OrdinaryITPostAd

কাতার থেকে ইতালি বা ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে কিভাবে ইতালি বা ইউরোপ যাওয়া যায় এই সম্পর্কে আপনারা অনেকেই জানতে আগ্রহী। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করবো কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন নিয়ে। কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন সম্পর্কিত সকল তথ্য জানতে হলে আজকের আর্টিকেলটি ভালোভাবে পড়ুন। আজকের আর্টিকেলে আমরা কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন সম্পর্কিত সকল খুঁটিনাটি তথ্য নিয়ে আলোচনা করবো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কাতার থেকে ইউরোপ ভিসা
  2. কাতার থেকে ইতালি ভিসা
  3. কাতার থেকে ইউরোপ যাওয়ার উপায়
  4. কাতার থেকে ইতালি ভিসা পাওয়ার উপায়
  5. কাতার থেকে থেকে ইতালি ভিসা আবেদন
  6. কাতার থেকে ইতালি যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র
  7. কাতার থেকে ইতালিতে যাওয়ার খরচ
  8. লেখকের মন্তব্য

১.কাতার থেকে ইউরোপ ভিসা | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

মহাদেশ হিসেবে ইউরোপ অনেক ইতিহাস এবং ঐতিহ্য সমৃদ্ধ একটি মহাদেশ।শুধুই কি তারা ইতিহাস এবং ঐতিহ্য সমৃদ্ধ?অর্থনীতিতেও তারা নিজেদেরকে করে তুলেছে অনন্য। অনেকগুলো যুদ্ধের মধ্য দিয়েই ইউরোপ বিপ্লব বা সমৃদ্ধি অর্জন করেছে।কৃষি, শিল্প,প্রযুক্তি,অর্থনীতি সব দিকেই ইউরোপ এর বেশিরভাগ দেশ উন্নত।দেশগুলোর মানুষের জীবন-যাপন ও আয় রোজগার খুবই উন্নত।এই জন্য অনেকেই ইউরোপ এ পারি জমানোর স্বপ্ন দেখে।

অন্যান্য দেশের মতো কাতার  থেকেও মানুষ আধুনিক ও উন্নত জীবন যাপনের উদ্দেশ্যে ইউরোপ যাচ্ছে।অনেক সময় মানুষ সঠিক উপায় না বুঝেই এই স্বপ্ন পূরণ করতে বেরিয়ে পরেন।কেউ কেউ সফল হলেও আবার অনেকেই হচ্ছেন প্রতারিত।সঠিক এবং বৈধ উপায় অবলম্বন করলে কাতার থেকেও ইউরোপ যাওয়া সম্ভব।এজন্য আগে জানতে হবে কাতার থেকে ইতালি বা ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন সম্পর্কে।

২.কাতার থেকে ইতালি ভিসা | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

বর্তমানে যারা কাতারে বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত আছেন যেমন ফ্যাক্টরিতে, ফুড প্যাকেজিং, গার্মেন্টস, ক্লিনিং সহ বিভিন্ন ধরনের কাজে নিয়োজিত আছেন এই ক্ষেত্রে তাদের একটি সুবর্ণ সুযোগ রয়েছে কাতার থেকে ইতালি যাওয়ার জন্য। তবে এক্ষেত্রে জেনে রাখবেন যে, কাতার থেকে ইতালি যাওয়ার জন্য তেমন কোনো কঠিন রিকোয়ারমেন্ট নেই। অনেক শ্রমিক কাতার থেকে ইতালিতে যেতে পারবে।

এক্ষেত্রে আপনাদের কিছু এজেন্সির সহায়তা নিতে হতে পারে। কাতার এর পাশাপাশি অন্যান্য রাষ্ট্র থেকেও আপনারা চাইলে ইতালিতে যেতে পারবেন। তবে এক্ষেত্রে সব দেশের খরচ কিন্তু একই রকম না। তবে কাতার থাকা অবস্থায় আপনাদের কিছু কাজ করে নিতে হবে এবং পাশাপাশি কিছু কাগজপত্র সংগ্রহ করে নিতে হবে। তাহলেই ইতালিতে যাওয়ার সুযোগ তৈরি করে নিতে পারবেন।

৩.কাতার থেকে ইউরোপ যাওয়ার উপায় | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার জন্য মূলত তিনটি বৈধ উপায়ে যাওয়া যায়।নিচে উপায় গুলো নিয়ে আলোচনা করা হলো।

  • টুরিস্ট ভিসা

টুরিস্ট ভিসায় কাতার হতে ইউরোপ যাওয়া যায়।সাধারনত নব্বই দিন বা তিন মাস মেয়াদে কোন দেশে ঘুরতে যাওয়ার জন্য যে ভিসা ইস্যু করা হয় তাকেই টুরিস্ট ভিসা বলে।এ ক্ষেত্রে আপনি যদি কাতার হতে ইউরোপ টুরিস্ট ভিসায় যেতে সক্ষম হন তবে আপনার প্রথম কাজ হবে সুবিধাজনক দেশে গিয়ে নব্বই দিনের ভিতর ই কোন কাজ যোগাড় করে নেয়া।

