OrdinaryITPostAd

ছেলেদের সেরা ময়েশ্চারাইজার ক্রিম!

ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম এবং ছেলেদের ত্বকের যত্ন নিয়ে অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে আপনাদের সাথে আলোচনা করবো। ছেলেদের ত্বকের যত্ন এবং ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম সম্পর্কে বিস্তারিত জানতে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ছেলেদের ত্বকের যত্ন
  2. ছেলেদের ত্বক ফর্সা করার উপায়
  3. ছেলেদের শুস্ক ত্বকের যত্ন
  4. ছেলেদের জন্য ময়েশ্চারাইজার ক্রিম
  5. নিভিয়া মেন ডার্ক স্পট রিডাকশন ময়েশ্চারাইজার
  6. গার্নিয়ার মেন পাওয়ার লাইট
  7. ইমামি ফেয়ার এন্ড হ্যান্ডসাম ক্রিম
  8. অক্সি হোয়াটেনিং ক্রিম
  9. ফেয়ার এন্ড লাভলি ম্যান ম্যাক্স ফেয়ারনেস ক্রিম
  10. লেখকের মন্তব্য

১.ছেলেদের ত্বকের যত্ন | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

ছেলেরা ত্বকের যত্নের প্রতি খুবই উদাসীন। ত্বকের যত্ন, সৌন্দর্যচর্চা বা রূপচর্চা এই গুলো শুনলেই যেন মনে হয় তা মেয়েদের জন্য। সাধারণত অনেক পুরুষই বলেন, সাজগোজ বা রূপচর্চা এই গুলো তো মেয়েদের বিষয়। ফলে ছেলেরা ত্বকের যত্ন নিতে ভুলে যায়। ছেলেদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। কারণ, ছেলেরা শীত বা গরমে বেশিরভাগই বাহিরে থাকে ফলে ছেলেদের ত্বক বেশি রুক্ষ ও শুস্ক হয় । তাই ছেলেদের ত্বকের সমস্যাও বেশি হয়ে থাকে ।তাই শীত হোক আর গরম সবসময় ত্বকের যত্ন নেওয়া উচিত এবং ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা উচিত।

ছেলেদের ত্বকের যত্ন না নিলে চেহারা নষ্ট হয়ে যায়। বাহিরের ধুলাবালির কারণে চামড়া নষ্ট হয়ে যায় এবং ত্বক খুবই রুক্ষ হয়। তাই নিতে হবে সঠিক যত্ন। ত্বকের যত্ন নিতে আপনাকে কিছু লাইফস্টাইল মেনে চলতে হবে এবং ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। তাহলে ত্বকের সব সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে।

২.ছেলেদের ত্বক ফর্সা করার উপায় | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

ছেলেদের ত্বকের সঠিক যত্ন নিতে হলে আপনার লাইফস্টাইল কিছুটা পরিবর্তন করার প্রয়োজন হতে পারে।এর পাশাপাশি ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা যেতে পারে।  তাই সঠিকভাবে যত্ন নিতে নিচের বিষয় গুলো মেনে চলুন।

ফেসওয়াশ ব্যবহার

ছেলেরা মুখ ধোয়ার সাধারণত সাবানের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করা উচিৎ। অনেকেই বাহিরে থাকেন বিভিন্ন কাজ করেন এবং কাজ শেষে মুখ ধোওয়ার প্রয়োজন পরে কিন্তু আমরা সাবান দিয়েই মুখ ধুয়ে নেই। বর্তমানে বাজারে ছেলেদের জন্য ভাল ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবান ব্যবহারে ত্বক রুক্ষ হয়ে যায়। কেননা সাবানে অনেক বেশি রুক্ষ উপাদান থাকে যা মুখ বা ত্বকের জন্য খুবই ক্ষতিকর।

তাই বাহিরে কাজের পর বা যখনই মুখ ধৌত করবেন ফেইসওয়াশ ব্যবহার করুন। যাদের মুখে ব্রণের সমস্যা আছে তারা ফেসওয়াশ ব্যবহারের পর অল্প গরম পানিতে মুখ ধুয়ে নিন এতে ব্রণের সমস্যারও সমাধান হবে।

সঠিক পদ্ধতিতে শেভ করুন

শেভ সবাই করে না তবে যারা করে তাদের বিভিন্ন সমস্যা দেখা দেয়।যাঁরা সবসময় শেভ করেন, তাঁদের কিছু বিষয় মাথায় রাখা উচিৎ। শেভ করার সময় সঠিকভাবে ধিরে ধিরে শেভ করুন। কেননা সঠিকভাবে শেভ না করলে রেজার বার্ন বা রেজার বাম্পের মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

