OrdinaryITPostAd

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪


ইতোমধ্যে এবছরের এইচএসসি এর রেজাল্ট প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা এখন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন। বিগত কয়েক বছর ধরে ইউজিসির সিদ্ধান্তক্রমে দেশের স্বনামধন্য বাইশটি পাবলিক বিশ্ববিদ্যালয় গুচ্ছাকারে ভর্তি পরীক্ষার আয়োজন করছে। এ বছরেও তার ব্যতিক্রম হবে না। গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ নিয়ে শিক্ষার্থীদের মনে রয়েছে নানান প্রশ্ন। সকল প্রশ্নের উত্তর দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আয়োজন। 



এই আর্টিকেলটিতে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর আসন সংখ্যা, আবেদন যোগ্যতা, পরীক্ষা পদ্ধতি, মানবন্টন ,আবেদন প্রক্রিয়া, ভর্তি প্রক্রিয়া ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ নিয়ে যাবতীয় প্রশ্নের উত্তর জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র - গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪

১. গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় সমূহ

দেশের স্বনামধন্য বাইশটি পাবলিক সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (GST- general, science and technology) গুচ্ছ বিশ্ববিদ্যালয় আওতাভুক্ত। কি বিশ্ববিদ্যালয় মিলে গুচ্ছ পদ্ধতিতে একটি ভর্তি পরীক্ষা আয়োজিত হয়। গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয় গুলোর তালিকা নিচে দেওয়া হল-

১. জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

২.শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট

৩. খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা

৪. ইসলামিক বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

৫. পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা

৬. হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
,দিনাজপুর
৭. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,গোপালগঞ্জ
৮. নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী
৯. মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,টাঙ্গাইল
১০. যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর
১১ . পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,পটুয়াখালী
১২. বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ,রংপুর
১৩. বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল
১৪. বঙ্গবন্ধু শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর
১৫. জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ
১৬. কুমিল্লা বিশ্ববিদ্যালয় ,কুমিল্লা
১৭. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়
১৮. রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ,পাবনা
১৯.শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
২০. রাঙ্গামাটি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি
২১. চাঁদপুর বিশ্ববিদ্যালয়, চাঁদপুর
২২. সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ,সুনামগঞ্জ

২.আসন সংখ্যা

যেহেতু দেশের ২২ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছ আওতাভুক্ত তাই 
গুচ্ছ ভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আসন সংখ্যা অনেক বেশি।
  • গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের  জন্য আসন রয়েছে ১০৩৩৫টি প্রায়।
  • বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন রয়েছে ৩৪৭১ টি প্রায়।
  • এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আসন রয়েছে ৭৬২৪ টি প্রায়।

৩.আবেদন যোগ্যতা

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এ অংশগ্রহণ করতে চাইলে শিক্ষার্থীদের কে কিছু নির্দিষ্ট শর্ত পূরণ করে আবেদন যোগ্যতা অর্জন করতে হবে। যেমন শিক্ষার্থীকে অবশ্যই ২০২১ ২০২২ অথবা ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী হতে হবে। অর্থাৎ গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এ সেকেন্ড টাইমারদের অংশগ্রহণের সুযোগ থাকছে।
এছাড়াও গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন করতে চাইলে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসিতে একটি নির্দিষ্ট পয়েন্ট প্রাপ্ত হতে হবে। এই পয়েন্ট বিজ্ঞান মানবিক এবং বাণিজ্য বিভাগের জন্য আলাদা। নিচে বিস্তারিত বলা হলো-
  • বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩.৫০ এবং এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৮.০০ ধার্য  করা হয়েছে। নূন্যতম এই পয়েন্ট থাকলে একজন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে
  • বাণিজ্য বিভাগের শিক্ষার্থীরা গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে চাইলে তাদের এসএসসি ও এইচএসসিতে ন্যূনতম ৩.০০ এবং এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.৫০ পয়েন্টধারী হতে হবে।
  • এবার আসি মানবিক বিভাগের শিক্ষার্থীদের আবেদন যোগ্যতায়। এসএসসি ও এইচএসসি নূ্ন্যতম ৩.০০ এবং এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৬.০০ পয়েন্ট থাকলে একজন মানবিক বিভাগের শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে।
উপর্যুক্ত শর্তগুলো পূরণ করলে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা অর্জন করবে।

