OrdinaryITPostAd

ওমান যেতে কত বছর বয়স লাগে? | ওমান কাজের ভিসা

বর্তমানে কাজের ভিসা নিয়ে অনেকে ওমান যেতে চায়। কিন্তু ওমান যেতে কত বছর বয়স লাগে সেটি অনেকেই জানে না। তাই আজকে আমরা ওমান যেতে কত বছর বয়স লাগে এ বিষয় নিয়ে আলোচনা করব। ওমান যেতে কত বছর বয়স লাগে এবং ওমান কাজের বেশি সম্পর্কে আজকে বিস্তারিত আলোচনা করা হবে। ওমান যেতে কত বছর বয়স লাগে এ বিষয়ে যারা জানতে আগ্রহী আজকের আর্টিকেলটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ওমান কাজের ভিসা
  2. সরকারিভাবে ওমান যাওয়ার উপায়
  3. ওমান কাজের ভিসা আবেদন
  4. ওমান ভিসা আবেদনের বয়স
  5. ওমানে কাজের বেতন
  6. ওমান ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র
  7. ওমান ভিসার দাম
  8. লেখকের মন্তব্য

১.ওমান কাজের ভিসা | ওমান যেতে কত বছর বয়স লাগে?

২০২৩ সালে অনেকেই বাংলাদেশ এবং অন্যান্য দেশ থেকে ওমানে কাজ করতে যাবেন। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেকেই কাজ করার জন্য ওমানে যেয়ে থাকেন। সেখানে গিয়ে বাঙালিরা অনেক রকম কাজ করে থাকেন। তাই অনেকেই ওমানের কাজের ভিসা নিয়ে অনেকেই জানতে আগ্রহ প্রকাশ করেন। ওমানে অনেক রকম ভিসার মাধ্যম দিয়ে যাওয়া যায়।

যেমন, আপনি টুরিস্ট ভিসার মাধ্যমে ওমান যেতে পারবেন, বিজনেস ভিসার মাধ্যম দিয়ে আপনি যেকোনো দেশ থেকে ওমানে যেতে পারবেন। আরো অন্যান্য ক্যাটাগরি রয়েছে যে সকল ক্যাটাগরি দিয়ে আপনি ওমানে প্রবেশ করতে পারবেন। ওমান যেতে কত বছর বয়স লাগে এবং ওমানে কাজের ভিসা সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হলো।

২.সরকারিভাবে ওমান যাওয়ার উপায় | ওমান যেতে কত বছর বয়স লাগে?

সরকারিভাবে বাংলাদেশ বা ভারত থেকে অথবা অন্যান্য দেশ থেকে ওমান যাওয়ার সুযোগ সুবিধা রয়েছে। সরকারিভাবে যদি আপনি অন্য কোন দেশে যেতে চান তাহলে আপনার যোগ্যতা এবং দক্ষতার অবশ্যই প্রয়োজন হবে। পাশাপাশি ওমান যেতে কত বছর বয়স লাগে তা জানতে হবে।সরকারিভাবে তারাই যেতে পারে যারা দক্ষতা সম্পন্ন মানুষ। সবাই সরকারীভাবে ওমান যেতে পারবে না কেননা সবার সেই যোগ্যতা থাকে না। তবে সরকারিভাবে যদি কেউ ওমান যায় তাহলে সে অনেক রকম সুযোগ-সুবিধা পেয়ে থাকে।

তবে এই ক্ষেত্রে ওমানে যাওয়ার জন্য অথবা অন্যান্য দেশের যাওয়ার জন্য কিন্তু ও বাংলাদেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি এজেন্সি গুলোর মাধ্যমে বিভিন্ন ধরনের কাজের উপর প্রশিক্ষণ দেওয়া হয় চাইলে আপনারা এ সমস্ত কাজের উপর প্রশিক্ষণ নিয়ে তারপরে ওমানে সরকারিভাবে কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৩.ওমান কাজের ভিসা আবেদন | ওমান যেতে কত বছর বয়স লাগে?

