OrdinaryITPostAd

নরওয়ে কাজের ভিসা | নরওয়ে যাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

অনেকেই নরওয়ে যাওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন। কিন্তু নরওয়ে কাজের ভিসা সম্পর্কে সঠিকভাবে না জানার কারণে নরওয়ে ভিসার জন্য  আবেদন করতে পারছেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে নরওয়ে কাজের ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। নরওয়ে কাজের ভিসা সম্পর্কে যারা জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. নরওয়ে সম্পর্কে ধারণা
  2. নরওয়ে ভিসা
  3. নরওয়ে কাজের ভিসা
  4. নরওয়ে কাজের ভিসা আবেদন
  5. নরওয়ে কাজের ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস
  6. কাজের ভিসায় নরওয়ে যাওয়ার সুবিধা
  7. অন্য দেশ থেকে নরওয়ে যাওয়ার উপায়
  8. লেখকের মন্তব্য

১.নরওয়ে সম্পর্কে ধারণা | নরওয়ে কাজের ভিসা

নরওয়ে উত্তর ইউরোপের একটি নর্ডীয় দেশ। যার মূল মহাদেশীয় অঞ্চলটি ইউরোপের স্ক্যান্ডিনেভীয় উপদ্বীপের পশ্চিম ও উত্তর প্রান্ত নিয়ে গঠিত। উপ-অ্যান্টার্কটিক অঞ্চলে অবস্থিত বুভে দ্বীপ নরওয়ের উপর নির্ভরশীল একটি অঞ্চল। এছাড়া অ্যান্টার্কটিকা মহাদেশের ১ম পিটার দ্বীপ ও রাণী মড ভূমির উপর নরওয়ের দাবী রয়েছে। নরওয়ের রাজধানী ও বৃহত্তম নগরী অসলো।

বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের তালিকায় দেশটি মাথাপিছু স্থূল জাতীয় উৎপাদন বিশ্বের চতুর্থ সর্বোচ্চ। তবে মার্কিন রাষ্ট্রীয় গুপ্তচর সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সির ২০১৫ সালের তালিকা অনুযায়ী স্বশাসিত ভূখণ্ড ও অঞ্চলগুলিসহ ঐ সূচকে নরওয়ের অবস্থান ১১তম। দেশটি বিশ্বের সর্ববৃহৎ সার্বভৌম সম্পত্তি তহবিলের অধিকারী, যার মূল্যমান ১ লক্ষ কোটি মার্কিন ডলার। ২০০৯ খ্রিস্টাব্দ থেকে নরওয়ে মানব উন্নয়ন সূচকে বিশ্বের শীর্ষস্থানে অবস্থান করছে। এর আগে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্তও দেশটি বিশ্বের শীর্ষস্থানে ছিল। তাহলে চলুন দেখে নেয়া যাক নরওয়ে যাওয়ার উপায় এবং নরওয়ে কাজের ভিসা নিয়ে যাওয়ার উপায় সম্পর্কে।

২.নরওয়ে ভিসা | নরওয়ে কাজের ভিসা

বিগত বছরগুলোতে বাংলাদেশ এবং বহির্বিশ্ব থেকে অনেকেই নরওয়ে কাজের ভিসা নিয়ে কাজের জন্য পাড়ি দিচ্ছে। বাংলাদেশি বর্তমানে দুবাই,সিঙ্গাপুর ও অন্যান্য দেশে রয়েছে। তাদের জন্য নরওয়েতে যাওয়া অনেকটাই সহজ। তবে যারা বর্তমানে বাংলাদেশে আছে তাদের ক্ষেত্রেও যাওয়া অনেকটা কঠিন ব্যাপার না। তবে এক্ষেত্রে কিছু প্রসেস ফলো করলেই আপনার নরওয়ে কাজের ভিসা নিয়ে যেতে পারবেন। নরওয়ে কাজের ভিসা আবেদন প্রক্রিয়া নিয়ে নিচে আলোচনা করা হয়েছে।