৪. পরীক্ষা পদ্ধতি

  • বিগত সাল গুলোর মতো গুচ্ছ বিশ্ববিদ্যালয়  ভর্তি পরীক্ষা ২০২৪ এ এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রশ্নপত্রে ১০০ নম্বরের mcq থাকবে।১০০ নাম্বারের mcq এর জন্য সময় থাকবে এক ঘন্টা।
  • গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোই সাধারণত পরীক্ষা কেন্দ্র হিসেবে থাকবে। শিক্ষার্থী আবেদন করার সময় তার সুবিধামত পরীক্ষা কেন্দ্র বাছাই করবে। পরবর্তীতে ওই নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে তার পরীক্ষা অনুষ্ঠিত হবে।
  • পরীক্ষা হবে তিনটি ইউনিটে। বিজ্ঞান বিভাগের জন্য A ইউনিট, মানবিক বিভাগের জন্য B এবং ইউনিট এবং বাণিজ্য বিভাগের জন্য C ইউনিট।
  • আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হল গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় ইউনিট পরিবর্তনের কোন সুযোগ নেই অর্থাৎ যে যে বিভাগের শিক্ষার্থী তাকে সেই বিভাগের প্রশ্নপত্রে পরীক্ষা দিতে হবে। বিভাগ পরিবর্তন ইউনিট বলতে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কোন ইউনিট নেই।
  • গুচ্ছবিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা উচ্চমাধ্যমিকের সিলেবাসেই অনুষ্ঠিত হবে। পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারের কোন সুযোগ থাকবে না।

৫. মানবন্টন

পূর্বেই বলা হয়েছে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় 100 মার্কের এমসিকিউ থাকবে। তবে এখানে বিজ্ঞান ,মানবিক এবং বাণিজ্য বিভাগের মানবন্টন কিছুটা আলাদা।গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর মানবন্টন সম্পর্কে নিচের বিস্তারিত আলোচনা করা হলো-
  • বিজ্ঞান বিভাগ অর্থাৎ এ ইউনিটের প্রশ্নপত্রে পদার্থবিজ্ঞানের জন্য থাকবে ২৫, রসায়নে থাকবে ২৫, জীববিজ্ঞানে ২৫, গণিতে ২৫ এবং বাংলা ও ইংলিশে থাকবে ২৫। তবে এখানে জানার বিষয় হচ্ছে শিক্ষার্থীরা জীববিজ্ঞান অথবা গণিত যেকোনো একটির পরিবর্তে বাংলা অথবা ইংলিশ যে কোন একটি দাগাতে পারবে।
  • মানবিক বিভাগ বা বি ইউনিটের শিক্ষার্থীদের জন্য গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে বাংলার জন্য থাকবে ৩৫, ইংলিশের জন্য থাকবে ৩৫ এবং সাধারণ জ্ঞান অংশে থাকবে ৩০।
  • সবশেষে বাণিজ্য বিভাগ অর্থাৎ সি ইউনিটের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বাংলা অংশে থাকবে ১৫, ইংলিশে ১৫, হিসাব বিজ্ঞানে ৩৫ এবং ব্যবসায় সংগঠনে ৩৫ নম্বর থাকবে।
  • গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পাস মার্ক ৩০। অর্থাৎ শিক্ষার্থীরা ৩০% নম্বর পেলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারবে ভর্তি প্রক্রিয়ার জন্য।

