OrdinaryITPostAd

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ সম্পর্কে জানুন

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ শুরু হয়েছে।যারা মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ সম্পর্কে জানতে চান আজকের আর্টিকেলটি তাদের জন্য। আশা করছি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে আপনারা মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ সম্পর্কে সকল তথ্য বিস্তারিত জানতে পারবেন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. মালদ্বীপ ভিসা
  2. মালদ্বীপ বাংলাদেশ ভিসা চালু আছে কিনা
  3. নতুন ভিসা প্রক্রিয়াকরণ
  4. মালদ্বীপে নতুন কাজের ভিসা পাওয়ার যোগ্যতা
  5. মালদ্বীপে কাজের ভিসার জন্য আবেদন
  6. মালদ্বীপ ভিসা খরচ
  7. মালদ্বীপে কাজ এবং কাজের বেতন
  8. লেখকের মন্তব্য

১.মালদ্বীপ ভিসা | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

বর্তমানে টুরিস্ট স্পট এর মধ্যে অন্যতম স্থান দখল করে রেখেছে মালদ্বীপ। তাই এখানে প্রতিনিয়ত পৃথিবীর বিভিন্ন জায়গা থেকে মানুষ জন ছুটি কাটাতে পাড়ি জমাচ্ছে। তাই দিন দিন এখানে বিভিন্ন ধরনের কাজের সুযোগ তৈরি হচ্ছে। তাই অনেকেই আছে যারা মালদ্বীপে কাজ করার ইচ্ছা পোষণ করছেন তাদের জন্য মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর মাধ্যমে এবার আসছে বিশেষ একটি সুযোগ। তাই সেখানে গিয়ে আপনারা কাজ করার সুযোগ তৈরি করে নিতে পারবেন এবং কি কি অভিজ্ঞতা লাগবে তা নিচে তুলে ধরা হলো।

এর আগে শুধু মালদ্বীপ টুরিস্ট ভিসা চালু ছিল। বর্তমানে বিজনেস ভিসা এবং ওয়ার্ক পারমিট ভিসার মাধ্যমে মালদ্বীপ এ প্রবেশ করা যাচ্ছে এবং সেখানে গিয়ে বিভিন্ন ধরনের কাজ এবং বিজনেস পরিচালনা করতে পারবেন বিশ্বের যেকোনো মানুষ। তাই বর্তমানে ওয়ার্ক পারমিট ভিসা সহ কয়েকটি ভিসা মালদ্বীপ সরকার চালু করেছে মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর মাধ্যমে। বাহির থেকে এসে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে অথবা বিজনেস ভিসা নিয়ে মালদ্বীপের কাজে নিয়োজিত থাকতে পারবে।

২.মালদ্বীপ বাংলাদেশ ভিসা চালু আছে কিনা | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ নিয়ে যারা জানতে চান তারা জেনে খুশি হবন যে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাস https://male.mofa.gov.bd/bn থেকে জানিয়ে দেওয়া হয়েছে গত ২৫ নভেম্বর মালদ্বীপ ভিসা চালু করে দেওয়া হয়েছে।

আপনারা যারা মালদ্বীপে কাজের ভিসায় যেতে যাচ্ছেন তারা বর্তমান সময়ে চাইলে মালদ্বীপ ভিসার জন্য আবেদন করতে পারেন এবং মালদ্বীপে কাজের ভিসায় চলে যেতে পারেন। কারণ বর্তমান সময়ের মালদ্বীপের ভিসা চালু রয়েছে।এটি হচ্ছে একটি ভিসা সংক্রান্ত বিষয়।এই আর্টিকেল লেখার সময় হয়তোবা মালদ্বীপ ভিসা চালু রয়েছে আবার এমনও হতে পারে আপনি যখন আমাদের এই পোস্ট পড়ছেন তখন হয়তো মালদ্বীপের ভিসা বন্ধ হয়ে যেতে পারে।