  • ওয়ার্ক পারমিট ভিসা

ওয়ার্ক পারমিট ভিসায় কাতার থেকে ইউরোপ যেতে হলে প্রথমেই ইউরোপ এর বিভিন্ন জব পোর্টালগুলো থেকে পছন্দ মতো চাকরির জন্য আবেদন করতে হবে। কোন দেশে চাকরির জন্য যে ভিসা দেওয়া হয় তাই হলো ওয়ার্ক পারমিট ভিসা। এই ভিসায় খুব সহজেই ইউরোপ এর স্থায়ী বাসিন্দা হওয়া যায়।ইউরোপ এর দেশগুলোতে প্রায় সব সময় ই শ্রমিক এর শুন্যতা থাকে।আমরা নিজেরা চেস্টা না করে দালাল এর কাছে যাই বলেই পদ্ধতিটি আমাদের কাছে কঠিন মনে হয়।এক্ষেত্রে অভিজ্ঞতা সম্পন্ন ব্যাক্তিরা অগ্রাধিকার পায়।

  • স্টুডেন্ট ভিসা

স্টুডেন্ট ভিসায় কাতার থেকে ইউরোপ যাওয়ার একটি বৈধ মাধ্যম হলেও এটি খুবি কম কার্যকর একটি উপায়। অন্য দেশে পড়ালেখা করতে যাওয়ার জন্য যে ভিসা ইস্যু করা হয় সে ভিসাকেই স্টুডেন্ট ভিসা বলা হয়।আপনার যদি স্নাতক করা থাকে তবে আপনি স্নাতকোত্তর ডিগ্রির জন্য এই ভিসায় এপ্লাই করতে পারেন।

আমরা সব সময়ই চেস্টা করবো উপরের আলোচিত তিনটি উপায় ছাড়া অন্য কোন উপায় এ ইউরোপে যাওয়ার চেস্টা না করতে।কারন অনেকেই না জেনে না বুঝে অন্ধভাবে অন্য কাউকে টাকা দিয়ে দেয় স্বপনের ইউরোপ ভিসার জন্য।

৪.কাতার থেকে ইতালি ভিসা পাওয়ার উপায় | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে ইতালিতে যাওয়ার জন্য আপনার কফিলের কাছ থেকে অথবা নিজে‌ যে কোম্পানির আন্ডারে কাজ করছেন সেই কোম্পানির কাছ থেকে কাজের সার্টিফিকেট তৈরি করে নিতে হবে। বর্তমানে ইতালির সরকার বিশ্বের বিভিন্ন দেশ থেকে 40 হাজারের মতো শ্রমিক নেবে বলে ঘোষণা দিয়েছে। তাই সেই তুলনায় বাংলাদেশের শ্রমিক হিসাবে 15 হাজারের মতো শ্রমিক ইতালিতে যেতে পারবে।তবে এক্ষেত্রে যারা দক্ষ শ্রমিক যারা বর্তমানে বিদেশে কাজে নিয়োজিত আছে তারাও এই স্পন্সরশিপ ভিসার মাধ্যমে কাতার থেকে ইতালিতে যেতে পারবে। 

ইতালিতে যাওয়ার জন্য কাগজপত্রের প্রয়োজন আছে। সেই কাগজপত্র আপনাকে কাতার থেকেই সংগ্রহ করে নিতে হবে।যেমন আপনি যদি কোন মালিক এর আন্ডারে কাজে নিয়োজিত থাকেন তাহলে চেষ্টা করবেন সেখান থেকে একটি কাগজ সংগ্রহ করতে। যাতে কাতার থেকে ইতালিতে যাওয়ার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি এই কাগজ আপনার কাছে থাকে তাহলে আপনার যাওয়ার সুযোগ অনেকটাই বেশি থাকবে।

৫.কাতার থেকে থেকে ইতালি ভিসা আবেদন | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে যদি আপনি ইতালিতে যেতে চান তাহলে সরাসরি কাতারে অবস্থিত ইতালি দূতাবাস হতে যোগাযোগ করে আপনারা ভিসার জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আপনি যেই মালিকের অধীনে কাজ করেন তার অনুমতির একটি কাগজ প্রয়োজন এবং সেইসাথে আপনার কাজের দক্ষতার ভিত্তিতে এবং আপনার একটি ব্যাংকের স্টেটমেন্ট এর ভিত্তিতেই আপনার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

তাছাড়াও বর্তমানে বেসরকারি অনেক এজেন্সি রয়েছে যারা ইন্ডিয়ান এবং পাকিস্তানী। তারা আপনাকে কাজসহ কাতার থেকে ভিসার ব্যবস্থা করে দিতে পারবে। এক্ষেত্রে খরচ একটু বেশি পরে থাকে। তার পরেও আপনি কাতার থেকে ইতালিতে যেতে পারবেন কাজ নিয়ে। এই ক্ষেত্রে আপনাকে কয়েকটি এজেন্সি ঘুরে দেখতে হবে কত টাকা খরচ হয় এবং কোন কাজের প্রতি আপনাকে কাতার থেকে ইতালিতে নিয়ে যেতে পারবে এবং কত টাকা বেতনে।

