OrdinaryITPostAd

বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

অনেক প্রবাসী ভাইয়েরা বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। তাই আজকে আমরা বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। বিদেশ থেকে কিভাবে বিকাশে এবং নগদে টাকা পাঠানো যায় সেই সম্পর্কে বিস্তারিত জানতে হলে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম
  2. বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্কতা
  3. যে সকল দেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন
  4. বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা
  5. বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধা
  6. বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর উপায়
  7. বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম
  8. বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্কতা
  9. বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর সুবিধা
  10. লেখকের মন্তব্য

১.বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ এর অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বর্তমানে পৃথিবীর ৬১টি দেশ থেকে Money Exchange House এবং Money Transfer Organization (MTO) এর মাধ্যমে ব্যক্তিগত বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য মানি এক্সচেঞ্জ হাউজ অথবা MTO (মানি ট্রান্সফার অর্গানাইজেশন) ব্যবহার করতে পারেন। বিকাশ এর সাথে অনেক মানি ট্রান্সফার অর্গানাইজেশন (MTO) এর সম্পর্ক রয়েছে যার মাধ্যমে আপনারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে বৈধভাবে বাংলাদেশে বিকাশে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য,
  1. প্রথমে অনুমোদিত ব্যাংকের ব্রাঞ্চ/Money Exchange/ MTO Agent-এর কাছে যান
  2. যার কাছে টাকা পাঠাবেন তার বিকাশ একাউন্ট নাম্বার এবং পুরো নাম প্রদান করুন।
  3. টাকার পরিমাণ পরিশোধ করুন।
  4. গ্রাহকের বিকাশ একাউন্টের টাকা পৌঁছেছে কিনা নিশ্চিত হন।

২.বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্কতা | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে যে সকল সতর্কতা অবলম্বন করতে হবে সেগুলো হলো:
  • প্রাপকের বিকাশ একাউন্ট নাম্বার এবং বিকাশ একাউন্ট নাম সঠিকভাবে প্রদান করেছেন কিনা নিশ্চিত হন। 
  • বিকাশ একাউন্টটি অবশ্যই বৈধ এবং রেজিস্টার্ড হতে হবে।
  • পাঠানো টাকার পরিমাণ যেন বাংলাদেশী টাকায় বিকাশের লিমিট ক্রস না করে।
  • হুন্ডি বা অবৈধ কোন মাধ্যমে যেন টাকা না পাঠান।
এই ছিল বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম। নিয়ম অবলম্বন করে আপনার নিকটস্থ মানি এক্সচেঞ্জ/ পার্টনার ব্যাংক ব্রাঞ্চ/ মানি ট্রান্সফার অর্গানাইজেশন (MTO) থেকে বাংলাদেশে বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। টাকা পাঠানোর পূর্ব শর্তাবলী গুলো মনোযোগ দিয়ে দেখে নিবেন। 

৩.যে সকল দেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বর্তমানে বিকাশ এর অফিসিয়াল ওয়েবসাইট (bkash.com) এ- পাওয়া তথ্য অনুযায়ী পৃথিবীর ৬২ টি দেশ থেকে বাংলাদেশে বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। উক্ত দেশের নাম এবং MTO নাম গুলো সম্পর্কে জানতে দেখুন – https://www.bkash.com/products-services/money-transfer-service

বিদেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর পূর্বে অবশ্যই এই বিষয়ে সম্পর্কে অবগত থাকতে হবে। প্রযুক্তিগত উন্নয়নের ফলে MTO ব্যবহার করে বিদেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানো যায় । 

৪.বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

যেকোনো একটা কাজের সুবিধা এবং অসুবিধা দুটো দিক থাকে। ঠিক তেমনি আপনারা যদি বিদেশ থেকে বিকাশে বাংলাদেশে টাকা পাঠাতে চান বা আনতে চান সেক্ষেত্রে এ বিষয়ের কিছু সুবিধা ও অসুবিধা আছে। যা কার্যক্রম সম্পূর্ণ করার আগে অবশ্যই জানা প্রয়োজন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা গুলো হলো:

  • বিকাশের মাধ্যমে তৎক্ষনাৎ টাকা পাঠানো যায়।
  • ২.৫% সরকারি প্রণোদনা (Government Incentive) পাওয়া যায়।
  • বিকাশের মাধ্যমে বিদেশ থেকে গ্রহণ করা টাকা উত্তোলন না করে প্রায় সকল দোকান, শপিং মল, অনলাইনে কেনাকাটা ও বিল পরিশোধ করা যায়। ফলে ক্যাশ আউট চার্জ দিতে হবে না।
  • প্রয়োজনে যে কোন সময় বিকাশের টাকা ক্যাশ আউট করা যায়।

৫.বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধা | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সবথেকে বড় অসুবিধা হলো ক্যাশ আউট চার্জ ও সার্ভিস চার্জ। ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে সার্ভিস চার্জ নেই বললেই চলে। অপরদিকে, বিকাশে টাকা পাঠানো হলে সেই টাকা Cash out করতে হাজারে প্রায় ১৫-২০ টাকা খরচ হয়ে যায়, যেটা অনেক বেশি।

তাছাড়া, বিকাশে টাকা পাঠানোর আরও এক অসুবিধা হলো এর লিমিট। চাইলে আপনি যে কোন পরিমাণ টাকা পাঠাতে পারবেন না।

৬.বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর উপায় | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