এ ধরনের সমস্যা দূর করতে মাল্টি ব্লেড রেজার ব্যবহার বন্ধ করুন এবং সিঙ্গল বা ডাবল ব্লেড রেজার ব্যবহার করতে পারেন। এর পাশপাশি শেভ করতে সাধারণ শেভিং ক্রিম পরিবর্তন করুন এবং ছেলেদের ময়শ্চারাইজ ক্রিম যুক্ত শেভিং ক্রিম ব্যবহার করুন। একই ব্লেড দিয়ে বার বার শেভ করা থেকে বিরত থাকুন।

ত্বকের আদ্রতা ধরে রাখুন

ছেলেদের ত্বক রুক্ষ বা শুস্ক হয়ে যায় তাড়াতাড়ি। ত্বক শুস্ক হলে নানা সমস্যা দেখা দিতে পারে। এ জন্য ভালো মানের ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার উচিৎ। মশ্চারাইজ ব্যবহারে আপনার ত্বক কে মসৃণ ও উজ্জ্বল করবে সাথে সাথে আপনার ত্বকের শুস্ক ভাব দূর করে আদ্রতা বজায় রাখবে।

সানস্ক্রিন ব্যবহার 

পুরুষরা বেশিরভাগ সময়ই বাহিরে কাটায় কেউ কাজে কেউবা নানা প্রয়োজনে। ফলে রোদে বা বাহিরের ধুলাবালিতে ত্বক এর মারাত্মক সমস্যা দেখা দেয়। এই ধরনের সমস্যা দূর করতে বাহিরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা উচিৎ। তবে সানস্ক্রিন ব্যবহারের পূর্বে জেনে নিতে হবে যে ব্রড-স্পেকট্রাম, ওয়াটার রেজিস্ট্যান্ট, এসপিএফ থারটি সানস্ক্রিনে আছে কিনা, এমন সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

৩.ছেলেদের শুস্ক ত্বকের যত্ন | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

শীত আসার সাথে সাথে আমাদের ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। শুধু মেয়েদেরই নয় পাশাপাশি ছেলেদের ও ত্বকের উপর মারাত্মক প্রভাব ফেলে শীত। কেননা শীতের ঠান্ডা আবহাওয়ায় ত্বক হয়ে যায় রুক্ষ এবং শুস্ক। তাই শীতের সময় একটু বেশিই যত্ন নেওয়া উচিত। অধিকাংশ ছেলেরা তাদের ত্বকের ব্যাপারে খুবই উদাসীন থাকে । যার ফলে ত্বক হয়ে যায় রুক্ষ ও শুস্ক এবং অল্প বয়সেই চেহারায় বয়সের ছাপ দেখা যায়।