৩.নতুন ভিসা প্রক্রিয়াকরণ | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মাত্র পাঁচ লাখ জনসংখ্যার দ্বীপ দেশ মালদ্বীপে এক লাখেরও বেশি বাংলাদেশির বসবাস। বর্তমানে দেশটিতে ৫০ হাজারের বেশি অবৈধ বাংলাদেশি কর্মী চরম হতাশার মধ্যে পালিয়ে পালিয়ে কাজ করছে। এসব অনিবন্ধিত কর্মীদের বৈধকরন সুযোগ গ্রহন করে ওয়ার্ক পারমিট নেওয়ার সুযোগ দিচ্ছে মালদ্বীপ সরকার মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর মাধ্যমে।

এ বিষয়ে মালেতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস  এক জরুরি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, দেশটির ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্টার-এর আওতায় বৈধকরণ প্রক্রিয়ার বর্তমানে চালু রয়েছে। আনডকুমেন্টেড বাংলাদেশি কর্মীদের মালদ্বীপ সরকারের বৈধকরণ সুযোগ গ্রহণ করে বৈধ ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাস জানিয়েছে, বৈধকরণ প্রক্রিয়ার সুযোগে যদি কেউ  মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ বৈধ ভিসা বা ওয়ার্ক পারমিট সংগ্রহ না করে, তবে তার বিরুদ্ধে মালদ্বীপের আইন অনুযায়ী কঠোর শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। বৈধকরণের জন্য বর্তমানে বাংলাদেশি শ্রমিকরা যেখানে কাজ করছেন সেই মালিককে ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্ট্রিতে আবেদন করতে হবে।এ বিষয়ে বিস্তারিত তথ্য বা সাহায্যের জন্য দেশটির ইকোনমিক ডেভেলপমেন্ট মিনিস্টার বাংলাদেশ হাইকমিশনে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

৪.মালদ্বীপে নতুন কাজের ভিসা পাওয়ার যোগ্যতা | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ নিয়ে যারা জানতে চান তাহলে বর্তমানে মালদ্বীপে কাজ পাওয়া অনেকটাই সহজ একটি ব্যাপার। আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে মালদ্বীপে প্রবেশ করতে পারেন তাহলে মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর মাধ্যমে কাজ পাওয়া অনেকটা সহজ। সেখানে কয়েকটি স্কিল এর ওপর ভালো পরিমাণ বেতন পাওয়া সম্ভব। ড্রাইভিং জানা থাকলে সেখানে ড্রাইভিং এর চাহিদা প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। তাই আপনি খুব সহজে ডাইভিং এর কাজ করে মাসে এক লাখ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবেন। 

এছাড়াও বিভিন্ন ধরনের কাজের সুবিধা আছে।যেমন শেফের কাজ করে আপনি নিজেই ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে বিভিন্ন রেস্টুরেন্ট সহ বিভিন্ন পাঁচ তারকা হোটেল এর মাধ্যমে আপনারা পারমিট ভিসা নিয়ে কাজ করতে পারবেন। এক্ষেত্রে আপনারা ভালো পরিমাণ টাকা ইনকাম করতে পারবেন। রেস্টুরেন্টে শেফের কাজ করে মাসে এক থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করা সম্ভব। তবে এক্ষেত্রে আপনাকে ভালো ভাবে রান্নার কাজ জানতে হবে।

৫.মালদ্বীপে কাজের ভিসার জন্য আবেদন | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর এই অংশে ভিসা আবেদন সম্পর্কে জানানো হবে। কেউ যদি মালদ্বীপে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে যেতে চায় তাহলে তাকে একটি বৈধ নিয়োগ অনুমোদন চাইতে হবে। লিখিত বিবৃতির মাধ্যমে প্রবাসীদের মালদ্বীপ এ কাজ করার অনুমতি দেওয়া হয়ে থাকে। তবে এক্ষেত্রে আপনাকে একটি মেডিকেল চেকআপ এর মাধ্যমে তারা ভিসা দেওয়ার জন্য ব্যবস্থা করবে। সেই সাথে আপনার প্রয়োজনীয় পাসপোর্ট এবং বায়োডাটার জন্য কিছু কাগজপত্র প্রয়োজন হবে। এই সমস্ত কাগজ পত্র দিয়ে আপনি কাজের ভিসার জন্য আবেদন করতে পারবেন।

