OrdinaryITPostAd

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৩ [নতুন তথ্য]

বর্তমানে অনেকেই আমেরিকা যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। কিন্তু আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা অর্থাৎ আমেরিকার ভিসা পেতে হলে কি যোগ্যতা লাগবে সেই সম্পর্কে অনেকেই সঠিকভাবে অবগত নয়। তাই আজকে আমরা আপনাদের সাথে আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আমেরিকার ভিসা পেতে যারা আগ্রহী আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. আমেরিকা যাওয়ার উপায়
  2. আমেরিকা ভিসা আবেদন
  3. আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা
  4. আমেরিকা ভিসার প্রয়োজনীয় কাগজপত্র
  5. আমেরিকা ভিসা ইন্টারভিউ
  6. আমেরিকার ভিসা পেতে হলে কি যোগ্যতা লাগবে
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.আমেরিকা যাওয়ার উপায় | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকাতে যাওয়ার নানাবিধ উপায় রয়েছে। তবে ২০২৩ সালে এসে অবৈধ যে উপায়গুলো ছিল সেগুলো আস্তে আস্তে বন্ধ হয়ে যাচ্ছে। এছাড়াও যারা আমেরিকা যাওয়ার জন্য মানুষের সাথে প্রতারণা করে আসতো তাদেরকে ধীরে ধীরে আইনের আয়তায় আনা হচ্ছে। তবে অনেকেই মনে করত ২০২৩ সালের প্রথম দিকেই লটারির মাধ্যমে আমেরিকায় যাওয়ার সুযোগ মিলবে, কিন্তু এখন পর্যন্ত কোন লটারি প্রকাশ করেননি। যদিও আশা করা যায় খুব শীঘ্রই একটি লটারি প্রকাশ করতে পারে। তবে আমেরিকা যেতে হলে বাংলাদেশে অনেক এজেন্সিগুলো রয়েছে সেখান থেকে রিক্রুটমেন্ট জমা দিয়ে সঠিক পদ্ধতিতে আমেরিকা পৌঁছাতে পারবেন।এর আগে আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।

২.আমেরিকা ভিসা আবেদন | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা ভিসা আবেদন জটিল কোন বিষয় নয়। বর্তমান সময়ে বাংলাদেশ সরকার প্রতিটি বিষয়ে তথ্য প্রযুক্তির ব্যবহারের ফলে ভিসা কার্যক্রম অনেকটাই সহজ হয়ে গিয়েছে। তাই বর্তমান সময়ে আমেরিকা ভিসা আবেদন করাটা খুবই সহজ বিষয়। ঘরে বসে অনলাইনের মাধ্যমে আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানা সম্ভব এবং ভিসা আবেদন করা সম্ভব। তবে মাথায় রাখতে হবে অনলাইনে আবেদন করার সময় বেশ কিছু কঠিন ধাপ রয়েছে। আপনার যদি অনলাইনে ন্যূনতম জ্ঞান না থাকে তাহলে অনলাইন থেকে আমেরিকা ভিসা আবেদন না করাটাই উত্তম। এক্ষেত্রে আপনি সরাসরি বাংলাদেশের যে কোন এজেন্সি থেকে আমেরিকা ভিসা আবেদন করতে পারবেন। তবে বেসরকারি এজেন্সিগুলোর আবেদন করার থেকে সরকারি বোয়েসেল নিবন্ধিত এজেন্সি থেকে আবেদন করার অনেক বেশি ভালো

৩.আমেরিকা ভিসা পাওয়ার যোগ্যতা | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে বলা যায় যে, আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা আপনি কোন ক্যাটাগরির ভিসা পেতে চান সেটার উপর নির্ভরশীল। কারণ ভিসার যোগ্যতা বলতে বোঝায় এজেন্সি রিকোয়ারমেন্ট। আপনি কোন ধরনের ভিসা নিতে চান সেটার উপর সেই এজেন্সি গুলো আপনাকে কিছু রিকোয়ারমেন্ট প্রদান করবেন। উক্ত রিক্রুটমেন্ট গুলি যদি আপনার কাছে থেকে থাকে তবে আপনি আমেরিকা ভিসা পাবেন এবং আপনার কাছে সেগুলি থাকাটাই হচ্ছে আমেরিকা ভিসা পাবার যোগ্যতা।