শীতের শুরু থেকেই ছেলেদের যত্ন নিতে হবে। তাই শীতে ত্বক কে মসৃণ ও উজ্জ্বল রাখতে কিছু টিপস মেনে চলতে হবে এবং ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে। চলুন জেনে নেই শীতে ত্বক মসৃণ ও উজ্জ্বল রাখার কিছু গুরুত্বপূর্ণ টিপসঃ
  1. যারা শেভ করেন তাদের একটা সমস্যা হল শেভ করার ফলে চামড়ায় আলাদা একটি চাপ পড়ে যায় । আর এই শীতের সময় শেভ করলে ছেলেদের ত্বক অনেক রুক্ষ ও খসখসে হয়ে যায়। তাই শেভ করার সময় খুবই ভাল মানের শেভিং ক্রিম ব্যবহার করুন। শেভ করার পর অবশ্যই মুখে আফটার শেভ ব্যবহার করতে ভুলবেন না। তাহলে আপনার ত্বককে রুক্ষতার হাত থেকে বাঁচাবে ।
  2. ত্বক যদি তৈলাক্ত হয় তাহলে ওয়েল ফ্রি ফেসওয়াস ও সাবান ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের কারণে চেহারায় ধুলো ময়লা বেশি জমে এবং ত্বক নষ্ট হয়। তাই তৈলাক্ত দূর করার জন্য কিছুক্ষণ পর পর মুখ ধুয়ে নিন এবং রোদে চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকুন।
  3. শীতের দিন গোসলের ক্ষেত্রে অতিরিক্ত গরম পানি ব্যবহার করা থেকে বিরত থাকুন। অতিরিক্ত গরম পানি আপনার ত্বক কে রুক্ষ করে দিবে। যদি প্রয়োজন হয় তাহলে হালকা গরম বা কুসুম গরম পানিতে গোসল করতে পারেন। এবং গোসলের পর শরীরের মসৃণতা ধরে রাখতে গায়ে লোশন মাখতে পারেন।
  4. বেশি বেশি মুখ ধৌত করুন। দিনে কয়েকবার মুখ ধোওয়ার অভ্যাস করুন। এতে চেহারার তৈলাক্ত ভাব দূর হবে এবং অতিরিক্ত ময়লা জমতে পারবে না। ফেসওয়াশ ব্যবহার করে মুখ ধৌত করুন এবং মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে পারেন। এতে ত্বক হবে মসৃন এবং ত্বকের কোমলতা ঠিক থাকবে।
  5. বেশি বেশি পানি পান করুন। অনেকেই শীতে অল্প পানি পান করে থাকেন। পানি হল শরীরের মৌলিক চাহিদা যা আপনা শরীরের পাশাপাশি ত্বককে ও ভাল রাখবে। শীতে ত্বক শুস্ক হয়ে যায় অনেক তাই শীতে বেশি বেশি পানি পান করুন। 
  6. শীতকালে ত্বককে সতেজ রাখতে বেশি করে শাক সবজি খাওয়ার অভ্যাস করুন। শাক সবজি খেলে ত্বক হবে উজ্জ্বল ও সতেজ থাকবে।
  7. শীতকালে বেশি বেশি ফল খেতে পারেন। ফল যেমন শরীরের জন্য উপকার ঠিক তেমনি ত্বকের জন্য ও অনেক উপকার। তাই চেষ্টা করুন প্রতিদিন অন্তত একটি করে হলে ও যে কোন ফল খেেতে পারেন।
  8. শীতকালে ত্বকের সবথেকে বড় সমস্যা হচ্ছ ত্বকের শুষ্কতা। তাই প্রত্যেকবার মুখ ধোওয়ার পর ত্বক শুস্ক হয়ে যায় ও টানটান হয়ে পড়ে যা খুবই যন্ত্রণাদায়ক।তাই ত্বকের শুষ্কতা দূর করতে প্রতিদিন সকালে ও রাতে ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করতে হবে।

৪.ছেলেদের জন্য ময়েশ্চারাইজার ক্রিম | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

ত্বকের যত্নের কথা শুনলেই আমাদের মনে হয় ত্বকের যত্ন মনে হয় শুধু মেয়েদের জন্য। কিন্তু বিষয়টি কিন্তু এমন নয়। ত্বকের যত্ন মেয়েদের থেকে ছেলেদের বেশি প্রয়োজন কেননা ছেলেরা সারা দিন বাহিরের ধুলাবালি আর শীতের এই ঠান্ডা হাওয়াতে ত্বক হয়ে যায় মলিন ও শুস্ক। তাই ত্বক যত্নে ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা প্রয়োজন।

ছেলেদের ত্বকের ক্ষেত্রে দুই ধরনের সমস্যা বেশি দেখা যায়। তৈলাক্ত ত্বক আর ড্রাই স্কিন বা শুস্ক ত্বক। তৈলাক্ত ত্বকের কারণে বিভিন্ন সমস্যা দেখা দেয় যেমন মুখে ব্রণ থেকে শুরু করে র‍্যাশ কিংবা অ্যাকনি দেখা দেয়। তেমনি শুস্ক ত্বকের ক্ষেত্রে ত্বক ফেটে যাওয়া, খসখসে ভাব ও এ্যালার্জি জাতীয় বিভিন্ন সমস্যার দেখা দেয়। তাই আজকে শেয়ার করবো এমনি কিছু ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম যা ত্বক ফর্সা করার সবচেয়ে ভালো ক্রিম।

৫.নিভিয়া মেন ডার্ক স্পট রিডাকশন ময়েশ্চারাইজার

নিভিয়া মেন ডার্ক স্পট রিডাকশন ময়েশ্চারাইজার ভালো একটি ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম হিসেবে পরিচিত। এই ক্রিমটি ভিটামিন-সি সহ সর্বমোট ১০টি উপাদান ব্যবহার করা হয়েছে। যার মাধ্যমে ছেলেদের ত্বক সূর্যের রশ্মি দাঁড়া কালো দাগ প্রতিরোধে সহযোগিতা করে। এছাড়াও এই ক্রিমটি উপাদান হিসেবে ব্যবহার করা হয়েছে হইটানা ভিটা কমপ্লেক্স।যার মাধ্যমে আপনার ত্বককে করে তোলে অনেক মসৃণ ও নরম।