দেশের অন্যতম জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা নগদ তাদের নতুন একটি ফিচার চালু করেছে। বিকাশের সাথে নিজেদের অবস্থান পাকাপোক্ত করতে তারা প্রবাসীদের রেমিট্যান্স দেশে আনার ব্যবস্থা করেছে। 2016 সালের শুরুর দিকে বিকাশ ব্রাক ব্যাংক কর্তৃপক্ষ কর্তৃক রেমিটেন্স এর সুব্যবস্থা দেশে প্রথম চালু করেন। এরপর থেকে নগদ তাদের গ্রাহকদের মাঝে এই সেবাটি নিয়ে বিদেশের বিভিন্ন ব্যাংকের সাথে যোগাযোগ স্থাপন করে টাকা পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য যে দেশের প্রায় 10 লক্ষের বেশি বাংলাদেশি ইউরোপের বিভিন্ন দেশে অবস্থানরত রয়েছেন। সকল প্রবাসীদের কষ্টের অর্জিত টাকা দেশে রেমিটেন্স হিসেবে পাঠানো হয় যা আমাদের দেশের অর্থনীতিকে সচল করে। প্রবাসীরা তাদের দেশের আত্মীয়স্বজনের কাছে টাকা পাঠানোর ক্ষেত্রে দেশীয় কোন মাধ্যম খুঁজে থাকে। এ অবস্থায় নগদ তাদের সাহায্য করার লক্ষ্যে একধাপ এগিয়ে আপনি এখন চাইলে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে নগদ এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। আজকেরে আর্টিকেলের এই অংশে আমরা আপনাদের দেখাবো বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম।

৭.বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর নিয়ম | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ মোবাইল ব্যাংকিং সেবার মতোই নগদ বিদেশ থেকে টাকা আনার ব্যবস্থা সহজ করে দিয়েছে। নগদ এর মাধ্যমে দেশের বাইরে থেকে ইন্টারন্যাশনাল রেমিটেন্স আনতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করুন।
  1. আপনি যে দেশে অবস্থান রয়েছেন সে দেশে বিভিন্ন আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে নগদ এর একটি পার্টনারশিপ রয়েছে। অর্থাৎ আপনি সে দেশে নগদের পার্টনারশিপের ব্যাংকিং সেবা রয়েছে তার সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।
  2. নগদ মোবাইল ব্যাংকিং সেবা করতে authorize ব্যাংকের শাখা মানি এক্সচেঞ্জ কিংবা এজেন্ট এর সাথে সরাসরি যোগাযোগ করুন এবং তারা আপনাকে বাংলাদেশে টাকা পাঠানোর পদ্ধতি বলে দেবে।
  3. বেনিফিসারী রকেট একাউন্ট নাম্বার প্রদান করুন। মনে রাখবেন যে নাম্বার আপনি দিবেন তা অবশ্যই দেশে সচল অবস্থায় থাকতে হবে।
  4. আপনি কি পরিমাণ টাকা প্রেরণ করতে চান এবং যে নাম নগদ নাম্বারে টাকা পাঠাবেন সেই ব্যক্তির নাম মানি এক্সচেঞ্জ এজেন্টকে প্রদান করুন যথাযথভাবে।

৮.বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্কতা | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

দেশের বাহির থেকে ব্যাংক বা মানি এক্সচেঞ্জ এজেন্ট এর সাহায্যে টাকা পাঠানোর ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিষয় নিশ্চিত করতে হবে। যেমন, দেশে আপনি যে নগদ একাউন্টে টাকা পাঠাবেন তার নিকট রেজিস্টার্ড অথবা ভ্যালিড নগদ একাউন্ট রয়েছে কিনা তা যাচাই করতে হবে।

নগর নাম্বার এবং নাম সঠিকভাবে প্রদান করুন। নগদ একাউন্ট ব্যবহারকারীর নাম প্রদান করলে আপনাকে বেনিফিশিয়ারি এজেন্ট টাকা পাঠানো নিশ্চিত করবে।বাংলাদেশী টাকা ট্রানজেকশন অ্যামাউন্ট নির্ধারিত রয়েছে সুতরাং টাকা পাঠানোর ক্ষেত্রে আপনি অবশ্যই নির্ধারিত অতিক্রম করছে কিনা তা লক্ষ্য রাখবেন।

৯.বিদেশ থেকে নগদে টাকা পাঠানোর সুবিধা | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

তথ্য প্রযুক্তির উন্নতির ছোঁয়ায় বর্তমানে আমরা বিশ্বের যে কোন প্রান্ত থেকে আমাদের বাংলাদেশের টাকা আনতে পারি। বিশেষ করে মোবাইল ব্যাংকিং সেবার নগদ এক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করছে। আপনারা যারা নগদ ব্যবহারকারী রয়েছেন তারা সরাসরি আপনার আত্মীয়-স্বজন যারা প্রবাসে রয়েছে তাদের সাথে যোগাযোগ করবেন টাকা পাঠানোর পূর্বেই প্রবাসে অবস্থানরত ব্যক্তি নির্ধারিত ব্যাংকে সরাসরি যোগাযোগের মাধ্যমে দেশের টাকা পাঠানোর সুযোগ পাবে।

১০.লেখকের মন্তব্য | বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম

বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আজকে আমরা বিস্তারিত আলোচনা করলাম। আশা করছি সকল প্রবাসী ভাইয়েরা বুঝতে পেরেছেন কিভাবে বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠাতে হয়। বিদেশ থেকে বিকাশে ও নগদে টাকা পাঠানোর নিয়ম নিয়ে যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে সেটি আমাদের জানাতে পারেন। বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম ছাড়াও অন্য যে কোন বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইট THE DU SPEECH ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি লিখেছেন: নুসরাত জাহান হিভা 
পড়াশোনা করছেন: রাজশাহী বিশ্ববিদ্যালয় 
লেখকের জেলার নাম: কুমিল্লা



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url