যদি একজন মানুষ আমেরিকায় শ্রমিক ভিসা নিতে চায়, তাহলে শ্রমিক ভিসার জন্য যে সকল রিকোয়েন্টমেন্ট এজেন্সি থেকে চাওয়া হবে সেগুলোর সাথে কখনোই স্টুডেন্ট ভিসা রিকোয়ারমেন্ট গুলো মিলবে না। তাই পরিশেষে বলা যায় যে কোন ধরনের ভিসা সংগ্রহ করতে চাচ্ছেন সেটার উপরে নির্ভর করবে আপনার ভিসার যোগ্যতা।

৪.আমেরিকা ভিসার প্রয়োজনীয় কাগজপত্র | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকার মতো একটি দেশে যেতে হলে এবং আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা অর্জন করতে হলে  আপনাকে অবশ্যই হাই কোয়ালিটি সম্পূর্ণ ডকুমেন্টস প্রদর্শন করা লাগবে। কারণ বিশ্বের যে দেশগুলোতে সবথেকে সিকিউরিটি শক্তিশালী তাদের মধ্যে অন্যতম হলো আমেরিকা। তাই আমেরিকা ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্রগুলোর তালিকা আমার নিচে তুলে ধরেছি।

  1. ভিসা অ্যাপ্লিকেশন ফর্ম। আপনি কোন ধরনের ভিসা করতে চাচ্ছেন সেটার উপর একটি অনলাইন ফর্ম পূরণ করতে হয়। অবশ্যই ফর্মটি নির্ভুল হতে হবে।
  2. একটি বৈধ মেয়াদ সম্পন্ন পাসপোর্ট।অনেকেই মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট দিয়ে আবেদন করে থাকে, এ ধরনের ভুল থেকে সাবধান থাকতে হবে।
  3. পাসপোর্ট এর ফাঁকা পৃষ্ঠা থাকা বাধ্যতামূলক।
  4. পাসপোর্ট সাইজের বেশ কয়েক কপি ছবি প্রয়োজন হবে। এক্ষেত্রে অনেকেই অধিক পুরনো ছবি ব্যবহার করে। এটি একেবারেই অনুচিত। আপনি যে ছবি ব্যবহার করবেন সেটি অবশ্যই তিন মাসের অধিক পুরনো হওয়া যাবে না।
  5. পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। ভিসা এপ্লিকেশন করার আগে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি করে রাখতে হবে।
  6. আমেরিকা ভিসা পাওয়ার জন্য মেডিকেল পর্যন্ত একটি বিষয়। তাই অবশ্যই সময় থাকতে মেডিকেল রিপোর্ট সংগ্রহ করে রাখবেন।
  7. আপনার একটি বৈধ ব্যাংক স্টেটমেন্ট থাকতে হবে।
  8. এছাড়াও আপনি বর্তমানে যে কর্মস্থলে কর্মরত রয়েছে সেখানকার অফিস প্রধান এর কাছ থেকে একটি চিঠি সংগ্রহ করতে হবে।