৬. আবেদন প্রক্রিয়া

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া অনলাইনে অনুষ্ঠিত হবে। অর্থাৎ একজন শিক্ষার্থী খুব সহজে ঘরে বসেই মোবাইল ফোন অথবা কম্পিউটার ব্যবহার করে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য আবেদন সম্পন্ন করতে পারবে। মোবাইল ফোন ব্যবহার করে কিভাবে একজন শিক্ষার্থী খুব সহজেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করবে তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-
  • মোবাইল ফোন ব্যবহার করে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় আবেদন করতে চাইলে শিক্ষার্থীকে সর্বপ্রথম তার মোবাইলের ব্রাউজারের সেটিংসে গিয়ে ডেস্কটপ মুড অন করতে হবে। এরপর গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইট লিংক-https://gstadmission.ac.bd/
  • ওয়েব সাইটে গেলে ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা গুলো শো করা হবে। শর্তগুলো মিলিয়ে দেখা হয় "Start Application"বাটনে ক্লিক করতে হব। ক্লিক করলে এপ্লিকেন্ট আইডি এবং পাসওয়ার্ড চাইবে।  প্রথমবার আবেদন করলে "New application" ক্লিক করতে হবে। এখন এইচএসসি ও এসএসসি সম্পর্কিত কিছু তথ্য চাওয়া হবে। খুবই সতর্কতার সাথে তথ্যগুলো দিতে হবে। সব তথ্য দেওয়া হলে "submit "বাটনে ক্লিক করতে হবে। সাবমিট করা হলে একটি ফর্ম আসবে যেখানে শিক্ষার্থীর বিস্তারিত তথ্য চাওয়া হবে যেমন শিক্ষার্থীর নাম, শিক্ষার্থীর পিতা -মাতার নাম ইত্যাদি।
  •  এই তথ্য গুলো দেওয়ার পর নিচের দিকে ইউনিট বাছায়ের একটা অপশন আছে। এখান থেকে শিক্ষার্থীদের সতর্কতার সাথে ইউনিট বাছাই করতে হবে। এখানে উল্লেখ্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এ ইউনিট, মানবিক বিভাগের জন্য বি ইউনিট এবং বাণিজ্য বিভাগের জন্য সি ইউনিট বাছাই করতে হবে।
  • এরপর একটি গুরুত্বপূর্ণ ধাপ মোবাইল নম্বর ভেরিফিকেশন। মোবাইল নাম্বার ভেরিফাই করার জন্য "Nobile number verification"নির্দেশিত বাটনে ক্লিক করতে হবে। গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য এই মোবাইল নম্বরে প্রেরণ করা হবে ।তাই এখানে অবশ্যই একটিভ মোবাইল নম্বর দিতে হবে
  • তারপর নির্দেশিত জায়গায় মোবাইল নম্বর দিতে হবে। নম্বর সাবমিট করা হলে উক্ত নম্বরে একটি চার ডিজিটের ভেরিফিকেশন কোড পাঠানো হবে। কোড পাওয়ার জন্য "কোড পাঠান" নামক বাটনে ক্লিক করতে হবে। পাঁচ মিনিটের মধ্যে একটি কোড পাঠানো হবে। নির্দিষ্ট জায়গায় কোড বসানোর পর "verify"বাটনে ক্লিক করতে হবে। এর সাথে সাথে মোবাইল নম্বরটি ভেরিফাই হয়ে যাবে। ভেরিফাই হলে ওই নম্বরে একটা এপ্লিকেন্ট আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে, যা দিয়ে পরবর্তীতে লগইন করা যাবে।
