OrdinaryITPostAd

কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

আপনাদের মধ্যে অনেকেই কাতার যেতে ইচ্ছুক। কিন্তু কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী ও ফ্রি কোম্পানি ভিসা সম্পর্কে সঠিক তথ্য না জানার কারণে অনেকেই যাওয়ার পরিকল্পনা করতে পারছেন না। তাই আজকে আমরা আপনাদের সাথে আলোচনা করব কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী এবং ফ্রি কোম্পানি ভিসা সম্পর্কে।



আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. কাতার ভিজিট ভিসা
  2. কাতার ভিজিট ভিসা প্রসেসিং
  3. কাতার ভিজিট ভিসার দাম ও মেয়াদ
  4. কাতার ফ্রি ভিসা
  5. কাতার ফ্রি ভিসার সুবিধা ও অসুবিধা
  6. কাতার ফ্রি ভিসার দাম
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.কাতার ভিজিট ভিসা | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী পাওয়া অনেকটা সহজ করে দিয়েছে কাতার সরকার। শুধু বাংলাদেশ নয় বিশ্বের প্রতিটা মুসলিম দেশের জন্যই কাতার ভিজিট ভিসা পাওয়া একেবারে সহজ। কাতারে অবস্থিত মুসলিম ইতিহাসের বিষয় সম্পর্কে যেন পুরো পৃথিবীর মানুষ জানতে পারে সেজন্য এই কাতার সরকার এমন পদক্ষেপ গ্রহণ করেছে।

একজন বাংলাদেশীকে কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী দিয়ে যাওয়ার জন্য অতিরিক্ত কোন রিকোয়ারমেন্ট জমা দেওয়া লাগে না। কিন্তু আপনি যদি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চান সেক্ষেত্রে আপনাকে বেশ কিছু অতিরিক্ত রিক্রুটমেন্ট জমা দিতে হয়। তাই বলা যায় বাংলাদেশিদের জন্য কাতার ভিজিট ভিসা পাওয়া অনেকটাই সহজে ব্যাপার। 

২.কাতার ভিজিট ভিসা প্রসেসিং | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী আবেদন করতে হলে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে অনলাইন থেকে ফরম ডাউনলোড করে আপনাকে সঠিকভাবে সমস্ত তথ্য দিয়ে পূরণ করতে হবে এবং সেই ভিসা আবেদন ফরম টি সহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ভিসা অফিসে জমা দিতে হবে। জমা দেয়ার আগ মুহূর্তে অবশ্যই প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো এটাস্ট করে তারপরে জমা দিবেন। অন্যান্য ভুলভ্রান্তি যদি থেকে থাকে তাহলে নির্ভুলভাবে ঠিক করে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো যদি সঙ্গে না দেন তাহলে আপনার ভিসা অ্যাপ্রুভাল পাবেন না। আপনার প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো এটাস্ট করে তারপরেই আপনি আবেদনপত্র ভিসা অফিসে গিয়ে জমা দিবেন। যখন আপনার ভিসা আবেদনের প্রসেস সম্পন্ন হয়ে যাবে ঠিক তখনই ভিসা অফিসের মাধ্যমে আপনি একটি ফোন পেয়ে যাবেন। সঠিক সময় আপনি কনফার্ম করার জন্য সকল বায়োমেট্রিক তথ্য দিয়ে আপনাকে নিশ্চিত করতে হবে। বর্তমানে বায়োমেট্রিক তথ্য দিই আপনাকে কনফার্ম করা লাগবে।

৩.কাতার ভিজিট ভিসার দাম ও মেয়াদ | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী এর মেয়াদ 30 দিন থেকে 90 দিন মেয়াদি পর্যন্ত হয়ে থাকে। তাই আপনি যদি কাতারের ভিসা করতে চান তাহলে 30 দিন থেকে 90 দিন মেয়াদের যেকোনো ভিসাটি করতে পারবেন‌। সেক্ষেত্রে অবশ্যই আপনি পরবর্তীতে মেয়াদ শেষ হলে রিনিউ করে নিতে পারবেন। আপনি দেশে না আসলেও সেখান থেকেও কাতার ভিসা রিনিউ প্রসেস চালু আছে ।সেখান থেকে আপনি রিনিউ করে নিতে পারবেন। সেক্ষেত্রে আপনার বাড়তি চার্জ প্রযোজ্য।

বর্তমানে কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী এর দাম 5104 টাকা। আর কাতারের টাকা অনুযায়ী ২০০ qr এবং এর সাথে বিমান টিকিট সহ হোটেল বুকিং অন্যান্য খরচ আলাদা ভাবে ধরতে হবে। শুধুমাত্র ভিজিট ভিসার দাম 5104 টাকা। তবে রিসেন্টলি ভিসা কার্যক্রমের জন্য এর দাম কিছুটা চেঞ্জ হতে পারে। কারণ বিশ্বকাপ উপলক্ষে তাদের ভিসা কার্যক্রম এর বিষয়টি কিছুটা চেঞ্জ করে থাকতে পারে।

৪.কাতার ফ্রি ভিসা | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার থেকে যখন শ্রমিক নেওয়ার জন্য নিয়োগ দিয়ে থাকে তখন বাংলাদেশ থেকে অনেকেই কাতার ফ্রি কোম্পানি ভিসার জন্য আবেদন করেন।কিন্তু কাতার ফ্রি কোম্পানি ভিসা বলে কোন ধরনের ভিসা নেই। কাতারের এম্বাসির যে ওয়েবসাইটি রয়েছে সেখানে কাতার ফ্রি ভিসার কোন উল্লেখ নেই। কাতারের ফ্রি ভিসা কে সাধারণত কাতারের ভাষায় বেকার ভিসা বলা হয়ে থাকে।

