OrdinaryITPostAd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে বিস্তারিত!

দেশের সবচেয়ে পুরাতন সরকারি বিশ্ববিদ্যালয় হলো ঢাকা বিশ্ববিদ্যালয়।প্রতিবছর এই বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।তাই শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে জানতে আগ্রহী থাকেন।এই আর্টিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে ব্যাখ্যা করা হয়েছে।তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচিতি
  2. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রসঙ্গ
  3. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ
  4. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহের পরিচয়
  5. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর
  6. লেখকের মন্তব্য 

১.ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিচিতি।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ 


ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকার প্রায় কেন্দ্রস্থলে অবস্থিত।এটি ১৯২১ সালে স্থাপিত হয়। ১৯১২ সালের ২ ফেব্রুয়ারি ঢাকায় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন তৎকালীন ব্রিটিশ ভারতের ভাইসরয় লর্ড হার্ডিঞ্জ এবং অবশেষে ছাত্র-ছাত্রীদের জন্য বিশ্ববিদ্যালয়ের দ্বার উন্মুক্ত হয় ১৯২১ সালের ১ জুলাই।তিনটি অনুষদ ও ১২টি বিভাগ নিয়ে একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে এর যাত্রা শুরু হয়। কলা, বিজ্ঞান ও আইন অনুষদের অন্তর্ভুক্ত ছিল সংস্কৃত ও বাংলা, ইংরেজী, শিক্ষা, ইতিহাস, আরবী, ইসলামিক স্টাডিজ, ফারসী ও উর্দু, দর্শন, অর্থনীতি ও রাজনীতি, পদার্থবিদ্যা, রসায়ন, গণিত এবং আইন।
বিশ্ববিদ্যালয়টিতে বর্তমানে ১৩টি অনুষদ, ৮৩টি বিভাগ, ১৩টি ইনস্টিটিউট, ৫৬টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি ছাত্রাবাস, এবং ৭টি স্নাতক পর্যায়ের অধিভুক্ত সরকারি কলেজসহ মোট ১০৫টি অধিভুক্ত কলেজ রয়েছে।এই বিশ্ববিদ্যালয়ে ইউনিট ভিত্তিক পরীক্ষা হয় এবং তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে শিক্ষার্থীদের ধারণা থাকা জরুরি।

২. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রসঙ্গ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ 

প্রত্যেক বছর একটি প্রতিযোগিতামূলক পরীক্ষার মধ্য দিয়ে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করার সুযোগ পান। শিক্ষার্থীরা বিভিন্ন ইউনিটে পরীক্ষা দেয়ার মাধ্যমে নিজেদের পছন্দ অনুযায়ী বিভাগে পড়াশোনা করার সুযোগ পান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে প্রত্যেক ভর্তি পরীক্ষার্থী কম বেশি জানেন। তবে এই বিষয়ে পূর্ণাঙ্গ ধারণা থাকলে শিক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষার প্রক্রিয়াটি অনেকাংশে সহজ হয়ে যায়।ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ নেই। তাই সমস্ত বিষয় সম্পর্কে একটি স্পষ্ট ধারণা রেখে শিক্ষার্থীদের  ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা উচিত।

৩. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ পরিবর্তনশীল।তবে বিগত অনেক বছর যাবত এই ইউনিট প্রক্রিয়ার কোনো পরিবর্তন ঘটেনি।তবে সম্প্রতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি প্রক্রিয়া প্রকাশ করা হয়েছে।প্রকাশিত নিয়মাবলী অনুযায়ী,২০২২-২০২৩ শিক্ষাবর্ষে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’, বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য ‘বিজ্ঞান ইউনিট’, ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’ এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে যে কোন শাখার শিক্ষার্থীদের জন্য ‘চারুকলা ইউনিট’-এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

শাখা বা বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা কলা অনুষদ, আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিষয় সমূহ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির জন্য ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান অনুষদভুক্ত গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য ‘বিজ্ঞান ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং গণিত/পরিসংখ্যান বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে। মানবিক ও বিজ্ঞান শাখার শিক্ষার্থীরা বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত বিষয়ে ভর্তির জন্য ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর ভর্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, তথ্যপ্রযুক্তি এবং অর্থনীতি/গণিত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে পারবে। 


৪.ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহের পরিচয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ।