সরাসরি বাংলাদেশ থেকে  কাতার যাওয়ার রিক্রুটিং এজেন্সি রয়েছে ।স্পন্সর ভিসার মাধ্যমেই ইতালিতে নিয়ে যেতে পারবেন। এই সুযোগে বাংলাদেশ থেকে অনেকেই গিয়েছে এবং বর্তমানে আরও যাচ্ছে। তবে আপনারা চাইলে বিএমইটি অথবা বোয়েসেল এর মাধ্যমে যোগাযোগ করেও ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৬.কাতার থেকে ইতালি যাওয়ার প্রয়োজনীয় কাগজপত্র | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে ইতালি যাওয়ার জন্য প্রয়োজনীয় কিছু কাগজপত্র লাগবে। যেমন আপনি বর্তমানে যেই মালিকের অধীনে কাজ করছেন সেই মালিকের কাছ থেকে একটি কাগজ সংগ্রহ করে নিতে হবে। এই ক্ষেত্রে যখন আপনি ইতালিতে যাওয়ার জন্য ভিসা আবেদন করবেন তখন আপনার পূর্ব অভিজ্ঞতা এই কাগজ দেখানো লাগবে বা আবেদনপত্রের সাথে জমা দিতে হবে। তাহলে আপনার ইতালি স্পন্সর ভিসা পাওয়ার সুযোগ থাকবে। তাই অবশ্যই চেষ্টা করবেন একটি কাজের কাগজ তৈরি করে নিতে।

সাধারণত যারা মিডেল ইস্ট কান্ট্রি গুলো তে কাজ করে তাদেরকে এই কাজের ওপর কোনো দক্ষতার কাগজ বা ডকুমেন্ট দেওয়া হয় না ।তবে এক্ষেত্রে আপনি টাকা-পয়সার মাধ্যমে হলেও এই কাগজপত্র টি সংগ্রহ করে নিতে হবে। তাহলে ইউরোপের বিভিন্ন কাজের জন্য আবেদন করতে পারবেন। তবে অবশ্যই মাথায় রাখবেন এই সমস্ত কান্ট্রিতে আবেদন করতে হলে আরো কিছু রিকোয়ারমেন্ট এর প্রয়োজন আছে।

ইতালিতে যাওয়ার জন্য ভাষার দক্ষতার প্রয়োজন নেই। তবে এক্ষেত্রে আপনার যদি পূর্বঅভিজ্ঞতা স্বরূপ নিজের কোন স্কিল ডেভেলপমেন্ট এর কোনো প্রশিক্ষণ নিয়ে থাকেন তাহলে সেটি আপনার জন্য হবে একটি সুবর্ণ সুযোগ। কাতারে অবস্থিত যদি কোন ট্রেনিং সেন্টার থাকে কাজ শিখার তাহলে সেখান থেকে প্রশিক্ষণ নিয়ে আপনারা কাজ শিখে নিতে পারেন। এক্ষেত্রে কাতার থেকে ইতালি সরাসরি আপনারা যেতে পারবেন।

৭.কাতার থেকে ইতালিতে যাওয়ার খরচ | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

কাতার থেকে ইতালিতে যাওয়ার জন্য খরচ পড়বে 5 লাখ টাকার মতো। তবে এক্ষেত্রে যাতায়াত খরচ সহ আনুষঙ্গিক ভিসা প্রসেসিং এর যাবতীয় ব্যবস্থা এজেন্সির মাধ্যমে করা হয়ে থাকে। তবে এক্ষেত্রে বিভিন্ন কোম্পানির জন্য আলাদা আলাদা কিছু রিকোয়ারমেন্ট আছে বা খরচ আছে। সেগুলো হিসাব করলে 5 থেকে 7 লাখ টাকার মধ্যেই কাতার থেকে ইতালিতে যেতে পারবেন।

কাতার থেকে ইতালি যাওয়ার জন্য কিছু কিছু কাগজপত্র সংগ্রহ করা লাগবে। এইজন্য আপনাকে এক্সট্রা ভাবে কিছু খরচ করা লাগে এবং পাশাপাশি এজেন্সি বা দূতাবাসে যাতায়াতসহ তাদের প্রয়োজনীয় কিছু রিকোয়ারমেন্ট গুলো পূরণ করতে হলেও আপনাকে কিছু খরচ করা লাগবে। তাই সরাসরি একটি নির্দিষ্ট এজেন্সির মাধ্যমে এই কাজগুলো করা উচিত। তাহলে সবগুলো একসাথে বহন করা সম্ভব হয়ে থাকে।

৮.লেখকের মন্তব্য | কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন

আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করলাম কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন নিয়ে। আশা করছি কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন সম্পর্কে আপনারা ভালো একটি ধারণা লাভ করতে পেরেছেন। কাতার থেকে ইতালি বা  ইউরোপ যাওয়ার নিয়ম ও আবেদন সম্পর্কে আপনার কি মতামত সেটি আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন থাকে সেটি ও আমাদের অবশ্যই জানাবেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url