অর্থাৎ এই ভিসার মাধ্যমে আপনাদেরকে নিজেদের কাজ নিজে খুঁজে নিতে হবে এবং যতদিন পর্যন্ত কাজ পাবেন না ততদিন নিজের টাকা খরচ করে কাতারে থাকতে হবে।বর্তমানে বেশিরভাগ বাংলাদেশী কাতারে এই ভিসার মাধ্যমে যাচ্ছেন। অনেকেই লাখ লাখ টাকা খরচ করে কাতার ফ্রি কোম্পানি ভিসার মাধ্যমে গিয়ে ভালো কাজ না পেয়ে হতাশ হচ্ছেন এবং অনেকে ভোগান্তিরও শিকার হচ্ছেন।

৫.কাতার ফ্রি ভিসার সুবিধা ও অসুবিধা | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

আপনারা ইতিমধ্যে জেনে গিয়েছেন কাতার ফ্রি কোম্পানি ভিসা বলে কোন ধরনের ভিসার অস্তিত্ব নেই। ফ্রি ভিসা কে বলা হয়ে থাকে বেকার ভিসা।কিছু অসাধু বাংলাদেশী স্বল্প আয়ের আরবিয়দের মাধ্যমে অস্থায়ী অফিস দেখিয়ে একটা কোম্পানির ট্রেড লাইসেন্স তৈরি করে থাকে।এই ট্রেড লাইসেন্সের মাধ্যমে বাংলাদেশের ভিসা ইস্যু করে সেটাকে ফ্রি ভিসা হিসেবে চালিয়ে থাকে।

সাধারণত কাতারের দোহা অফিস তৈরিকৃত এই সকল বাংলাদেশী দালালদের একটি ভিসা তৈরি করতে ৫ থেকে ১০ হাজার টাকার মতো খরচ হয়ে থাকে বাংলাদেশী টাকায়। কিন্তু এই সকল অসাধু ব্যবসায়ী এই ভিসা বিক্রি করে থাকে ৫ থেকে ১০ লাখ টাকায়।আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত ও নেপাল থেকে চাকরি নিয়ে কাতারে যেতে ৫০ থেকে ৬০ হাজার টাকার মত টোটাল খরচ হয়ে থাকে।সেখানে আমাদের দেশ থেকে কাতার যেতে খরচ হয় পাঁচ থেকে ছয় লক্ষ টাকা।

যার কারনে ধীরে ধীরে অনেকেরই বিদেশ যাওয়ার প্রতি আগ্রহ নষ্ট হয়ে যাচ্ছে এবং মধ্যপ্রাচ্যে বাংলাদেশের শ্রমবাজার নষ্ট হচ্ছে।বিশেষ করে যারা ফ্রি কোম্পানি ভিসা ইস্যু করে ফেলেছ অসাধু দালালদের হাত ধরে তারা সেখানে গিয়ে আরো অনেক ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।তাই অবশ্যই বলা যায় কাতার ফ্রি ভিসার সুবিধার চেয়ে অসুবিধা অনেক বেশি রয়েছে। 

৬.কাতার ফ্রি ভিসার দাম | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার ফ্রি কোম্পানি ভিসার দাম কত বা কাতারে ফ্রি ভিসা নিয়ে যেতে মোট কত টাকা খরচ হয়ে থাকে এই বিষয়ে এবার বিস্তারিত ধারণা দেওয়ার চেষ্টা করবো।যদি বৈধভাবে কাতার ফ্রি কোম্পানি ভিসা বা বেকার ভিসা নিয়ে কাতার যেতে চান তাহলে টোটাল খরচ হতে পারে ৮০ হাজার থেকে এক লাখ টাকার মত।তবে বাংলাদেশী দালালদের হাত ধরে গেলে এই খরচটা আপনার হয়ে যেতে পারে পাঁচ থেকে ছয় লাখ টাকার মধ্যে।অর্থাৎ এই টাকার মধ্যে আপনাকে তারা কোম্পানির ইসুকৃত একটি ভিসা ধরিয়ে দিবে যেটার কফিল আপনাকে দেওয়া হবে না।এমন অনেকেই রয়েছেন যারা তাদের ভিসার কফিল কাতারে অবস্থানরত ছয় থেকে সাত বছরের মধ্যেও দেখতে পাননি।তাই অবশ্যই এই দিক থেকে আমাদের সচেতন থাকতে হবে।

৭.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

প্রশ্ন ১: কাতার ফ্রি ভিসা বলতে আসলে কোন ভিসা আছে??

উত্তর:না।

প্রশ্ন ২:কাতার ভিজিট ভিসার দাম কত?

উত্তর:ভিজিট ভিসার দাম 5104 টাকা

প্রশ্ন ৩:কাতার ভিজিট ভিসার মেয়াদ কত দিন?

উত্তর:30 দিন থেকে 90 দিন

৮.লেখকের মন্তব্য | কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী | ফ্রি কোম্পানি ভিসা

কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী এবং ফ্রি কোম্পানি ভিসা সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি কাতার ভিজিট ভিসা ফর বাংলাদেশী ও ফ্রি কোম্পানি ভিসা সম্পর্কে আপনারা সকল কিছু বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। এ বিষয়ে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের জানাতে পারেন। কাতার ছাড়া অন্য যে কোন দেশের ভিসা সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH  ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url