OrdinaryITPostAd

জাপানে কোন কাজের চাহিদা বেশি? বিস্তারিত জানুন

এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ জাপান যেখানে মোটামুটি সব ধরনের কাজের চাহিদাই রয়েছে।তবে এর মধ্যে কিছু কাজের চাহিদা তুলনামূলক বেশি যেমন হোটেল বা রেস্টুরেন্ট এ মালি , কেয়ারিং ও নার্সিং । সুতরাং আমরা অনেকেই জানতে আগ্রহী যে জাপানে কোন কাজের চাহিদা বেশি।বর্তমান প্রযুক্তির যুগে ঘরে বসেই জাপানে কোন কাজের চাহিদা বেশি এ সম্পর্কে সকল তথ্য জানা সম্ভব। ঢাকা বিশববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের আজকের আর্টিকেল আমরা আপনাদের সাথে শেয়ার করবো জাপানে কোন কাজের চাহিদা বেশি সে সম্পর্কে । তাই জাপানে কোন কাজের চাহিদা বেশি   এ সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের আর্টিকেলটি স্কিপ না করে সম্পূর্ণ পড়ুন।




আর্টিকেল সূচিপত্র (যে অংশ পড়তে চান তার ওপর ক্লিক করুন)

  1. জাপান কাজের ভিসা
  2. জাপানে কোন কোন কাজের চাহিদা বেশি
  3. জাপানে কাজের বেতন
  4. জাপান যাওয়ার উপায়
  5. জাপানে যাওয়ার শিক্ষাগত যোগ্যতা
  6. জাপানী ভাষা শিক্ষা কেন্দ্র
  7. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর
  8. লেখকের মন্তব্য

১.জাপান কাজের ভিসা|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

জাপানে কাজের ভিসার চাহিদা ও বর্তমানে কম নয়। সরকারিভাবে কাজের ভিসাতে জাপান যেতে আপনার কোনো খরচ লাগবে না । নিয়োগকারী  সম্পূর্ণ খরচ বহন করবে।তবে এক্ষেত্রে আপনাকে তাদের নির্ধারিত বিষয়ে নির্বাচিত হতে হবে। যারা নির্বাচিত হবে তাদের কে পুরো চার মাস ব্যাপী জাপানী ভাষা ,সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে ট্রেনিং দিয়ে থাকবে।জাপান সরকার তাদের অভিবাসন নীতি অনুযায়ী একজন কর্মীকে তারা উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সব ধরনের সাহায্য সহযোগিতা করে থাকবে।

জাপানে কাজের ভিসা তে যেতে চাইলে আপনাকে অবশ্যই তাদের নীতি অনুযায়ী ৪ মাস ব্যাপী ট্রেনিং কোর্স সম্পূর্ণ করতে হবে। কর্মীর শারীরিক গঠন ও যোগ্যতা উভয় ঠিক থাকা লাগবে। ট্রেনিং কোর্সের সকল উত্তর আপনাকে ঠিকঠাক মত দিতে হবে তাহলেই আপনি ভিসার জন্য নির্বাচিত হবেন।তবে আপনাকে অবশ্যই নূন্যতম এইচএসসি বা সমমান পাশ থাকতে হবে। তাহলে আপনি সরকারি ভাবে জাপানে কাজের ভিসা পাবেন।

২. জাপানে কোন কোন কাজের চাহিদা বেশি|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

