OrdinaryITPostAd

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ [আবেদন ]


বর্তমান সময়ে, কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে বাংলাদেশীদের কাছে অনেক জনপ্রিয়। কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালের জন্য জব অফার তুলনা মূলক ভাবে অনেক সহজ করেছে দেশটির সরকার। তাই কানাডা  ডি ক্যাটাগরি ভিসা  খরচ,প্রয়োজনীয় কাগজপত্র, কারা যেতে পারবে, ভিসা প্রসেসিং ও প্রক্রিয়া এসব বিষয়ের উত্তর পাবেন কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ আর্টিকেলে।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ডি ক্যাটাগরি ভিসা কি।
  2. কানাডা ভিসা আবেদন ফরম।
  3. কানাডা ভিসা পেতে করণীয় ।
  4. কানাডার ভিসা পাওয়ার নিয়ম এবং প্রয়োজনীয় ডকুমেন্ট।
  5. কানাডায় কাজের ভিসা পেতে কতদিন সময় লাগে
  6. কানাডার ডি ক্যাটাগরি ভিসা পেতে কি কি ডকুমেন্ট লাগে।
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.ডি ক্যাটাগরি ভিসা কি। কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে এসে জানা প্রয়োজন আসলেই এই ডি ক্যাটাগরি ভিসা কি। এই ভিসা হল সবজি বাগানে কাজ । বেতন ১০০০-১২৫০ টাকা দৈনিক । আবেদনের জন্য কানাডা ওয়েবসাইট জব ব্যাংকে আবেদন করতে হবে।  এই কানাডা ওয়েবসাইট জব ব্যাংক থেকে আপনি লিগ্যালি জবের অফার পেতে পারেন কোনো দালালের সাহায্য ছাড়াই। এবং এই ডি ক্যাটাগরী ভিসার জন্য লাগে না কোন শিক্ষাগত যোগ্যতা বা  কোন অভিজ্ঞতা। অন্য কথায় বলে গেলে ডি ক্যাটাগরি হল লেবার বা ওয়ার্ক ভিসা। আপনার কাজের অভিজ্ঞতা থাকলেই খুব সহজেই এই ভিসা পেতে পারেন।

২.কানাডা ভিসা আবেদন ফরম। কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে আবেদন করতে হলে আপনাকে কানাডার ভিসা আবেদন করতে হবে। এখন কানাডা ভিসা আবেদন ফরম সম্পর্কে আলোচনা করা হবে। ১৮০ দিনেরও কম কানাডা ভ্রমণকারীদের জন্য মার্কিন নাগরিকদের ভিসা লাগবে না। অন্যান্য ধরণের ভ্রমণের (যেমন, কাজ, অধ্যয়ন বা অভিবাসনের জন্য) সাধারণত ভিসা প্রয়োজন হয়ে থাকে।

আপনি ভিসার জন্য অগ্রহণযোগ্য হতে পারেন এবং কীভাবে এই বিষয়টি কাটিয়ে উঠতে পারবেন তা নির্ধারণ করতে, সিআইসির ওয়েবসাইটটি দেখুন। কানাডায় প্রবেশ সম্পূর্ণ কানাডার আইন অনুসারে কানাডার বর্ডার সার্ভিস এজেন্সি (সিবিএসএ) কর্মকর্তাদের দ্বারা নির্ধারিত হয়।

৩.কানাডা ভিসা পেতে করণীয় ।কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডায় প্রতি বছর তিন হাজার এর বেশি মানুষ ওয়ার্ক পারমিট ভিসায় কানাডা এসে থাকেন।কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে স্থায়ী ভাবে আবাস কিংবা নাগরিক তথ্য ইমিগ্রেশন থাকলে সরকারি ভাবে স্থায়ী আবাসের ব্যবস্থা এখনো করা হয়নি। তাই বলতে হবে যে, স্থায়ী ভাবে বসবাসের জন্য এটি এখন পর্যন্ত অন্য কোন বড় মাইগ্রেশনের সবচেয়ে জনপ্রিয় কানাডা ডি ক্যাটাগরি ভিসাটি রুট হিসেবে ধরা হয়েছে। কানাডা ডি ক্যাটাগরি ভিসা বা এই ওয়ার্ক পারমিট ভিসা পাওয়াটা জটিল হতে পারে। 

কিন্তু তারপরেও এটি একটি ভালে মাধ্যম বা পথ বলা যায়। দক্ষ ও দ্রুততার সাথে এবং বিরামহীন ভাবে প্রক্রিয়াটি অবশ্যই নিশ্চিত করতে হবে আপনাদের। নিয়োগ কর্তার পাশাপাশি আপনাদের কাজ করতে হবে। শুরুতে আপনাকে একটি কানাডিয়ান নাগরিক হতে জব এর জন্য অফার পেতে হবে। এবং সেটি গ্রহণ করতে হবে, অফারটি অবশ্যই অস্থায়ী ভাবে করতে হবে। কারণ প্রথমেই আপনি ভিসা স্থায়ীভাবে পাবেন না কানাডা গিয়ে সেখানে কাজ করে আপনাকে স্থায়ী ভিসা নিতে হবে। বলাবাহুল্য যে, আপনার এই ভিসা নিতে সাধারণত আপনার নির্ধারিত কয়েক বছর লেগে যেতে হবে ।তাই ধৈর্য ধরতে হবে।

