OrdinaryITPostAd

ইতালিতে শ্রমিক নিয়োগ ২০২৩ | ইতালি ভিসা চেক


বর্তমানে ইতালি সরকার বহুসংখ্যক শ্রমিক কাজের ভিসায় নিয়োগ করছে।কিন্তু এর মধ্যে অনেকেই আছে যারা সঠিক ভাবে ইতালি শ্রমিক নিয়োগ সম্পর্কে এবং সেখানে কোন ধরনের কাজে শ্রমিক নিয়োগ দিচ্ছে এসব বিষয়ে জানে না।তাই অনেকেই ইতালি শ্রমিক নিয়োগ ২০২৩ এ সম্পর্কে জানতে আগ্রহী।বর্তমান প্রযুক্তির যুগে ঘরে বসেই ইতালি শ্রমিক নিয়োগ ২০২৩ এ সম্পর্কে সকল তথ্য জানা সম্ভব। ঢাকা বিশববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেলে আমরা আপনাদের সাথে এছাড়াও আরো শেয়ার করবো ইতালি ভিসা চেক সে সম্পর্কে । তাই ইতালি ভিসা চেক এ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি স্কিপ না করে সম্পূর্ণ পড়ুন।

আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. ইতালি কাজের ভিসা
  2. ইতালি শ্রমিক নিয়োগ সম্পর্কে
  3. ইতালিতে শ্রমিকের বেতন কত
  4. ইতালি ভিসা আবেদনের প্রয়োজনীয় ডকুমেন্টস
  5. ইতালি ভিসা চেক এর উপায়
  6. ইতালিতে যেসব কাজের চাহিদা বেশি
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.ইতালি কাজের ভিসা|ইতালিতে শ্রমিক নিয়োগ ২০২৩

বর্তমানে বহুসংখ্যক কর্মী কাজের ভিসায় ইতালি যাচ্ছে ।কাজের ভিসার মাধ্যমে শ্রমিকরা বৈধভাবে ইতালিতে কাজ করার সুযোগ পেয়ে থাকে।তবে ইতালিতে কাজের ভিসায় যারা গিয়েছে তাদের সাধারণত দুই থেকে তিন বছর পর পর ভিসা রিনিউ করতে হয়। ভিসা রিনিউ না করলে বৈধ ভাবে আপনি ইতালি তে বসবাস করতে পারবেন না। অর্থাৎ ওয়ার্ক পারমিট ভিসার মেয়াদ সর্বোচ্চ তিন বছর থাকে। 

কাজের ভিসায় আপনি ইতালিতে যেতে চাইলে আপনাকে অবশ্যই প্রথমত ভিসা অফিসে গিয়ে প্রয়োজনীয় সকল ফি জমা দিতে হবে ও আপনার সকল প্রকার সঠিক কাগজপত্র ও জমা দিতে হবে। এক্ষেত্রে আপনার ভিসা প্রসেসিং কমপ্লিট হতে আনুমানিক প্রায় এক থেকে দুই মাস সময় লাগতে পারে।

২.ইতালি শ্রমিক নিয়োগ সম্পর্কে|ইতালি ভিসা চেক

করোনা মহামারীর কারণে বিশ্ব অর্থনীতি প্রায় ভঙ্গুর অবস্থায় পরিণত হয়। খাদ্যদ্রব্য থেকে শুরু করে বড় বড় সকল সেক্টরে বিশৃংখলা সৃষ্টি হয়। বিশেষ করে বিদেশে কর্মী সংকট প্রকট হয়ে পড়ে।এরূপ পরিস্থিতিতে নিজ নিজ দেশের আর্থিক সংকট কে কাটিয়ে ওঠার জন্য সেই দেশের সরকার রা বাইরে থেকে শ্রমিক নিয়োগের ওপর জোর দিয়েছে।
এক্ষেত্রে ইতালি ও পিছিয়ে নেই।ইতিমধ্যে ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি ও অন্যান্য দেশ থেকে শ্রমিক নিয়োগের ঘোষণা দিয়েছে।দেশের অর্থনীতি পুনরুদ্ধার করার জন্য সরকার বাংলাদেশসহ আরো অন্যান্য দেশ থেকে প্রায় ৭০ হাজার এর মতো শ্রমিক বলে জানিয়েছে।
দেশটির সরকার ওয়ার্ক পারমিট ভিসা অনুমোদন দিয়ে একটু ডিক্রিতে স্বাক্ষর করেছে ।
নিয়োগকৃত কর্মীরা যেসব কাজের জন্য বেশি সুযোগ পাবে যেমন নির্মাণ কাজে, পণ্য পরিবহন কাজে এছাড়াও হোটেল রেস্টুরেন্ট এর কাজ সমূহে।