৩.নরওয়ে কাজের ভিসা | নরওয়ে কাজের ভিসা

যারা নরওয়ে কাজের ভিসা নিতে চান তাদের জন্য সরাসরি বোয়েসেল এর মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যেতে হবে। তাছাড়া আপনি যদি নিজেই নরওয়ের বিভিন্ন কোম্পানিতে কাজ করার সুযোগ পেয়ে থাকেন তাহলে সেখান থেকে ইনভাইটেশন লেটার সংগ্রহ করে ঢাকায় অবস্থিত নরওয় দূতাবাস হতে আবেদন সম্পন্ন করতে পারবেন। তবে অবশ্যই আপনার নির্দিষ্ট একটি কোম্পানির অধীনে ইনভাইটেশন লেটার থাকতে হবে। তারপরেই আপনি ভিসার জন্য অ্যাপ্রুভাল পাবেন।

তাছাড়া বেসরকারি এজেন্সিগুলোর মাধ্যমে আপনারা যেতে পারবেন। এক্ষেত্রে আপনাদের প্রয়োজনীয় নির্দিষ্ট ক্যাটাগরির ওপর কাজের দক্ষতা থাকতে হবে এবং আপনাকে অধিক পরিমাণ টাকা খরচ করা লাগবে। কত টাকা খরচ করা লাগবে তা নির্ভর করে নির্দিষ্ট এজেন্সি এবং কম্পানি অনুযায়ী। আপনি যদি ভাল কোন জব নিয়ে যেখানে যেতে চান সেক্ষেত্রে আপনার খরচ একটু বেশি পড়বে।

৪.নরওয়ে কাজের ভিসা আবেদন | নরওয়ে কাজের ভিসা

আপনি যদি সরকারি এজেন্সির মাধ্যমে নরওয়ে কাজের ভিসা নিয়ে যেতে চান তাহলে সমস্ত প্রসেসগুলো তারা সম্পূর্ণ করবে। শুধুমাত্র আপনার প্রয়োজনীয় কাগজপত্র গুলো এজেন্সি তে জমা দিতে হবে। এজেন্সিতে জমা দেওয়ার পর আপনার দক্ষতা অনুযায়ী তারা নরওয়ে কাজের ভিসা নিয়ে পাঠানোর চেষ্টা করবে। তবে এর মধ্যে আপনাকে বিভিন্ন ধরনের পরীক্ষা দেওয়ার প্রয়োজন পড়তে পারে এবং সেইসাথে ভাষাগত দক্ষতার প্রমাণ দেখানো লাগবে।

আবেদন করার জন্য সরকারি এজেন্সি গুলোর মাধ্যমে আপনার প্রয়োজনীয় কিছু কাগজপত্র জোগাড় করতে হবে। এ সমস্ত কাগজপত্র গুলো নিয়েই আপনাকে অনলাইনের মাধ্যমে অথবা অফলাইনে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করার জন্য কি কি কাগজপত্র লাগবে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

যারা বাংলাদেশ থেকে নরওয়েতে যেতে চায়, তাদের ক্ষেত্রে সরাসরি বোয়েসেল নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যাওয়ার সুযোগ পাবে। অথবা বেসরকারি এবং সরকারি এজেন্সিগুলোর মাধ্যমেও যেতে পারবে। তবে এ ক্ষেত্রে বেসরকারি এজেন্সিগুলো আপনাকে নির্ধারিত একটি জব হাতে ধরিয়ে সেখানে পাঠাতে পারবে না। এক্ষেত্রে আপনাকে বিভিন্ন উপায়ে সেখানে পাঠাবে। আপনাকে কাজ পাওয়ার নিশ্চয়তা তারা দিবে না। তাই নিজ দায়িত্বে নিজের প্রয়োজনে আপনাকে কাজ খুঁজে নিতে হবে সেখানে যাওয়ার পরে।

৫.নরওয়ে কাজের ভিসার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস | নরওয়ে কাজের ভিসা