ভর্তিযুদ্ধে একধাপ এগিয়ে থাকতে প্রত্যেক শিক্ষার্থীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে জ্ঞান থাকা গুরুত্বপূর্ণ।ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিটের শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন এবং পরীক্ষা দিতে পারবেন। ইউনিটগুলো হল:
  • বিজ্ঞান ইউনিট।
  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।
  • ব্যবসায় শিক্ষা ইউনিট।
  • চারুকলা ইউনিট।
বিজ্ঞান ইউনিট মূলত বিজ্ঞান, কৃষিবিজ্ঞান ও সমগোত্রীয় শাখার শিক্ষার্থীদের জন্য বরাদ্দ রয়েছে। অন্যদিকে কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট বরাদ্দ রয়েছে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য। ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ব্যবসায় শিক্ষা ইউনিট রয়েছে এবং চারুকলা ইউনিটে যে কোন শাখার শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন।

এবছর বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোন শাখায় পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই। যে সকল শিক্ষার্থী বিভাগ পরিবর্তন করতে চান তারা উল্লেখিত চারটি বিভাগের মধ্যেই পরীক্ষা দিতে পারবেন। এর আগে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা একটি ইউনিট বরাদ্দ ছিল। এটি 'ঘ ইউনিট' নামে পরিচিত ছিল।

ভর্তি পরীক্ষায় প্রসঙ্গে বলা যায় বিজ্ঞানী ইউনিটে মোট ১০০ নম্বরের পরীক্ষা হবে।MCQ থাকবে ৬০ এবং লিখিত পরীক্ষা থাকবে ৮০ নম্বরের। উত্তর প্রদানের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট করে। কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট এবং 
ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য একই ব্যবস্থা করা হয়েছে। চারুকলা ইউনিটে ৬০ টি MCQ হবে যার জন্য শিক্ষার্থীরা ৪৫ মিনিট সময় পাবেন। এরপর তাদের ৬০ নম্বরের ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে।

ভর্তি পরীক্ষায় নেগেটিভ নম্বর থাকবে। প্রত্যেকটি ভুলের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। অর্থাৎ ৫টি ভুলের জন্য ১ নম্বর কাটা যাবে।



৫. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন উত্তর।ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ

প্রশ্ন ১: ঢাকা বিশ্ববিদ্যালয় কয়টি ইউনিট রয়েছে?
উঃ৪ টি।
প্রশ্ন ২: কৃষিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইউনিটে পরীক্ষা দিতে পারবে?
উঃ বিজ্ঞান ইউনিটে।
প্রশ্ন ৩: চারুকলা ইউনিটে কোন বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবে?
উঃ সকল বিভাগ।
প্রশ্ন ৪: বিভাগ পরিবর্তন করে গণিত ও পরিসংখ্যান বিষয়ে ভর্তির জন্য মানবিক বিভাগের শিক্ষার্থীরা কোন ইউনিটে পরীক্ষা দিতে পারবে?
উঃ বিজ্ঞান ইউনিটে।
প্রশ্ন ৫: বিভাগ পরিবর্তনের ইউনিট কোনটি?
উঃ ইভা পরিবর্তনের নির্দিষ্ট কোন ইউনিট নেই।
প্রশ্ন ৬: পরিবর্তনের জন্য পরীক্ষা দেয়ার প্রয়োজন রয়েছে?
উঃ অবশ্যই রয়েছে।
প্রশ্ন ৭: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নেগেটিভ নম্বর থাকবে কি?
উঃ: নেগেটিভ নম্বর থাকবে।
প্রশ্ন ৮: প্রত্যেক ভুল উত্তরের জন্য কত নম্বর কাটা যাবে?
উঃ ০.২০ নম্বর।

 

৬.লেখকের মন্তব্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো ইউনিটে ভর্তি পরীক্ষা সম্পন্ন হতো। তবে সম্প্রতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে কিছু নির্দিষ্ট ইউনিট নির্ধারণ করে হয়েছে।যে সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটসমূহ সম্পর্কে জেনে নিবেন। ভর্তি যুদ্ধে একধাপ এগিয়ে থাকতে পড়াশোনার পাশাপাশি এসকল আনুষঙ্গিক বিষয়ের ধারণা রাখার কোনো বিকল্প নেই।

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ এবং এই  ইউনিট সমূহের অন্তর্ভুক্ত বিভাগ সমূহ সম্পর্কে অবগত করানো ছিল এই আর্টিকেলের মূল উদ্দেশ্য। তাই যারা আর্টিকেলটি সম্পন্ন করেছেন তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিট সমূহ সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়েছেন বলে আশা করি।









লেখক: রাজিয়া সুলতানা
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: দিনাজপুর



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url