৬.মালদ্বীপ ভিসা খরচ | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর এই অংশে ভিসা খরচ নিয়ে আলোচনা করা হবে। মালদ্বীপের বর্তমান ওয়ার্ক পারমিট ভিসা নিতে হলে খরচ করতে হবে ৩ লাখ টাকা। এই ৩ লাখ টাকার মধ্যে আপনার ভিসা প্রসেসিং ফি সহ যাবতীয় খরচ হয়ে যাবে। তাছাড়াও বিমান ভাড়া সহ আনুষঙ্গিক অন্যান্য বিষয়ের জন্য আপনাকে এক্সট্রা ভাবে খরচ করা লাগবে। শুধুমাত্র ভিসা প্রসেসিং সহ আনুষঙ্গিক ওয়ার্ক পারমিটের জন্য যা যা লাগবে তা সব গুলো দিয়ে মোটামুটি তিন লাখ টাকার মতো খরচ হবে।

মালদ্বীপ টুরিস্ট ভিসা নিতে হলে আপনাকে মিনিমাম আর ১০০ ডলারের মতো খরচ করতে হবে। আর আপনি যদি ওয়ার্ক পারমিট ভিসা নিতে চান তাহলে বাংলাদেশ থেকে আপনার তিন লাখ টাকার মতো খরচ পড়বে। এক্ষেত্রে আপনার আনুষঙ্গিক বিমান ভাড়া এবং অন্যান্য খরচ আলাদা ভাবে প্রদান করা লাগবে। শুধুমাত্র টুরিস্ট ভিসার মেয়াদ 30 দিন থেকে 60 দিন পর্যন্ত হয়ে থাকে। আর ওয়ার্ক পারমিট ভিসার জন্য 2 বছর 4 বছর এবং ছয় বছর মেয়াদী পর্যন্ত আপনারা ওয়ার্ক পারমিট ভিসা নিতে পারবেন। তাছাড়াও বিজনেস ভিসার জন্য অন্যান্য রিকোয়ারমেন্ট আছে।

৭.মালদ্বীপে কাজ এবং কাজের বেতন | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

বিভিন্ন ক্যাটাগরির কাজ রয়েছে সে সমস্ত কাজের মূল্য বিভিন্ন রকম হয়ে থাকে।মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর মাধ্যমে সাধারণত ডাইভিং এর উপর কেউ যদি কাজ করে থাকে তাহলে মাসে ৮০ হাজার থেকে এক লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবে। আবার কেউ যদি রেস্টুরেন্টের কাজ করে থাকে তাহলে মাসে 50 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত ইনকাম করতে পারবে‌। তাই এক একটা কাজের এক এক রকম বেতন হয়ে থাকে। তাই মালদ্বীপে কাজ করতে হলে অবশ্যই দক্ষতার প্রয়োজন আছে। দক্ষতা থাকলে আপনার বেতন বৃদ্ধি পাবে।

মালদ্বীপের বিভিন্ন ধরনের কাজের জন্য কোম্পানি রয়েছে। তাছাড়াও তাদের জব ওয়েবসাইটগুলোতে খুব সহজে কাজের জন্য আবেদন করা যায়। সে ক্ষেত্রে আপনাকে একটি স্ট্রং সিভি তৈরি করা লাগবে এবং এই ছবিতে যদি আপনার জীবন বৃত্তান্ত এবং আপনার এডুকেশন কোয়ালিফিকেশন সহ প্রয়োজনীয় বিষয়গুলো দিয়ে যদি আবেদন করতে পারেন তাহলে আপনাকে ফোনের মাধ্যমে অথবা ই-মেইল এর মাধ্যমে তারা হায়ার করে নিতে পারে। এইভাবে আপনি মালদ্বীপে কাজ সংগ্রহ করতে পারেন।


৮.লেখকের মন্তব্য | মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ

মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ সম্পর্কে আজকে আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করলাম। মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ এর পাশাপাশি আমরা মালদ্বীপ এর ভিসা সম্পর্কে আলোচনা করেছি।মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ সম্পর্কে আপনাদের যেকোন প্রশ্ন অথবা মতামত আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। মালদ্বীপ বাংলাদেশ কর্মী ভিসা নতুন প্রক্রিয়াকরণ বিষয় ছাড়াও অন্য যে কোন দেশের ভিসা প্রক্রিয়া সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন‌।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url