৫.আমেরিকা ভিসা ইন্টারভিউ | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা ভিসা ইন্টারভিউ কথাটির সঙ্গে আমরা অনেকে পরিচিত। ভিসা প্রদান করার আগে অবশ্যই আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা যাচাই করতে ইন্টারভিউ নেওয়া হয়। তবে অনেকেই ইন্টারভিউ কথাটিও অনেক বেশি কঠিন করে ভেবে থাকে। ইন্টারভিউ কথাটি অনেক কঠিন করে ভেবে ভয় পাওয়ার কোন কারণ নেই। এটা বলতে বোঝাই সাক্ষাৎকার। অর্থাৎ যারা আপনাকে ভিসা প্রদান করবেন তারা আপনার সঙ্গে সাক্ষাৎ করতে চাই। তারা আপনার সাথে সাক্ষাৎ করার পর যদি আপনার ভেতরে কোন অনৈতিক এবং বিকৃত মস্তিষ্কের কোন অঙ্গভঙ্গি দেখে তাহলে আপনাকে অবশ্যই দেওয়া থেকে বিরত রাখবে। তবে আপনি যদি একজন স্বাভাবিক সুস্থ মস্তিষ্কের মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে আমেরিকা ভিসা প্রদান করবে। তাই ভিসা ইন্টারভিউ নিয়ে এতটা ভীত হওয়ার কিছু নেই। ইন্টারভিউ মঞ্চে অতিরিক্ত কঠিন কোন প্রশ্ন করা হয় না। আপনি কেন আমেরিকাতে যাচ্ছেন, আপনার উদ্দেশ্য কি এবং আমেরিকা থেকে এসে কি করতে চান এসকল বিষয়ে প্রশ্ন করা হয়। প্রশ্নগুলোর মাধ্যমে শুধু তারা এটা বোঝার চেষ্টা করে যে আপনি একজন স্বাভাবিক মানুষ।

৬.আমেরিকার ভিসা পেতে হলে কি যোগ্যতা লাগবে | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আমেরিকা যাওয়ার জন্য প্রথমে আপনার ভিসার প্রয়োজন হবে। মনে রাখবেন ভিসা ছাড়া কখনো আপনি আমেরিকা যেতে পারবেন না।তাই আপনার আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা থাকতে হবে। এরজন্য আপনাকে সরকারি ভাবে ভিসার আবেদন করতে হবে। যদি মনে করেন অবৈধ ভাবে আমেরিকা যাবেন তাহলে ভুল করবেন এবং আপনার বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। তাই কখনো এমন চিন্তা মাথায় আনবেন না।

আমেরিকার ভিসা পাওয়ার জন্য কিছু বিধিনিষেধ আছে। আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ভিসা রয়েছে। আপনি যদি পড়াশোনা করতে যান তাহলে স্টুডেন্ট ভিসার আবেদন করবেন।যদি কাজ করার জন্য যেতে চান তাহলে ওয়ার্ক ভিসার আবেদন করবেন, যদি ভ্রমন করার জন্য যেতে চান তাহলে আমেরিকা টুরিস্ট ভিসার আবেদন করবেন।

আপনি আমেরিকার ভিসার জন্য দালাল কর্তৃক সাহায্য না নিয়ে সরাসরি বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এর মাধ্যমে ভিসার আবেদন করবেন।আপনি যে ভিসার আবেদন করবেন অবশ্যই সেই সম্পর্কে আপনার অভিজ্ঞতার সার্টিফিকেট থাকতে হবে। আর স্টুডেন্ট ভিসা পাওয়ার জন্য ভালো রেজাল্ট এবং IELTS স্কোর বেশি থাকতে হবে। 

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

প্রশ্ন ১: আমেরিকা যেতে কত টাকা লাগে?

উত্তর:বর্তমানে আমেরিকাতে ভিসা খরচ ৫ লক্ষ টাকা থেকে শুরু করে ১২ লক্ষ টাকা পর্যন্ত।

প্রশ্ন ২:আমেরিকান ভিসা আবেদন করার জন্য কত টাকা লাগে?

উত্তর:আমেরিকান ভিসা আবেদন করার জন্য ১৬,০০০ টাকা থেকে শুরু করে ৪০,০০০ হাজার টাকা পর্যন্ত লেগে থাকে।

প্রশ্ন ৩:বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত সময় লাগে?

উত্তর:বাংলাদেশ থেকে আমেরিকা যেতে ২১ ঘন্টার একটু বেশি সময় লাগে বিমানে।

৮.লেখকের মন্তব্য | আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা

আশা করছি আজকের আলোচনার মাধ্যমে আপনারা আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা এর পাশাপাশি আমরা আমেরিকার ভিসা আবেদন এবং ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য নিয়েও আলোচনা করেছি। আমেরিকার ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন থাকলে সেটি আমাদের জানাতে পারেন। আমেরিকার ভিসা ছাড়া অন্য যে কোন দেশের ভিসা সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url