৬.গার্নিয়ার মেন পাওয়ার লাইট | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম এর মধ্যে অন্যতম একটি ক্রিম হচ্ছে গার্নিয়ার মেন পাওয়ার লাইট। এই ক্রিমটি ও আমাদের কাছে সুপরিচিত একটি ক্রিম। এই ক্রিম টির মাধ্যমে আপনার ত্বকের রোদের মাধ্যমে ক্ষতি হওয়ার স্কিন গুলো পুনরায় গঠন করতে সাহায্য করে। যার ফলে যাদের চেহারা রোদে পুড়ে কালো হয়ে গেছে, তাদের জন্য উপকারী একটি ক্রিম হচ্ছে গার্নিয়ের মেন পাওয়ার লাইট।

আপনার ত্বককে সাদা করতে ও ত্বকের তেল নিয়ন্ত্রণ করার বিকল্প গার্নিয়ার মেন পাওয়ার লাইট। যার মধ্যে রয়েছে প্রাকৃতিক উপাদান। তাই বলা যায় এই ক্রিমটি আপনাদের জন্য অনেক উপকারী একটি ক্রিম হতে যাচ্ছে। আপনারা চাইলে একবার ব্যবহার করে দেখতে পারেন এই ক্রিমটি।

৭.ইমামি ফেয়ার এন্ড হ্যান্ডসাম ক্রিম |  ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম 

আমাদের সকলের কাছে সুপরিচিত, ইমামি ফেয়ার এন্ড হ্যান্ডসাম ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম। আমাদের আশেপাশে দোকান গুলো এবং বিভিন্ন ধরনের আর্ট এর মাধ্যমে সচরাচর দেখা যায়, ইমামি ফেয়ার এন্ড হ্যান্ডসাম ক্রিম। এই ক্রিমটির এর ব্যাপক চাহিদা রয়েছে আমাদের বাংলাদেশে।

ইমামি ফেয়ার হ্যান্ডসাম ক্রিম ত্বকের তৈলাক্ত ভাব দূর করে।এর পাশাপাশি ত্বকের ছোট ছোট গর্ত গুলোকে পূরণ করতে সহযোগিতা করে। ত্বকের ভেতরে নিয়ে আসে উজ্জ্বলতা। এটি ত্বকের কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে না। ইমামি ফেয়ার হ্যান্ডসাম ক্রিম টি তৈরি করেছে ইন্ডিয়ার বিখ্যাত একটি কোম্পানি।

৮.অক্সি হোয়াটেনিং ক্রিম | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

অক্সি হোয়াটেনিং ক্রিম ম্যাগ্নেসিয়াম এস্কোরবিল ফসফেট এর দ্বারা তৈরি করা হয়েছে। স্কিন এর উজ্জলতা বৃদ্ধি করতে এটি খুব কার্যকরি। স্কিন এর কোষ এর সজিবতা ধরে রাখতে মেলানিন লেসার ব্যবহার করা হয়েছে এবং এতে স্কিন এর কোষ গুলোর উজ্জলতা বৃদ্ধি করে। এর মধ্যে সুর্য্যের হাত থেকে স্কিন রক্ষার জন্য রয়েছে এসপিএফ৩০। এর মধ্যে আরও রয়েছে সিলিকা, যা স্কিনের তৈলাক্ত ভাব দূর করে এবং স্কিনের স্মুথনেস ধরে রাখে।

৯.ফেয়ার এন্ড লাভলি ম্যান ম্যাক্স ফেয়ারনেস ক্রিম | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম এর মধ্যে এই ক্রিমটি পুরুষের জন্য ফেয়ারনেস ফেসওয়াশ হিসেবে জনপ্রিয়। এটি পুরুষের স্কিন কেয়ার এর রূটিন। এটি আপনার স্কিন এর ময়লা, ধুলো ও বিভিন্ন স্কিনের দুষণতার জন্য প্রয়োজনীয় ইন্টিগ্রেন্টস ব্যবহার করে প্রস্তুত করা হয়েছে। এটি পুরুষের তৈলাক্ত স্কিনের এবং যারা সারাক্ষন ঘরের বাইরে থাকেন তাদের জন্য সবচেয়ে উপযোগী।

১০.লেখকের মন্তব্য | ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম

শীত হোক আর গরম সবসময় ছেলেদের ত্বকের যত্ন নেওয়া খুবই প্রয়োজন। তাই নিয়মিত ত্বকের পরিচর্যা করুন এবং ভাল ময়েশ্চারাইজার দেখে ব্যবহার করুন। ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম নিয়ে আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন। ছেলেদের ময়েশ্চারাইজার ক্রিম এবং ছেলেদের ত্বকের যত্ন সম্পর্কিত যেকোনো প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ত্বকের যত্ন সম্পর্কিত যেকোনো তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url