জাপান এমন একটি দেশ যেখানে বলা যায় সব ধরনের কাজেরই কমবেশ চাহিদা রয়েছে । তবে এদের মধ্যে যেসব কাজের চাহিদা বর্তমানে দিন দিন বাড়ছে সেগুলো নিচে আলোচনা করা হলো -
  • ক্লিনিং পদে- জাপানে বর্তমান তাদের কাজের ওয়েবসাইট গুলোতে ক্লিনিং পদে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। এরমধ্যে বর্তমানে হোটেল রেস্টুরেন্ট ক্লিনিং পদে কাজের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এর জন্য আপনাকে কাজের অভিজ্ঞতা ও আপনার সিভি জমা দিতে হবে। সবকিছু ঠিক থাকলে কাজ পেয়ে যাবেন ।
  • মেকানিক্যাল ও ড্রাইভিং - ক্লিনিং এসব কাজ ছাড়াও বর্তমানে মেকানিক্যাল ও ড্রাইভিং কাজের ব্যাপক চাহিদা রয়েছে জাপানে। জাপানে প্রতিনিয়ত এসব কাজের গুরুত্ব বাড়ছে। এসব কাজের বেতন ও তুলনামূলক বেশি। 
  • নার্সিং - এছাড়াও জাপানে বর্তমানে নার্সিং পেশার ও চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এসব কাজে বেশিরভাগ নারীদেরকে অন্তর্ভুক্ত করা হয়।এই ধরনের সেবা মূলক কাজ জাপানে একটি মহৎ পেশা হিসেবে ও পরিগণিত হয়ে থাকে।

৩.জাপানে কাজের বেতন|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

জাপানে তাদের শ্রম আইন অনুযায়ী দেখা যায় একজন কর্মীর বেতন ন্যূনতম ঘণ্টায় বাংলাদেশি টাকায় ৭০০ টাকা। এছাড়া শ্রমিকরা দিনে প্রায় ৮ ঘণ্টা পরিমাণ কাজ করতে পারবে। তাহলে সে হিসাব অনুযায়ী মাসে প্রায় ১ লাখ ৩৫ হাজার টাকা করে পাবে একজন শ্রমিক । তবে দেখা যায় কিছু কিছু ক্ষেত্রে সপ্তাহে প্রায় ৪৪ ঘণ্টার মতো কাজ করার সীমাবদ্ধতা রয়েছে।

৪. জাপান যাওয়ার উপায়|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

বর্তমানে বিদেশগামী মানুষের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।এক্ষেত্রে সূর্যোদয়ের দেশ জাপান যেখানে বর্তমানে এর চাহিদা অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে। তো যেসব উপায়ে সহজেই জাপান যাওয়া যায় তার মধ্যে রয়েছে - 
            স্টুডেন্ট ভিসায়
             কাজের ভিসায়
            স্কলারশিপ এর মাধ্যমে
            সরকারিভাবে কর্মী নিয়োগ এর মাধ্যমে
            বেসরকারি ভাবে 
 এক্ষেত্রে প্রাথমিক ভাবে সাধারণত আপনার যেসব দক্ষতা অর্জন করতে হবে -     
  • জাপানে যাওয়ার জন্য আপনাকে প্রথমে জাপানি ভাষা শিখতে হবে।
  • এছাড়াও আপনি যেসব কাজে জাপান যেতে চান সেসব কাজে আপনার বিশেষ দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। কেননা তারা কাজের উপর আপনার স্কীল টেস্ট নিবে।এছাড়া জাপানিজ ভাষার JLCT ও N4 , N5, NAT, JLPT, এসব লেভেলের।

৫. জাপানে যাওয়ার শিক্ষাগত যোগ্যতা|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

জাপানে যাওয়ার জন্য অবশ্যই শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হয় না হলে জাপানে যাওয়ার জন্য আবেদন করা যায় না। নিম্নে জাপান যাওয়ার নূন্যতম শিক্ষাগত যোগ্যতা উল্লেখ্য করা হলো -
  • প্রথমত নূন্যতম এস এস সি পাশ যেকোনো বিভাগ থেকে মানবিক বিজ্ঞান বা ব্যবসা বিভাগ।
  • বয়স কমপক্ষে ১৮ ও সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে।
  • এছাড়াও প্রার্থীর কমপক্ষে ৫ফুট ২ ইঞ্চি হতে হবে ।
  • আবেদনকারীকে অবশ্যই শারীরিকভাবে সুস্থ সবল ও কর্মঠ হতে হবে।
  • এবং প্রার্থীকে জাপানী ভাষাশিক্ষার সার্টিফিকেট থাকতে হবে।

