইটে লগ ইন করে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

৮. ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০ আর্টিকেলের এই অংশে থাকছে ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম। ভর্তি পরীক্ষার শেষ হওয়ার সাধারণত এক মাসের ভিতরে ফলাফল প্রদান করা হয়। পূর্বে পরীক্ষা পদ্ধতি শুধুমাত্র এমসিকিউ এর উপর হওয়ায় কয়েকদিনের ভিতরে পরীক্ষার ফলাফল প্রদান করা হতো কিন্তু বর্তমানে এমসিকিউ এর পাশাপাশি লিখিত পরীক্ষা থাকায় ফলাফল তৈরি এবং প্রদানের ক্ষেত্রে বেশি সময়ের প্রয়োজন পরে। ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃক  ফলাফল প্রকাশের পরে অনলাইনে এবং এসএমএস এর মাধ্যমেও ফলাফল জানা যায়।
অনলাইনে ফলাফল দেখার জন্য প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল  ওয়েবসাইট https://admission.eis.ac.du.bd ভিজিট করতে হবে। এরপর এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাশের বছর এবং বোর্ডের নাম দিতে হবে এরপর এসএসসি বা সমমান পরীক্ষার  রোল নম্বর, পাশের বছর এবং বোর্ডের নাম দিতে হবে।

.কোটায় ভর্তি তথ্য|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ এর এই অংশে কোটায় ভর্তির তথ্য নিয়ে আলোচনা করা হবে ।ঢাকা ভার্সিটির ভর্তি পরীক্ষায় বেশ কয়েকটি কোটা থাকে যার মধ্যে উল্লেখযোগ্য হলো :ওয়ার্ডকোটা ,প্রতিবন্ধী কোটা, উপজাতি কোটা ,মুক্তিযোদ্ধা কোটা ,হরিজন-দলিত কোটা,এবং খেলোয়াড় কোটা ।তবে ২০২২-২৩ শিক্ষাবর্ষ  থেকে ট্রান্সজেন্ডার কোটা অন্তর্ভুক্ত করা হয়।এটা বিশেষ বিবেচনায় নির্ধারিত হবে।ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মরত শিক্ষক/কর্মকর্তা/কর্মচারীর ছেলে/মেয়ে /স্বামী/ স্ত্রীদের জন্য প্রযোজ্য। উপজাতি কোটা নৃগোষ্ঠী,হরিজন ও দলিত সম্প্রদায়ের জন্য। দৃষ্টি ,বাক ,শ্রবণ ,শারীরিক ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার রয়েছে এমন শিক্ষার্থীরা প্রতিবন্ধী কোটায় ভর্তি হতে পারবে। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি )থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র খেলোয়াড় কোটার  অন্তর্ভুক্ত। কোটায় ভর্তি প্রার্থীদেরকে সংশ্লিষ্ট ইউনিয়নের ভর্তি পরীক্ষার ফল প্রকাশের সাত দিনের মধ্যে ওই ইউনিটের  ডিন অফিস থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র প্রদর্শনপূর্বক যে সমস্ত নির্ধারিত ফরম সংগ্রহ করতে হবে তা হল:
১. ওয়ার্ড কোটার ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অফিস প্রধানের প্রত্যয়ন পত্র।
২. উপজাতি/ ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটার ক্ষেত্রে স্ব-স্ব উপজাতি / ক্ষুদ্র নিগোষ্ঠী প্রধান বা জেলা প্রশাসকের সনদপত্রের সত্যায়িত ফটোকপি 
৩. হরিজন ও দলিত সম্প্রদায় কোটার ক্ষেত্রে হরিজন ও দলিত সম্প্রদায় সংগঠন প্রদানের সনদপত্র
৪. প্রতিবন্ধী কোটার (দৃষ্টি,বাক, শ্রবণ ও শারীরিক) ক্ষেত্রে সঠিকতার সনদপত্র
৫. মুক্তিযোদ্ধার সন্তান /মুক্তিযোদ্ধার নাতনি /নাতি কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক    ইস্যুকৃত সনদপত্র অথবা  ১৯৯৭ সন থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অধীনে তৎকালীন মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতি স্বাক্ষরিত মুক্তিযুদ্ধের সনদপত্র।
৬. খেলোয়াড় কোটার ক্ষেত্রে বাংলাদেশের ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক সনদপত্র প্রাপ্ত হতে হবে।
উপরোক্ত কোটার নির্ধারিত ফরম সংগ্রহ করে তা যথাযথভাবে পূরণ করে যে কোটায় ভর্তি হতে ইচ্ছুক তার প্রত্যয়ন পত্র/ সনদপত্র /প্রমাণপত্র সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অফিসে অফিস চলাকালীন সময়ে জমা দিতে হবে ।যাদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক স্বীকৃত সনদ নেই কিন্তু সনদের জন্য আবেদন করেছে তাদের ক্ষেত্রে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত প্রত্যয়ন পত্র জমা দিতে হবে। তবে ভর্তির জন্য চূড়ান্ত নির্বাচনের পূর্বেই অবশ্যই মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক ইস্যুকৃত সনদপত্র জমা দিতে হবে।