ওমান কাজের ভিসা আবেদন আপনারা অনলাইনের মাধ্যমে নিজে নিজে করতে পারবেন। অথবা আপনারা কম্পিউটার দোকান থেকে ভিসা আবেদন করে নিতে পারেন। এজেন্সির মাধ্যমে আপনারা খুব সহজে কোন দেশে যেতে পারবেন। তেমনি এজেন্সি সাহায্য নিয়ে আপনারা ওমানের কাজের ভিসা নিয়ে যেতে পারবেন। বাংলাদেশ থেকে যে সকল মানুষ কাজের ভিসা নিয়ে বাইরে যাই তারা সকলেই এজেন্সির মাধ্যমে অথবা দালালদের মাধ্যমে যেয়ে থাকেন।

দালালদের মাধ্যমে গেলে একটু রিস্ক এবং বেশি টাকা খরচ হয়। এজেন্সির মাধ্যমে গেলে নিশ্চিন্তে যাওয়া যায়। তবে অনেক অবৈধ এজেন্সি রয়েছে যাবার পূর্বে সম্পর্কে ভালোভাবে খোঁজ খবর নিয়ে তারপরে ভিসা আবেদন এর জন্য চেষ্টা করবেন। ভিসা আবেদন যেহেতু নিজে নিজে অনলাইনের মাধ্যমে করা সম্ভব সুতরাং আপনি নিজেও এটি খুব ভালোভাবে করতে পারেন ।তবে এর আগে ওমান যেতে কত বছর বয়স লাগে তা ভালোভাবে জেনে নিতে হবে।

৪.ওমান ভিসা আবেদনের বয়স | ওমান যেতে কত বছর বয়স লাগে?

আগে ওমান যেতে বয়সের তারতম্য ছিল না বলে প্রায় সবাই ওমান ভিসার জন্য আবেদন করতে পারত। বর্তমানে ওমান যেতে হলে অবশ্যই আপনাকে ১৮ বছরের পূর্ণ যুবক হতে হবে।সুতরাং ১৮ বছর হলে আপনি ভিসার জন্য বা ওমান ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৫.ওমানে কাজের বেতন | ওমান যেতে কত বছর বয়স লাগে?

ওমানে কাজের বেতন প্রায় ২৫ থেকে ৩৫ হাজার প্রথম অবস্থায় হয়ে থাকে। কাজের অভিজ্ঞতা এর উপর নির্ভর করে বেতন কমবেশি হয়ে থাকে। অথবা কাজের ক্যাটাগরির উপর নির্ভর করে বেতন কম বেশি হয়। একজন শ্রমিক যদি সঠিকভাবে কাজ করে থাকেন তাহলে তিনি প্রতি মাসে আয় করতে পারবেন ওমানে প্রায় ৪০ থেকে ৫০ হাজার টাকা।

ওমান যেতে অন্যান্য দেশের তুলনায় অনেক কম খরচ হয়। সুতরাং অন্যান্য দেশের তুলনায় এখানে বেতন একটু কম হয়ে থাকে। বিভিন্ন ক্যাটাগরিতে বিভিন্ন রকম বেতন হয়ে থাকে। তবে খুবই কম বেশি বা খুবই বেশি পার্থক্য হয়ে থাকে না। নতুনদের ওমান কাজের ভেতর হয়ে থাকে প্রায় ২৫ হাজার বাংলাদেশের টাকায়। তবে আস্তে আস্তে কাজের বেতন বৃদ্ধি পেতে থাকবে।

ওমানে গিয়ে অনেকে অনেক রকমের কাজ করে থাকেন। আমরা অনেকেই জানিনা কোন কাজের বেতন কত দেওয়া হয়। চলুন জেনে আসি ওমানে কোন কাজের বেতন কত টাকা সে সম্পর্কে। নিচে উল্লেখ করা হলো ওমানে কোন কাজের বেতন কত।