৪.কানাডার ভিসা পাওয়ার নিয়ম এবং প্রয়োজনীয় ডকুমেন্ট। কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ এই ধাপে জানতে পারবেন কানাডার ভিসা পাওয়ার কিছু নিয়ম আপনি যদি স্থায়ী বা অস্থায়ী ভাবে কানাডা’তে বসবাস করতে চান। তাহলে আপনাকে কিছু মাধ্যম অবলম্বন করতে হবে। কিছু নিয়ম অনুসরণ করে, যার মাধ্যমে আপনি কানাডা ভিসা পাওয়ার যোগ্যতা অর্জন করবেন। প্রথম শর্ত হলো আপনার কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট। দ্বিতীয় শর্ত হলো ক্যানাডিয়ান কোনো কোম্পানির মাধ্যমে জব অফার পাওয়া। তাদের এসকল শর্তগুলো আপনাকে মেনে নিতে হবে। তাহলে আপনি তাদের কানাডা ভিসার জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। 

কানাডায় ডি ক্যাটাগরি জব ভিসার জন্য শুধু প্রয়োজন সঠিক ডকুমেন্ট। অর্থাৎ আপনার সকল তথ্য কানাডা গর্ভামেন্টের নির্দেশনা অনুযায়ী হতে হবে।সঠিক পদ্ধতি অবলম্বনের মাধ্যমে হয়ে যাবে আপনার সাকসেসফুল কাজের ভিসা তথা মাইগ্রেশন। সাধারণত কানাডার ডি ক্যাটাগরি ভিসার জন্য নিচের ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়,

  • ফিনান্সিয়াল রিসোর্স বা ব্যাংক ব্যালান্স
  • পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি
  • পাসপোর্ট
  • কভার লেটার
  • শিক্ষাগত যোগ্যতা বা Educational Certificate 
  • অভিজ্ঞতার সনদপত্র
  • সিভি
  • ভিসা পে রশিদ।
  • স্বাস্থ্য পরীক্ষার সনদপত্র

৫.কানাডায় কাজের ভিসা পেতে কতদিন সময় লাগে। কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে ভিসার প্রসেসিংয়ের সময়টি আরও প্রশস্ত হবে বলা যায়। ওয়ার্ক পারমিটের প্রসেসিংয়ের সময়টি সম্পূর্ণরূপে আপনার অ্যাপ্লিকেশন এবং আপনি যে অফিসে আবেদন করেছিলেন তার সমাপ্তির উপর নির্ভরশীল। কানাডার একটি ডি ক্যাটাগরি ভিসা যে কোনও জায়গা থেকে নিতে হবে প্রক্রিয়া এক থেকে সাতাশ সপ্তাহ পর্যন্ত হয়ে থাকে। কখনো কখনো ৩০ থেকে ৩২ সপ্তাহ লেগে যায়। তাই এই ডি ক্যাটাগরি ভিসা পাওয়াটা একটু সময়সাপেক্ষ ব্যাপার।

৬.কানাডার ডি ক্যাটাগরি ভিসা পেতে কি কি ডকুমেন্ট লাগে । কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সালে পেতে শুধু প্রয়োজন সঠিক ডকুমেন্ট। অর্থাৎ কানাডায় ডি ক্যাটাগরি ভিসা পারমিট ভিসায় আপনার সকল তথ্য কানাডা গর্ভামেন্টের নির্দেশনা অনুযায়ী হতে হবে। সঠিক পদ্ধতি অবলম্বনের মাধ্যমে হয়ে যাবে আপনার সম্পূর্ণ কাজের ভিসা তথা মাইগ্রেশন।

  • সাধারণত কানাডার ভিসার জন্য নিচের ডকুমেন্ট গুলো প্রয়োজন হয়,

  • অনলাইন এপ্লিকেশন ফরম পুরুন।
  • এন আইডি এর ফটোকপি

  • পাসপোর্ট এর Information Page এর স্কান কপি।
  • ফটোগ্রাফ (8 কপি ব্যাকগ্রাউন্ড সাদা (Size 35″x 45″) অথবা সফট্ কপি।
  • সার্টিফিকেট: সকল শিক্ষা সনদের স্কান কপি।
  • অভিজ্ঞতার সনদ পত্র।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১:  বর্তমানে কানাডা সরকার কতটি ক্যাটাগরিতে ভিসা প্রদান করছে? 

উত্তর: কানাডা সরকার বর্তমানে ৫০ টি ক্যাটাগরিতে ভিসা প্রদান শুরু করেছে।

প্রশ্ন ২:  কানাডা ভিসা প্রসেসিং হতে কত সময় লাগতে পারে?

উত্তর: আবেদন প্রক্রিয়া সম্পন্ন হতে 30 থেকে 42দিনের মধ্যেই তাৱা নিশ্চিত করবে

প্রশ্ন ৩: কানাডা  ভিসা পেতে হলে ইংরেজিতে দক্ষ হতে হবে কিনা? 

উত্তর: কানাডা কাজের ভিসা পেতে হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে 

৮. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। একটি বিষয় মাথায় রাখবেন যে, কানাডা ডি ক্যাটাগরি ভিসা  নিয়ে যাওয়ার জন্য আপনাকে ইংরেজি ভাষায় কথা বলা শিখতে হবে বিষয়টি বাধ্যতামূলক। তারপর আপনাকে বৈধভাবে ভিসার জন্য আবেদন করতে হবে। তাহলে আপনি বাংলাদেশ থেকে কানাডা যেতে পারবেন। 

কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ অথবা যে কোন বিষয়ে আপনাদের কোন অভিযোগ বা মতামত নিজের কমেন্ট বক্সে লিখে জানাবেন। আমরা উত্তর দেয়ার চেষ্টা করব। ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন। এবং কানাডা ডি ক্যাটাগরি ভিসা ২০২৩ সম্পর্কে হোক বা অন্য বিষয়ে আমরা আপনার মতামতকে গুরুত্বের সাথে দেখবো। ধন্যবাদ সাথে থাকার জন্য।
ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • ruddrorahul
    ruddrorahul May 14, 2023 at 3:15 AM

    দিনে ১০০০-১২০০???

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url