নরওয়ে কাজের ভিসার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আপনাকে সরকারি এজেন্সিগুলোর মাধ্যমে আবেদন করতে পারবেন।যদি নরওয়ের কোন কোম্পানির মাধ্যমে সুযোগ পেয়ে থাকেন তাহলে সরাসরি আপনি দূতাবাসে গিয়ে ভিসার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে নিচে দেওয়া প্রয়োজনীয় কাগজপত্র থাকা লাগবে।
  • ইংলিশে দক্ষতার প্রমাণ
  • 6 মাস মেয়াদী পাসপোর্ট
  • নিবন্ধন আইডি কার্ডের ফটোকপি
  • দূতাবাস থেকে ভিসা অনুমোদন
  • আবেদনকারীর পদবী
  • কোম্পানির ইনভাইটেশন লেটার

৬.কাজের ভিসায় নরওয়ে যাওয়ার সুবিধা | নরওয়ে কাজের ভিসা

কাজের ভিসায় নরওয়ে যাওয়ার অনেক সুবিধা রয়েছে। নরওয়ে কাজের ভিসার সুবিধা গুলো নিয়ে নিচে আলোচনা করা হয়েছে।

  1. কম কর্মসংস্থান হারের সাথে তাদের খুব ভাল কাজের বাজার রয়েছে।
  2. যদিও নরওয়েতে জীবনযাত্রার মান উচ্চ, তারা বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসাবে বিবেচিত হচ্ছে। যাইহোক, গড়ে তারা অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি বেতন দেয়।
  3. নরওয়েতে কোনো ন্যূনতম মজুরি নির্ধারিত নেই। কিন্তু নরওয়েতে কম বেতনের চাকরি কেমন তা আপনাকে একটি সূত্র দিতে, একটি উদাহরণ হল ম্যাকডোনাল্ডস তাদের কর্মচারীকে প্রতি ঘণ্টায় গড়ে $18 বেতন দেয়।
  4. নরওয়ের নিয়োগকর্তারা তাদের বিদেশী কর্মীদের সম্মানের সাথে ব্যবহার করে। সুতরাং, নরওয়েতে আপনার একজন দুর্দান্ত বস হওয়ার সম্ভাবনা রয়েছে।

৭.অন্য দেশ থেকে নরওয়ে যাওয়ার উপায় | নরওয়ে কাজের ভিসা

বর্তমানে বাংলাদেশ থেকে এবং দেশের বাইরে থেকে নরওয়েতে যাওয়া অনেকটাই সহজ। তবে এক্ষেত্রে অবশ্যই বিশ্বস্ত কোন এজেন্সির মাধ্যমে যদি আপনারা যেতে পারেন তাহলে সেখান থেকে সরাসরি কাজ নিয়ে নরওয়েতে যাওয়ার সুযোগ রয়েছে। এক্ষেত্রে বাহিরের এজেন্সিগুলো সাধারণত নরওয়েতে যাওয়ার জন্য কাজ নিয়ে পাঠিয়ে থাকে।

বর্তমানে যারা মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং অন্যান্য রাষ্ট্রে বসবাস করছে বা কাজে নিয়োজিত আছে তাদের জন্য নরওয়ে কাজের ভিসা নিয়ে যাওয়া অনেকটাই সহজ। এক্ষেত্রে নরওয়েতে যদি আপনার কোন পরিচিত কেউ থাকে তাহলে নরওয়ে কাজের ভিসা পাওয়া অনেকটাই সহজ।তার মাধ্যমে ভিসা সংগ্রহ করতে পারবেন অথবা তার কোম্পানির অধীনে একটি ভিসা তৈরি করে নিতে পারবেন।

তবে আপনি বর্তমানে যে দেশে অবস্থান করছেন সে দেশের নরওয়ে দূতাবাসের মাধ্যমে গিয়ে নরওয়ে কাজের ভিসা এর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র গুলো সঙ্গে নিয়ে যেতে হবে এবং সেই সাথে আপনি যদি ইনভাইটেশন লেটার পেয়ে থাকেন সেটাও সংগ্রহ করে তারপরে আপনাকে আবেদন করতে হবে।

৮.লেখকের মন্তব্য | নরওয়ে কাজের ভিসা

নরওয়ে কাজের ভিসা নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি নরওয়ে কাজের ভিসা সম্পর্কে সকল খুঁটিনাটি তথ্য আপনারা জানতে পেরেছেন। নরওয়ে কাজের ভিসা নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। নরওয়ে ভিসা আবেদন সংক্রান্ত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url