OrdinaryITPostAd

ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে?

বায়ান্ন বাজার তিপ্পান্ন গলির শহর ঢাকা শহর প্রতিষ্ঠার ইতিহাস অত্যন্ত তাৎপর্যমণ্ডিত এবং কৌতূহল উদ্দীপক। সকলেই কমবেশি ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে সম্পর্কে জানেন। বাংলাদেশের নাগরিক হিসেবে ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে সম্পর্কে ধারণা থাকাটা অতি সাধারণ বিষয়। ঢাকার ইতিহাস কয়েকশো বছর পুরনো এবং রোমাঞ্চে ভরপুর। তাই ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে সম্পর্কে জানতে আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ঢাকার সংক্ষিপ্ত পরিচিতি
  2. বাংলা ও ঢাকার ইতিহাস
  3. ঢাকায় বাংলার প্রথম রাজধানী স্থাপন করেন যিনি
  4. ঢাকার নামকরণ
  5. ঢাকার কিছু দর্শনীয় স্থান
  6. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  7. লেখকের মন্তব্য

১.ঢাকার সংক্ষিপ্ত পরিচিতি।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে আর্টিকেলটির শুরুতেই ঢাকার সংক্ষিপ্ত পরিচিতি উল্লেখ্য।

ঢাকা দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের রাজধানী ও বৃহত্তম শহর।ভৌগোলিকভাবে এটি বাংলাদেশের মধ্যভাগে বুড়িগঙ্গা নদীর উত্তর তীরে একটি সমতল অঞ্চলে ঢাকা অবস্থিত এবং প্রশাসনিকভাবে এটি ঢাকা বিভাগের ও জেলার প্রধান শহর।

ভৌগোলিকভাবে ঢাকা একটি অতিমহানগরী বা মেগাসিটি; ঢাকা মহানগরীর মোট জনসংখ্যা প্রায় ২ কোটি ১০ লক্ষ।ঢাকা দক্ষিণ এশিয়ায় মুম্বাইয়ের পরে দ্বিতীয় বৃহৎ অর্থনৈতিক শহর।


২.বাংলা ও ঢাকার ইতিহাস।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

ঢাকার ইতিহাস।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে জানার আগে বাংলা ও ঢাকার ইতিহাস সম্পর্কে জানতে হবে।
ঢাকার ইতিহাসের কথা চিন্তা করতে হলে আমাদের চলে যেতে হবে ৩৫০ খ্রিস্টাব্দে। ৩৫০ থেকে ১১৪০ খ্রিষ্টাব্দ পর্যন্ত বিদ্যমান ছিল কামরূপ রাজত্ব।যোগিনীতন্ত্র' ঘটনাপঞ্জী হতে জানা যায়, রাজত্ব এর দক্ষিণের সীমা ব্রহ্মপুত্র ও শীতলক্ষ্যা নদী পর্যন্ত বিস্তৃত ছিল যা ঢাকা অঞ্চলকে ঘিরে রেখেছে এবং পাল বংশের রাজারা এ সময় শাসন করেছেন।

দিল্লীর প্রথম স্বাধীন সুলতান হলেন কুতুবউদ্দীন আইবেক এবং তার মাধ্যমে ১২০৬ সালে দিল্লি সালতানাতের শুরু হয়।দিল্লীর প্রথম স্বাধীন সুলতান হলেন কুতুবউদ্দীন আইবেক এবং তার মাধ্যমে ১২০৬ সালে দিল্লি সালতানাতের শুরু হয়। 
১৫২৬ সাল পর্যন্ত ৩২০ বছর দিল্লি সালতানাত স্হায়ী ছিল। দিল্লীর সালতানাতের পতন হয় পানিপথের প্রথম যুদ্ধে(১৫২৬ সালে)। এ যুদ্ধ সংগঠিত হয় ইব্রাহীম লোদী ও সম্রাট বাবরের মধ্যে এবং যুদ্ধে সম্রাট বাবর জয়লাভ করে। 

মুঘল শাসনের পূর্বে বাংলা মুঘলবিরোধী বারো ভূঁইয়া কর্তৃক শাসন হত।সম্রাট আকবরের সময় রাজধানী ছিল বিহারের রাজমহল।বারো ভূঁইয়াদের আমলে রাজধানী ছিল সোনারগাঁও


৩.ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

১৬১০ সালে সুবেদার ইসলাম খান চিশতি ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন।

শীতলক্ষ্যা নদীর বাম তীরে অবস্থান নিয়েছিলেন মুসা খানের সেনারা, আর অন্য তীরে ইসলাম খান চিশতির বাহিনী। ড. আবদুল করিমের মতে, ১৬১০ সালে ঢাকায় ইসলাম খানের প্রবেশের পর অথবা এখানে তার বাসস্থান স্থাপনের পর ঢাকাকে বাংলার রাজধানী করা হয়। তবে ১৬১০ সালে সম্রাট জাহাঙ্গীরের সুবাদার ইসলাম খাঁ কর্তৃক ঢাকা মুঘল বাংলার রাজধানী হিসেবে মনোনয়নের আগ পর্যন্ত বিশেষ করে সুলতানি আমলে সোনারগাঁ’র পার্শ্ববর্তী নগরকেন্দ্রে হিসেবে ঢাকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিল।

ইসলাম খান ঢাকায় প্রবেশ করেছিলেন ১৬১০ সালে।তিনি দিউয়ান, বখশি, অ্যাডমিরাল ও সংস্থাপন বিভাগের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে গৌড় হয়ে পূর্ব বাংলার দিকে অগ্রসর হন। উত্তরবঙ্গের ঘোড়াঘাটের কাছে ১৬০৯ সালের বর্ষাকাল কাটিয়ে তিনি পরবর্তী বছর বর্ষার প্রাক্কালে অর্থাৎ ১৬১০ সালের জুলাইয়ের দিকে ঢাকা পৌঁছেন। আগের দুই বছরের বাংলা অভিযান রাজমহল থেকে পরিচালিত হয়েছে। ঢাকাকে রাজধানী করে ইসলাম খান এর নাম দেন জাহাঙ্গীরনগর।