৬. জাপানী ভাষা শিক্ষা কেন্দ্র|জাপানে কোন কাজের চাহিদা বেশি 

যেকেউ জাপানে যেতে চাইলে বা বিভিন্ন কাজে জাপানি ভাষা শিক্ষার প্রয়োজন হয়। আর এসব প্রয়োজনে জাপানী ভাষা শিক্ষা টা খুব গুরুত্বপূর্ণ হয়ে পড়ে। আমরা বিভিন্ন প্রতিষ্ঠান কিংবা কোচিং সেন্টার বা অনলাইনে জাপানী ভাষা শিখতে পারি। নিচে কিছু প্রয়োজনীয় উপায় আলোচনা করা হলো -
  1. ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউট: এখন থেকে জাপানি ভাষা শিক্ষার কোর্স করা যায়। তুলনামূলক আই এম এল এর এই কোর্সের মাধ্যমে খুব সহজভাবে জাপানি ভাষা শিক্ষা দিয়ে থাকে। এখানে মূলত চারটি কোর্স ভাষা শিখানো হয়ে থাকে।জুনিয়র কোর্স ,সিনিয়র কোর্স ,ডিপ্লোমা কোর্স এবং উচ্চতর ডিপ্লোমা কোর্স।আর এসব কোর্সগুলোর মেয়াদ আনুমানিক এক বছর করে (১২০ ঘন্টা) নিয়ে থাকে।
  2. বাংলাদেশ জাপান ট্রেনিং ইনস্টিটিউট ( বিজেটিআই): জাপানি ভাষা শিখার জন্য অন্যতম আরেকটি নির্ভরযোগ্য স্থান হলো বিজেটিআই। এই প্রতিষ্ঠানটি অবস্থিত আছে বাংলাদেশের সোনারগাও রোডের ইস্টার্ন প্লাজায়। অভিজ্ঞ শিক্ষকদের খুব যত্ন সহকারে শিক্ষার্থীদের মাঝে জাপানি ভাষা শিখার উপায় বেক্ত করে থাকে।

৭. আর্টিকেল সম্পর্কিত প্রশ্ন-উত্তর 

প্রশ্ন ১: জাপানে কোন কাজের চাহিদা বেশি ?

উত্তর: ড্রাইভিং,ক্লিনিং,নার্সিং ইত্যাদি।

প্রশ্ন ২: বিনা খরচে জাপান কিভাবে যাওয়া যাবে?

উত্তর: সরকারিভাবে কাজের ভিসা বা কোনো স্কলারশিপ নিয়ে ।

প্রশ্ন ৩: জাপান যেতে কি IELTS বাধ্যতামুলক?

উত্তর: না ।

প্রশ্ন ৪: জাপানে যেতে কি জাপানী ভাষা শিখতে হবে?

উত্তর: হা অবশ্যই জাপানী ভাষা শিখতে হবে ।

আরও পড়ুনঃ জেনে নিন অনিয়মিত মাসিক হওয়ার কারণ

৮. লেখকের মন্তব্য

প্রিয় পাঠক, আজকে আমরা আপনাদের সাথে জাপানে কোন কাজের চাহিদা বেশি  এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। জাপানে কোন কাজের চাহিদা বেশি এ সম্পর্কে বা যেকোনো বিষয়ে আপনাদের কোনো অভিযোগ বা মতামত নিচের কমেন্ট বক্সে লিখে জানাবেন। ঢাকা বিশববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠন The DU Speech এর সাথেই থাকবেন।জাপানে কোন কাজের চাহিদা বেশি এ সম্পর্কে হোক বা যেকোনো বিষয়ে আমরা আপনাদের মতামতকে গুরুত্বের সাথে বিবেচনা করবো।


লেখক: খাদিজা খা
পড়াশোনা করছেন: ঢাকা বিশ্ববিদ্যালয় 
জেলা: শরিয়তপুর



ঢাকা বিশ্ববিদ্যালয় আর্টিকেল রাইটিং সংগঠনের প্রতিষ্ঠাতা
মো. আব্দুল্লাহ আল মামুন
পড়াশোনা করছেন:  ঢাকা বিশ্ববিদ্যালয়। 
জেলা: নাটোর

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

The DU Speech-এর নীতিমালা মেনে কমেন্ট করুন, প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url