৩.ইতালিতে শ্রমিকের বেতন কত|ইতালিতে শ্রমিক নিয়োগ ২০২৩ 

বর্তমানে প্রবাসী লোকের সংখ্যা ব্যাপক। বিশ্বের প্রায় বিভিন্ন দেশে লোক যাচ্ছে বাংলাদেশ থেকে।এক্ষেত্রে ইতালি ও বর্তমানে পিছিয়ে নেই ,বহু সংখ্যক লোক ইতালি যাচ্ছে কাজের ভিসায়,কৃষি ভিসায়,স্টুডেন্ট ভিসায় টুরিস্ট ভিসায় ইত্যাদি। কিন্তু এর মধ্যে অনেকেই আছে ইতালিতে বেতন কত সে সম্পর্কে জানে না। তাই আজকে এই আলোচনা করবো ইতালিতে কোন কাজের বেতন কত সে সম্পর্কে বিস্তারিত তথ্য -

ইতালিতে সাধারণত গার্মেন্টসের কাজে গেলে সেখানে মাসিক বেতন দেয়া হবে আনুমানিক বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০থেকে ১ লক্ষ ২৫ হাজার টাকার মতো।

এবং জাহাজ শিল্পে ইতালিতে কাজ করে তাদের মাসিক আনুমানিক বেতন ধরা হয় বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫ হাজার থেকে ১লাখ ৪০ হাজার টাকার মতো।
এছাড়াও আপনি যদি রেস্টুরেন্ট এ শেফের কাজ করেন তাহলে বেতন দেওয়া হয় মাসিক প্রায় আনুমানিক বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮০ হাজার থেকে এক লক্ষ পঞ্চাশ হাজার টাকার মতো।

৪. ইতালি ভিসা আবেদনের প্রয়োজনীয় ডকুমেন্টস|ইতালি ভিসা চেক 

ইতালি যেতে হলে প্রয়োজনীয় কি কি কাগজপত্র লাগবে সে সম্পর্কে অনেকেই জানতে চায়।তাই আজকে এই অংশে আলোচনা করবো ইতালি যেতে কি কি ডকুমেন্ট দরকার হয় সে সম্পর্কে বিস্তারিত সব তথ্য -
  • ইতালিতে যেতে সর্বপ্রথম আপনার একটি বৈধ পাসপোর্ট এর প্রয়োজন হবে।
  • এবং সেই পাসপোর্টের মেয়াদ সর্বনিম্ন 6 মাস থাকতে হবে।এছাড়া সর্বনিম্ন দুই টি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।
  • আপনার এনআইডি কার্ডের লাগবে যদি থাকে।
  • এছড়াও লাগবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট 
  • আপনার একটি মেডিকেল রিপোর্ট এর প্রয়োজন হবে।
  • করোনার ভ্যাকসিন নিয়েছেন এর প্রমাণপত্র হিসেবে টিকা কার্ড বা সনদ পত্র এর প্রয়োজন হবে।
  • একাডেমিক সনদপত্র
  • ব্যাংক স্টেটমেন্ট
  • কাজের অভিজ্ঞতার প্রমাণপত্র
সাধারণত এই ডকুমেন্ট গুলো লাগে যেকোনো দেশে আবেদন করতে হলে সেই রকম ইতালি তে যেতে হলেও।তবে এছাড়াও যদি অন্য আরও কোনো কাগজপত্র লাগে সেক্ষেত্রে এম্ব্যাসি থেকে আপনে জানতে পারবেন। আশা করি,বুঝতে পেরেছেন আপনারা ইতালি আবেদন করতে কি কি কাগজপত্র প্রয়োজন হয় তার বিস্তারিত তথ্য সম্পর্কে।