১০.প্রশ্ন উত্তর পর্ব|ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ আর্টিকেলের এই অংশে পরীক্ষার্থীদের সাধারণ কিছু প্রশ্ন এবং তার উত্তর নিয়ে আলোচনা করা হবে। ভর্তি পরীক্ষা সম্পর্কিত যেকোনো  প্রশ্নের উত্তর পেতে এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। 
১.প্রশ্ন ঃঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এ বছর  সেকেন্ড টাইম পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে কি ?
উত্তরঃ না। ঢাকা ভার্সিটি ভর্তি পরীক্ষা ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে  সেকেন্ড টাইম থাকছে না।
২.প্রশ্নঃ ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নেগেটিভ মার্কিং  থাকবে কি? 
উত্তরঃ হ্যা।প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নেগেটিভ মার্ক থাকবে ।অর্থাৎ চারটি প্রশ্ন ভুল উত্তর দিলে প্রাপ্ত নম্বর থেকে এক নম্বর কাটা যাবে।
৩. প্রশ্ন: ক্যালকুলেটর ব্যবহার করা যাবে কি?
উত্তর না ।ঢাকা ভার্সিটি ভর্তি পরীক্ষায় ক্যালকুলেটর, মোবাইল ফোন,  ঘড়ি সহ সকল ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ
৪ প্রশ্ন: বিদেশি সার্টিফিকেট/ডিপ্লোমাধারী কোন প্রার্থী আবেদন করতে পারবে কি ?করতে পারলে কিভাবে আবেদন করবে?
উত্তরঃ হ্যাঁ। বিদেশি সার্টিফিকেট/ ডিপ্লোমাধারী প্রার্থী আবেদন করতে পারবে। এক্ষেত্রে উক্ত  প্রার্থীরা সংশ্লিষ্ট ইউনিট প্রধানের অনুমতি সাপেক্ষে আবেদন করতে পারবে। তবে সংশ্লিষ্ট অনুষদ কর্তৃক সমতা নিরূপিত হলেই কেবল তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে এছাড়াও সকল প্রার্থীকে সংশ্লিষ্ট ইউনিট কর্তৃক নির্ধারিত অন্যান্য শর্ত পূরণ করতে হবে।
৫. প্রশ্নঃ ঢাবিতে মেধা স্কোর কিভাবে তৈরি হয়?
উত্তরঃ ঢাকা ভার্সিটি ভর্তি পরীক্ষায় মোট ১০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হয় এক্ষেত্রে পরীক্ষাতে ১০০ নম্বর এবং এইচএসসি এর জিপিএ এবং এসএসসি এর জিপি এর উপর 20 নম্বর থাকে। পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সাথে জিপিএর (এইচএসসি জিপিএ × ২+ এসএসসি জিপি ×২) যোগ করে মেধা স্কোর তৈরি করা হয়।
৬.প্রশ্নঃ বিভাগ পরিবর্তন থাকছে কি?
উত্তর: ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩ এর বিভাগ পরিবর্তন সিস্টেম পুরোপুরি পরিবর্তন করা হয়েছে ।নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী প্রত্যেকটি ইউনিটে সকল বিভাগের শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে। এক্ষেত্রে শুধুমাত্র প্রশ্ন, সিলেবাস আলাদা হতে পারে।
৭.প্রশ্নঃ পরীক্ষায়  সময় কতক্ষন থাকবে?
উত্তরঃ বিজ্ঞান, কলা আইন ও সামাজিক বিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষা ইউনিটসমূহের জন্য লিখিত পরীক্ষায় ৪৫ মিনিট এবং এমসিকিউ পরীক্ষায় ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।চারুকলা ইউনিট এর জন্য এমসিকিউ পরীক্ষায়
৩০ মিনিট এবং লিখিত পরীক্ষায় ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

১১.লেখকের মন্তব্যঃ

 ঢাকা ভার্সিটি হলো বাংলাদেশের সর্বপ্রাচীন বিদ্যাপীঠ।এই ভার্সিটিতে ভর্তি হওয়ার জন্য হাজারো ভর্তি যোদ্ধারা যুদ্ধ করে যায়।তাদের জন্যই মূলত এই আর্টিকেল লেখার ক্ষুদ্র প্রয়াস। এই আর্টিকেলে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আর্টিকেল সম্পর্কিত অথবা আর্টিকেল বহির্ভূত  আপনার যেকোন প্রশ্ন, মতামত ,অভিযোগ কিংবা যেকোনো ধরনের পরামর্শ কমেন্ট বক্সে কমেন্ট  করে জানাতে পারেন । আমরা আপনাদের প্রতিটি কমেন্ট গুরুত্বের সঙ্গে বিবেচনা করে যথাযথভাবে উত্তর দেওয়ার চেষ্টা করব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন The DU speech এর পাশেই থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url