  • মোবাইল নম্বর ভেরিফাই করার পর শিক্ষার্থীর বিস্তারিত তথ্য সম্পর্কিত একটি ফর্ম শো করবে। ফর্মের নিচের দিকে "Apply" নামক একটি অপশন থাকবে। এপ্লাই অপশনে ক্লিক করে আমাদেরকে ছবি আপলোড করতে হবে প্রথমত। এখন ছবির ক্ষেত্রে কিছু নির্দেশনা রয়েছে। যেমন -
*ছবিটি অবশ্যই ৩০০×৩০০ পিক্সেলের হতে হবে।
* ছবির ব্যাকগ্রাউন্ড হালকা রঙের হতে হবে।
 * ছবিটি অবশ্যই ১০০ কিলোবাইট এর কম হতে হবে।
শর্তগুলো পূরণ করে এমন একটি ছবি আপলোড করতে হবে।
  • এখন প্রশ্ন হতে পারে ছবি কিভাবে রিসাইজ করা যায়। খুবই সহজ প্রক্রিয়া। প্রথমত মোবাইলে পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে নিতে হবে। এরপর মোবাইলের ব্রাউজারে গিয়ে পিকচার রিসাইজার লিখে সার্চ দিতে হবে। সার্চ করলে অনেকগুলো ওয়েবসাইট শো করবে। এর মাঝে যে কোন একটি ওয়েবসাইট ওপেন করলে ছবি রিসাইজ করার অপশন আসবে । এখানে height এবং width  দুটিই ৩০০ দিতে হবে। এরপর choose file ক্লিক করে স্ক্যান কৃত পাসপোর্ট সাইজের ছবিটি আপডেট দিতে হবে। তাহলে এই ছবিটি রিসাইজ হয়ে যাবে। এই ছবিটি ডাউনলোড করে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি ফরম এ আপলোড করতে হবে। এর মধ্যে দিয়ে ছবি আপলোডের কাজ শেষ হবে।
  • এরপর "Next"  ক্লিক করলে পরীক্ষা কেন্দ্র সিলেক্ট করার অপশন আসবে। এই ধাপটি ভীষণ গুরুত্বপূর্ণ কারণ পরীক্ষা কেন্দ্র কিন্তু পরবর্তীতে পরিবর্তন করা যাবে না। তাই খুবই সতর্কতার সাথে নিজের সুবিধা অনুযায়ী একটি পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে হবে।
  • এরপর নিচেই দেখা যাবে ভাষা নির্বাচনের অংশ। এখানে শিক্ষার্থীর ইংলিশে পরীক্ষা দিলে "Yes" ক্লিক করবে আর বাংলায় দিতে চাইলে "No"তে ক্লিক করবে। সকল কিছু ঠিক থাকার পরে "Next" অপশনে ক্লিক করতে হবে। নেক্সট অপশনে ক্লিক করলে শিক্ষার্থীর সমস্ত তথ্য দেখা যাবে। সবগুলো তথ্য আরেকবার ভালো করে দেখে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
  • সাবমিট করলে পেমেন্ট করার অপশন চলে আসবে। এখানে আমাদেরকে "Make payment" অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করলে দেখা যাবে পে করার জন্য অনেকগুলো অপশন দেখাচ্ছে যেমন- নগদ, বিকাশ, রকেট ইত্যাদি। এখান থেকে পছন্দমতো মাধ্যমটি বেছে নিতে হবে। মাধ্যম বেছে নিলে Pay 1530 অপশন আসবে। এখানে ক্লিক করলে একাউন্ট নম্বর চাওয়া হবে। নির্ধারিত জায়গায় একাউন্ট নাম্বারটি দিতে হবে। এরপর অ্যাকাউন্ট নম্বরটিতে একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। সে কোডটি দিলে একাউন্টের পাসওয়ার্ড চাওয়া হবে। পাসওয়ার্ড দিয়ে দিলে অটোমেটিক্যালি পেমেন্ট হয়ে যাবে।
  • পেমেন্ট সম্পন্ন হলে "Download acknowledgement slip" এ ক্লিক করে স্লিপ ডাউনলোড করে নিতে হবে। এরপর এটা অবশ্যই প্রিন্ট করে নিতে হবে অথবা ডিভাইসে সেভ করে নিতে হবে।
এভাবেই গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া কার্যকর  হবে।