৫.ইতালি ভিসা চেক এর উপায়|ইতালিতে শ্রমিক নিয়োগ ২০২৩

ইতালি যেতে আপনাকে অবশ্যই একটি ভিসা পেতে হবে। কিন্তু দেখা যায় অনেক সময় দালালের মাধ্যমে কাজ করালে তারা সঠিকভাবে ভিসা আবেদন কাজ টি করে না। যার ফলে আপনাকে অনেক জামেলা পোহাতে হয়।তাহলে আপনি ঘরে বসেই অনলাইনে নিজের ভিসা নিজেই চেক করে সিউর হয়ে নিবেন যাতে পরবর্তীতে কোনো জামেলায় পড়তে না হয়।চলুন জেনে নেই কিভাবে ইতালি ভিসা চেক করবেন অনলাইনে একদম ফ্রী তে -
  1. ইতালি ভিসা চেক লিংক - https://visa.vfsglobal.com/bgd/bn/ita/
  2. এই লিংকে প্রবেশ করার পর তিনটি অপশন আসবে সেখান থেকে আপনি ট্র্যাক করুন অপশনটি তে ক্লিক করবেন।
  3. ক্লিক করার পর আপনাকে সরাসরি ইতালি ভিসা চেক করার পেজে নিয়ে যাবে অর্থাৎ এখান থেকেই ভিসা চেক করতে পারবেন সঠিক ইনফরমেশন দিয়ে।
  4. প্রথমে আপনাকে reference number দিতে হবে ( যখন ভিসা আবেদন করেছিলেন তখন যে স্লিপ দিয়েছিল সেখানে থাকে)
  5. এরপর আপনার last name দিতে হবে আবেদন ফর্মের নাম অনুযায়ী
  6. I m not a robot এখানে ক্লিক করে উক্ত ক্যাপচা দিবেন
  7. সবশেষে আপনি submit অপশনে ক্লিক করবেন
সুতরাং এই প্রসেস এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ইতালি ভিসা চেক করতে পারবেন।তবে আপনি reference number ছাড়া কিন্তু ইতালি ভিসা চেক করতে পারবেন না।

আরও পড়ুনঃ জেনে নিন বাংলাদেশের সকল শিক্ষাবৃত্তির তথ্য

৬. ইতালিতে যেসব কাজের চাহিদা বেশি|ইতালি ভিসা চেক 

ইতালিতে কিংবা যে দেশেই হোক সব কাজেরই কম বেশি চাহিদা থাকে।তবে অনেকেই আছে যারা ইতালিতে কাজের ভিসায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বা গিয়েছে তারা সঠিকভাবে জানে না ইতালিতে কোন কোন কাজের চাহিদা সবথেকে বেশি সে সম্পর্কে । নিম্নে আলোচনা করা হলো ইতালিতে কোন কাজের চাহিদা বেশি সে সম্পর্কে বিস্তারিত তথ্য -
  • গার্মেন্টসের কাজ
  • শেফ এর কাজ
  • হোটেলের কাজ
  • জাহাজের কাজ
  • খাবার ডেলিভারি এর কাজ
  • কনস্ট্রাকশন এর কাজ
  • সেলসম্যান এর কাজ
  • হকারের কাজ
  • বারের কাজ
সাধারণত এসব কাজগুলোর চাহিদা ইতালিতে অনেক বেশি। তাই এই কাজগুলোর বেতনও তুলনামূলক বেশি দিয়ে থাকে। আশা করি ইতালিতে কোন কাজের বা কোন কাজগুলো চাহিদা বেশি আপনারা বুঝতে পেরেছেন সে সম্পর্কে।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: ইতালিতে কোন কাজের চাহিদা বেশি?

উত্তর:হোটেল রেস্টুরেন্ট কর্মী,গার্মেন্ট,জাহাজের কাজ ইত্যাদি।

প্রশ্ন ২:ইতালিতে কাজের বেতন কত?

উত্তর:কাজের ভিন্নতার ওপর ভিত্তি করে বেতন ধরা হয়।

প্রশ্ন ৩: বর্তমানে কি ইতালি কাজের ভিসা চালু আছে?

উত্তর: হা।

আরও পড়ুনঃ জেনে নিন অনিয়মিত মাসিক হওয়ার কারণ

৮. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে ইতালি শ্রমিক নিয়োগ ২০২৩ এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।এছাড়াও ইতালি ভিসা চেক বা যেকোনো বিষয়ে আপনাদের কোনো অভিযোগ বা মতামত নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন। ইতালি শ্রমিক নিয়োগ ২০২৩ এ সম্পর্কে হোক বা যেকোনো বিষয়ে আমরা আপনাদের মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করবো।

লেখক: খাদিজা খা
পড়াশোনা করছেন: ঢাকা বিশ্ববিদ্যালয় 
জেলা: শরিয়তপুর



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url