ঢাকায় রাজধানী স্থাপনের পর ইসলাম খান বেঁচে ছিলেন মোটামুটি তিন বছর।তবে ১৬১০ সালে বাংলার রাজধানীতে পরিণত হওয়ার পর ঢাকার মর্যাদা পরবর্তী এক শতাব্দী পর্যন্ত অক্ষুণ্ন থাকে এবং বর্তমানেও বাংলাদেশের রাজধানী ঢাকা।


৪.ঢাকার নামকরণ।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে এবিষয়ে জানার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে ঢাকার নামকরণ কিভাবে হয়েছিল।ঢাকার নামকরণ নিয়ে অনেকগুলো কাহিনী প্রচলিত আছে।যেমন: 

অনেকেই মনে করেন সুবাদার ইসলাম খাঁ’র আমলেই ঢাকার নামকরণ ‘ঢাকা’ করা হয়। তিনি যখন জিনজিয়া থেকে বুড়িগঙ্গা হয়ে এখানে আসেন তখন দেখতে পান, এ অঞ্চলের অধিবাসীরা ঢাকঢোল পিটিয়ে উৎসবে ব্যস্ত। পশ্চিমাঞ্চলের মানুষ ইসলাম খাঁ ঢাকের শব্দে অভিভূত হোন যেহেতু এর আগে তিনি ঢাকের শব্দ শুনেননি।এভাবে ঢাক থেকে ঢাকার উৎপত্তি।

পুরান ঢাকায় অবস্থিত ঢাকেশ্বরী মন্দির থেকেও ঢাকা নামের উৎপত্তির আরো একটি কাহিনীর উল্লেখ পাওয়া যায়।রাজা বল্লাল সেন এখানে ঢাকেশ্বরী মন্দির নির্মাণ করেন যার ফলে এই এলাকার নাম হয় ঢাকা।

তবে ঢাকার সুবাদার হয়ে ইসলাম খাঁ এ অঞ্চলের নাম রেখেছিলেন দিল্লীশ্বর জাহাঙ্গীরের নামের আদ্যক্ষরে জাহাঙ্গীরনগর। এ দৃষ্টিকোণ থেকে বিচার করলে একই সুবাদার কর্তৃক অভিন্ন একটি অঞ্চলের ভিন্ন নাম গ্রহণ যুক্তিযুক্ত নয়।


৫.ঢাকার কিছু দর্শনীয় স্থান।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে আর্টিকেলের এই পর্যায়ে ঢাকার কয়েকটি দর্শনীয় স্থান সম্পর্কে জেনে নেয়া যাক।
রাজধানী ঢাকার কয়েকটি দর্শনীয় স্থান:
  • জাতীয় জাদুঘর।
  • লালবাগ কেল্লা।
  • বোটানিক্যাল গার্ডেন।
  • হাতির ঝিল।
  • সংসদ ভবন।
  • মিরপুর, চিড়িয়াখানা।  
  • আহসান মঞ্জিল।
  • চন্দ্রিমা উদ্যান।
  • বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর।
  • শ্যামপুর ইকো পার্ক।

৬.আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

প্রশ্ন ১: কত সালে ঢাকাকে বাংলার রাজধানী করা হয়?
উত্তর:১৬১০ সালে।
প্রশ্ন ২: কে বাংলার রাজধানী ঢাকায় স্থাপন করেন?
উত্তর: সুবেদার ইসলাম খা।
প্রশ্ন ৩: ইসলাম খা ঢাকার নামকরণ কি করেন? 
উত্তর: জাহাঙ্গীরনগর।
প্রশ্ন ৪: সুলতানি আমলে বাংলার রাজধানী কি ছিল?
উত্তর: সোনারগাঁ।
প্রশ্ন ৫: কোন মন্দিরের নামানুসারে ঢাকার নামকরণ করা হয়েছে?
উত্তর: ঢাকেশ্বরী মন্দির।
প্রশ্ন ৬: ঢাকেশ্বরী মন্দির কে প্রতিষ্ঠা করেন?
উত্তর: রাজা বল্লাল সেন। 
প্রশ্ন ৭: সম্রাট আকবরের রাজধানী কোথায় ছিল?
উত্তর: বিহারের রাজমহল।

৭.লেখকের মন্তব্য।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে 

বাংলার ইতিহাস অনেক বছরের পুরনো। সে হিসেবে বাংলার রাজধানী ঢাকার ইতিহাস অত্যন্ত রোমাঞ্চকর এবং কৌতূহল উদ্দীপক।ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে আর্টিকেলটিতে ঢাকার ইতিহাস এবং স্থাপনা সম্পর্কে আলোচনা করা হয়েছে। 

এখানে উঠে এসেছে সেই পুরনো কামরূপ সাম্রাজ্য থেকে শুরু করে সুলতানি আমল এবং মুঘল আমলের শাসন ব্যবস্থা। সেই সাথে জানা গেছে ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে এবং ঢাকার নামকরণের সাথে জড়িত বিভিন্ন কিংবদন্তি। তাই ঢাকায় প্রথম বাংলার রাজধানী স্থাপন করেন কে সম্পর্কে জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ থাকবে।





লেখক: রাজিয়া সুলতানা
পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে। তিনি পড়াশোনার পাশাপাশি লেখালেখি করতে পছন্দ করেন।
জেলা: দিনাজপুর



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url