৭. ভর্তি প্রক্রিয়া 

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ সংক্রান্ত অনেকগুলো তথ্য ইতোমধ্যে দেওয়া হয়েছে। এখন আমরা আলোচনা করব গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়া সম্পর্কে।
  • গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি কয়েকটি ধাপে সম্পন্ন হয়ে থাকে। প্রথমত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর স্কোর বা মেধাক্রম প্রকাশিত হয়। ৩০% নম্বর পেলে একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি আবেদন করতে পারে। গুচ্ছভূক্ত সবগুলো বিশ্ববিদ্যালয় সার্কুলার প্রকাশ করে থাকে।
  •  সার্কুলারে প্রকাশিত শর্তের সাথে মিলে গেলে শিক্ষার্থীরা যতগুলো ইচ্ছা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারে। এটা কে প্রাথমিক আবেদন বলা হয়। এ প্রাথমিক আবেদনটি করার জন্য ৫০০ টাকা ফি প্রদান করতে হয়। অর্থাৎ প্রতিটি বিশ্ববিদ্যালয় আবেদন করার জন্য তাকে আলাদা করে 500 টাকা ফি প্রদান করতে হবে।
  • গুচ্ছভুক্ত  বিশ্ববিদ্যালয় গুলোতে ইচ্ছামত আবেদন করার পরের ধাপে তিনটি মাইগ্রেশন হবে। অর্থাৎ যে বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করা হয়েছে তার মধ্যে যেগুলোতে শিক্ষার্থীর চান্স পাবে সেটি প্রকাশ করা হবে এবং এবং সে কোন সাবজেক্টে ভর্তি হতে পারবে সেটিও প্রকাশ করা হবে। 
  • এরপর শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ের যে বিষয়ে ভর্তি হতে চায় সেখানে তাকে টাকা ৫০০০ টাকা ফি দিয়ে ভর্তি নিশ্চয়ন করতে হবে। নিশ্চয়ন করার পর আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্য কোন সাবজেক্টে বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর মাইগ্রেশন হতে পারে। এই মাইগ্রেশন তিনটি ধাপে হয়ে থাকে।
  • তিনটি ধাপে মাইগ্রেশন সম্পন্ন হলে চূড়ান্ত সাবজেক্ট এবং বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। চান্সপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ে  এসএসসি এবং এইচএসসির পেপারস জমা দেওয়ার মাধ্যমে ভর্তি নিশ্চিত করতে হবে। তবে উল্লেখ্য যে এখানে মাইগ্রেশন অফ করার সুযোগ রয়েছে।

৮.সম্ভাব্য সময় 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির একটি মিটিংয়ে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর সম্ভাব্য সময় জানা গেছে। ২০২৪ সালের এপ্রিল মাসে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত সম্ভাবনা রয়েছে।

৯. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর

প্রশ্ন ১: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর কত?

উত্তর: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯৪।

প্রশ্ন ২: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে কত পেলে চান্স হয়?

উত্তর: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ৪৮ নম্বর পেলে সাধারণত চান্স হয়ে থাকে।

প্রশ্ন ৩: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মানবিক থেকে কত পেলে চান্স হয়?

উত্তর: সাধারণত গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় মানবিক বিভাগ থেকে ৫৫ এর উপরে পেলে চান্স হয়।

প্রশ্ন ৪: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় বাণিজ্য বিভাগ থেকে কত পেলে চান্স হয়?

উত্তর: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় সাধারণত ৫৫ এর উপরে পেলে বাণিজ্য বিভাগ থেকে চান্স হয়

প্রশ্ন ৫: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কেন্দ্র কোথায়?

উত্তর: সাধারণত গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়গুলোই গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়।

প্রশ্ন ৬: গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নেগেটিভ মারকিং আছে কিনা?

উত্তর: হ্যাঁ গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেগেটিভ মার্কিং রয়েছে।

১০. লেখকের মন্তব্য- গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪

গুচ্ছ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য একটি বিশাল সম্ভাবনা । ২২ টি বিশ্ববিদ্যালয় গুচ্ছাকারে একটি পরীক্ষা নেয়ার কারণে শিক্ষার্থীরা একই সাথে ২২ টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার মত সুযোগ পাচ্ছে যা আগে প্রায় অসম্ভব ছিল। স্বাভাবিকভাবেই শিক্ষার্থীদের একটি বড় আকর্ষণ গুচ্ছ বিশ্ববিদ্যালয়। তাদেরই বিভিন্ন কৌতুহল মেটাতে আমাদের আজকের আর্টিকেল। তবে যেহেতু এখনো গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৪ এর সার্কুলার প্রকাশিত হয়নি তাই এখানে অনেক কিছুই সম্ভাব্য আকারে দেয়া হয়েছে। সার্কুলার প্রকাশিত হলে আর্টিকেলটি আপডেট করা হবে। এছাড়া আর্টিকেলটিতে গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া হয়েছে। আর্টিকেলটি সম্পর্কিত যে কোন তথ্য, প্রশ্ন কিংবা মতামত জানাতে চাইলে কমেন্ট করার অনুরোধ রইলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url