  • ওমানে বিভিন্ন কাজের বেতন 

  1. ড্রাইভিং------ ৩০ থেকে ৫০ হাজার
  2. হেলপার----- ৩০ থেকে ৪৫ হাজার
  3. ট্রান্সপোর্ট ----৩০ থেকে ৫০ হাজার
  4. মজরা ------২৫ থেকে ৪৫ হাজার
  5. সেফ -------২৫ থেকে ৫০ হাজার
  6. হোটেল ------৩০ থেকে ৫০ হাজার
  7. টাইলস ----- ৩০ থেকে ৫০ হাজার
  8. রেস্টুরেন্ট ----- ৩০ থেকে ৫৫ হাজার
  9. ইঞ্জিনিয়ার ----৪০ থেকে ৮০ হাজার
  10. প্লাম্বার ------ ৩০ থেকে ৫০ হাজার
  11. ইলেকট্রিশিয়ান ---- ৪০ থেকে ৭০ হাজার
  12. লেবার ----- ৩০ থেকে ৫০ হাজার
  13. মেকানিক ----- ৩০ থেকে ৭৫ হাজার

৬.ওমান ভিসা আবেদনের প্রয়োজনীয় কাগজপত্র | ওমান যেতে কত বছর বয়স লাগে?

ওমান যেতে হলে ডকুমেন্টস এর প্রয়োজন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডকুমেন্টস বা যোগ্যতা ছাড়া কোন দেশে যাওয়া সম্ভব না। ওমান যেতে হলে আপনার বেশ কিছু ডকুমেন্টসের প্রয়োজন হবে। ওমান যদি কি কি কাগজপত্র প্রয়োজন তার নিচে উল্লেখ করা হলো।

  • ওমান যেতে হলে আপনার এটি পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর প্রয়োজন হবে।
  • ভোটার আইডি কার্ডের প্রয়োজন হবে।
  • মেডিকেল রিপোর্ট।
  • করোনা টিকা কার্ডের প্রয়োজন হবে।
  • ব্যাংক স্টেটমেন্ট এর প্রয়োজন হবে।
  • অবশ্য আপনার বয়স ১৮ বছর এর বেশি হতে হবে।

৭.ওমান ভিসার দাম | ওমান যেতে কত বছর বয়স লাগে?

ওমান ভিসার দাম হয়ে থাকে প্রায় আড়াই থেকে ৩ লক্ষ টাকা। বিভিন্ন ক্ষেত্রে টাকার পরিমান কম বেশি হতে পারে। আপনি যে কোনো এজেন্সির মাধ্যম দিয়ে যদি ওমানে যেতে চান তাহলে আপনার ৩ লক্ষ টাকা খরচ হবে। আর আপনি যদি কোনো দালাল এর মাধ্যম দিয়ে ওমানে যেতে চান তাহলে আপনার খরচ তুলনামূলক ভাবে অনেক বেশি লাগতে পারে। এক্ষেত্রে আপনার ভিসার মূল্য পড়ে যাবে প্রায় ৪ থেকে ৫ লক্ষ টাকা।ভিসা পেতে হলে ওমান যেতে কত বছর বয়স লাগে তা আগে জানতে হবে।

৮.লেখকের মন্তব্য | ওমান যেতে কত বছর বয়স লাগে?

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ওমান যেতে কত বছর বয়স লাগে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি আর্টিকেলটি পড়ে আপনারা আপনাদের সকল প্রশ্নের উত্তর পেয়েছেন।ওমান যেতে কত বছর বয়স লাগে? এই সম্পর্কে আপনার মতামত আমাদের কমেন্ট করে আমাদের জানাবেন। এই বিষয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটিও আমাদের জানাতে পারেন।ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর পাশেই থাকবেন।ওমান যেতে কত বছর বয়স লাগে এই বিষয় ছাড়াও অন্য যেকোনো বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

আরও পড়ুনঃ আক্কেল দাতের সমস্যায় যা যা করবেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url